Share |

ডিসএবিলিটি ব্যাজ পাবেন আরও অনেকে

পত্রিকা রিপোর্ট
লন্ডন, ৩০ জুলাই : প্রতিবন্ধী বা ডিসএবিলিটি ব্যাজের পরিসর বৃদ্ধি করা হচ্ছে। আগামী বছর থেকে অটিজম, ডিমেনশিয়া এবং অন্যান্য মানসিক রোগীরাও এই ব্লু ব্যাজ পাবেন।  
অনেকের শারীরিক অসুস্থতা দৃশ্যমান নয়। কিন্তু তাদের ভোগান্তি দৃশ্যমান প্রতিবন্ধীদের মতই। যে কারণে সরকার অসুস্থতা দৃশ্যমান নয় এমন রোগীদেরও ডিসএবিলিটি ব্যাজের আওতায় আনার পরিকল্পনা নিয়েছে। আগামী বছর থেকে অটিজম, ডিমেনশিয়া এবং অন্যান্য মানসিক রোগীরাও ব্লু ব্যাজ পার্কিং সুবিধা পাবেন।  
ডিসএবিলিটি ব্যাজের পরিসর বৃদ্ধির ফলে প্রথম বছরেই অতিরিক্ত ৪৪ হাজার লোক এই সুবিধা পাবে। আগামী দশ বছরে ১ লাখ ৭৭ হাজার ৭শ লোক নতুন করে সুবিধাভোগী হবে।  
২০১১ সালের হিসাব অনুযায়ী ইংল্যান্ডে মোট ব্লু ব্যাজধারী ছিল ২০ লাখ ৬৪ হাজার। গত বছর এ সংখ্যা কমে হয় ২০ লাখ ৩৮ হাজার। ২০১০ সাল থেকে ক্ষমতাসীন কনজারভেটিভ সরকারের কঠোর নীতির কারণে ডিসএবল ব্যাজের সুবিধাভোগীর সংখ্যা কমেছে বলে অভিযোগ আছে। সরকারের নতুন পরিকল্পনা তাদের কঠোর নীতির ইউটার্ন।
 ৪০ বছর আগে চালু হওয়া এই স্কীমে এবার অদৃশ্য ডিসএবিলিটিকে গ্রহণযোগ্য করতে যাচ্ছে সরকার। কিছু কিছু কাউন্সিলে ইতিমধ্যে অদৃশ্য ডিসএবলদেলদের ব্লু ব্যাজ সুবিধা দেয়া হয়। সরকারীভাবে এ নীতি গ্রহণ করার ফলে এখন ব্রিটেনজুড়ে এটি সাধারণ নিয়ম হিসেবে বিবেচিত হবে।  
ট্রান্সপোর্ট মিনিষ্টার জেসা নরমান বলেছেন, এই স্কীমের মাধ্যমে অদৃশ্য ডিসএবিলিটি নিয়ে যারা জীবনযাপন করছেন, তাদের জন্যে এক ধরনের স্বাধীনতা উপহার দেওয়া হবে।  
সরকারের নতুন এই স্কীমকে স্বাগত জানিয়েছেন ম্যান্টাল হ্যালথ ক্যাম্পেইনাররা। মানসিক এবং শারিরীক ডিসএবিলিটিকে সমানভাবে দেখার জন্যে তারা দীর্ঘ দিন ধরে দাবি জানিয়ে আসছিলো।  
ন্যাশনাল অটিসটিক সোসাইটির জেইন হ্যারিস সরকারের নতুন স্কীমকে স্বাগত জানিয়েছেন। এর মাধ্যমে ইংল্যান্ডের ৬শ হাজার অটিজমে আক্রান্ত মানুষ উপকৃত হবে বলে আশা করছেন তিনি।