Share |

কাঠের থালায় খাবার পরিবেশন : বার্মিংহামে রেস্টুরেন্টকে ৫০ হাজার পাউন্ড জরিমানা

পত্রিকা রিপোর্ট  
লন্ডন, ৮ জানুয়ারি : অস্বাস্থ্যকর কাঠের থালায় খাবার পরিবেশনের দায়ে বার্মিংহামের একটি রেস্টুরেন্টকে ৫০ হাজার পাউন্ড জরিমানা করেছে আদালত। ইব্রাহিমস গ্রিল এন্ড স্টেইক হাউস নামের এই রেস্টুরেন্টকে জরিমানার পাশাপাশি আদালত মামলার খরচ এবং ভিকটিম সারচার্জ বাবদ আরো ৭৯০ পাউন্ড পরিশোধ করার নির্দেশ দিয়েছে।
বার্মিংহাম সিটি কাউন্সিল জানিয়েছে, ওয়ারউইক রোডের এই রেস্টুরেন্টে আয়োজিত এক পার্টিতে কাঠের থালায় (প্লেইটে) পরিবেশিত খাবার খেয়ে ১৪ জনের পেট খারাপ হয়। বিষয়টি কাউন্সিলের ফুড স্ট্যান্ডার্ড এজেন্সিকে অবহিত করার পর তদন্তে নামে কাউন্সিল। ২০১৬ সালের অক্টোবরে পরিদর্শনে গিয়ে?কাউন্সিলের পরিদর্শকরা দেখতে পান রেস্টুরেন্টে অপরিষ্কার কাঠের প্লেইটে খাবার পরিবেশন করা হচ্ছে। তদন্তে কাউন্সিল কর্মকর্তারা রেস্টুরেন্টের ভেতরে অপরিচ্ছন্ন এবং অস্বাস্থ্যকর পরিবেশের আরো কিছু নমুনাও দেখতে পান। এছাড়া খাবার পরিবেশনের সময় হাত পরিষ্কার করা হলেও গ্লাভস ব্যবহার করা হতো না বলে প্রমাণ পান তারা।
তবে প্রথম পরিদর্শনের পর পরিবেশের কিছুটা উন্নতি হলেও প্রায় দুই মাস পরে দ্বিতীয়বার পরিদর্শনে গিয়ে কর্মকর্তারা দেখেন কাঠের প্লেইটে খাবার পরিবেশন করা হচ্ছে। এরপর ফুড হাইজিন আইন ভঙ্গের অভিযোগে রেস্টুরেন্টের বিরুদ্ধে কোর্টে নালিশ করে কাউন্সিল।
গত ৪ জানুয়ারি, বৃহস্পতিবার বার্মিংহাম ম্যাজিস্ট্রেইট কোর্টে কাউন্সিলের নোটিশ উপেক্ষা করে কাঠের থালায় খাবার পরিবেশন অব্যাহত রাখার কথা স্বীকার করা হয় রেস্টুরেন্টের পক্ষ থেকে। ফুড হাইজিন আইন ভঙ্গের দায়ে রেস্টুরেন্টকে ৫০ হাজার পাউন্ড জরিমানার পাশাপাশি মামলার খরচ বাবাদ ৬৭০ পাউন্ড এবং ভিকটিম সারচার্জ বাবাদ আরো ১২০ পাউন্ড পরিশোধের নির্দেশ দেন বিচারক।

এ ব্যাপারে বিবিসির পক্ষ থেকে সংশ্লিষ্ট রেস্টুরেন্টের মন্তব্য জানতে চেয়ে যোগাযোগ করা হলে তাদের কোনো বক্তব্য পাওয়া যায়নি বলে বিবিসি উল্লেখ করেছে।