আপনি কি জানেন, ডায়াবেটিস দৃষ্টিশক্তি হারানোর কারণ হতে পারে?

“আপনার যদি ডায়াবেটিস থেকে থাকে তাহলে আপনি ডায়াবেটিসের কারণে সৃষ্ট চোখের রোগ ‘ডায়াবেটিক রেটিনোপ্যাথি’তে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছেন।”

ডাঃ এভলিন মেনসাহ
ক্লিনিক্যাল প্রধান (লিড), অপথালমোলজি
লণ্ডন নর্থ ওয়েস্ট ইউনিভার্সিটি হেলথকেয়ার এনএইচএস ট্রাস্ট ।

ডায়াবেটিস থাকলে চোখের স্ক্রীনিং করানো খুবই গুরুত্বপূর্ণ

“আমি দৃষ্টিশক্তি হারিয়েছি বলে যখন ধরা পড়ল, তখন তা আমার মধ্যে প্রবল প্রতিক্রিয়া সৃষ্টি করে। কেউই তাঁর দৃষ্টিশক্তি হারাতে চায় না। আমি ছয় মাস কেঁদেছি।”

বার্নাডেট ওয়ারেন (৫৫)
সাবেক শিক্ষক, সারে ।

স্ক্রিনিং প্রাথমিক লক্ষণগুলি সনাক্ত করতে সাহায্য করে

“নিয়মিত পরীক্ষা-নীরিক্ষা এবং স্ক্রিনিংয়ে অংশ নিলে তা মানুষের শরীরে জটিলতা সৃষ্টির ঝুঁকি অথবা প্রাথমিক লক্ষণগুলি সনাক্ত করতে সাহায্য করবে। তখন এসব ব্যাপারে আমরা কিছু করতে সক্ষম হবো।

ডা. ভরন কুমার
জিপি, স্লাও, বার্কশায়ার

শনিবার, ২৫ মে ২০২৪

সাক্ষাৎকার

কোনো অজুহাতে সেবা বন্ধ করায় আমি বিশ্বাসী নই- মেয়র লুতফুর রহমান

কোনো অজুহাতে সেবা বন্ধ করায় আমি বিশ্বাসী নই- মেয়র লুতফুর রহমান

মাতৃভাষা শিক্ষা পুনরায় চালু হচ্ছে আরও বড় পরিসরে হবে ইয়ুথ সেন্টার যুক্তরাজ্যের সবচেয়ে বেশী বাংলাদেশী বংশোদ্ভূত অধ্যুষিত এলাকা টাওয়ার হ্যামলেটসের রাজনীতিতে এক দশকেরও বেশি সময় ধরে সবচেয়ে আলোচিত ব্যক্তিত্ব লুতফুর রহমান। লেবার দলের হয়ে বারার লীডার হিসেবে দায়িত্ব পালন করেছেন। দলীয় কোন্দলের জেরে স্বতন্ত্র প্রার্থী হয়ে ২০১০ সালে বারার প্রথম নির্বাহী মেয়র নির্বাচিত হন। ২০১৪ সালে টানা দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হলে তিনি আবারও প্রতিপক্ষের আক্রোশের কবলে পড়েন। নির্বাচনে অনিয়মের অভিযোগ এনে দায়ের করা বিতর্কিত এক মামলায় ট্রাইব্যুনাল তাঁকে নির্বাহী মেয়র পদ থেকে অপসারণ করে ২০১৫ সালে। পরবর্তী পাঁচ বছরের জন্য তাকে নিষিদ্ধ করা হয় নির্বাচনে। সেই নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হলে তিনি ২০২২ সালের নির্বাচনে আবারও প্রার্থী হন। আগের সব রেকর্ড ভেঙ্গে বিপুল ভোটে জয়লাভ করে টাওয়ার হ্যামলেটসের মেয়র পদে...

পত্রিকা পড়ুন
বাংলা সংস্কৃতি ও ভাষাকে ধরে রাখুন

আরও সাক্ষাৎকার