Share |

স্কটিশ পার্লামেন্টে বাংলাদেশের স্বাধীনতা দিবস উদযাপন ও বাংলাদেশ বিষয়ক ক্রস পার্টি গ্রুপ চালু

স্কটল্যাণ্ড থেকে মিজান রহমান
১৭ এপ্রিল: বাংলাদেশের মহান স্বাধীনতার ৫১তম বার্ষিকী উদযাপন উপলক্ষে স্কটিশ পার্লামেন্টে আয়োজিত হয়েছে এক সংবর্ধনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। বাংলাদেশী বংশোদ্ভুত প্রথম স্কটিশ পার্লামেন্টের সদস্য ফয়ছল চৌধুরী এমএসপির উদ্যোগে গত ৩১ মার্চ বিকেল সাড়ে পাঁচটায় হলিরুড রুমে আয়োজিত হয় এই অনুষ্ঠান।
লোদিয়ান অঞ্চলের এমএসপি ফয়ছল চৌধুরীর স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। এসময় মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাজ্যে নিযুক্ত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম। অনুষ্ঠানে বক্তব্য রাখেন সারাহ বয়েক এমএসপি, ইউরোপিয়ান বাংলাদেশ চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট ড. ওয়ালি তছর উদ্দিন এমবিই এবং মই আলী।
স্কটিশ পার্লামেন্টে প্রথমবারের মত চালু হওয়া বাংলাদেশ বিষয়ক ক্রস-পার্টি গ্রুপের ঘোষণা দেয়া হয় অনুষ্ঠানে। বাংলাদেশ বিষয়ক ক্রস-পার্টি গ্রুপের ডেপুটি কনভেনর মাইলস ব্রিগ এমএসপি তার বক্তব্যে ক্রস পার্টি গ্রুপের লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরেন। গ্লাসগো বাংলাদেশ এসোসিয়েশন, আবারডিন বাংলাদেশ ওয়েলফেয়ার ট্রাস্টের প্রতিনিধিসহ যুক্তরাজ্যের বিভিন্ন শহর থেকে কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিরা যোগ দেন অনুষ্ঠানে।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্কটিশ হেলথ সেক্রেটারি হামজা ইউসাফ এমএসপি, স্কটিশ লেবার পার্টির লিডার আনাস সারওয়ার, ফিওনা হিসলপ এমএসপি, জ্যাকি বেইলি এমএসপি, মাইকেল মারা এমএসপি, মার্টিন হুইটফি? এমএসপি, পাম
গোসাল এমএসপি, কাওকাব স্টুয়ার্ট এমএসপি, অ্যালেক্স কোল হ্যামিলটন এমএসপি, নেইল বিবি এমএসপি, জেনি গিলরুথ এমএসপি এবং পল ম্যাকলিন এমএসপি। অনুষ্ঠানে স্থানীয় শিল্পিরা সমবেত কণ্ঠে বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশন করেন। এসময় অনুষ্ঠানে আগত এমএসপিরা এতে যোগ দেন। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে তৎকালীন প্রবাসী বাঙালিদের ভূমিকা শ্রদ্ধাভরে স্মরণ করা হয় অনুষ্ঠানে।
বাংলাস্কট নিউজের সম্পাদক মিজান রহমানের উপস্থাপনায় মনোজ্ঞ সাংস্কৃতিক পর্বে দেশাত্ববোধক সংগীত পরিবেশন করেন আজিম মাহমুদ সুমন এবং ডা. শারমিনা ওয়াহিদ বেগম এবং লোকসংগীত পরিবেশন করেন বাউলশিল্পী রবিন হোসাইন। অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করেন রাইদা হোসাইন এবং কবিতা আবৃত্তি করেন সৈয়দ শামছুল ইসলাম সায়েম।
বক্তারা বলেন, বাংলাদেশের সাথে স্কটল্যান্ডের দ্বি-পাক্ষিক সম্পর্ক উন্নয়নে ক্রস পার্টি গ্রুপ উল্লেখযোগ্য ভূমিকা রাখবে। নানাবিধ ক্ষেত্রে দীর্ঘকাল থেকেই বাংলাদেশের সাথে স্কটল্যান্ডের রয়েছে ঐতিহাসিক যোগসূত্র। দুদেশের মধ্যে কৃষ্টি, ইতিহাস ও ঐতিহ্যগত দিক দিয়ে রয়েছে নানা সংযোগ। পার্লামেন্টারী ক্রস-পার্টি গ্রুপ অন বাংলাদেশের কনভেনর ফয়ছল চৌধুরী এমএসপি বলেন, বাংলাদেশী বংশোদ্ভুত স্কটিশ অভিবাসীরা স্কটল্যান্ডের আর্থসামাজিক উন্নয়নে রেখে যাচ্ছে অসামান্য অবদান। তাদের অবদানের স্বীকৃতি জানাতে এবং তাদেরকে আরও এগিয়ে যেতে উৎসাহ দিতে নানা রকমের উদ্যোগ গ্রহণ করবে পার্লামেন্টারী ক্রস পার্টি গ্রুপ অন বাংলাদেশ। স্কটিশ পার্লামেন্টের শ্যাডো মিনিস্টার ফর কালচার, ইউরোপ এন্ড ইন্টারন্যাশন্যাল ডেভলাপমেন্ট ফয়ছল চৌধুরী এমএসপি বলেন, স্কটিশ পার্লামেন্টে বাংলাদেশের স্বাধীনতা দিবস উদযাপন করতে পেরে আমি সত্যিই আনন্দিত ও গর্বিত। এটি আমার জন্য একটি গৌরবময় মুহুর্ত। স্বাধীনতা দিবস উদযাপনে সার্বিক সহযোগিতার জন্য পার্লামেন্টের সকল কর্মকর্তা এবং সম্প্রতি উত্থাপিত পার্লামেন্টারী মোশনে সমর্থনের জন্য সহকর্মী এমএসপিদের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।