Share |

সালমান খানের ‘রেইস-থ্রি’তে আলী জ্যাকোর গান

লন্ডন, ২১ মে : ব্যাপারটা তাক লাগানোই বটে। বলিউডের ভাইজান খ্যাত সালমান খানের আলোচিত ছবি ‘রেইস থ্রি’তে আলী জ্যাকোর গান। হুম, আলী জ্যাকো। বাংলাদেশি বংশোদ্ভূত সাবেক ব্রিটিশ কিক বক্সার।  
কি? ভাবছেন- এই কদিন আগেই না সঙ্গীত চর্চা শুরু করলো? ঠিকই ধরেছেন। সঙ্গীতে নাম লিখিয়েছেন বছরখানেক হবে। আর শুরুতেই একেবারে সালমান খানের ছবিতে। অবাক হওয়ার মত খবরই বটে। জ্যাকোর সঙ্গীত জীবনের বিরাট এই ঘটনাটা ঘটেছে অনেকটা নীরবে। ‘রেইস থ্রি’ ছবির ট্রেইলারের শেষে কলাকুশলীদের তালিকায় আলী জ্যাকোর নাম দেখে ধাঁধা লাগে। জানতে চাই জ্যাকোর কাছে-ব্যাপারটা কি?  সন্দেহ দূর করে জ্যাকো বললেন, এই ঈদে মুক্তির অপেক্ষায় থাকা ‘রেইস থ্রি’ ছবিতে তাঁর একটি গানের হিন্দি সংস্করণ থাকছে। জানালেন, সালমান খান গত সেপ্টেম্বরে যখন লন্ডনে আসেন, তখনই ঘটে সবকিছু। আলী জ্যাকোর গাওয়া ৭টি ইংরেজি গান পছন্দ করে নিয়ে যান সালমান। সেখান থেকে ‘আই ফাউন্ড লাভ’ গানটির হিন্দি সংস্করণ করে ‘রেইস থ্রি’ তে ব্যবহার করা হয়েছে। গানটির কথা ও সূর জ্যাকোর নিজের করা। তবে হিন্দি সংস্করণে গানটিতে কে কণ্ঠ দিয়েছেন সেটি চমক হিসেবেই রেখেছে ‘রেইস থ্রি’ টিম।  আলী জ্যাকো জানান, গত ডিসেম্বরে তিনি ভারতে যান। সেখানে গানটির হিন্দি সংস্করণের আনুষ্ঠানিক কাজ সারেন। ‘রেইস থ্রি’ টিমের সবাই তাঁর গিটারে স্বাক্ষর করেন।  
১৫ জুন মুক্তি পাবে বলিউড সুলতানের সিনেমা ‘রেইস-থ্রি’। গত সোমবার ‘রেইস থ্রি’ ছবির প্রথম পোস্টার প্রকাশ করেন সালমান খান। এরপর নাটকীয়তার মধ্যদিয়ে ধাপে ধাপে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার হলো আসল ট্রেলার। সামাজিক যোগাযোগ মাধ্যমে তুমুল সাড়া ফেলেছে অ্যাকশন মুভি ‘রেইস থ্রি’র ট্রেলার। ইতিমধ্যে প্রায় ৪ কোটি লোক ছবিটির ট্রেলার দেখে ফেলেছেন। যুক্তরাজ্যের হয়ে কিক বক্সিংয়ে পাঁচবার বিশ্ব চ্যাম্পিয়ান হওয়া আলী জ্যাকো বলেন, শখের বশেই তাঁর গানে আসা। তবে সালমানের ছবিতে তাঁর লেখা ও সূর করা গান ব্যবহারের বিষয়টি অত্যন্ত সম্মানের।  শুধু কি সম্মান হলেই চলে? কত টাকা পেলেন জ্যাকো? এমন প্রশ্নের জবাবে জানালেন, তিনি কোনো অর্থ দাবি করেননি। তবে চুক্তিতে যে অর্থের অঙ্ক উল্লেখ আছে তা মোটেই কম নয়।
জ্যাকো বলেন, সালমান খানের সঙ্গে নিজের গান ও সিনেমা বানানো নিয়ে তাঁর বেশকিছু পরিকল্পনা আছে। ফলে সামনে আরও চমক অপেক্ষা করছে। বলা হচ্ছে, বলউডের অন্যসব অ্যাকশন ছবিকে ছাড়িয়ে যাবে ‘রেইস থ্রি’। ১২০ কোটি রুপি বাজেটের ছবিটি পরিচালনা করেছেন কোরিওগ্রাফার ও পরিচালক রেমো ডি’সুজা। অ্যাকশন ধর্মী এ ছবিতে মূল চরিত্র সিকান্দারের ভূমিকায় দেখা যাবে সালমানকে। আছেন অনিল কাপুর, ববি দেওল, জ্যাকুলিন ফার্নান্ডেজ, শাহ ডেইজি ও সাকিব সালিম।  
২০০৮ সালে আব্বাস-মুস্তানদের পরিচালনায় ‘রেইস’-এর যাত্রা শুরু। ২০১৩তে সিক্যুয়াল টু মুক্তি পায়। আর এবারের ঈদে আসছে তৃতীয় পর্ব।