Share |

এ লেভেল পরীক্ষার ফলাফল : বাঙালি সন্তানদের সাফল্য অব্যাহত

পত্রিকা রিপোর্ট
লন্ডন, ২০ আগস্ট : এ লেভেল পরীক্ষায় বাংলাদেশি পরিবারের সন্তানদের চমৎকার ফলাফলের খবর শোনা যাচ্ছে। পূর্ব লন্ডনের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে এবারও এ লেভেলের ফলাফল বেশ ভাল হয়েছে। বিভিন্ন শহরে বসবাসকারী বাংলাদেশি বেশ কয়েকজন অভিভাবক পত্রিকার সাথে আলাপকালে সন্তানের প্রত্যাশিত ফলাফলে উচ্ছাস প্রকাশ করেছেন। এবার আরও বেশি বাঙালি শিক্ষার্থী স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ে সুযোগ পেয়ে উচ্চতর ডিগ্রী অর্জনে যাচ্ছেন।   
গত ১৬ আগস্ট এ লেভেল পরীক্ষার ফলাফল প্রকাশ হয়। গত ৬ বছরের মধ্যে এবার শিক্ষার্থীরা সবচেয়ে বেশি পরিমানে হায়ার গ্রেড অর্জন করেছে। উত্তীর্ণ শিক্ষার্থীদের ২৬ দশমিক ৪ শতাংশ কোনো না কোনে বিষয়ে এ  অথবা এ স্টার পেয়েছে। তবে এবার পাশের হার কিছুটা কমেছে। দশমিক ৩ শতাংশ কমে এবার পাশের হার হয়েছে ৯৭ দশমিক ৬ শতাংশ।  এবারের ফলাফলের সবচেয়ে লক্ষণীয় দিক হলো- এবার শিক্ষার্থীদের কাছে সবচেয়ে জনপ্রিয় বিষয় ছিল গণিত (ম্যাথস)। ৯৭ হাজার ৬২৭ জন শিক্ষার্থী এবার গণিত নিয়ে পড়েছে। কম্পিউটিং নিয়ে পড়ার হারও এবার বেড়েছে। ১০ হাজার ২৮৬ জন শিক্ষার্থী এবার কম্পিউটিং নিয়ে পড়েছে। যা গত বছর ছিল ৮ হাজার ২৯৯।  
এবার শীর্ষ গ্রেড প্রাপ্তির হার বাড়লেও কমেছে এ স্টার থেকে সি প্রাপ্তির হার। এবার এ স্টার থেকে সি গ্রেড পেয়েছে ৭৮ দশমিক ৪ শতাংশ শিক্ষার্থী। গত বছর এ স্টার থেকে সি গ্রেড পাওয়া শিক্ষার্থীর হার ছিল ৭৯ শতাংশ।  বাংলাদেশি অধ্যুষিত টাওয়ার হ্যামলেটসের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো এবারও ভাল ফলাফলের ধারা ধরে রেখেছে। টাওয়ার হ্যামলেটস কাউন্সিল এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, বারার ৮৫ শতাংশ শিক্ষার্থী কমপক্ষে তিনটি এ লেভেলে এ স্টার থেকে ই গ্রেডে পেয়েছে, যা গতবার অর্থ্ া২০১৭ সালের তুলনায় ৫ দশমিক ৯ ভাগ বেশি।
শতকরা ৯৩ ভাগ শিক্ষার্থী কমপক্ষে ২টি এ লেভেলে এ স্টার - ই গ্রেড পায়, যা গতবারের চেয়ে ৩ দশমিক ৪ শতাংশ বেশি। ৯৮ শতাংশ এ স্টার - ই গ্রেড পেয়ে কমপক্ষে একটি এ লেভেল উত্তীর্ণ হয়েছে, যা গতবারের চেয়ে ১ দশমিক ৮ শতাংশ বেশি। ইউনিভার্সিটিগুলো যে স্কোরের ভিত্তিতে শিক্ষার্থীদের আসন অফার করে, সেই স্কোরিংয়ের ক্ষেত্রে টাওয়ার হ্যামলেটসের একজন এ লেভেল শিক্ষার্থী এবার গড়ে ৩৩ দশমিক ৫ পয়েন্ট অর্জন করেছে, যা ২০১৭ সালের চেয়ে ১ দশমিক ৬ পয়েন্ট বেশি। বারার স্বনামধন্য তিনটি কলেজ নিয়ে প্রতিষ্ঠিত নিউ সিটি কলেজের শিক্ষার্থীরাও বরাবরের মতই ভাল ফলাফল করেছে। বেশ কয়েকজন শিক্ষার্থী শীর্ষ গ্রেপ পেয়ে উত্তীর্ণ হয়েজে। ইম্পেরিয়াল কলেজ, ইউনিভার্সিটি কলেজ লন্ডন, কুইনমেরি ইউনিভার্সিটিসহ বিভিন্ন নামীদামী বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষার জন্য যাচ্ছে এ কলেজের শিক্ষার্থীরা।  
নিউ কলেজ লন্ডন এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, এ লেভেল শিক্ষার্থীদের জন্য নতুন একাডেমিক ভবন চালু করতে যাচ্ছে এই কলেজ। তারা নতুন করে ১৬ লাখ পাউন্ড বিনিয়োগ করবে। নিউ সিটি কলেজ লন্ডনের প্রধান নির্বাহী এবং গ্রুপ প্রিন্সিপাল গ্যারি ম্যাগডোনালড এক প্রতিক্রিয়া তাঁর প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অভিনন্দন জানান। তিনি বলেন, কলেজ কর্তৃপক্ষ এবং শিক্ষার্থীরা যে কঠোর পরিশ্রম করছে সেটিরই প্রতিফলন চমতকার এই ফলাফল। শিক্ষার্থীদের সুন্দর ভবিষ্যতের পথে এগিয়ে দিতে নিউ সিটি কলেজ চেষ্টা অব্যাহত রাখবে বলে মন্তব্য করেন তিনি।