Share |

বেতন ভাতার বৈষম্য: পদ ছাড়লেন বিবিসি চীনের সম্পাদক

পত্রিকা রিপোর্ট  
লন্ডন, ৮ জানুয়ারি ; বিবিসি চীনের সম্পাদক ক্যারি গ্রেসি তার পদ থেকে সম্প্রতি ইস্তফা নিয়েছেন। ৩০ বছর ধরে বিবিসিতে কর্মরত গ্রেসি তার পুরুষ সহকর্মীদের সঙ্গে বেতন বৈষম্যকে ইস্তফা দানের কারণ হিসেবে উল্লেখ করেছেন। তার এক খোলা চিঠিতে, গ্রেসি বিবিসির বিরুদ্ধে অভিযোগ করেছেন এই করপোরেশন একটি ‘গোপনীয় এবং বেআইনি বেতনভাতার সংস্কৃতি‘ চালু রেখেছে। খবর বিবিসির।  
গ্রেসি বলেছেন, বিবিসির উচ্চ বেতনভোগী (১৫০০০০) কর্মী তারকাদের দুই তৃতীয়াংশ পুরুষ এটি প্রকাশ হওয়ার পর থেকে বিবিসি বিশ্বাসযোগ্যতার সংকটে ভুগছে। বিবিসি অবশ্য গ্রেসির এই চিঠির জবাবে লিখেছে, তাদের প্রতিষ্ঠানে নারীদের বিরুদ্ধে  পদ্ধতিগত বা সিস্টেমেটিক কোন বৈষম্য ছিল না।    
গ্রেসি জানিয়েছেন, বৈষম্যের প্রতিবাদে নিজের পদ ছাড়লেও তিনি বিবিসির সঙ্গেই থাকবেন। তিনি শিগগির টিভি নিউজরুমে তার পুরনো পদে ফিরবেন। সেখানে তার প্রাপ্য পারিশ্রমিক তিনি পাবেন বলে গ্রেসি আশাবাদী। গ্রেসি প্রতি সোমবার বিবিসি রেডিও ফোরে ‘টুডে‘ শিরোনামের অনুষ্ঠান উপস্থাপনা করছেন। গত বছরের জুলাই মাসে, বেতন বৈষম্য বিষয়ক এক বিতর্কের পর বিবিসি তার প্রতিষ্ঠানে বছরে দেড় লাখ পাউন্ডের বেশি আয় করছেন এমন কর্মীদের তালিকা প্রকাশে বাধ্য হয়। ক্যারি গ্রেসি সেই তালিকায় ছিলেন না। এর মানে তার বেতন বছরে দেড় লাখ পাউন্ডের কম। এদিকে ইংরেজি দৈনিক গার্ডিয়ান তাদের প্রতিবেদনে জানিয়েছে, বহুসংখ্যক প্রযোজক ও ব্রডকাস্টার এরইমধ্যে গ্রেসির দাবির পক্ষে সমর্থন দিয়েছেন। চাকরি ছাড়ার পর তার এক দীর্ঘ সাক্ষাতকারে গ্রেসি জানিয়েছেন শেষ পর্যন্ত তার  বেতন ৪৫ হাজার পাউন্ড (৩৩ শতাংশ) বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু তিনি সে প্রস্তাব গ্রহণ করেননি। সূত্র: বিবিসি, গার্ডিয়ান।