Share |

স্কটিশ পার্লামেন্টে বাংলাদেশের বিজয় দিবস

মিজান রহমান (এডিনবরা)
৮ জানুয়ারি : প্রথমবারের মত স্কটিশ পার্লামেন্টে উদযাপিত হলো বাংলাদেশের মহান বিজয় দিবস। বাংলাদেশ এসোসিয়েশন গ্লাসগোর উদ্যোগে গত ১৯শে ডিসেম্বর বিকেলে এডিনবরাস্থ পার্লামেন্ট ভবনের বার্নস রুমে অনুষ্ঠিত হয় এবারের আয়োজন।  
এসোসিয়েশনের প্রেসিডেন্ট ডা: সাইফ খানের স্বাগত বক্তব্যের মধ্যদিয়ে শুরু হয় অনুষ্ঠান। সংঘঠন কতৃক পরিচালিত নানা কার্যক্রমের বিবরন তুলে ধরেন তিনি।  
এরপর অনুষ্ঠানের হোষ্ট গ্লাসগো প্রোভান আসনের এমএসপি আইভান ম্যাকি তার বক্তব্যের শুরুতে বাংলায় সবাইকে বিজয় দিবসের শুভেচ্ছা জানান। আশির দশকে বাংলাদেশে নানা উন্নয়ন প্রকল্পে তার সম্পৃক্ত থাকার অভিজ্ঞতা তিনি তুলে ধরেন এসময়।  প্রধান অতিথি হিসাবে বক্তব্য দেন ম্যাঞ্চেস্টারস্থ বাংলাদেশের সহকারী হাইকমিশনার আনওয়ারুল ইসলাম।
এ সময় আরও উপস্থিত ছিলেন গ্লাসগো কেলভিন এলাকার এমএসপি সান্দ্রা হোয়াইট, নর্থ এডিনবরা এন্ড লিথ এমএসপি বেন ম্যাকফারসন এবং বাংলাদেশ হাইকমিশনের সোশাল সেক্রেটারী জিল্লুর রহমান প্রমুখ।আলোচনা সভার পর সংস্থার সহ সাধারণ সম্পাদিকা তাসমিয়া কামাল এবং সামিয়া খানের সঞ্চালনায় পরিবেশিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। শিশুশিল্পী রাজিন, সাহিল, রেহান ও অরিয়ান তাদের প্রেজেন্টেশনে অতি চমৎকার ভাবে তুলে ধরেন বাংলাদেশের অতীত ইতিহাস ও ঐতিহ্য, মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট এবং স্বাধীনতা গৌরবময় ইতিহাস। এছাড়া বাংলাদেশের বর্তমান আর্থ সামাজিক অবস্থা, জাতীয় পর্যায়ে অর্জিত নানা সফলতা এবং উন্নয়ন সম্ভাবনা সংক্রান্ত বিভিন্ন তথ্য ওঠে আসে স্কটল্যান্ডে বেড়ে ওঠা বাংলাদেশী বংশোদ্ভুত শিশুদের উপস্থাপনায়।  
দেশাত্ববোধক গান পরিবেশন করেন ডা: শাহরিনা শাহজাহান। অনুষ্ঠানের এ পর্যায়ে প্রদর্শিত হয় ডকুমেন্টারী ফিল্ম প্রমো ব্লকেইড। বাংলাদেশে মুক্তিযুদ্ধে আমেরিকান যুদ্ধ-বিরোধী জনগণ যে ভুমিকা রেখেছিলেন তা ফুঠে ওঠে আরিফ ইউসুফ নির্মিতব্য ডকুমেন্টারী ফিল্ম প্রমোতে। এ বছরের মার্চ মাসে পুর্ণাঙ্গ ফিল্মটি স্কটল্যান্ডে প্রদর্শনের ব্যবস্থা করা হবে বলে আয়োজকরা জানান।
 স্কটল্যান্ডের বিভিন্ন শহর থেকে বাংলাদেশী কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ অনুষ্ঠানে যোগ দেন। ডা: সাইফ খানের সঞ্চালনায় আয়োজনের শেষ পর্বে অনুষ্ঠিত হয় রাউন্ড টেবিল আলোচনা। আগত অতিথিবৃন্দ ছাড়াও আলোচনায় অংশগ্রহণ করেন ডা: ব্রায়ান হুইটি, ওয়ালী তসর উদ্দিন এমবিই, ড. রোজ ম্যারী হার্লি, ফয়ছল চৌধুরী এমবিই, জাহিদুল কাইয়ুম প্রমুখ। এছাড়া বাংলাদেশ সমিতি গ্লাসগো কর্তৃক নির্মিত ‘হোম এন্ড আস’ শীর্ষক একটি ফিল্ম প্রদর্শন করা হয়। অনুষ্ঠানে বাংলা ম্যগাজিন ‘‘জোড়া সাঁকো”-র মোড়ক উন্মোচন করেন অতিথিবৃন্দ। উল্লেখ্য, বাংলাদেশ এসোসিয়েশন গ্লাসগো কর্তৃক বিগত ২০১৪ থেকে এই বাংলা ম্যাগাজিন প্রকাশিত হয়ে আসছে।
অনুষ্ঠানে সমাপনী বক্তব্য দেন সংগঠনের চেয়ারপারসন সারওয়ার হাসান। স্থানীয় শিশুদের নৃত্য প্রদর্শনী মধ্যদিয়ে অনুষ্ঠান সমাপ্ত হয়।