Share |

লন্ডনে ১৯তম রেইনবো ফিল্ম ফ্যাস্টিভ্যাল : ১৫ থেকে ২২ জুলাই চলবে ফ্রি চলচ্চিত্র প্রদর্শনী

লন্ডন, ০৯ জুলাই :  লন্ডনে শুরু হচ্ছে ১৯তম রেইনবো ফিল্ম ফ্যাস্টিভ্যাল। ১৫ জুলাই রবিবার দুপুর ১২টায় পূর্ব লন্ডনের মাইলএন্ড রোডস্থ জেনেসিস সিনেমা হলে অনুষ্ঠিত হবে ফ্যাস্টিভ্যালের উদ্বোধনী অনুষ্ঠান। এক নাগাড়ে ১৫ জুলাই থেকে ২২শে জুলাই পর্যন্ত চলবে ফ্যাস্টিভ্যাল। ৮ দিনব্যাপী চলা এই ফ্যাস্টিভ্যালে মোট ১৫টি ফিল্ম প্রদর্শিত হবে। তাছাড়াও থাকবে মহিলাদের জন্য ‘ওমেন্স ফিল্ম কনফারেন্স‘, তরুণদের জন্য ‘শর্ট  ফিল্ম সেশন, শিশুদের জন্য ‘চিলড্রেন ফিল্ম শো‘।  
ফ্যাস্টিভ্যালে বাংলাদেশ ছাড়াও ভারত, ইরান, তুর্কি, আইসল্যান্ড, আলজেরিয়া ও রাশিয়ার সিনেমা প্রদর্শিত হবে। ছবি দেখার জন্য কোন প্রবেশ মূল্য লাগবেনা। ব্রিটেনে বেড়ে ওঠা নতুন প্রজন্মের বুঝার জন্য প্রতিটি সিনেমায় থাকছে ইংরেজি সাবটাইটেল।
 ১৫ জুলাই জেনেসিস সিনেমা হলে দুপুর ১২টায় শুরু হবে উদ্বোধনী অনুষ্ঠান। এতে অতিথি থাকবেন টাওয়ার হ্যামলেটস বারার নির্বাহী মেয়র জন বিগস এবং বেথনাল গ্রীণ ও বো এলাকার এমপি রওশনআরা আলী। উদ্বোধনী অনুষ্ঠানের পর প্রদর্শিত হবে তৌকির আহমেদের সদ্য নির্মিত এওয়ার্ড প্রাপ্ত জনপ্রিয় ছবি ‘হালদা‘। এতে অভিনয় করেছেন তিশা, জাহিদ হাসান, মোশাররফ করিম ও ফজলুর রহমান বাবু। ১৬ জুলাই ব্রাডি আর্টস সেন্টারে বিকাল ৪ টায় প্রথমে নতুন প্রজন্মের (ইয়ং ওডিয়েন্স) জন্য হবে শর্ট ফিল্ম সেশন। আলোচক থাকবেন মোস্তফা কামাল, জুবায়ের বাবু ও অমিতা শঙ্কর। নতুন প্রজন্মের দর্শকদের জন্য প্রদর্শিত হবে পাঁচটি শর্ট ফিল্ম। ফিল্মগুলো হলো তুর্কি সিনেমা ‘মুতলুলুক (হ্যাপিন্যাস)‘, আইসল্যান্ডের সিনেমা ‘দ্যা ওয়েডিং গিফট‘, আলজেরিয়ার সিনেমা ‘এ বার্ড উইদাউট এ হোমল্যান্ড‘, রাশিয়ান সিনেমা ‘ইমাজিন‘ এবং বাংলাদেশের সিনেমা ‘সুইসাইড নোট‘। একইদিন বিকাল সাড়ে পাঁচটায় প্রদর্শিত হবে পূর্ণদৈর্ঘ্য  ছায়াছবি। সাজেদুল আওয়ালের পরিচালনায় বাংলাদেশের সিনেমা ‘সিটকানি (রেস্ট ইজ সাইলেন্স)‘।
১৭ জুলাই ব্রাডি আর্টস সেন্টারে বিকাল সাড়ে পাঁচটায় প্রদর্শিত হবে ‘কলের পুতুল‘, পরিচালনা করেছেন আকা রেজা গালিব। ১৮ জুলাই ব্রাডি আর্টস সেন্টারে বিকাল সাড়ে পাঁচটায় আকরাম খান পরিচালিত ‘খাঁচা (দ্যা কেইজ)‘ প্রদর্শিত হবে। ১৯ জুলাই ব্রাডি আর্টস সেন্টারে সকাল ১১টায় শুরু হবে ‘ওমেন্স ফিল্ম কনফারেন্স‘, এতে অতিথি থাকবেন কাউন্সিলার আমিনা আলী ও কাউন্সিলার সাবিনা আক্তার। আলোচক থাকবেন অমিতা শঙ্কর, ইসিম গুজালপিনার,  বাংলাদেশের সনামধর্মী অভিনেত্রী জয়শ্রী কবির ও অপর্ণা ঘোষ। কনফারেন্স কমিটিতে আছেন কাউন্সিলর সৈয়দা সায়েমা আহমেদ, ফরিদা কামাল, নাদিয়া লোদি ওহাব, নিলুফা ইয়াসমীন ও সেলিনা আহমেদ।  দুপুর ১২টায় প্রদর্শিত হবে রাশিয়ান শর্ট ফিল্ম ‘কনফেশন অফ এ মিসানথ্রপ‘। একইদিন বিকাল চারটায় ইরানের সিনেমা ‘উন্টাকেন পথস্‘ ও বিকাল সাড়ে পাঁচটায় ভারতীয় সিনেমা ‘ঠাকুর গান (দ্যা সোন্গ অফ লাইফ) প্রদর্শিত হবে।  
২০ জুলাই শুক্রবার ব্রাডি আর্টস সেন্টারে বিকাল চারটায় হবে ‘চিলড্রেন ফিল্ম শো‘। এতে শিশু কিশোরদের অংশগ্রহণে হবে ওয়ার্কশপ।  বিকাল সাড়ে পাঁচটায় প্রদর্শিত হবে লতা আহমেদের পরিচালনায় তৈরী শিশুতোষ সিনেমা ‘সোহাগীর গহনা‘।
২১ জুলাই শনিবার রিচমিক্স সেন্টারে প্রদর্শিত হবে নাদের চৌধুরীর পরিচালনায় বাংলাদেশের ছবি ‘মেয়েটি এখন কোথায় যাবে‘।
২২ জুলাই রবিবার রিচমিক্স সেন্টারে দুপুর ১২টায় প্রদর্শিত হবে কোলকাতার সনামধন্য অভিনেতা পরমব্রত চ্যাটার্জি ও বাংলাদেশের গুণি অভিনেত্রী অপর্ণা ঘোষ অভিনিত বহুল আলোচিত সিনেমা ‘ভূবন মাঝি‘। বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময়ের একজন মুক্তিযোদ্ধার সত্য ঘটনা অবলম্বনে নির্মিত সিনেমাটি পরিচালনা করেছেন পরিচালক ফখরুল আরেফিন খান।
উল্লেখ্য, রেইনবো ফিল্ম সোসাইটির  উদ্যোগে ২০০০ সালে লন্ডনে প্রথম অনুষ্ঠিত হয় রেইনবো ফিল্ম ফ্যাস্টিভ্যাল। এরপর থেকে প্রতি বছর এই ফ্যাস্টিভ্যাল অনুষ্ঠিত হয়ে আসছে। অনুষ্ঠানকে সফল করতে প্রতিবারের ন্যায় এবারও কাজ করছে ফ্যাস্টিভ্যাল কমিটি। কমিটির সদস্যরা হলেন ড্যারেক ম্যালকম, মোচ্চফা কামাল, জয?শ্রী কবির, শামীমা ফেরদৌস, জোবায়ের বাবু, কবিরুল ইসলাম খান, আহমেদ মুজতবা জামিল,  আবু মুসা হাসান, বদরুল হক, বুলবুল হাসান, ফরিদা কামাল, ইমরান খান, নাদি লোদি ওহাব, নিলুফা ইয?াসমীন হাসান, সৈয়দা সাইমা আহমেদ, ফেরদৌস খান, সেলিনা আহমেদ ও সৈয়দ মকিব আহমেদ।  
জনপ্রিয় এই সিনেমাগুলো দেখার জন্য সিনেমা প্রেমিকদের আহ্বান জানিয়েছেন রেইনবো ফিল্ম ফ্যাস্টিভ্যাল কমিটির চেয়ার ডেরেক ম্যালকম ও ডাইরেক্টর মোস্তফা কামাল।