আপনি কি জানেন, ডায়াবেটিস দৃষ্টিশক্তি হারানোর কারণ হতে পারে?

“আপনার যদি ডায়াবেটিস থেকে থাকে তাহলে আপনি ডায়াবেটিসের কারণে সৃষ্ট চোখের রোগ ‘ডায়াবেটিক রেটিনোপ্যাথি’তে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছেন।”

ডাঃ এভলিন মেনসাহ
ক্লিনিক্যাল প্রধান (লিড), অপথালমোলজি
লণ্ডন নর্থ ওয়েস্ট ইউনিভার্সিটি হেলথকেয়ার এনএইচএস ট্রাস্ট ।

ডায়াবেটিস থাকলে চোখের স্ক্রীনিং করানো খুবই গুরুত্বপূর্ণ

“আমি দৃষ্টিশক্তি হারিয়েছি বলে যখন ধরা পড়ল, তখন তা আমার মধ্যে প্রবল প্রতিক্রিয়া সৃষ্টি করে। কেউই তাঁর দৃষ্টিশক্তি হারাতে চায় না। আমি ছয় মাস কেঁদেছি।”

বার্নাডেট ওয়ারেন (৫৫)
সাবেক শিক্ষক, সারে ।

স্ক্রিনিং প্রাথমিক লক্ষণগুলি সনাক্ত করতে সাহায্য করে

“নিয়মিত পরীক্ষা-নীরিক্ষা এবং স্ক্রিনিংয়ে অংশ নিলে তা মানুষের শরীরে জটিলতা সৃষ্টির ঝুঁকি অথবা প্রাথমিক লক্ষণগুলি সনাক্ত করতে সাহায্য করবে। তখন এসব ব্যাপারে আমরা কিছু করতে সক্ষম হবো।

ডা. ভরন কুমার
জিপি, স্লাও, বার্কশায়ার

রবিবার, ১৯ মে ২০২৪

যুক্তরাজ্য

সরকারের রুয়াণ্ডা নীতি বৈধ: হাইকোর্টের রায়

১৯ ডিসেম্বর ২০২২ ১০:০১ অপরাহ্ণ | যুক্তরাজ্য

পত্রিকা ডেস্ক ♦ লণ্ডন, ১৯ ডিসেম্বর: যুক্তরাজ্যে অবৈধ উপায়ে প্রবেশ করে শরণার্থী হিসেবে আশ্রয় চাওয়া ব্যক্তিদের রুয়াণ্ডায় পাঠানোর জন্য সরকার যে পরিকল্পনা গ্রহণ করেছে সেটিকে বৈধ বলে রায় দিয়েছে হাইকোর্ট। ১৯ ডিসেম্বর সোমবার দেয়া রায়ে হাইকোর্ট বলেছে, সার্বিক বিবেচনায় সরকারের নীতি বৈধ। তুমুল বিতর্কিত রুয়াণ্ডা নীতি নিয়ে হাইকোর্টের এই রায়কে সরকারের বিজয় হিসেবে দেখছেন হোম সেক্রেটারি সুয়েলা ব্রেভারম্যান। তিনি বলেন, আশ্রয়প্রার্থীদের রুয়াণ্ডা প্রেরণের নীতিতে তিনি অটল আছেন। 

তবে হাইকোর্টের রায়ে বলা হয়েছে, যে আটজন আশ্রয়প্রার্থীকে সরকারের নীতির বিরুদ্ধে আদালতের শরণাপন্ন হয়েছেন, তাদের ব্যক্তিগত পরিস্থিতি সঠিকভাবে মূল্যায়নে ব্যর্থ হয়েছে হোম অফিস। সরকারের রুয়াণ্ডা নীতি বৈধ। কিন্তু এই নীতি বাস্তবায়নে এবং কোনো আশ্রয়াপ্রার্থীকে রুয়াণ্ডা প্রেরণের আগে সংশ্লিষ্ট আবেদনকারীর ব্যক্তিগত পরিস্থিতিকে সঠিকভাবে মূল্যায়ন করতে হবে।

গত এপ্রিল মাসে হোম সেক্রেটারির দায়িত্বে থাকা প্রীতি পাটেল রুয়াণ্ডা সরকারের সঙ্গে এক বিতর্কিত চুক্তি করেন। ওই চুক্তি অনুযায়ী, যারা অবৈধ উপায়ে যুক্তরাজ্যে প্রবেশ করবে তাদের প্রাথমিকভাবে রুয়াণ্ডায় পাঠিয়ে দেয়া হবে। রুয়াণ্ডা থেকেই তাদের আশ্রয় আবেদন করতে হবে। সেখানে তাদের জন্য নিরপদ বসবাসের ব্যবস্থা করা হবে। যাদের আশ্রয় আবেদন গৃহীত হবে তাদের যুক্তরাজ্যে আসার সুযোগ দেয়া হবে। বাকীদের নিজ নিজ দেশে ফিরে যেতে হবে রুয়াণ্ডা থেকেই। তবে গর্ভবতী নারী ও শিশুদের এই নীতি থেকে অব্যাহতি দেয়া হয়েছে। তারা যুক্তরাজ্যে থেকে আশ্রয় আবেদনের সুযোগ পাবেন। 

র্পূব আফ্রিকার দেশ রুয়াণ্ডার শাসন ব্যবস্থা ও নিরাপত্তা নিয়ে নানা বিতর্ক রয়েছে। ফলে সরকারের ওই চুক্তির পর এ নিয়ে বিভিন্ন তরফ থেকে তুমুল সমালোচনা শুরু হয়। এই নীতিকে অমানবিক এবং নিষ্ঠুর বলে আখ্যা দেয়া হয়। বিরোধী দল লেবার পার্টি দাবি করে, সরকারের এই বিতর্কিত ও নিষ্ঠুর নীতি শরণার্থীদের অবৈধ প্রবেশ ঠেকাতে কার্যকর কোনো ভূমিকা রাখবে না।  নানা বিতর্কের মধ্যেই গত ১৪ জুন আটজন আশ্রয়প্রার্থীকে নিয়ে রুয়াণ্ডার পথে প্রথম ফ্লাইট যেতে প্রস্তুতি নেয়। কিন্তু একের পর এক আইনী চ্যালেঞ্জে ওই ফ্লাইট আর যেতে পারেনি। ফলে বন্ধ হয়ে থাকে রুয়াণ্ডা নীতির বাস্তবায়ন।

সরকারের রুয়াণ্ডা নীতিকে চ্যালেঞ্জ করে ক্যাম্পেইনার, চ্যারিটি এবং আশ্রয়প্রার্থীদের করা মামলায় গত সেপ্টেম্বরে হাইকোর্টে পাঁচদিনব্যাপী শুনানী হয়। আর গত সোমবার এই মামলার রায় আসলো। আদালত ওই আট আশ্রয়প্রার্থীর আবেদনকে পুনর্বিবেচনার আদেশ দিয়েছে।

মামলার বাদীরা রুয়াণ্ডা আশ্রয়প্রার্থীদের বসবাসের জন্য নিরাপদ দেশ নয় বলে দাবি করেছিলেন। আদালত তাঁদের সেই দাবি খারিজ করে দিয়েছে।

তবে হাইকোর্টের এই রায়ের ফলে সরকার আশ্রয়প্রার্থীদের রুয়াণ্ডা পাঠিয়ে দিতে পারবে না। কারণ রায়ের বিরুদ্ধে কোর্ট অব আপিল ’ এবং পরবর্তীতে সুপ্রিম কোর্টে আপিল করার সুযোগ রয়েছে। রায়ের বিরোধীরা ইতিমধ্যে আপিল করবেন বলে ইঙ্গিত দিয়েছেন।  রায়ের প্রতিক্রিয়ায় প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেন, অবৈধ উপায়ে প্রবেশ করলে তাদের অন্য কোনো নিরাপদ দেশে অবস্থানের সুযোগ করে দেয়ার বিষয়টি সাধারণ বোধগম্য বিষয়।

লেবার দলীয় শ্যাডো হোম সেক্রেটারি ইভেট কুপার বলেছেন, সরকারের রুয়াণ্ডা নীত অকার্যকর, অনৈতিক এবং বিশালরকম ব্যয়বহুল।

ইংলিশ চ্যানেল দিয়ে অবৈধ প্রবেশ চলছেই

ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে ফ্রান্স থেকে শরণার্থীদের যুক্তরাজ্যে প্রবেশ চলছেই। চলতি বছর এ পথে অবৈধ প্রবেশকারীর সংখ্যা প্রায় ৫০ হাজারের কাছাকাছি। সরকার এসব আশ্রয়প্রার্থীর বাসস্থান ও খাওয়া- দাওয়ার ব্যবস্থা করতে হিমমিশ খাচ্ছে।

এদিকে ফ্রান্স থেকে যুক্তরাজ্যগামী অভিবাসীদের একটি ছোট নৌকা ইংলিশ চ্যানেল পাড়ি দেওয়ার সময় ডুবে গেছে। এতে চারজন অভিবাসীর মৃত্যু হয়েছে। গত বুধবার ভোরে এ দুর্ঘটনা ঘটেছে বলে ব্রিটিশ সরকারের তরফ থেকে বলা হয়েছে। এর আগে গত বছরের নভেম্বরে ইংলিশ চ্যানেল পাড়ি দেওয়ার সময় একটি ডিঙি নৌকা ডুবে ২৭ জনের প্রাণহানি ঘটেছিল। গত সপ্তাহে ব্রিটেনজুড়ে তাপমাত্রা নেমে গেছে, দেশের কিছু অংশে তুষারপাত হয়েছে। তীব্র ঠাণ্ডা উপেক্ষা করে অভিবাসীরা ছোট ছোট নৌকায় করে বিপজ্জনকভাবে যাত্রা করছে। রয়টার্স বলেছে, এ বছর অন্তত ৪০ হাজার অভিবাসী ফ্রান্স থেকে যুক্তরাজ্যে পাড়ি জমিয়েছে। এটি একটি রেকর্ড। এই অভিবাসীদের বেশির ভাগই আফগানিস্তান, ইরান, আলবেনিয়া ও ইউরোপের বিভিন্ন দেশ থেকে নিপীড়নের শিকার হয়ে ব্রিটেনে আশ্রয় নিতে চায়।

এই দুর্ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক। সংসদে বক্তৃতা দেওয়ার সময় তিনি বলেছেন, ‘আমাদের হৃদয় ভেঙে গেছে। এ দুর্ঘটনায় যারা নিহত হয়েছে, আহত হয়েছে ও উদ্ধারকাজ চালিয়েছে-সবার প্রতি শ্রদ্ধা জানাই।’ এদিকে এ দুর্ঘটনার জন্য মানব পাচারকারী চক্রকে দায়ী করেছেন ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্র্যাভারম্যান। তিনি বলেছেন, ‘এভাবে ছোট ছোট নৌকায় করে চ্যানেল পাড়ি দেওয়া মারাত্মক বিপজ্জনক প্রচেষ্টা।’ তিনি আরও বলেন, ‘আমরা মানব পাচারকারীদের রুখতে কঠোর পরিশ্রম করছি। তারা ভয়ংকর দুষ্ট এবং সংগঠিত চক্র।

সবচেয়ে বেশি পঠিত

শ্রদ্ধা-ভালোবাসায় সৈয়দ আফসার উদ্দিনকে স্মরণ

শ্রদ্ধা-ভালোবাসায় সৈয়দ আফসার উদ্দিনকে স্মরণ

লণ্ডন, ১৭ এপ্রিল: লণ্ডন বাংলা প্রেস ক্লাব আয়োজিত বিশিষ্ট সাংবাদিক সৈয়দ আফসার উদ্দিনের স্মরণসভায় বক্তারা বলেছেন, তিনি ছিলেন একজন আপাদমস্তক ভদ্রলোক। ছিলেন সদালাপী, বিনয়ী ও কৃতজ্ঞতাবোধসম্পন্ন মানুষ। একজন সাংবাদিক ও শিক্ষক হিসেবে তিনি ছিলেন বর্ণাঢ্য জীবনের অধিকারী। তিনি...

গার্ডেন্স অব পিসে চিরনিদ্রায় শায়িত সৈয়দ আফসার উদ্দিন

গার্ডেন্স অব পিসে চিরনিদ্রায় শায়িত সৈয়দ আফসার উদ্দিন

সহকর্মীদের আবেগঘন স্মৃতিচারণ সারওয়ার-ই আলম ♦ লণ্ডন, ১২ এপ্রিল: সহকর্মীদের ভালবাসায় ও কমিউনিটির বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের শেষ শ্রদ্ধায় সিক্ত হয়ে ১৩ই এপ্রিল শনিবার ইস্ট লণ্ডনের গার্ডেন্স অব পিসে চিরনিদ্রায় শায়িত হলেন বিশিষ্ট সাংবাদিক ও শিক্ষক, ব্রিটিশ-বাংলাদেশী...

বিশিষ্ট সাংবাদিক ও শিক্ষক সৈয়দ আফসার উদ্দিনের ইন্তেকালে কমিউনিটিতে শোকের ছায়া

বিশিষ্ট সাংবাদিক ও শিক্ষক সৈয়দ আফসার উদ্দিনের ইন্তেকালে কমিউনিটিতে শোকের ছায়া

মঙ্গলবার ১৩ই এপ্রিল জানাজা ইস্ট লণ্ডন মসজিদে সারওয়ার-ই আলম ♦ লণ্ডন, ১২ এপ্রিল: বিশিষ্ট সাংবাদিক ও শিক্ষক, বাংলাদেশী-ব্রিটিশ কমিউনিটির প্রিয়মুখ সৈয়দ আফসার উদ্দিন এমবিই ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। দীর্ঘ নয় বছর বোন ম্যারো ক্যান্সারের সঙ্গে...

বিশেষ ইফতার মাহফিল আয়োজনের মধ্যদিয়ে ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে লণ্ডন মুসলিম সেন্টার

বিশেষ ইফতার মাহফিল আয়োজনের মধ্যদিয়ে ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে লণ্ডন মুসলিম সেন্টার

লণ্ডন, ৪ এপ্রিল: রাজনৈতিক নেতৃবৃন্দ, কুটনীতিক, পুলিশ ও ধর্মীয় নেতাসহ বিভিন্ন কমিউনিটির নেতৃস্থানীয় ব্যক্তিবর্গের সম্মানে বিশেষ ইফতার মাহফিল আয়োজনের মধ্যদিয়ে ২০তম প্রতিষ্ঠাবার্ষিকীও উদযাপন করেছে লণ্ডন মুসলিম সেন্টার। গত ২৭ মার্চ বুধবার বিকেলে লণ্ডন মুসলিম সেন্টারের...

সোয়াসে ‘রাজনৈতিক প্রতিরোধ: বাংলাদেশের ফিলিস্তিন নীতি’ শীর্ষক সেমিনার

সোয়াসে ‘রাজনৈতিক প্রতিরোধ: বাংলাদেশের ফিলিস্তিন নীতি’ শীর্ষক সেমিনার

লণ্ডন, ২৪ মার্চ: ফিলিস্তিনের পক্ষে বঙ্গবন্ধু প্রদত্ত অঙ্গীকার রক্ষায় বাংলাদেশের অবস্থান অটল রয়েছে উল্লেখ করে ফিলিস্তিনি জনগণের প্রতি বাংলাদেশের অব্যাহত সমর্থন পুনর্ব্যক্ত করেছেন লণ্ডনে দায়িত্বরত বাংলাদেশ মিশনের উপরাষ্ট্রদূত মোহাম্মদ হযরত আলী খান।  ’রাজনৈতিক...

আরও পড়ুন »

 

সমকালীন প্রসঙ্গ: নিরাপত্তা-ঝুঁকির আভাস পাওয়ার পর বাংলাদেশের করণীয়

সৈয়দ তোশারফ আলী ♦ নতুন বছরের সূচনায় বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় ধনকুরের বিল গেটস্ সমকালীন কিছু...

মুহম্মদ নুরুল হক ছিলেন ‘কমিউনিটি এডুকেশনে’র এক নিবেদিতপ্রাণ ব্যক্তিত্ব

নজরুল ইসলাম বাসন ♦ আশির দশকের মাঝামাঝি আমি যখন লণ্ডনের সাপ্তাহিক সুরমা’ পত্রিকায় যোগ দেই তখন ইস্ট...