Share |

সিলেট সাইনবোর্ড উঠলো ‘সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের’

সিলেট, ১৭ ডিসেম্বর : সিলেট নগরীর চৌহাট্টায় সিভিল সার্জন অফিসের পাশে একটি ভবনে সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী কার্যালয় স্থাপন করা হয়েছে। গত ১৬ ডিসেম্বর  রোববার  মহান বিজয় দিবসের সকাল থেকে কার্যালয়ের সাইনবোর্ড শোভা পাচ্ছে।
আগামী সপ্তাহ থেকে এই কার্যালয় থেকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন দাপ্তরিক কাজ পরিচালনা করা হবে। সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ডা. মোর্শেদ আহমদ চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি জানান, গত ১৩ সেপ্টেম্বর জাতীয় সংসদে ‘সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় বিল’ পাস হয়েছিল। সংসদের চলমান ২২তম অধিবেশনে বিলটি আইন হিসেবে পাস হয়।
চিকিৎসা ক্ষেত্রে উচ্চ শিক্ষা, গবেষণা ও সেবার মান এবং সুযোগ-সুবিধা সম্প্রসারণে দেশের চতুর্থ মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনে আইনটি পাসের জন্য সংসদে প্রচ্চাব করেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। এর আগে গত ৯ জুলাই স্বাস্থ্যমন্ত্রী নাসিমের পক্ষে প্রতিমন্ত্রী জাহিদ মালেক ‘সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় বিল-২০১৮’ সংসদে উত্থাপন করেন। পরে বিলটি পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছিল। বিলে বলা হয়, সিলেট মহানগরীতে অথবা সরকার কর্তৃক নির্ধারিত অন্য কোনো জায়গায় এই বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে। প্রস্তাবিত আইনে নার্সিং বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর অধ্যয়নের ব্যবস্থা রাখা হয়েছে।
বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে মন্ত্রী বলেন, ‘দেশে চিকিৎসা শাস্ত্রের মানোন্নয়নে উচ্চ শিক্ষা, গবেষণা, আধুনিক জ্ঞান চর্চার ক্ষেত্র সম্প্রসারণের লক্ষ্যে প্রয়োজনে সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন করা অতি প্রয়োজনীয় ও যুক্তিযুক্ত।’
এদিকে গত ১৪ নভেম্বর সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য (ভিসি) হিসেবে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের অধ্যক্ষ ও বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সহ-সভাপতি ডা. মোর্শেদ আহমদ চৌধুরী দায়িত্ব পালন করছেন।