Share |

ওবামাকে টপকে বিশ্বের ক্ষমতাধর ব্যক্তি পুতিন

১ নভেম্বর : মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার কাছ থেকে বিশ্বের সবচে ক্ষমতাধর ব্যক্তির তকমাটি ছিনিয়ে নিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। যুক্তরাষ্ট্রভিত্তিক প্রভাবশালী সাময়িকী ফোর্বস এ বছর বিশ্বের ‘সবচেয়ে ক্ষমতাধর’ ব্যক্তিদের যে তালিকা করেছে, তাতে সবার ওপরে রয়েছে পুতিনের নাম। বারাক ওবামা চলে গেছেন দুই নম্বরে। সিরিয়ায় যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের থামাতে পুতিন যে শক্তিশালী ভূমিকা রেখেছেন সেই কারণেই তিনি এই স্বীকৃতি পেলেন।  
গত দুই বছরের তালিকায় বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তির তকমা ওবামাই ধরে রেখেছিলেন। সম্প্রতি সিরিয়া-সংকটে ওবামা সামরিক অভিযানের পক্ষে থাকলেও শেষ পর্যন্ত পুতিনের কূটনীতিতে যুদ্ধ এড়ানো সম্ভব হয়। এছাড়া বাজেট সংকটে যুক্তরাষ্ট্র সরকারে ১৬ দিনের ‘অচলাবস্থা’ আন্তর্জাতিকভাবে ওবামার ক্ষমতার ভাবমূর্তিকে খর্ব করেছে বলে ফোর্বস মনে করছে।  
ফোর্বসের তালিকায় ‘সবচেয়ে ক্ষমতাধর’ ৭২ ব্যাক্তির মধ্যে তিন নম্বরে আছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। পোপ ফ্রান্সিস আছেন চার নম্বরে। আর জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল রয়েছেন পাঁচ নম্বরে। নারীদের মধ্যে তৃতীয় অবস্থানে আছেন ভারতের কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী।