Share |

আত্মশুদ্ধিই রমজানের শিক্ষা : ঈদ মোবারক

দীর্ঘ এক মাস পর রমজানের সংযম সাধনার পর পবিত্র ঈদুল ফিতর সমাগত। চাঁদ দেখা সাপেক্ষে আগামী মঙ্গল অথবা বুধবার ব্রিটেনের মুসলমানরা পালন করবেন এই মহাআনন্দ উৎসব।
আত্মশুদ্ধির মাস রমজান ছিলো মুসলমানদের জন্য ছিলো রহমত, মাগফিরাত ও জাহান্নাম থেকে মুক্তির মাস। মহিমান্বিত এ মাসে আল্লাহর সস্তুষ্টির জন্য তাঁরা সংযম সাধনা করেছেন। শারীরিক এই সংযমের পাশাপাশি নানা ইবাদত-বন্দেগীর মাধ্যমে মহান আল্লাহর দরবারে পাপমুক্তির সাধনাই ছিলো এ মাসের মূল লক্ষ্য। আর পবিত্র রামাদ্বানে মনোদৈহিক এই সাধনার মধ্যদিয়েই মুসলিম নর-নারী মহান আল্লাহর সন্তুষ্টি অর্জনের চেষ্টা করেন। আর মহান আল্লাহ তার সেই সকল প্রিয় বান্দাদের সিয়ামের প্রতিদান হিশেবে উপহার দিয়েছেন পবিত্র ঈদুল ফিতর- মুসলিম বিশ্বের সবচেয়ে বড় আনন্দ উৎসব। 
কিন্তু প্রশ্ন হচ্ছে, আমরা এই প্রভূত আনন্দের দিনে নিজেদের কতোখানি অন্যের প্রতি নিবেদিত করতে পারি। প্রথমেই বলা যায় রমজানে ফিতরা ও জাকাত আদায় বিষয়ে। এই বিধানের মূল লক্ষ্যই হচ্ছে অপেক্ষাকৃত দরিদ্রদের ফিতরা ও জাকাত দিয়ে তাদেরকে ঈদের আনন্দে শরীক করা। এই দায়িত্ব যথাযথভাবে আদায় না হলে আল্লাহর সন্তুষ্টি অর্জনের বিষয়টি নিয়ে প্রশ্ন দেখা দিতে পারে-মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম প্রদত্ত শিক্ষা তা-ই বলে। 
এছাড়া এবারও এমন এক সময়ে আমরা ঈদুল ফিতর উদযাপন করছি, পৃথিবীর অনেক দেশ যখন চরম অস্থিতিশীল। নিরাপদের আশ্রয়ের খোঁজে বেরিয়ে হাজার হাজার মানুষের জীবন শেষ হচ্ছে সাগরে। মাত্র কদিন আগে বাংলাদেশের বহু প্রাণ ঝরে গেলোা ভূমধ্যসাগরে। সিরিয়া, ইরাক, তুরস্কসহ নানা দেশকে মৃত্যুর বিভীষিকা গ্রাস করছে। যুদ্ধ-বিগ্রহবিধ্বস্ত দেশগুলোর মিলিয়ন মিলিয়ন স্বজনহারা, গৃহহারা। মানুষের উদ্বাস্তু শিবিরে কাটছে মানবেতর জীবন। স্বজন হারিয়ে তাদের জীবনে ঈদের খুশি কেমন হবে আমরা জানি না। তবেু জানি সেখানে আছে মানুষের গগনবিদারী কান্না।
আমরা যারা নিশ্চিন্তে ব্রিটেনে বসে রোজা পালনের পর ঈদ আনন্দ উৎসবের জন্য প্রতীক্ষায় আছি তাদের ঈদ আর যুদ্ধকবলিত দেশের মানুষের ঈদ কোনমতেই তুলনীয় হতে পারে না। তাই বিপর্যস্ত মানুষকে আমাদের ঈদের আনন্দের অংশীদার করতে আমাদের উচিৎ প্রত্যেকের সাধ্যানুযায়ী বিপদগ্রস্তদের পাশে দাঁড়ানো। তাহলেই সংযম সাধনার শিক্ষা কাজে লাগবে। আমরা হয়ে উঠবো পরমতসহিষ্ণুতা এবং সৌভ্রাতৃত্ববোধের শিক্ষায় উজ্জীবিত। 
মানুষের প্রতি মানুষের প্রেম ও ভালোবাসার বিকল্প নেই। ঈদুল ফিতর আমাদেরকে সে শিক্ষায় উজ্জীবিত করুক। ঈদ পৃথিবীর সকল মানুষের জন্য নিয়ে আসুক শান্তি-সুখের বার্তা। সবাইকে ঈদ মোবারক।