Share |

কারি শিল্পের নতুন আসর আরতা- ৩০ সেপ্টেম্বর

লন্ডন, ২০ আগস্ট : লন্ডনের হ্যাকনি সিটি কলেজে ১৩ আগস্ট  সোমবার অনুষ্ঠিত হলো এশিয়ান রেস্টুরেন্ট এন্ড টেকওয়ে এওয়ার্ডস (আরতা)-এর সর্বশেষ কোকিং-অফ কম্পিটিশন। এতে গ্রেটার লন্ডন ও আশাপাশের সর্টলিস্টেড শেফরা অংশ নেন। সাথে ছিলেন রেস্টুরেন্ট ডিরেক্টরাও। অনুষ্ঠানে বিভিন্ন পর্যায়ের সেলিব্রেটি ও এক্সিকিউটিভ সেফ এবং কলেজ-ভার্সিটির কোকারি টিচাররা বলেন, ইউকের বাংলাদেশী রেস্টুরেন্ট সেফদের মধ্যে অনেকেই মেধার পরিচয় দিচ্ছেন। তারা ইন্ডিয়ান-বাংলাদেশী ফিউশনের পাশাপাশি কোকিং-এর ক্ষেত্রে নতুনত্ব আনছেন, রাখছেন বৃটিশনেস। যার মাধ্যমে নতুন সম্ভাবনা তৈরী করবে এই কারী ইন্ড্রাস্ট্রি।
জাজদের পরিচয় পর্ব এবং কোকিং কম্পিটিশনের খুটিনাটি উপস্থাপনের পর শুরু হয়-প্রস্তুতি পর্ব। ১ ঘন্টার সময় দিয়ে শুরু হয় কোকিং। আরতা-এর সিইও এবং এর পার্টনার শেফ অনলাইনের ফাউন্ডার এম এ মুনিম সালিকের সার্বিক তত্বাবধানে এতে অন্যতম জাজ ছিলেন ক্যাম্ব্রিজ রিজোনাল কলেজের শেফ লেকচারার গ্রেহাম টেইলর এবং এক্সিকিউটিভ শেফ চাদ রহমান। অনুষ্ঠানে অবসারভার হিসেবে অংশ নেন বিসিএ সেক্রেটারী ওলি খান, জাজ হিসেবে আরো অংশ নেন নেসকট কলেজ লন্ডনের কোকিং লেকচারা সেলিব্রেটিশ শেফ কোলদিপ সিং, অক্সফোর্ডব্রুক ভার্সিটির কাশমিরা পেটেল, করবি কাউন্সিলের মেয়র মুজিবুর রহমান, রয়েল সোসাইটি অব পাবলিক হেলথের এক্সাপার্ট  কার্ডিফ কাউন্সিলার দিলওয়ার আলী।
প্রতিযোগিতা চলাকালে জাজরা বিশাল কিচেন ঘুরে ঘুরে দেখেন এবং বিভিন্ন শেফদের কাছ থেকে তাদের ডিস এবং বৈশিষ্ট সম্পর্কে জেনেনেন। দেখেন সামগ্রিক কোকিং স্টাইল এবং হেলথ সেন্ডার্ড। কিছু কিছু শেফ বেশ উতসাহ নিয়ে তাদের হেলদি ও সিগনেচার ডিশ তৈরী করেন। ক্যাম্ব্রিজ রিজোনাল কলেজের শেফ লেকচারার ও আরতা জাজ গ্রাহাম বলেন, শেফরা নিজেরা ব্যাতিক্রমী কিছু করার অনন্য প্রয়াস চালাচ্ছেন-আর মালিকরা আছেন সহযোগিতায়-এভাবে কারী ইন্ড্রাস্ট্রি আরো সমৃদ্ধ হবে। এছাড়া আজ বেশ কিছু ডিস-এর উপস্থাপনা, মান ও বিশেষত্ব দেখে আমি খুব আনন্দিত।
গত কয়েক দশকে এই কারী ইন্ড্রাস্ট্রি বেশ বিবতির্ত হয়েছে এবং রচনা করছে নতুন এক ধারার-এটাই বৃটিশনেস এবং এভাবেই তৈরী হবে নতুন সম্ভাবনা। বল্লেন এই সেলিব্রেটি শেফ এবং আরতা জাজ চাদ রহমান। তিনি বলেন, আরতা সামগ্রিক ভাবে কারী ইন্ড্রাস্ট্রির উন্নতিতেও ভূমিকা রাখছে। আরতার সিইও এম এ মুনিম ( সালিক) জানালেন, লন্ডনের মধ্যদিয়ে সারাদেশের কোকিং কম্পিটিশন শেষ হলো। এবার প্রস্তুতি ৩০ সেপ্টেম্বরের-যেখানে ব্রিটিশ সেলিব্রেটি ও বিবিসি-এর গর্ট টু ডেন্স এর প্রেজেন্টার এ্যান্সলি হ্যারিয়েট ও বলিউড ম্যালোডি ক্যুইন আলকা ইয়াগনিক।