Share |

সুইন্ডনে প্রথম বাঙালি মেয়র জুনাব আলী

পত্রিকা রিপোর্ট
লন্ডন, ২১ মে : সাউথ ওয়েষ্ট এলাকার সুইন্ডন বারা কাউন্সিলের মেয়র হিসেবে দায়িত্ব পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত কাউন্সিলর জুনাব আলী। গত ১৮ মে শুক্রবার কাউন্সিলের সাধারণ সভায় তিনি আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করেন। জুনাব আলী প্রথম কোনো বাংলাদেশি বংশোদ্ভূত ব্যক্তি যিনি সুইনডন কাউন্সিলের মেয়র পদে দায়িত্ব পালন করবেন।
 জুনাব আলী ২০০৮ সাল থেকে লেবার পার্টির  কাউন্সিলার হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।  এর আগে গত বছর ১৯ মে শুক্রবার কাউন্সিলের এজিএম এ তিনি ডেপুটি মেয়র হিসেবে নির্বাচিত হয়েছিলেন। তিনি সদ্য সাবেক মেয়র কাউন্সিলার মৌরিন পেনির কাছ থেকে এ দায়িত্ব গ্রহন করেন।
সুইনডন কাউন্সিলে মেয়র পদটি অলংকারিক। কাউন্সিলার জুনাব আলী সুইন্ডন বারা কাউন্সিলের মেয়র নির্বাচিত হওয়ায় তিনি তার দল, কমিউনিটি নেতৃবৃন্দের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। তিনি ব্রিটেনের রাজনীতিতে আরো বেশি তরুন প্রজন্মকে সম্পৃক্ত হওয়ার আহবান জানান। উল্লেখ্য সুইন্ডনে তুলনামূলক কম বাংলাদেশিদের বসবাস হলেও কাউন্সিলে বর্তমানে ৪জন ব্রিটিশ বাংলাদেশি কাউন্সিলার রয়েছে। কাউন্সিলার জুনাব আলী ভাইস চেয়ারম্যান অফ পুলিশ ক্রাইম প্যানেল অফ সুইন্ডন এন্ড উইল্টশায়ার হিসেবে ২০১৬ সাল থেকে দায়িত্ব পালন করছেন। এছাড়া ২০০৮ সাল থেকে সাউথ সুইন্ডনের সিএলপির এক্সিকিউটিভ মেম্বারের দায়িত্বে রয়েছেন। তিনি ২০০৯-১১ সালে লেবার পার্টির চীপ হুইপের দায়িত্ব পালন করেন।
তিনি ২০১০ সালের পার্লামেন্ট নির্বাচনেও প্রার্থী ছিলেন। একইভাবে ইউরোপিয়ান পার্লামেন্ট প্রার্থী ছিলেন ২০১৪ সালে। তিনি ডেপুটি লিডার হিসেবে ২০১৪ থেকে ২০১৭ সালের মে পর্যন্ত দায়িত্বে ছিলেন। ২০১৬ সালে তিনি সাউথ সুইন্ড সিপিএল এর ট্রেজারার নির্বাচিত এবং সর্বশেষ স্থানীয় পেরিস কাউন্সিল নির্বাচনেও জয়ী হন।