Share |

সম্মিলিত সাংস্কৃতিক পরিষদের সম্মেলন

লন্ডন, ২৪ সেপ্টেম্বর : গত ১৭ সেপ্টেম্বর, সোমবার পূর্ব লন্ডনের ব্র্যাডি আর্ট সেন্টারে সম্মিলিত সাংস্কৃতিক পরিষদ যুক্তরাজ্যের পঞ্চম সম্মেলন সম্পন্ন হয়েছে। দশ বছর আগে বিলেতের বিভিন্ন সাহিত্য সাংস্কৃতিক সংগঠনের সমন্বয়ে গঠিত এই সংগঠন দীর্ঘদিন ধরে লন্ডনে  বইমেলা এবং সাহিত্য উৎসবসহ বিভিন্ন সাংস্কৃতিক কর্মকাণ্ড আয়োজন করলেও এবার তা দ্বিধাবিভক্ত হয়ে পড়ে। মুজিবুল হক মনি ও ছড়াকার দিলু নাসেরের নেতৃত্বাধীন অংশ ১৭ সেপ্টেম্বর বিকেল পাঁচটায় আয়োজন করে কাউন্সিল অধিবেশন। এতে  সংশ্লিষ্ট সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক কবি-ছড়াকার দিলু নাসের এর পরিচালনায় অধিবেশনের শুরুতেই বাংলাদেশের জাতীয় সঙ্গীত পরিবেশন করেন বিলেতের বিশিষ্ট শিল্পীবৃন্দ।  এর পর ব্রিটিশ বিরোধী আন্দোলন, বাঙালির ভাষা আন্দোলন এবং মহান স্বাধীনতা সংগ্রাম সহ সকল গণতান্ত্রিক আন্দোলনে নিহত শহীদানদের স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।  
সম্মেলন উদযাপন কমিটির আহবায়ক এবং পুরনো কমিটির সহ সভাপতি কবি মুজিবুল হক মনির স্বাগত বক্তব্যের পর পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি উদীচির সভাপতি গোলাম মোস্তফা সংগঠনের সংক্ষিপ্ত ইতিহাস তুলে ধরে বলেন, সম্মিলিত সাংস্কৃতিক পরিষদ প্রবাসে বাংলা ভাষা সংস্কৃতি এবং মহান স্বাধীনতা সংগ্রামের চেতনাকে সমুন্নত রাখতে বদ্ধপরিকর। পরে তিনি  সম্মেলন প্রচ্চতি কমিটি বিলুপ্ত ঘোষণা করে এই সম্মেলনের নির্বাচন কমিশনার বাংলাদেশ সুপ্রিমকোর্টের সাবেক বিচারপতি শামসুদ্দীন আহমদ মানিকের কাছে নির্বাচনের দায়িত্বভার তুলে দেন। বিভিন্ন সংগঠনের প্রতিনিধিদের দেয়া প্রস্তাব অনুযায়ী মাননীয় নির্বাচন কমিশনার নতুন কার্যকরী পরিষদের সদস্যদের নাম ঘোষণা করেন এবং সবাইকে শপথ পাঠ করান। কবি মুজিবুল হক মনিকে সভাপতি ও দিলু নাসেরকে সাধারণ সম্পাদক এবং গোলাম মোস্তফাকে প্রধান উপদেষ্টা করে আগামী দুই বছরের জন্য নতুন কমিটি ঘোষণা করা হয় সম্মেলনে।
সম্মেলন শেষে নব নির্বাচিত সাধারণ সম্পাদক উপস্থিত সাংবাদিকদের সামনে লিখিত বক্তব্যের মাধ্যমে গত কয়েক মাসে সৃষ্ট সংগঠনের বিভিন্ন জটিলতার বিস্তারিত তুলে ধরে বলেন, এই সম্মিলিত সাংস্কৃতিক পরিষদ ব্রিটেনের  রেজিষ্টারকৃত একটি অলাভজনক সংগঠন। যদি অন্য কেউ এই সংগঠনের নাম ব্যবহার করেন অথবা এর নামে কোন তৎপরতা চালান তাহলে আইনী ব্যবস্থা গ্রহন করা হবে। সে সময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন সভাপতি মুজিবুল হক মনি এবং উপদেষ্টা গোলাম মোস্তফা। সবশেষে ছিলো সাংস্কৃতিক পর্ব ও কবিতা পাঠ। সঙ্গীত পরিবেশন করেন হিমাংশু গোস্বামী, ফজলুল বারী বাবু, হীরক কাঞ্চন ও সাদিয়া আফরোজ চৌধুরীসহ বিলেতের বিশিষ্ট শিল্পীবৃন্দ। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন সাদিয়া স্নিগ্ধা এবং নিশাত খুশবু।