Share |

আসছে নতুন আইন : চুক্তি শেষ হলেই ভাড়াটিয়া উচ্ছেদ নয়

পত্রিকা রিপোর্ট
লন্ডন, ১৫ এপ্রিল : ভাড়াটিয়াদের অধিকার রক্ষায় বড় ধরনের আইনগত সংশোধনের উদ্যোগ নিয়েছে সরকার। প্রস্তাবিত সংশোধনী অনুযায়ী, বাসা ভাড়া চুক্তি শেষ হলেই ভাড়াটিয়াকে উচ্ছেদ করা যাবে না। এর ফলে বাসা ভাড়ার যে কোনো মেয়াদি চুক্তিই মূলত অপেন অ্যান্ড চুক্তিতে পরিণত হবে।  
বর্তমান নিয়ম অনুযায়ী ভাড়া চুক্তি শেষ হলেই ভাড়াটিয়াকে সংক্ষিপ্ত সময়ের নোটিশে বের করে দিতে  পারে ল্যাণ্ডলর্ড বা অ্যাজেন্ট। সেকশন ২১ অনুযায়ী সাধারণ আট সপ্তাহের সময় দেয়া হয়। কিন্তু সরকার এই সেকশন ২১ বাতিল করার উদ্যোগ নিয়েছে। ইতিমধ্যে বিষয়টি নিয়ে কনসালটেশন শুরু হয়েছে।  
সরকারের পরিকল্পনা অনুযায়ী, চুক্তি শেষ হলেই ভাড়াটিয়াকে উচ্ছেদ করা যাবে না। ভাড়াটিয়া যদি কোনো শর্ত ভঙ্গ করে থাকেন তবেই কেবল উচ্ছেদ করা যাবে।  যেমন ভাড়া না দিলে, বাসার ক্ষতি করলে অথবা ভাড়াটিয়ার বিরুদ্ধে অ্যান্টি সোশ্যাল বিহেভিয়ারের অভিযোগ উঠলে তবেই কেবল উচ্ছেদ করা যাবে। অথবা ল্যাণ্ডলর্ড সংশ্লিষ্ট বাসায় বসবাস শুরু করতে চাইলেও চুক্তি শেষ হওয়ার পর ভাড়াটিয়া উচ্ছেদ করা যাবে।  যে কোনো পরিস্থিতিতে ভাড়াটিয়া উচ্ছেদ করতে চাইলে সেকশন ৮ এর আওতায় নোটিশ দিতে হবে। তবে ভাড়াটিয়া এই নোটিশের বিরুদ্ধে আদালতের দ্বারস্ত হওয়ার সুযোগ পাবেন।  
প্রধানমন্ত্রী থেরেসা মে বলেন, যারা ভাড়া বাসায় বসবাস করেন, তাদের নিজস্ব কমিউনিটিতে ইচ্ছামাফিক অবস্থানের অধিকার রয়েছে। কেবল ভাড়া চুক্তি শেষ হওয়ার কারণে কাউকে বের করে দেয়া অগ্রহণযোগ্য।  তবে সরকারের এই উদ্যোগের বিরুদ্ধে ক্ষেপেছে ল্যাণ্ডলর্ডরা।