Share |

সংসদ নির্বাচন : লিবডেমের প্রার্থী দুই বাঙালি

পত্রিকা প্রতিবেদন
লন্ডন, ১৬ সেপ্টেম্বর : ব্রেক্সিট নিয়ে অচলাবস্থার জের ধরে যুক্তরাজ্যে আরও একটি সাধারণ নির্বাচন আসন্ন। নির্বাচনের দিনক্ষণ আনুষ্ঠানিকভাবে ঘোষণা না হলেও আগামী নভেম্বরে এই আগাম নির্বাচন হবে বলে ধারণা। যে কারণে ইতিমধ্যে দলগুলোর মধ্যে শুরু হয়েছে প্রার্থী মনোনয়নের তোড়জোড়।
ব্রেক্সিট বিরোধী দল লিবারেল ডেমোক্র্যাট (লিবডেম) থেকে মনোনয়ন পেয়েছেন দুই বাঙালি নারী। এরা হলেন- টাওয়ার হ্যামলেটসের কাউন্সিলর রাবিনা খান এবং কার্ডিফের বাবলিন মল্লিক। 
কেনসিংটনে রাবিনা খান 
টাওয়ার হ্যামলেটসের বাসিন্দা রাবিনা খান মনোনয়ন পেয়েছেন লন্ডনের কেনসিংটন আসনে। রাবিনা খান টাওয়ার হ্যামলেটসের কাউন্সিলর। লেবার পার্টি দিয়ে তাঁর রাজনীতি শুরু। এরপর ২০১০ সালে টাওয়ার হ্যামলেটসের ইন্ডিপেনডেন্ট মেয়র লুতফুর রহমানের গড়া টাওয়ার হ্যামলেটস ফাস্টর্  দলে যোগ দেন তিনি। ২০১৪ সালে এই দলের ব্যানারেই মেয়র নির্বাচন করে দ্বিতীয় হন। লুতফুর রহমানের সঙ্গ ছেড়ে ২০১৮ সালে পিপলস অ্যালায়েন্স নামে দল গড়েন আবারও মেয়র নির্বাচনে প্রার্থী হন। এবারও তিনি পরাজিত হন। এই নির্বাচনের কিছুদিন পরই রাবিনা খান যোগ দেন লিবারেল ডেমোক্র্যাট দলে। লিবডেমের পক্ষে তিনি গত  মে মাসে অনুষ্ঠিত ইউরোপিয়ান পার্লামেন্ট নির্বাচনে প্রার্থী হন। ওই নির্বাচনেও তিনি বিজয়ী হতে ব্যর্থ হন।  এখন আগামী সাধারণ নির্বাচনের জন্য তিনি লন্ডনের কিংসটন আসনে লিবডেমের চূড়ান্ত প্রার্থী হিসেবে মনোনয়ন পেয়েছেন।  তিন সন্তানের জননী রাবিনা খানের বাংলাদেশে আদিবাড়ী সিলেটের গোলাপগঞ্জ উপজেলায়।   
কার্ডিফ সেন্ট্রালে বাবলিন মল্লিক
কার্ডিফ সেন্ট্রাল আসনে লিবডেমের চূড়ান্ত প্রার্থী হিসেবে মনোনয়ন পেয়েছেন ডঃ বাবলিন মল্লিক। বাবলিন মল্লিকের আদিবাড়ি মৌলভীবাজার জেলা সদরের ৬নং একাটুনা ইউনিয়নের কচুয়া গ্রামে। বায়ো-ক্যামেস্ট্রিতে মাস্টার্স এবং কাডিফ বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রী অর্জন করেন। তিনি কার্ডিফে শেকড় নামে একটি বাংলা স্কুল প্রতিষ্ঠায় অগ্রনী ভূমিকা পালন করেন। তিনি কার্ডিফ কাউন্টি কাউন্সিলে কাউন্সিলার।