Share |

১০০০ কর্মী ছাঁটাই করবে বিবিসি

পত্রিকা ডেস্ক
লণ্ডন, ৩০ মে: ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি তাদের এক হাজার কর্মী ছাঁটাই করার ঘোষণা দিয়েছে। প্রথাগত সম্প্রচারমাধ্যম থেকে ডিজিটাল মাধ্যমে রূপান্তরে অগ্রাধিকার দিতে এবং আর্থিক সংকট মোকাবিলায় এই এক হাজার কর্মী ছাঁটাই করা হবে বলে ‘ব্রিটিশ পাবলিক সার্ভিস ব্রডকাস্টার’ জানিয়েছে। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে ২৭ মে এ তথ্য জানানো হয়েছে।
বিবিসি বলেছে, তারা ‘ডিজিটাল ফার্স্ট পাবলিক সার্ভিস মিডিয়া অর্গানাইজেশন’ গঠন করবে। পাঠক যেমন খবর চায়, তেমন খবর পরিবেশন করা হবে। এ লক্ষ্যে আধুনিক বিশ্বের সঙ্গে খাপ খাওয়াতে ধাপে ধাপে বেশ কিছু পরিবর্তন আসবে। বিবিসি ওয়ার্?কে যুক্তরাষ্ট্রসহ সারা বিশ্বে ২৪ ঘণ্টার একক একটি
নিউজ চ্যানেল হিসেবে গড়ে তোলা হবে। বিশ্বের বিভিন্ন ভাষার পরিষেবাগুলো একটি একক ডিজিটাল ওয়ার্? সার্ভিসে পরিণত করায় শিশুদের চ্যানেল সিবিবিসি, বিবিসি ফোর ও রেডিও ফোর এক্সট্রা চ্যানেলের প্রথাগত সম্প্রচার বন্ধ হয়ে যাবে।
বিবিসির মহাপরিচালক টিম ডেভি বিবিসির কর্মীদের সামনে এক বক্তব্যে বলেছেন, বিবিসি এমন নতুন ও বিশ্বব্যাপী ডিজিটাল মিডিয়া সংস্থায় রূপান্তরিত হবে, যা আগে কখনো দেখা যায়নি। তিনি বলেন, এ রূপান্তর প্রক্রিয়া দ্রুত করতে হবে এবং চারপাশের বাজারের বিশাল পরিবর্তনকে ধারণ করতে হবে। প্রতিবেদনে বলা হয়েছে, এক হাজার কর্মী ছাঁটাইসহ প্রথম পর্যায়ের পরিবর্তনগুলো করতে বছরে ৫০ কোটি পাউণ্ড সাশ্রয় করবে বিবিসি।
এক বিবৃতিতে বিবিসি জানিয়েছে, ডিজিটালই প্রথম সংস্থা গঠন ও বাণিজ্যিকভাবে অতিরিক্ত আয় করতে বিবিসি ৩০ কোটি পাউণ্ড পুনর্বিনিয়োগ করবে। এ বিষয়ে বিস্তারিত আগামী মাসে জানানো হবে।