আপনি কি জানেন, ডায়াবেটিস দৃষ্টিশক্তি হারানোর কারণ হতে পারে?

“আপনার যদি ডায়াবেটিস থেকে থাকে তাহলে আপনি ডায়াবেটিসের কারণে সৃষ্ট চোখের রোগ ‘ডায়াবেটিক রেটিনোপ্যাথি’তে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছেন।”

ডাঃ এভলিন মেনসাহ
ক্লিনিক্যাল প্রধান (লিড), অপথালমোলজি
লণ্ডন নর্থ ওয়েস্ট ইউনিভার্সিটি হেলথকেয়ার এনএইচএস ট্রাস্ট ।

ডায়াবেটিস থাকলে চোখের স্ক্রীনিং করানো খুবই গুরুত্বপূর্ণ

“আমি দৃষ্টিশক্তি হারিয়েছি বলে যখন ধরা পড়ল, তখন তা আমার মধ্যে প্রবল প্রতিক্রিয়া সৃষ্টি করে। কেউই তাঁর দৃষ্টিশক্তি হারাতে চায় না। আমি ছয় মাস কেঁদেছি।”

বার্নাডেট ওয়ারেন (৫৫)
সাবেক শিক্ষক, সারে ।

স্ক্রিনিং প্রাথমিক লক্ষণগুলি সনাক্ত করতে সাহায্য করে

“নিয়মিত পরীক্ষা-নীরিক্ষা এবং স্ক্রিনিংয়ে অংশ নিলে তা মানুষের শরীরে জটিলতা সৃষ্টির ঝুঁকি অথবা প্রাথমিক লক্ষণগুলি সনাক্ত করতে সাহায্য করবে। তখন এসব ব্যাপারে আমরা কিছু করতে সক্ষম হবো।

ডা. ভরন কুমার
জিপি, স্লাও, বার্কশায়ার

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

যুক্তরাজ্য

বিশেষ ইফতার মাহফিল আয়োজনের মধ্যদিয়ে ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে লণ্ডন মুসলিম সেন্টার

৭ এপ্রিল ২০২৪ ৫:১৫ পূর্বাহ্ণ | যুক্তরাজ্য

লণ্ডন, ৪ এপ্রিল: রাজনৈতিক নেতৃবৃন্দ, কুটনীতিক, পুলিশ ও ধর্মীয় নেতাসহ বিভিন্ন কমিউনিটির নেতৃস্থানীয় ব্যক্তিবর্গের
সম্মানে বিশেষ ইফতার মাহফিল আয়োজনের মধ্যদিয়ে ২০তম প্রতিষ্ঠাবার্ষিকীও উদযাপন করেছে লণ্ডন মুসলিম সেন্টার। গত ২৭ মার্চ বুধবার বিকেলে লণ্ডন মুসলিম সেন্টারের দ্বিতীয়তলায় অনুষ্ঠিত “ব্রিটিশ মুসলিম কমিউনিটি: ফেইথ ইন অ্যাকশন” শীর্ষক এই আয়োজনে প্রায় আড়াইশ অতিথি অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানের উদ্বোধনী বক্তব্যে ইস্ট লণ্ডন মসজিদের সিইও জুনাইদ আহমেদ আগত অতিথিদের স্বাগত জানিয়ে ইফতার মাহফিলে তাদের অংশগ্রহণের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। বিশেষ করে তুরস্কের রাষ্ট্রদূত ওসমান কোরে এরতাস এবং মালয়েশিয়ান রাষ্ট্রদূত দাতো জাকরি জাফরের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

আটটি মুসলিম দূতাবাসের কূটনীতিগণ ইফতার মাহফিলে অংশগ্রহণ করেন। তাঁদের মধ্যে ছিলেন- বসনিয়া-হার্জেগোভিনার রাষ্ট্রদূত ওসমান টপকাজিক, সুদানী দূতাবাসের চার্জ ডি অ্যাফেয়ার্স মোহাম্মদ সালাহ হাসান এবং আলজেরিয়া, সোমালিয়া, পাকিস্তান এবং সোমালিল্যান্ডের দূতাবাসের কর্মকর্তাবৃন্দ। মাহফিলে তারাবীহ ইমাম শায়খ মুহতাজ আল-ঘান্নাম পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন।

ইফতার মাহফিলের মাধ্যমে পুলিশ, ফায়ার ব্রিগেডের প্রতিনিধি এবং বিভিন্ন কমিউনিটির ধর্মবিশ্বাসী নেতারা একত্রিত হয়েছিলেন। বিভিন্ন ধর্মের মধ্যে সম্প্রীতি রক্ষায় সংলাপ এবং কমিউনিটিতে সংহতি বৃদ্ধিতে মসজিদের প্রতিশ্রুতি তুলে ধরা হয়।
জুনায়েদ আহমদ বলেন, আমাদের ধর্মবিশ্বাস নিছক কিছু বিশ্বাসের সমষ্টি নয়, বরং একটি জীবন ব্যবস্থা যা আমাদের কমিউনিটির সেবা করতে এবং দেশ ও বিশ্বে ইতিবাচক পরিবর্তন আনতে পারে। তিনি অতিথিদের উদ্দেশে বলেন, “আমরা আমাদের বিভিন্ন কর্মসূচী যেমন ইন্টারফেইথ সংলাপ, উদ্বাস্তুদের জন্য সহযোগিতা, ফুড ব্যাঙ্ক এবং শিক্ষামূলক কর্মসূচী ইত্যাদির মাধ্যমে সমগ্র সমাজকে উপকৃত করার চেষ্টা করে থাকি।

অনুষ্ঠানে মসজিদের ১১৪ বছরের ইতিহাস প্রদর্শন করে একটি প্রামাণ্যচিত্র দেখানো হয়। এই মসজিদ একটি মাল্টি-মিলিয়ন পাউণ্ডের কমপ্লেক্স যেখানে ১০ হাজার মুসল্লি একসঙ্গে জামাতে নামাজ পড়তে পারেন। এখানে কমিউনিটির জন্য প্রায় ৩০টি প্রকল্প পরিচালিত হয়। ইস্ট লণ্ডন মসজিদ ট্রাস্টের চেয়ারম্যান ডক্টর আব্দুল হাই মুর্শেদ কমিউনিটিতে মসজিদের ভূমিকার গুরুত্বের ওপর জোর দিয়ে বলেছেন, “লণ্ডন মুসলিম সেন্টার গত দুই দশক ধরে কমিউনিটির একটি অবিচ্ছেদ্য অংশ। লণ্ডনের কেন্দ্রস্থলে সহাবস্থান, সংলাপ এবং কমিউনিটির সেবার একটি কেন্দ্র। এই প্রতিষ্ঠান ইসলামিক ঐতিহ্যের প্রতীক হয়ে ওঠবে বলে আমার বিশ্বাস।

তুরস্কের রাষ্ট্রদূত কোরে এরতাস, কমিউনিটিতে অনন্য অবস্থানের জন্য ইস্ট লণ্ডন মসজিদের প্রশংসা করে বলেন, এই স্থানটি সত্যিকারের কমিউনিটির স্থান”।

মালয়েশিয়ার হাইকমিশনার দাতো জাকরি জাফর মালয়েশিয়ার সাথে মসজিদের দীর্ঘস্থায়ী সম্পর্ক উল্লেখ করে প্রাক্তন প্রধানমন্ত্রী আবদুল্লাহ আহমেদ বাদাউই এবং বর্তমান প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমসহ মালয়েশিয়ার নেতাদের মসজিদে আমন্ত্রণের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন।

টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের মেয়র লুৎফুর রহমান স্থানীয় কাউন্সিলের অমূল্য অংশীদার হিসেবে ইস্ট লণ্ডন মসজিদ এবং লণ্ডন মুসলিম সেন্টারের প্রশংসা করেন। টাওয়ার হ্যামলেটসের বিদ্যালয়গুলোতে শিক্ষার্থীদের উপস্থিতি বাড়ানোর জন্য ইস্ট লণ্ডন মসজিদের একটি উদ্যোগের কথা উল্লেখ করে মেয়র লুৎফুর রহমান বলেন, আমার মনে আছে অনেকদিন আগে, “আমাদের বিদ্যালয়গুলোতে শিক্ষার্থীদের উপস্থিতি বাড়াতে আপনারা আমাদেরকে সাহায্য করে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন।

মুসলিম কাউন্সিল অব ব্রিটেনের সেক্রেটারি জেনারেল জারা মোহাম্মদ যুক্তরাজ্যের মুসলমানদের একটি উজ্জ্বল ভবিষ্যতের জন্য আশা প্রকাশ করেন। সংবাদ বিজ্ঞপ্তি

সবচেয়ে বেশি পঠিত

শ্রদ্ধা-ভালোবাসায় সৈয়দ আফসার উদ্দিনকে স্মরণ

শ্রদ্ধা-ভালোবাসায় সৈয়দ আফসার উদ্দিনকে স্মরণ

লণ্ডন, ১৭ এপ্রিল: লণ্ডন বাংলা প্রেস ক্লাব আয়োজিত বিশিষ্ট সাংবাদিক সৈয়দ আফসার উদ্দিনের স্মরণসভায় বক্তারা বলেছেন, তিনি ছিলেন একজন আপাদমস্তক ভদ্রলোক। ছিলেন সদালাপী, বিনয়ী ও কৃতজ্ঞতাবোধসম্পন্ন মানুষ। একজন সাংবাদিক ও শিক্ষক হিসেবে তিনি ছিলেন বর্ণাঢ্য জীবনের অধিকারী। তিনি...

গার্ডেন্স অব পিসে চিরনিদ্রায় শায়িত সৈয়দ আফসার উদ্দিন

গার্ডেন্স অব পিসে চিরনিদ্রায় শায়িত সৈয়দ আফসার উদ্দিন

সহকর্মীদের আবেগঘন স্মৃতিচারণ সারওয়ার-ই আলম ♦ লণ্ডন, ১২ এপ্রিল: সহকর্মীদের ভালবাসায় ও কমিউনিটির বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের শেষ শ্রদ্ধায় সিক্ত হয়ে ১৩ই এপ্রিল শনিবার ইস্ট লণ্ডনের গার্ডেন্স অব পিসে চিরনিদ্রায় শায়িত হলেন বিশিষ্ট সাংবাদিক ও শিক্ষক, ব্রিটিশ-বাংলাদেশী...

বিশিষ্ট সাংবাদিক ও শিক্ষক সৈয়দ আফসার উদ্দিনের ইন্তেকালে কমিউনিটিতে শোকের ছায়া

বিশিষ্ট সাংবাদিক ও শিক্ষক সৈয়দ আফসার উদ্দিনের ইন্তেকালে কমিউনিটিতে শোকের ছায়া

মঙ্গলবার ১৩ই এপ্রিল জানাজা ইস্ট লণ্ডন মসজিদে সারওয়ার-ই আলম ♦ লণ্ডন, ১২ এপ্রিল: বিশিষ্ট সাংবাদিক ও শিক্ষক, বাংলাদেশী-ব্রিটিশ কমিউনিটির প্রিয়মুখ সৈয়দ আফসার উদ্দিন এমবিই ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। দীর্ঘ নয় বছর বোন ম্যারো ক্যান্সারের সঙ্গে...

সোয়াসে ‘রাজনৈতিক প্রতিরোধ: বাংলাদেশের ফিলিস্তিন নীতি’ শীর্ষক সেমিনার

সোয়াসে ‘রাজনৈতিক প্রতিরোধ: বাংলাদেশের ফিলিস্তিন নীতি’ শীর্ষক সেমিনার

লণ্ডন, ২৪ মার্চ: ফিলিস্তিনের পক্ষে বঙ্গবন্ধু প্রদত্ত অঙ্গীকার রক্ষায় বাংলাদেশের অবস্থান অটল রয়েছে উল্লেখ করে ফিলিস্তিনি জনগণের প্রতি বাংলাদেশের অব্যাহত সমর্থন পুনর্ব্যক্ত করেছেন লণ্ডনে দায়িত্বরত বাংলাদেশ মিশনের উপরাষ্ট্রদূত মোহাম্মদ হযরত আলী খান।  ’রাজনৈতিক...

বিলেতে বাংলাদেশের মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক আলহাজ্ব নাসির আহমেদের ইন্তেকাল

বিলেতে বাংলাদেশের মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক আলহাজ্ব নাসির আহমেদের ইন্তেকাল

লণ্ডন, ০৪ মার্চ: বিলেতে বাংলাদেশের মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক আলহাজ্ব নাসির আহমেদ ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। যুক্তরাজ্যে বাঙালি কমিউনিটির এই বিশিষ্ট ব্যক্তিত্ব বাংলাদেশ সময় মঙ্গলবার ভোর রাত চারটায় ঢাকার ইউনাইটেড হাসপাতালে শেষ নিঃশ্বাস...

আরও পড়ুন »

 

সমকালীন প্রসঙ্গ: নিরাপত্তা-ঝুঁকির আভাস পাওয়ার পর বাংলাদেশের করণীয়

সৈয়দ তোশারফ আলী ♦ নতুন বছরের সূচনায় বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় ধনকুরের বিল গেটস্ সমকালীন কিছু...

মুহম্মদ নুরুল হক ছিলেন ‘কমিউনিটি এডুকেশনে’র এক নিবেদিতপ্রাণ ব্যক্তিত্ব

নজরুল ইসলাম বাসন ♦ আশির দশকের মাঝামাঝি আমি যখন লণ্ডনের সাপ্তাহিক সুরমা’ পত্রিকায় যোগ দেই তখন ইস্ট...