Share |

ইরানের সাবেক প্রেসিডেন্ট আহমাদিনেজাদ গ্রেপ্তার

পত্রিকা রিপোর্ট  
লন্ডন, ৮ জানুয়ারি : ইরানের সাবেক প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদকে গ্রেপ্তার করেছে দেশটির সরকার। সরকার বিরোধী বিক্ষোভে উসকানি দেয়ার অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়েছে। খবর টাইমস অব ইসরায়েল, ডেইলি মেইলের।
ইরানে সরকার বিরোধী বিক্ষোভ শুরু হওয়ার পর আহমাদিনেজাদকে গ্রেপ্তার করা হয়। আল-কুদস আল- আরাবির বরাতে ডেইলি মেইল জানিয়েছে, গেলো মাসের ২৮ ডিসেম্বর তাকে গ্রেপ্তার করা হয়। তারা বলছে, এসময় আহমাদিনেজাদ পশ্চিমাঞ্চলীয় বুশেহের শহরে অবস্থান করছিলেন। আহমাদিনেজাদকে উদ্ধৃত করে ওই পত্রিকাটি জানায়, বর্তমান নেতৃত্ব মানুষের সমস্যা ও উদ্বেগ থেকে নিজেদের দূরে সরিয়ে রেখেছে। বাস্তবতা সম্পর্কে তাদের কোনো ধারণা নেই। ইরান দুর্ব্যবস্থাপনারও শিকার বলে এসময় তিনি মন্তব্য করেছেন বলেও জানায় আল-কুদস আল-আরাবি। এদিকে আহমাদিনেজাদকে গৃহবন্দি করে কোথায় রাখা যায় সেটা নিশ্চিত করার চেষ্টা করছে কর্তৃপক্ষ। এজন্য সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনির অনুমোদনের অপেক্ষায় আছে দেশটির সরকার।
এর আগে গত মাসেই আহমাদিনেজাদের সাবেক ডেপুটি হামিদ বাঘিকে আর্থিক কেলেঙ্কারির অভিযোগে ১৫ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে ইরানের পশ্চিমাঞ্চলীয় মাশহাদ শহরে ২৮ ডিসেম্বর বিক্ষোভ শুরু হয়। পরে ওই বিক্ষোভ দেশটির অন্যান্য বড় শহরেও ছড়িয়ে পড়ে। সরকার বিরোধী চলমান বিক্ষোভে কমপক্ষে ২১ জন নিহত হয়েছেন। আর আটক করা হয়েছে কয়েকশ মানুষকে।