আপনি কি জানেন, ডায়াবেটিস দৃষ্টিশক্তি হারানোর কারণ হতে পারে?

“আপনার যদি ডায়াবেটিস থেকে থাকে তাহলে আপনি ডায়াবেটিসের কারণে সৃষ্ট চোখের রোগ ‘ডায়াবেটিক রেটিনোপ্যাথি’তে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছেন।”

ডাঃ এভলিন মেনসাহ
ক্লিনিক্যাল প্রধান (লিড), অপথালমোলজি
লণ্ডন নর্থ ওয়েস্ট ইউনিভার্সিটি হেলথকেয়ার এনএইচএস ট্রাস্ট ।

ডায়াবেটিস থাকলে চোখের স্ক্রীনিং করানো খুবই গুরুত্বপূর্ণ

“আমি দৃষ্টিশক্তি হারিয়েছি বলে যখন ধরা পড়ল, তখন তা আমার মধ্যে প্রবল প্রতিক্রিয়া সৃষ্টি করে। কেউই তাঁর দৃষ্টিশক্তি হারাতে চায় না। আমি ছয় মাস কেঁদেছি।”

বার্নাডেট ওয়ারেন (৫৫)
সাবেক শিক্ষক, সারে ।

স্ক্রিনিং প্রাথমিক লক্ষণগুলি সনাক্ত করতে সাহায্য করে

“নিয়মিত পরীক্ষা-নীরিক্ষা এবং স্ক্রিনিংয়ে অংশ নিলে তা মানুষের শরীরে জটিলতা সৃষ্টির ঝুঁকি অথবা প্রাথমিক লক্ষণগুলি সনাক্ত করতে সাহায্য করবে। তখন এসব ব্যাপারে আমরা কিছু করতে সক্ষম হবো।

ডা. ভরন কুমার
জিপি, স্লাও, বার্কশায়ার

রবিবার, ১৯ মে ২০২৪

যুক্তরাজ্য

হাউজিং নিয়ে দ্য ওপেন ইউনিভার্সিটির গবেষণা: বাংলাদেশিদের প্রতি সহযোগিতার আহবান

১৩ আগস্ট ২০২৩ ১:১৪ পূর্বাহ্ণ | যুক্তরাজ্য

পত্রিকা প্রতিবেদন ♦

লণ্ডন, ৭ আগস্ট: পূর্ব লণ্ডনে বসবাসকারী বাংলাদেশি জনগোষ্ঠীর মানুষের হাউজিং (আবসান) অভিজ্ঞতা নিয়ে একটি গবেষণা পরিচালনা করছে যুক্তরাজ্যের দ্য ওপেন ইউনিভার্সিটি। ‘আমার বাড়ি আমার জীবন’ (মাই হোম, মাই লাইফ) শীর্ষক এই গবেষণায় সহযোগিতার জন্য বাংলাদেশি কমিউনিটির লোকদের প্রতি উদাত্ত আহবান জানানো হয়েছে। সোমবার ৭ আগস্ট লণ্ডন বাংলা প্রেসক্লাব কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ আহবান জানানো হয়।

টাওয়ার হ্যামলেটস, হ্যাকনি, নিউহাম ও রেডব্রিজে বসবাসকারী ৮০ জনের সাক্ষাৎকার নেয়া হবে। 

গবেষণায় অংগ্রহণকারী জনপ্রতি পাবেন ২০ পাউণ্ডের শপিং ভাউচার।

এতে বক্তব্য রাখেন ট্রুস জানসেন, মুরাদ কোরেশী ও সাইফ ওসমানী। অনুষ্ঠান সঞ্চালনা করেন সাবেক কাউন্সিলার পুরু মিয়া। এই গবেষণার মূল লক্ষ্য নিজেদের বাসস্থান বা ঘর নিয়ে বাংলাদেশি জনগোষ্ঠীর অভিজ্ঞতা ও প্রত্যাশার কথাগুলো আনুষ্ঠানিকভাবে লিপিবদ্ধ করে প্রতিবেদন প্রকাশ করা যাতে বাংলাদেশি অধ্যুষিত এলাকাগুলোতে আবাসন কেমন হওয়া উচিত তা নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলো সুস্পষ্ট ধারণা লাভ করতে পারে। দ্য ওপেন ইউনিভার্সিটি, বাংলা হাউজিং এসোসিয়েশন (বিএইচএ), এর সুবিধা-অসুবিধা, আশ-পাশের পরিবেশ বিষয়ে মতামত ইত্যাদি বিষয়ে তথ্য সংগ্রহ করা হবে। পাশাপাশি বসবাসের জন্য ঘরবাড়ি ও পরিবেশ কেমন হওয়া উচিত সে বিষয়ে তাঁদের প্রত্যাশার কথা জানতে চাওয়া হবে। গবেষণার প্রথম ধাপের কাজ শুরু হয়েছে ৭ আগস্ট থেকে। এই ধাপে ৮০ জন বাংলাদেশির সাক্ষাৎকার নেয়া হবে। কেবল ৫০ বছরের বেশি বয়সী বাংলাদেশিরা এতে অংশ নিতে পারবেন। এতে নারী ও পুরুষ থাকবেন সমান সংখ্যক। টাওয়ার হ্যামলেটস, হ্যাকনি, নিউহাম ও রেডব্রিজ কাউন্সিলের ২০ জন করে বাসিন্দাকে গবেষণার জন্য বাছাই করা হবে। গবেষণায় অংশগ্রহণকারী প্রতিজন পাবেন ২০ পাউণ্ডের শপিং ভাউচার।

গবেষণায় অংশগ্রহণকারীরা বাংলা, সিলেটি কিংবা ইংরেজি ভাষায় সাক্ষাৎকার দিতে পারবেন। একজন কো-রিসার্চার এই সাক্ষাৎকার গ্রহণ করবেন। অংশগ্রহণকারীরা তাদের ইচ্ছানুযায়ী নিজ ঘরে অথবা বাইরে কোনো সুবিধাজনক স্থানে বসে সাক্ষাৎকার দিতে পারবেন। টেলিফোন কিংবা অনলাইনে ভিডিও কলেও সাক্ষাৎকার দেয়া যাবে।

‘আমার বাড়ি আমার জীবন’ প্রকল্পের নেতৃত্বদানকারী গবেষক ড. মনিক গোপীনাথ বলেন, “দ্য ওপেন ইউনিভার্সিটির জন্য এটা অত্যন্ত আনন্দের যে, বাসস্থান নিয়ে পূর্ব লণ্ডনে বসবাসকারী বাংলাদেশি প্রবীণ সম্প্রদায়ের বক্তব্য ও দৃষ্টিভঙ্গি সম্পর্কে জানতে এবং তাদের অভিজ্ঞতা ও প্রত্যাশার দিকে নজর দিতে সময়োপযোগী এই গবেষণায় ‘বাংলা হাউজিং এসোসিয়েশন’ এবং ‘হাউজিং এলআইএন’ অংশীদার হিসেবে কাজ করছে।”

বাংলা হাউজিং এসোসিয়েশনের প্রধান নির্বাহী বশির উদ্দিন বলেন, “দ্য ওপেন ইউনিভার্সিটি এবং ‘হাউজিং লার্নিং অ্যাণ্ড ইম্প্রুুভমেন্ট নেটওয়ার্ক’ (এলআইএন) এর সঙ্গে গুরুত্বপূর্ণ এই গবেষণা প্রকল্পের কাজ নিয়ে আমরা খুবই উজ্জীবিত। এই গবেষণা পূর্ব লণ্ডনে আমাদের প্রবীণদের বর্তমান বাসস্থানের অবস্থা, তাদের স্বাস্থ্য ও সুস্থ্যতা এবং আকাঙক্ষার প্রকৃত চিত্র ও সত্য তুলে ধরবে।”

এই গবেষণায় অংশ নিতে আগ্রহীদের ড. মাহেরা রুবির সঙ্গে mahera.ruby@open.ac.uk অথবা বশির উদ্দিনের সঙ্গে bashir.uddin@open.ac.uk এই ইমেইলে যোগাযোগের পরামর্শ দেয়া হয়েছে। অথবা ফোনে 07962132441 নম্বরে যোগাযোগ করা যাবে।  

সবচেয়ে বেশি পঠিত

শ্রদ্ধা-ভালোবাসায় সৈয়দ আফসার উদ্দিনকে স্মরণ

শ্রদ্ধা-ভালোবাসায় সৈয়দ আফসার উদ্দিনকে স্মরণ

লণ্ডন, ১৭ এপ্রিল: লণ্ডন বাংলা প্রেস ক্লাব আয়োজিত বিশিষ্ট সাংবাদিক সৈয়দ আফসার উদ্দিনের স্মরণসভায় বক্তারা বলেছেন, তিনি ছিলেন একজন আপাদমস্তক ভদ্রলোক। ছিলেন সদালাপী, বিনয়ী ও কৃতজ্ঞতাবোধসম্পন্ন মানুষ। একজন সাংবাদিক ও শিক্ষক হিসেবে তিনি ছিলেন বর্ণাঢ্য জীবনের অধিকারী। তিনি...

গার্ডেন্স অব পিসে চিরনিদ্রায় শায়িত সৈয়দ আফসার উদ্দিন

গার্ডেন্স অব পিসে চিরনিদ্রায় শায়িত সৈয়দ আফসার উদ্দিন

সহকর্মীদের আবেগঘন স্মৃতিচারণ সারওয়ার-ই আলম ♦ লণ্ডন, ১২ এপ্রিল: সহকর্মীদের ভালবাসায় ও কমিউনিটির বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের শেষ শ্রদ্ধায় সিক্ত হয়ে ১৩ই এপ্রিল শনিবার ইস্ট লণ্ডনের গার্ডেন্স অব পিসে চিরনিদ্রায় শায়িত হলেন বিশিষ্ট সাংবাদিক ও শিক্ষক, ব্রিটিশ-বাংলাদেশী...

বিশিষ্ট সাংবাদিক ও শিক্ষক সৈয়দ আফসার উদ্দিনের ইন্তেকালে কমিউনিটিতে শোকের ছায়া

বিশিষ্ট সাংবাদিক ও শিক্ষক সৈয়দ আফসার উদ্দিনের ইন্তেকালে কমিউনিটিতে শোকের ছায়া

মঙ্গলবার ১৩ই এপ্রিল জানাজা ইস্ট লণ্ডন মসজিদে সারওয়ার-ই আলম ♦ লণ্ডন, ১২ এপ্রিল: বিশিষ্ট সাংবাদিক ও শিক্ষক, বাংলাদেশী-ব্রিটিশ কমিউনিটির প্রিয়মুখ সৈয়দ আফসার উদ্দিন এমবিই ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। দীর্ঘ নয় বছর বোন ম্যারো ক্যান্সারের সঙ্গে...

বিশেষ ইফতার মাহফিল আয়োজনের মধ্যদিয়ে ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে লণ্ডন মুসলিম সেন্টার

বিশেষ ইফতার মাহফিল আয়োজনের মধ্যদিয়ে ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে লণ্ডন মুসলিম সেন্টার

লণ্ডন, ৪ এপ্রিল: রাজনৈতিক নেতৃবৃন্দ, কুটনীতিক, পুলিশ ও ধর্মীয় নেতাসহ বিভিন্ন কমিউনিটির নেতৃস্থানীয় ব্যক্তিবর্গের সম্মানে বিশেষ ইফতার মাহফিল আয়োজনের মধ্যদিয়ে ২০তম প্রতিষ্ঠাবার্ষিকীও উদযাপন করেছে লণ্ডন মুসলিম সেন্টার। গত ২৭ মার্চ বুধবার বিকেলে লণ্ডন মুসলিম সেন্টারের...

সোয়াসে ‘রাজনৈতিক প্রতিরোধ: বাংলাদেশের ফিলিস্তিন নীতি’ শীর্ষক সেমিনার

সোয়াসে ‘রাজনৈতিক প্রতিরোধ: বাংলাদেশের ফিলিস্তিন নীতি’ শীর্ষক সেমিনার

লণ্ডন, ২৪ মার্চ: ফিলিস্তিনের পক্ষে বঙ্গবন্ধু প্রদত্ত অঙ্গীকার রক্ষায় বাংলাদেশের অবস্থান অটল রয়েছে উল্লেখ করে ফিলিস্তিনি জনগণের প্রতি বাংলাদেশের অব্যাহত সমর্থন পুনর্ব্যক্ত করেছেন লণ্ডনে দায়িত্বরত বাংলাদেশ মিশনের উপরাষ্ট্রদূত মোহাম্মদ হযরত আলী খান।  ’রাজনৈতিক...

আরও পড়ুন »

 

সমকালীন প্রসঙ্গ: নিরাপত্তা-ঝুঁকির আভাস পাওয়ার পর বাংলাদেশের করণীয়

সৈয়দ তোশারফ আলী ♦ নতুন বছরের সূচনায় বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় ধনকুরের বিল গেটস্ সমকালীন কিছু...

মুহম্মদ নুরুল হক ছিলেন ‘কমিউনিটি এডুকেশনে’র এক নিবেদিতপ্রাণ ব্যক্তিত্ব

নজরুল ইসলাম বাসন ♦ আশির দশকের মাঝামাঝি আমি যখন লণ্ডনের সাপ্তাহিক সুরমা’ পত্রিকায় যোগ দেই তখন ইস্ট...