Share |

বাঙালি সন্তানদের চমৎকার শিক্ষাসাফল্য

বিগত বছরগুলোর ধারাবাহিকতায় এবারো জিসিএসই এবং এ লেভেলে ব্রিটেনজুড়ে চমৎকার ফলাফল করেছে বাঙালি শিক্ষার্থীরা। প্রথমেই আমরা তাদের সবাইকে অজস্র অভিনন্দন জানাতে চাই। একই সাথে এই সাফল্যের অংশীদার সব মা-বাবা এবং?শিক্ষকদের প্রতিও আমাদের অভিনন্দন।  গত ১৫ আগস্ট বৃহস্পতিবার প্রকাশিত এ লেভেল পরীক্ষার ফলাফলে দেখা গেছে, বরাবরের মত এবারও এ লেভেল পরীক্ষায় বাংলাদেশি পরিবারের সন্তানরা চমৎকার ফলাফল করেছে। শীর্ষ গ্রেড অর্জন করে ব্রিটেনের শীর্ষসারির বিশ্ববিদ্যালয়গুলোতে (রাসেল গ্রুপ) উচ্চতর পড়াশোনার আমন্ত্রণ মিলেছে তাদের। অক্সফোর্ড, কেম্ব্রিজ, ইউসিএল, এলএসই, কিংস কলেজ, কুইনমেরি এবং ইম্পেরিয়ালসহ বিভিন্ন খ্যাতনামা বিশ্ববিদ্যালয়ে যাচ্ছে এদের বড় একটি অংশ।
ব্রিটেনের সবচেয়ে?বেশি বাংলাদেশি অধ্যুষিত এলাকা পূর্ব লন্ডনে নতুন নাম ধারন করে গঠিত নিউ কলেজের অধীন এ লেভেল শিক্ষার্থীদের জন্য গত বছর চালু হওয়া এটলি একাডেমির শিক্ষার্থীরা প্রথম বছরেই দুর্দান্ত ফলাফল করেছে। তবে এই চিত্র শুধু টাওয়ার হ্যামলেটসে নয়। বাঙালি নতুন প্রজন্মের শিক্ষাসাফল্যের ধারাবাহিকতা সারা ব্রিটেনজুড়েই লক্ষ্যনীয়।
এদিকে গত দুই বছর ধরে পরীক্ষার গ্রেডিং পদ্ধতি পরিবর্তনের পরও এবারের জিসিএসইতেও খুবই ভালো ফলাফল দেখা গেছে। এ জয়জয়কার কমিউনিটির জন্য যত খারাপ খবরের বিপরীতে ঐতিহাসিক সাফল্য বলা অত্যুক্তি নয়।  
আমরা আমাদের কমিউনিটির অভিভাবক, পিতামাতাসহ সকলকেই নিজ নিজ সন্তান ও ভাইবোনদের লেখাপড়ায়?সাহায্য-সমর্থনে আন্তরিক হবার এবং?বিশেষভাবে নজর দেওয়ার প্রতি মনোযোগ দেবার আহবান জানাতে চাই। ব্রিটেনে বাস করেও এই সুযোগকে অবহেলার চোখে দেখা অথবা খামখেয়ালির বশবর্তী হয়ে সন্তানের ভবিষ্যতকে উজ্জ্বল করার দায়িত্ব কেন পালন করবো না?
আসুন, এবারের মুখ উজ্জ্বল-করা সন্তানদের পাশে দাঁড়িয়ে তাদের স্বপ্নকে এগিয়ে দেই।  
আমরা তাদের স্বপ্ন ও সাফল্যগাথা উদযাপন করতে চাই প্রতিবছর, প্রতিদিন।  


একটি অনুরোধ
বরাবরের মতো এই প্রজন্মের সাফল্য আর অর্জনের অংশীদার হতে চায় পত্রিকা পরিবার।
তাদের সাফল্য উদযাপনে শরীক হতে এবারো বিগত বছরগুলোর মতো জিসিএসই এবং এ লেভেলের শিক্ষার্থীদের সাফল্য নিয়ে সাপ্তাহিক পত্রিকা এবারও বিশেষ ক্রোড়পত্র ‘তারার মেলা ২০১৯’ প্রকাশের উদ্যোগ নিয়েছে। আর এজন্য প্রতিবারের মতো শিক্ষার্থী, বাবা-মা এবং অভিভাবকসহ সংশ্লিষ্টদের সহায়তা প্রয়োজন।  
আমাদের অনুরোধ- জিসিএসই এবং এ লেভেলের ফলাফল জানিয়ে পত্রিকায় ইমেইলে পাঠিয়ে দিন দ্রুত। ফলাফলের সাথে শিক্ষার্থীর স্কুল, মা-বাবার নাম, এদেশে এবং বাংলাদেশে বসবাসের এলাকার নাম এবং শিক্ষার্থীর ভবিষ্যত লক্ষ্য দয়া করে উল্লেখ করবেন। আশা করি, আপনাদের সকলের সহযোগিতায় আমাদের শিক্ষার্থীদের চমৎকার সব সাফল্য নিয়ে এবারের বিশেষ ক্রোড়পত্র আরো সমৃদ্ধ হবে।  আপনাদের সহযোগিতার জন্য অশেষ ধন্যবাদ।