Share |

রাণীর খেতাব পেলেন দুই বাংলাদেশি

পত্রিকা রিপোর্ট

লন্ডন, ১১ জুন : ব্রিটেনের রাণীর জন্মদিনে এবার বিশেষ খেতাব পেয়েছেন দুই ব্রিটিশ-বাংলাদেশি। এদের একজন খন্দকার নুরুর রহমান পাশা। তিনি মর্যাদাপূর্ণমেম্বার অব দ্যা ব্রিটিশ অ্যাম্পায়ার (এমবিই)’ খেতাবে ভূষিত হয়েছেন। অন্যজন আব্দুল আজিজ সরদার। তাকে দেওয়া হয়েছে ব্রিটিশ এম্পায়ার মেডেল (বিইএম) খেতাব। এরা দুজনই কমিউনিটিতে বিশেষ অবদানের জন্য এই রাজকীয় খেতাবে ভূষিত হলেন। গত জুন শুক্রবার রাণী এলিজাবেথের জন্মদিন উপলক্ষে এসব খেতাব দেয়া হয়।   

উল্লেখ্য, প্রতি বছর জন্মদিন নববর্ষ উপলক্ষে রাণী নাইটহুড (স্যার উপাধি), সিবিই, ওবিই, এমবিই ইত্যাদি খেতাব দিয়ে থাকেন। এবার যুক্তরাজ্যে বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য মোট হাজার ৫৭ জনকে বিভিন্ন সম্মাননা দিয়েছেন রাণী।

যুক্তরাজ্যে বাঙালেিদর প্রাচীনতম এবং?বাংলাদেশি রেস্টুরেন্ট মালিকদের সবচেয়ে বড় পুরনো সংগঠনবাংলাদেশ ক্যাটারার্স অ্যাসোসিয়েশন’ (বিসিএ)-এর সাবেক প্রেসিডেন্ট পাশা খন্দকার। বাংলাদেশি ক্যাটারিং ইন্ডাস্ট্রির উন্নয়নের বিশেষ অবদান তার স্থানীয় এলাকা  কেন্টের আইলসফোর্ডে কমিউনিটিতে বিশেষ অবদান রাখার স্বীকৃতি হিসেবে তাঁকে এই সম্মাননা দেওয়া হয়। অন্যদিকে, আব্দুল আজিজ সরদার টাওয়ার হ্যামলেটসের বাসিন্দা। তিনি ব্রমলি বাই বো ওয়ার্ডের কাউন্সিলর হিসেবে কয়েক মেয়াদে দায়িত্ব পালন করেন। লেবার দলীয় এই রাজনীতিক টাওয়ার হ্যামলেটসের সিরিমনিয়াল মেয়র হিসেবেও দায়িত্ব পালন করেন। তিনি বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের সাথে তিনি যুক্ত।