Share |

নর্থ ইংল্যান্ডে প্রেসক্লাবের প্রশিক্ষণ কর্মশালা

লন্ডন, ২১ মে : নর্থ ইংল্যান্ডে কর্মরত গণমাধ্যম কর্মীদের জন্য প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে লন্ডন বাংলা প্রেসক্লাব। ক্লাবের উদ্যোগে প্রথমবারের মতো আয়োজিত এই প্রশিক্ষণে অংশ নেন সেখানে কর্মরত বিভিন্ন টেলিভিশন, পত্র-পত্রিকা, অনলাইন টিভি ও নিউজ পোর্টালের প্রায় ৩৫ জন সাংবাদিক। ও?হামের ইস্টার্ন প্যাভেলিয়নে রবিবার, ১৩মে এই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। ও?হাম ছাড়াও লিভারপুল, ব্রাডফোর্ড, লিডস, নিউক্যাসল, ম্যানচেষ্টার, রচডেল, চেষ্টার, আস্টন ও হাইডে কর্মরত গণমাধ্যমকর্মীরা এতে অংশ নেন। 
বিষয়ভিত্তিক মোট ৫টি সেশনে প্রশিক্ষণ প্রদান করা হয়। এরমধ্যে বেসিক রাইটিং ফর মিডিয়া এন্ড ইম্প্রোভ প্রনাউনসিয়েশন বিষয়ে ট্রেনিং প্রদান করেন বিবিসির সাবেক জার্নালিস্ট এবং ডেইলি এশিয়ান এইজের কলামিষ্ট উদয় শঙ্কর দাশ, গুড রিপোর্টিং ফর প্রিন্ট মিডিয়া বিষয়ে ক্লাবের প্রেসিডেন্ট ও সাপ্তাহিক জনমতের প্রধান সম্পাদক সৈয়দ নাহাস পাশা, অনলাইন এন্ড মোবাইল জার্নালিজম বিষয়ে বিডিনিউজ টুয়েন্টিফোর ডট কমের স্পেশাল এ্যাফেয়ার্স এডিটর বিশ্বদ্বীপ দাশ, টিভি রিপোর্টিং কমিউনিটি পার্সপেক্টিভ বিষয়ে ক্লাবের সাধারণ সম্পাদক ও চ্যানেল এস-এর চীফ রিপোর্টার মুহাম্মদ জুবায়ের এবং বেসিক ফিল্মিং এন্ড এডিটিং অফ টিভি নিউজ বিষয়ে ট্রেনিং পরিচালনা করেন ক্লাবের ট্রেজারার এবং নিউজ টুয়েন্টি ফোর-এর যুক্তরাজ্য প্রতিনিধি আ স ম মাসুম। 
লন্ডন বাংলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মুহাম্মদ জুবায়েরের পরিচালনায় অনুষ্ঠিত এই কর্মশালার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ক্লাবের ট্রেনিং এন্ড রিসার্চ সেক্রেটারি ইব্রাহিম খলিল। ট্রেনিংয়ে অংশ নেওয়ার জন্য তিনি সকলকে ধন্যবাদ জানান। আগামীতে ক্লাবের মিডল্যান্ডস এবং লন্ডনে কর্মরত সদস্যদের জন্য আরো দুটি ট্রেনিং আয়োজন করা হবে বলে জানান তিনি।  
প্রশিক্ষণ কর্মশালায় কমিউনিটি সামগ্রিক বাস্তবতায় সাংবাদিকদের দায়িত্বশীল ভূমিকা, অনুসন্ধানী রিপোর্টিং, সংবাদে নিরপেক্ষতা, ডিজিটাল প্রযুক্তির ব্যবহার এবং সাংবাদিকদের সামগ্রিক দক্ষতা অর্জনে আরো বেশী মনযোগি হওয়ার ব্যাপারে গুরুত্বারোপ করা হয়। অংশগ্রনকারী সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ট্রেইনাররা। 
ক্লাব প্রেসিডেন্ট সৈয়দ নাহাস পাশা তার দেওয়া সমাপনি বক্তব্যে বলেন, সাংবাদিকতায় মৌলিক জ্ঞান অর্জনের জন্য প্রশিক্ষণের বিকল্প নেই। সাংবাদিকরা যত বেশী এ বিষয়ে গুরুত্ব দিবেন তত বেশি তাদের দক্ষতা বাড়াবে। লন্ডন বাংলা প্রেসক্লাবের সদস্যরা কর্মক্ষেত্রে যাতে আরো পারফরমেন্স বাড়াতে পাড়েন সে লক্ষেই এই প্রশিক্ষণের আয়োজন। নর্থ ইংল্যান্ডের সদস্যদের মাধ্যমে এর সূচনা হয়েছে ভবিষ্যতে অন্যান্য সদস্যরাও এই সুযোগ পাবেন।