Share |

সর্ব ইউরোপীয় বঙ্গবন্ধু পরিষদের শোকসভা : শ্রদ্ধায়-ভালবাসায় মাইকেল বার্নসকে স্মরণ

লন্ডন, ৩০ এপ্রিল : বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় বাঙালির পক্ষে অকৃত্রিম বন্ধু হিসেবে কাজ করেছিলেন সাবেক ব্রিটিশ এমপি মাইকেল বার্নস। এর স্বীকৃতি হিসেবে বাংলাদেশ সরকারের ‘ফ্রেন্ডস্্ অব লিবারেশন ওয়ার‘ পদক পেয়েছিলেন তিনি। তিনি সর্ব ইউরোপীয় বঙ্গবন্ধু পরিষদের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। মাইকেল বার্নস গত ২৪ মার্চ বার্ধক্যজনিত কারণে মৃত্যুবরণ করেন। ৫ এপ্রিল তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়। মাইকলে বার্নসের স্মরণে গত ২৮ এপ্রিল পূর্ব লন্ডনের মাইক্রো বিজনেস সেন্টারে এক নাগরিক শোক সভার  আয়োজন করে সর্ব ইউরোপিয় বঙ্গবন্ধু পরিষদ।  সভার শুরুতে সাবেক ব্রিটিশ এমপি মাইকেল বার্নসের প্রতি শ্রদ্ধা ও তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করে ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এবং  মুক্তিযুদ্ধের সকল বীর শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করা হয়। 
সভায় সভাপতিত্ব করেন সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি আহমদ হোসেন জোয়ার্দ্দার ও পরিচালনা করেন সাধারণ সম্পাদক ডাঃ ফয়জুল ইসলাম এবং যুগ্ম সম্পাদক মুস্তাফিজুর রহমান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রয়াত মাইকেল বার্নসের স্ত্রী মিসেস অ্যানা বার্নস। প্রধান বক্তা হিসেবে ছিলেন একমাত্র পুত্র হিউ বার্নস। এতে বিশেষ অতিথি হয়ে আরো উপস্থিত ছিলেন মাইকেল বার্নসের কন্যা কেইট কেইন্স ও হোলি রচ। যুক্তরাজ্য আওয়ামী লীগের সম্মানিত সভাপতি সুলতান মাহমুদ শরীফ ও সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক এবং আইনজীবি ব্যারিস্টার আনিস রহমান মাইকেল বার্নসের কৃর্তীমান জীবনের কথা স্মরণ করে বক্তব্য রাখেন। 
সভায় মাইকেল বার্নসের মৃত্যুতে শোক ও সমবেদনা জানিয়ে তাঁর জীবনের বিভিন্ন দিক তুলে ধরে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কাউন্সিলর ডেনিস জোন্স, মো: হরমুজ আলী, সেলিম উল্লাহ, আবু হোসেন, ড. রোয়াব উদ্দিন, ডা. শাম্পা দেওয়ান, আনসার আহমদ উল্লাহ, আফজাল হোসেন, লুৎফুর রহমান ছায়াদ, হোসনে আরা মতিন, বাবুল হোসেন, আহবাব মিয়া, আব্দুল আহাদ চৌধুরী, কয়সর উদ্দিন জালাল, সাদ উদ্দিন সাদ,  আমিনুল হক জীলু, আহবাব মিয়া, মুজিবুল হক মনি , আবুল কাসেম খান, কয়ছর আহমদ, রুবি হক জামাল খান, ইসলাম উদ্দিন, কয়সর আহমদ, জুবায়ের আহমদ, ও সারোয়ার কবির প্রমুখ।