Share |

ব্রিটেনে আসছেন ট্রাম্প : ব্যাপক বিক্ষোভের প্রস্তুতি

পত্রিকা রিপোর্ট
লন্ডন, ০৯ জুলাই : বেফাঁস মন্তব্য ও বিতর্কিত কর্মের জন্য সমালোচিত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনালড ট্রাম্প ব্রিটেন সফরে আসছেন। ১৩ জুলাই তিন দিনের সফরে তিনি লন্ডনে এসে পৌঁছবেন। মার্কিন প্রেসিডেন্টের ব্রিটেন সফরের সময় ব্যাপক বিক্ষোভের প্রস্তুতি নিয়ে বিভিন্ন মানবাধিকার সংগঠন। প্রতিবাদিরা ট্রাম্পের প্রতিকৃতি সদৃশ একটি বেলুন ওয়েস্টমিন্সটারে ওড়াবেন।  
মার্কিন প্রেসিডেন্টের বর্তমান চেহারা ঠিক রেখে বেলুনটিকে ‘বেবি ট্রাম্প’ হিসেবে তৈরি করা হয়েছে। সেফটিপিন দিয়ে আটকানো একটি ডায়াপার পরানো হয়েছে তাকে। ট্রাম্পের ব্রিটেন সফরের প্রতিবাদে যে বিক্ষোভের আয়োজন করা হয়েছে তাদের উদ্যোগেই তৈরি হয়েছে দৈত্যাকার বেলুনটি। ইতিমধ্যে লন্ডনবাসীর নজর কেড়েছে বেলুনটি।
উন্নতমানের প্ল্যাস্টিক ব্যবহার করে তৈরি হয়েছে কমলা রঙের বেলুনটি। এর উচ্চতা ৬ মিটারের বেশি। এটি ব্রিটিশ পার্লামেন্ট ভবনের ৩০ মিটার উপরে গিয়ে স্থির হয়ে থাকবে।
অবশ্য প্রথমদিকে এটি উড়ানোর অনুমতি দিতে রাজি ছিলেন না লন্ডনের মেয়র সাদিক খান। পরে ১০ হাজার বিক্ষোভকারীর লিখিত আবেদনের ভিত্তিতে তিনি এটি উড়ানোর অনুমতি দেন।
বৃহস্পতিবার মেয়র সাদিক খান বলেন, ১৩ জুলাই ২ ঘণ্টার জন্য এটি ওড়ানোর অনুমতি দেয়া হয়েছে। তিনি বলেন, প্রতিবাদের অধিকার সবার আছে। প্রতিবাদের রূপও ভিন্ন ভিন্ন হতে পারে। তিনি শান্তিপূর্ণ বিক্ষোভের বিপক্ষে নন।  এই বেলুন তৈরির জন্য বিক্ষোভকারীরা মাত্র এক হাজার পাউন্ড তহবিল গঠনের উদ্যোগ নেন। কিন্তু প্রায় ১৮ হাজার পাউন্ডের তহবিল সংগৃীত হয়। বাকী অর্থ দিয়ে বেলুনটিকে বিভিন্ন দেশে প্রেরণ করা হবে। ট্রাম্প যেখানে যাবেন সেখানেই প্রতিবাদ হিসেবে ওই বেলুন ওড়ানো হবে বলে জানানো হয়।  
এদিকে ট্রাম্পের সফরকে ঘিরে ব্যাপক বিক্ষোভের প্রস্তুতি নিয়েছে বিভিন্ন সংগঠন। হাজার হাজার মানুষ প্রতিবাদে রাস্তায় নামবেন বলে ধারণা। সরকারের তরফ থেকেও ট্রাম্পের সফর ঘিরে ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা করা হচ্ছে। ২০১১ সালের লন্ডন রায়টের পর সর্বোচ্চ সংখ্যাক পুলিশ টহল থাকবে ট্রাম্পের সফরে।