Share |

শান্তি আলোচনায় ব্যর্থতা ‘তৃতীয় বিশ্বযুদ্ধ’ ডেকে আনবে: জেলেনস্কি

পত্রিকা ডেস্ক
লণ্ডন, ২০ মার্চ: রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে আলোচনায় বসতে রাজি আছেন বলে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি সতর্ক করে দিয়ে বলেছেন, যদি শান্তি আলোচনার প্রচেষ্টা ব্যর্থ হয়, তাহলে দুই দেশের লড়াই ‘তৃতীয় বিশ্বযুদ্ধের’ সূচনা করতে পারে। ১৯ মার্চ রোববার সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে জেলেনস্কি এসব কথা বলেন।
পুতিনের প্রতি ইঙ্গিত করে ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ‘আমি তাঁর সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত। আমি গত দুই বছরই আলোচনার পক্ষে ছিলাম। আমি মনে করি, আলোচনা ছাড়া আমরা এই যুদ্ধের ইতি টানতে পারব না।’
ন্যাটো সদস্যদের উদ্দেশে জেলেনস্কি বলেন, ‘কিন্তু আপনারা যদি আমাদের জনগণের জীবনের সুরক্ষা দিতে প্রস্তুত না হন, যদি আমাদের দুই নৌকায় পা দেওয়া অবস্থায় দেখতে চান, আর আপনারা আমাদের গ্রহণ করবেন কি করবেন না, সেটা বোঝার ক্ষেত্রে যদি আমাদের দ্বিধায় রাখতে চান; আপনারা এমন পরিস্থিতিতে আমাদের ফেলতে পারেন না, এমন অনিশ্চয়তায় থাকতে বাধ্য করতে পারেন না।’
ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ‘আমি ব্যক্তিগতভাবে তাদের (ন্যাটো সদস্যদের) অনুরোধ করেছিলাম, আপনারা সরাসরি ও পরিষ্কারভাবে বলুন, আমরা এক বছর, দুই বছর কিংবা পাঁচ বছরের মধ্যে আপনাদের ন্যাটোর সদস্য করতে যাচ্ছি, অথবা রাখঢাক না করে ‘না’ বলে দিন। জবাব ছিল স্পষ্ট-তোমাদের ন্যাটোর সদস্য করা হবে না। কিন্তু তাঁরা প্রকাশ্যে বলছেন, দরজা খোলা।’ ইউক্রেনের ন্যাটো জোটের সদস্য হওয়া নিজেদের (রাশিয়া) নিরাপত্তার জন্য হুমকি মনে করে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। শুরুতে ন্যাটো জোটের সদস্য হওয়ার বিষয়ে অনড় মনোভাব দেখায় ইউক্রেন। তবে হামলা শুরুর পর সুর নরম করেন জেলেনস্কি।  

ইসরায়েল কেন ‘আয়রন ডোম’ দিচ্ছে না, প্রশ্ন জেলেনস্কির
ইউক্রেনের কাছে আয়রন ডোম ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রিতে ইসরায়েলের অনীহা নিয়ে প্রশ্ন তুলেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ১৯ মার্চ রোববার  ইসরায়েলের পার্লামেন্টে দেওয়া ভার্চ্যুয়ালি ভাষণে তিনি এ প্রশ্ন তোলেন।
আইনপ্রণেতাদের উদ্দেশে জেলেনস্কি বলেন, ‘প্রত্যেকে জানেন, আপনাদের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সেরা। আপনারা নিশ্চিতভাবে আমাদের জনগণকে সাহায্য করতে পারেন। ইউক্রেনীয় ইহুদিদের জীবন বাঁচাতে পারেন।’ জেলেনস্কি নিজেও ইহুদি পরিবারের সন্তান।
ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ‘ক্রেমলিনের মুখের ভাষা শুনুন। তারা নাৎসিদের পরিভাষা ব্যবহার করছে। ইহুদি প্রশ্নে চূড়ান্ত সমাধানের কথা আপনাদের ভালোই স্মরণ আছে। মস্কো এখন কী বলছে শুনুন। চূড়ান্ত সমাধানে এখন সেসব পরিভাষা আবার ব্যবহার করা হচ্ছে। তবে সেটা এখন আমাদের লক্ষ্য করে ইউক্রেন বিষয়ে। তারা দাপ্তরিক ওয়েবসাইট ও গণমাধ্যমে প্রকাশ্যে এসব কথা বলছে।’

বাইডেন পোল্যাণ্ড যাচ্ছেন
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আগামী শুক্রবার পোল্যাণ্ড সফর করবেন। এর আগের দিন ব্রাসেলসে তিনি ন্যাটো জোট ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নেতাদের সঙ্গে বৈঠক করবেন। হোয়াইট হাউস এ কথা জানিয়েছে বলে সোমবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে।
ওয়ারশতে পোল্যাণ্ডের প্রেসিডেন্ট আন্দ্রে দুদার সঙ্গে বৈঠক করবেন বাইডেন। ইউক্রেনের যুদ্ধে মানবিক সহায়তা নিয়ে কথা বলবেন তিনি। যুদ্ধের কারণে ইউক্রেনে ছেড়ে যাওয়া প্রায় অর্ধেক মানুষ সীমান্তবর্তী দেশ পোল্যাণ্ডে আশ্রয় নিয়েছে।
হোয়াইট হাউস বলেছে, ‘রাশিয়ার অন্যায্য ও বিনা প্ররোচনায় চাপিয়ে দেওয়া যুদ্ধে ইউক্রেনে সৃষ্ট মানবিক এবং মানবাধিকার সংকট আমাদের মিত্র ও অংশীদারদের নিয়ে যুক্তরাষ্ট্র কীভাবে মোকাবিলা করবে, প্রেসিডেন্ট সে বিষয়ে আলোচনা করবেন।’ ন্যাটো সামরিক জোট, ইউরোপিয়ান কাউন্সিল এবং জি-সেভেনের বৈঠকে অংশ নিতে ২২ মার্চ বুধবার ব্রাসেলস যাবেন বাইডেন। তবে এই সফরে তাঁর ইউক্রেন সফরের কোনো পরিকল্পনা নেই বলে হোয়াইট হাউসের নারী মুখপাত্র জানিয়েছেন।

রাশিয়ার নৌ কর্মকর্তা নিহত
কৃষ্ণসাগরে রুশ নৌবহরের ডেপুটি কমাণ্ডার নিহত হওয়ার খবর নিশ্চিত করেছে রাশিয়া। ইউক্রেনের মারিউপোল শহরে লড়াইয়ে প্রথম ক্যাপ্টেন পদমর্যাদার আন্দ্রেই পেলি নিহত হন। এর আগে ইউক্রেন তাঁকে হত্যা করা হয়েছে বলে দাবি করেছিল। রাশিয়ার গোলাবর্ষণে ইউক্রেনের বিধ্বস্ত বন্দরনগরী মারিউপোলে প্রচণ্ড লড়াইয়ে আন্দ্রেই পেলি নিহত হয়েছেন। তাঁর মৃত্যুর খবর প্রথম নিশ্চিত করেন নাখিমভ নৌ কলেজের সচিব, কনস্ট্যানটিন সারেনকো। সামাজিক যোগাযোগমাধ্যম ভিকন্তাক্তে-এ (ভিকে) বিষয়টি নিশ্চিত করেছেন তিনি।