আপনি কি জানেন, ডায়াবেটিস দৃষ্টিশক্তি হারানোর কারণ হতে পারে?

“আপনার যদি ডায়াবেটিস থেকে থাকে তাহলে আপনি ডায়াবেটিসের কারণে সৃষ্ট চোখের রোগ ‘ডায়াবেটিক রেটিনোপ্যাথি’তে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছেন।”

ডাঃ এভলিন মেনসাহ
ক্লিনিক্যাল প্রধান (লিড), অপথালমোলজি
লণ্ডন নর্থ ওয়েস্ট ইউনিভার্সিটি হেলথকেয়ার এনএইচএস ট্রাস্ট ।

ডায়াবেটিস থাকলে চোখের স্ক্রীনিং করানো খুবই গুরুত্বপূর্ণ

“আমি দৃষ্টিশক্তি হারিয়েছি বলে যখন ধরা পড়ল, তখন তা আমার মধ্যে প্রবল প্রতিক্রিয়া সৃষ্টি করে। কেউই তাঁর দৃষ্টিশক্তি হারাতে চায় না। আমি ছয় মাস কেঁদেছি।”

বার্নাডেট ওয়ারেন (৫৫)
সাবেক শিক্ষক, সারে ।

স্ক্রিনিং প্রাথমিক লক্ষণগুলি সনাক্ত করতে সাহায্য করে

“নিয়মিত পরীক্ষা-নীরিক্ষা এবং স্ক্রিনিংয়ে অংশ নিলে তা মানুষের শরীরে জটিলতা সৃষ্টির ঝুঁকি অথবা প্রাথমিক লক্ষণগুলি সনাক্ত করতে সাহায্য করবে। তখন এসব ব্যাপারে আমরা কিছু করতে সক্ষম হবো।

ডা. ভরন কুমার
জিপি, স্লাও, বার্কশায়ার

বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪

যুক্তরাজ্য

বিশেষ ইফতার মাহফিল আয়োজনের মধ্যদিয়ে ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে লণ্ডন মুসলিম সেন্টার

৭ এপ্রিল ২০২৪ ৫:১৫ পূর্বাহ্ণ | যুক্তরাজ্য

লণ্ডন, ৪ এপ্রিল: রাজনৈতিক নেতৃবৃন্দ, কুটনীতিক, পুলিশ ও ধর্মীয় নেতাসহ বিভিন্ন কমিউনিটির নেতৃস্থানীয় ব্যক্তিবর্গের
সম্মানে বিশেষ ইফতার মাহফিল আয়োজনের মধ্যদিয়ে ২০তম প্রতিষ্ঠাবার্ষিকীও উদযাপন করেছে লণ্ডন মুসলিম সেন্টার। গত ২৭ মার্চ বুধবার বিকেলে লণ্ডন মুসলিম সেন্টারের দ্বিতীয়তলায় অনুষ্ঠিত “ব্রিটিশ মুসলিম কমিউনিটি: ফেইথ ইন অ্যাকশন” শীর্ষক এই আয়োজনে প্রায় আড়াইশ অতিথি অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানের উদ্বোধনী বক্তব্যে ইস্ট লণ্ডন মসজিদের সিইও জুনাইদ আহমেদ আগত অতিথিদের স্বাগত জানিয়ে ইফতার মাহফিলে তাদের অংশগ্রহণের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। বিশেষ করে তুরস্কের রাষ্ট্রদূত ওসমান কোরে এরতাস এবং মালয়েশিয়ান রাষ্ট্রদূত দাতো জাকরি জাফরের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

আটটি মুসলিম দূতাবাসের কূটনীতিগণ ইফতার মাহফিলে অংশগ্রহণ করেন। তাঁদের মধ্যে ছিলেন- বসনিয়া-হার্জেগোভিনার রাষ্ট্রদূত ওসমান টপকাজিক, সুদানী দূতাবাসের চার্জ ডি অ্যাফেয়ার্স মোহাম্মদ সালাহ হাসান এবং আলজেরিয়া, সোমালিয়া, পাকিস্তান এবং সোমালিল্যান্ডের দূতাবাসের কর্মকর্তাবৃন্দ। মাহফিলে তারাবীহ ইমাম শায়খ মুহতাজ আল-ঘান্নাম পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন।

ইফতার মাহফিলের মাধ্যমে পুলিশ, ফায়ার ব্রিগেডের প্রতিনিধি এবং বিভিন্ন কমিউনিটির ধর্মবিশ্বাসী নেতারা একত্রিত হয়েছিলেন। বিভিন্ন ধর্মের মধ্যে সম্প্রীতি রক্ষায় সংলাপ এবং কমিউনিটিতে সংহতি বৃদ্ধিতে মসজিদের প্রতিশ্রুতি তুলে ধরা হয়।
জুনায়েদ আহমদ বলেন, আমাদের ধর্মবিশ্বাস নিছক কিছু বিশ্বাসের সমষ্টি নয়, বরং একটি জীবন ব্যবস্থা যা আমাদের কমিউনিটির সেবা করতে এবং দেশ ও বিশ্বে ইতিবাচক পরিবর্তন আনতে পারে। তিনি অতিথিদের উদ্দেশে বলেন, “আমরা আমাদের বিভিন্ন কর্মসূচী যেমন ইন্টারফেইথ সংলাপ, উদ্বাস্তুদের জন্য সহযোগিতা, ফুড ব্যাঙ্ক এবং শিক্ষামূলক কর্মসূচী ইত্যাদির মাধ্যমে সমগ্র সমাজকে উপকৃত করার চেষ্টা করে থাকি।

অনুষ্ঠানে মসজিদের ১১৪ বছরের ইতিহাস প্রদর্শন করে একটি প্রামাণ্যচিত্র দেখানো হয়। এই মসজিদ একটি মাল্টি-মিলিয়ন পাউণ্ডের কমপ্লেক্স যেখানে ১০ হাজার মুসল্লি একসঙ্গে জামাতে নামাজ পড়তে পারেন। এখানে কমিউনিটির জন্য প্রায় ৩০টি প্রকল্প পরিচালিত হয়। ইস্ট লণ্ডন মসজিদ ট্রাস্টের চেয়ারম্যান ডক্টর আব্দুল হাই মুর্শেদ কমিউনিটিতে মসজিদের ভূমিকার গুরুত্বের ওপর জোর দিয়ে বলেছেন, “লণ্ডন মুসলিম সেন্টার গত দুই দশক ধরে কমিউনিটির একটি অবিচ্ছেদ্য অংশ। লণ্ডনের কেন্দ্রস্থলে সহাবস্থান, সংলাপ এবং কমিউনিটির সেবার একটি কেন্দ্র। এই প্রতিষ্ঠান ইসলামিক ঐতিহ্যের প্রতীক হয়ে ওঠবে বলে আমার বিশ্বাস।

তুরস্কের রাষ্ট্রদূত কোরে এরতাস, কমিউনিটিতে অনন্য অবস্থানের জন্য ইস্ট লণ্ডন মসজিদের প্রশংসা করে বলেন, এই স্থানটি সত্যিকারের কমিউনিটির স্থান”।

মালয়েশিয়ার হাইকমিশনার দাতো জাকরি জাফর মালয়েশিয়ার সাথে মসজিদের দীর্ঘস্থায়ী সম্পর্ক উল্লেখ করে প্রাক্তন প্রধানমন্ত্রী আবদুল্লাহ আহমেদ বাদাউই এবং বর্তমান প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমসহ মালয়েশিয়ার নেতাদের মসজিদে আমন্ত্রণের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন।

টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের মেয়র লুৎফুর রহমান স্থানীয় কাউন্সিলের অমূল্য অংশীদার হিসেবে ইস্ট লণ্ডন মসজিদ এবং লণ্ডন মুসলিম সেন্টারের প্রশংসা করেন। টাওয়ার হ্যামলেটসের বিদ্যালয়গুলোতে শিক্ষার্থীদের উপস্থিতি বাড়ানোর জন্য ইস্ট লণ্ডন মসজিদের একটি উদ্যোগের কথা উল্লেখ করে মেয়র লুৎফুর রহমান বলেন, আমার মনে আছে অনেকদিন আগে, “আমাদের বিদ্যালয়গুলোতে শিক্ষার্থীদের উপস্থিতি বাড়াতে আপনারা আমাদেরকে সাহায্য করে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন।

মুসলিম কাউন্সিল অব ব্রিটেনের সেক্রেটারি জেনারেল জারা মোহাম্মদ যুক্তরাজ্যের মুসলমানদের একটি উজ্জ্বল ভবিষ্যতের জন্য আশা প্রকাশ করেন। সংবাদ বিজ্ঞপ্তি

সবচেয়ে বেশি পঠিত

রেইনবো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সফল সমাপনী

রেইনবো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সফল সমাপনী

শ্রেষ্ঠ চলচ্চিত্র ‘ফাতিমা’,  শ্রেষ্ঠ অভিনেত্রী তাসনিয়া ফারিণ,  শ্রেষ্ঠ পরিচালক অতনু ঘোষ,  শ্রেষ্ঠ গল্প ‘মুনতাসির’  নিলুফা ইয়াসমীন হাসান ♦ লণ্ডন, ১০ জুলাই: সার্বিকভাবে সফল এবং দর্শকদের প্রশংসায় ভাসছে এবারকার রেইনবোর ২৫তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। উৎসবের সমাপনী...

শিক্ষার্থীদের মতপ্রকাশের স্বাধীনতার প্রতি সম্মান প্রদর্শনের আহ্বান জানালো ইন্টারন্যাশনাল স্টুডেন্টস ইউনিয়ন

শিক্ষার্থীদের মতপ্রকাশের স্বাধীনতার প্রতি সম্মান প্রদর্শনের আহ্বান জানালো ইন্টারন্যাশনাল স্টুডেন্টস ইউনিয়ন

লণ্ডন, ১০ জুন: অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে শান্তিপূর্ণ আন্দোলনকারী শিক্ষার্থীদের পুলিশের ধরপাকড়, কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে শান্তিপূর্ণ বিক্ষোভকারী শিক্ষার্থীদের বরখাস্ত ও কিরগিজস্তানে বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনাকে কেন্দ্র করে ক্যাম্পাসে শিক্ষার্থীদের...

বর্ণিল আয়োজনে সম্পন্ন হলো ‘লণ্ডন বেঙ্গলী ওয়েডিং ফেয়ার’

বর্ণিল আয়োজনে সম্পন্ন হলো ‘লণ্ডন বেঙ্গলী ওয়েডিং ফেয়ার’

লণ্ডন, ১০ জুন: দেশীয় সংস্কৃতির উপস্থাপনের বর্ণিল আয়োজনে নজর কাড়া ফ্যাশন শো আর হাজারো দর্শনার্থীদের উপস্থিতিতে সম্পন্ন হয়েছে সপ্তম লণ্ডন বেঙ্গলী ওয়েডিং ফেয়ার। ঘড়ির কাঁটায় তখন বিকেল ৪টা ছুই ছুই, উপর থেকে কেক নামলো। আমন্ত্রিত অতিথিবৃন্দ কেক কেটে মেলার উদ্বোধন...

১৭ই জুলাই লণ্ডনে পাইলটিয়ান ক্রিকেট টুর্নামেন্ট

১৭ই জুলাই লণ্ডনে পাইলটিয়ান ক্রিকেট টুর্নামেন্ট

ছয় দলের খেলোয়াড় নিলাম সম্পন্ন লণ্ডন, ০৬ জুন: আগামী ১৭ই জুলাই বুধবার লণ্ডনে অনুষ্ঠিতব্য পাইলটিয়ান ক্রিকেট টুর্নামেন্টকে সামনে রেখে খেলোয়াড় নিলাম সম্পন্ন হয়েছে। গত ৪ জুন মঙ্গলবার লণ্ডন বাংলা প্রেসক্লাব কার্যালয়ে আয়েজিত এ নিলাম অনুষ্ঠান পাইলট স্কুলের সাবেক ছাত্রদের সরব...

৯ জুন রয়েল রিজেন্সিতে সপ্তম বেঙ্গলী ‘ওয়েডিং ফেয়ার’

৯ জুন রয়েল রিজেন্সিতে সপ্তম বেঙ্গলী ‘ওয়েডিং ফেয়ার’

লণ্ডন, ০৫ জুন: আগামী ৯ই জুন পূর্ব লণ্ডনের রয়েল রিজেন্সিতে বসছে 'বেঙ্গলী ওয়েডিং ফেয়ারের' সপ্তম আসর। পার্ল এ্যাডভার্টাইজিংয়ের উদ্যোগে এবং লাক্স ফার্নিশিংয়ের সৌজন্যে আগামী এদিন (রোববার) দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলবে লণ্ডন বেঙ্গলী ওয়েডিং ফেয়ার। এ উপলক্ষে...

আরও পড়ুন »

 

ভোটে “ভেটো”

লণ্ডনের চিঠি সাগর রহমান ♦ গত ২মে রাত সাড়ে দশটার সময় আমার মনে পড়লো, আমি লণ্ডনের মেয়র নির্বাচনে...