Share |

১০ লাখ অভিবাসীকে ফেরত পাঠাচ্ছেন ট্রাম্প

লন্ডন, ০৮ জুলাই : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনা? ট্রাম্পের সরকার ১০ লাখ অভিবাসীকে ফেরত পাঠানোর প্রস্তুতি নিচ্ছে। এসব অভিবাসীর বৈধ কোনো কাগজপত্র নেই।
ইউএস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসের (ইউএসসিআইএস) ভারপ্রাপ্ত পরিচালক কেন কুচিনেলি চলতি সপ্তাহে ফেস দ্য নেশন শীর্ষক এক অনুষ্ঠানে বলেন, প্রায় ১০ লাখ অভিবাসীকে ফেরত পাঠানোর আদেশ পাওয়ার পরপরই ইউএসসিআইএস তাঁদের শনাক্ত করবে। এরপর গ্রেপ্তার করে তাঁদের নিজ নিজ দেশে পাঠানোর ব্যবস্থা করবে।
কেন কুচিনেলি আরও বলেন, ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট এবং ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি অভিবাসীদের ফেরত পাঠানোর কার্যক্রমে সহায়তা করবে।
ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট কর্মকর্তারা এক বিবৃতিতে বলেন, কাগজপত্রহীন যেসব অভিবাসী যুক্তরাষ্ট্রে বাস করছেন, তাঁরা সবাই অভিবাসন আইন ভাঙছেন। ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট এজেন্টরা রাজনীতির বিতর্কে না জড়িয়ে অভিবাসন আইন অনুযায়ী অবৈধ অভিবাসীদের নির্বাসন দেবেন।
যুক্তরাষ্ট্রে অনেক ধরনের কাগজপত্রহীন অভিবাসী আছেন। কোন ধরনের কাগজপত্রহীন অভিবাসীদের গ্রেপ্তার করে দেশে ফেরত পাঠানো হবে, সে সম্পর্কে ইউএসসিআইএসের ভারপ্রাপ্ত পরিচালক কুচিনেলি কিছু বলেনি। তবে তিনি বলেন, যাঁরা এ দেশে অবৈধভাবে আসার জন্য মুখিয়ে আছেন, গণহারে এই নির্বাসন তাঁদের নিরুৎসাহিত করবে।
গত বছর যুক্তরাষ্ট্র কাগজপত্রহীন ২ লাখ ৫০ হাজারের বেশি অভিবাসীকে গ্রেপ্তার করে নিজ দেশে ফেরত পাঠিয়েছে। গত মাসে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প লাখ লাখ অভিবাসীকে গ্রেপ্তার করে তাঁদের নিজ নিজ দেশে ফেরত পাঠানোর জন্য নতুন অপারেশন চালুর ঘোষণা দিয়েছেন।