Share |

লন্ডনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে গ্র্যাজুয়েট ক্লাব ইউকের মতবিনিময়

লন্ডন, ২৭ মে : যুক্তরাজ্যে সফররত রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে মতবিনিময় সভা করেছে বাংলাদেশি গ্র্যাজুয়েটদের সংগঠন গ্র্যাজুয়েট ক্লাব ইউকে। গত ২১ মে মঙ্গলবার রাতে সেন্ট্রাল লন্ডনের তাজ হোটেলে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
সভায় রাষ্ট্রপতিকে প্রথমে গ্র্যাজুয়েট ক্লাব ইউকের নতুন কমিটির পক্ষ থেকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়।  ব্রিটিশ-বাংলাদেশি তরুণ গ্র্যাজুয়েটরা যেন পড়াশোনা শেষে বাংলাদেশের উন্নয়নে তাদের মেধা কাজে লাগাতে পারেন, সেজন্য দেশে তাদের জন্য কর্মসংস্থানের সুযোগ তৈরি করে দিতে রাষ্ট্রপতিকে অনুরোধ জানান সংগঠনটির সভাপতি আবুল হাসেম।
ক্লাবের যুগ্ম সম্পাদক মেহেদী হাসান বলেন, সেখানকার তরুণ গ্র্যাজুয়েটদের জন্য স্বল্পমেয়াদি প্রশিক্ষণের ব্যবস্থার মাধ্যমে বাংলাদেশ সম্পর্কে আরও বেশি জানার ব্যবস্থা করা গেলে তাদের দেশমুখী করা যাবে।
সংগঠনের সহসভাপতি ড. বি এম রাজ্জাক বলেন, বাংলাদেশের অনেক ছাত্রছাত্রী বিদেশে এসে পড়াশোনায় ভালো ফলাফল করে বিদেশি বিশ্ববিদ্যালয়গুলোতে চাকরি পান, কিন্তু তারাই সিজিপি-এর বিশেষ শর্তের কারণে বাংলাদেশি বিশ্ববিদ্যালয়গুলোতে আবেদন করতে পারেন না। চাকরির আবেদনের ক্ষেত্রে সিজিপি-এর শর্তগুলো আরও শিথিল করার দাবি জানান তিনি।
রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেন, প্রবাসী গ্র্যাজুয়েটদের জন্য আলাদাভাবে কিছু করার কোনো সুযোগ নেই। যাদের মধ্যে দেশপ্রেম আছে তারা দেশে যাবে, দেশের উন্নয়নে ভূমিকা রাখবে। তিনি বলেন, দেশের ছাত্রছাত্রীদের সঙ্গে প্রতিযোগিতা করে কয়েক ধাপের পরীক্ষায় উত্তীর্ণ হয়েই তাদের চাকরি নিতে হবে। প্রবাসী তরুণ প্রজন্মকে দেশমুখী করার অনুপ্রেরণা যোগাতে তাদের পরিবারকেই বিশেষ ভূমিকা পালন করতে হবে বলে জানান তিনি। মতবিনিময় সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন গ্র্যাজুয়েট ক্লাব ইউকের সাধারণ সম্পাদক সৈয়দ এহসানুল হক, সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম দুদু, আইন ও অভিবাসন বিষয়ক সম্পাদক তৌহিদুল ইসলাম বাহার, প্রেস এবং প্রচার সম্পাদক ফিরোজ অহম্মেদ বিপুল, মহিলা বিষয়ক সম্পাদক মোসাম্মৎ আসমা আক্তার, সংস্কৃতি বিষয়ক সম্পাদক সেলিনা আক্তার জোসনা ও কার্যনির্বাহী সদস্য শাহীন আহমেদ চৌধুরী। উল্লেখ্য, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ চোখের চিকিৎসা ও স্বাস্থ্য পরীক্ষার উদ্দেশ্যে গত ১৫ স্থানীয় সময় বিকেলে লন্ডন আসেন। সংবাদ বিজ্ঞপ্তি