Share |

ডিভি লটারি বন্ধের উদ্যোগ ট্রাম্পের

লন্ডন, ৩ নভেম্বর : ডিভি লটারির মাধ্যমে অভিবাসী নেয়ার প্রক্রিয়া বন্ধ করা হবে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনা? ট্রাম্প। এই প্রক্রিয়ায় যুক্তরাষ্ট্রে যাওয়া উজবেকিস্তানের নাগরিক নিউ ইয়র্কে সন্ত্রাসী হামলা চালিয়ে আটজনকে হত্যা করার পর এক প্রতিক্রিয়ায় এ কথা জানান তিনি। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডাইভার্সিটি (ডিভি) লটারি প্রোগ্রামের অধীনে বিশ্বের বিভিন্ন দেশ ও অঞ্চল থেকে প্রতি বছর জাতি-ধর্ম নির্বিশেষে সব শ্রেণীর একটি নির্দিষ্টসংখ্যক লোক অভিবাসী হিসেবে দেশটিতে যাওয়ার সুযোগ পায় এবং স্থায়ী বসবাসের অনুমতি হিসেবে তাদের গ্রিন কার্ড দেয়া হয়। এরই মধ্যে বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশের জন্য এ প্রক্রিয়া স্থগিত রেখেছে যুক্তরাষ্ট্র। এবার সব দেশের জন্য তা বন্ধ করার উদ্যোগ নিয়েছেন ট্রাম্প।
ট্রাম্প বলেন, গ্রিন কার্ড পাওয়া এসব লোক সন্ত্রাসী কাজে যুক্ত হচ্ছে। বুধবার মন্ত্রিসভার এক বৈঠকের আগে ট্রাম্প সাংবাদিকদের বলেন, ‘ডিভি লটারি বন্ধের প্রক্রিয়া শুরু করছি আমি।’ তিনি আরো বলেন, নিউ ইয়র্ক সিটির ওয়ার্? ট্রেড সেন্টারের স্থান থেকে কয়েকটি ব্লক দূরে ভয়ঙ্কর সন্ত্রাসী হামলার জন্য আজ আমরা শোক প্রকাশ করছি। লোকটি সাইকেল চালানোর একটি রাস্তায় ট্রাক উঠিয়ে দিয়ে আটজনকে হত্যা করেছে এবং খুবই মারাত্মকভাবে ১১ জনকে আহত করেছে।’
ট্রাম্প তার প্রতিক্রিয়ায় সাংবাদিকদের বলেন, ‘যেসব পরিবার তাদের অনেক ভালোবাসার মানুষদের হারিয়েছে, তাদের জন্য পুরো আমেরিকা প্রার্থনা করছে ও সমবেদনা জানাচ্ছে। ভয়ঙ্কর কাণ্ড! তাদের জন্য আমাদের হৃদয় কাঁদছে।’ এ ছাড়া সন্ত্রাসী হামলা চালানো উজবেক লোকটিকে ‘জন্তু’ বলে অভিহিত করেছেন ট্রাম্প।
যুক্তরাষ্ট্রে অভিবাসী প্রবেশে কঠোর পদপে নেয়ার পক্ষে ডোনা? ট্রাম্প। এরই মধ্যে যুক্তরাষ্ট্রগামী বিমানের যাত্রীদের বিমানবন্দরে অতিরিক্ত সাবধানতা অবলম্বনের অংশ হিসেবে সাাৎকার নিচ্ছেন মার্কিন অভিবাসন ও ভ্রমণবিষয়ক কর্মকর্তারা। যুক্তরাষ্ট্র ভ্রমণে ১১টি মুসলিম দেশের নাগরিকদের ওপর নতুন কড়াকড়ি আরোপ করেছে ট্রাম্প প্রশাসন। যুক্তরাষ্ট্রের নিরাপত্তাকে প্রাধান্য দেয়ার অজুহাতে এবার ডিভি লটারি বন্ধের প্রক্রিয়া শুরুর কথা জানালেন প্রেসিডেন্ট ট্রাম্প।