আপনি কি জানেন, ডায়াবেটিস দৃষ্টিশক্তি হারানোর কারণ হতে পারে?

“আপনার যদি ডায়াবেটিস থেকে থাকে তাহলে আপনি ডায়াবেটিসের কারণে সৃষ্ট চোখের রোগ ‘ডায়াবেটিক রেটিনোপ্যাথি’তে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছেন।”

ডাঃ এভলিন মেনসাহ
ক্লিনিক্যাল প্রধান (লিড), অপথালমোলজি
লণ্ডন নর্থ ওয়েস্ট ইউনিভার্সিটি হেলথকেয়ার এনএইচএস ট্রাস্ট ।

ডায়াবেটিস থাকলে চোখের স্ক্রীনিং করানো খুবই গুরুত্বপূর্ণ

“আমি দৃষ্টিশক্তি হারিয়েছি বলে যখন ধরা পড়ল, তখন তা আমার মধ্যে প্রবল প্রতিক্রিয়া সৃষ্টি করে। কেউই তাঁর দৃষ্টিশক্তি হারাতে চায় না। আমি ছয় মাস কেঁদেছি।”

বার্নাডেট ওয়ারেন (৫৫)
সাবেক শিক্ষক, সারে ।

স্ক্রিনিং প্রাথমিক লক্ষণগুলি সনাক্ত করতে সাহায্য করে

“নিয়মিত পরীক্ষা-নীরিক্ষা এবং স্ক্রিনিংয়ে অংশ নিলে তা মানুষের শরীরে জটিলতা সৃষ্টির ঝুঁকি অথবা প্রাথমিক লক্ষণগুলি সনাক্ত করতে সাহায্য করবে। তখন এসব ব্যাপারে আমরা কিছু করতে সক্ষম হবো।

ডা. ভরন কুমার
জিপি, স্লাও, বার্কশায়ার

বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪

যুক্তরাজ্য

হাউজিং নিয়ে দ্য ওপেন ইউনিভার্সিটির গবেষণা: বাংলাদেশিদের প্রতি সহযোগিতার আহবান

১৩ আগস্ট ২০২৩ ১:১৪ পূর্বাহ্ণ | যুক্তরাজ্য

পত্রিকা প্রতিবেদন ♦

লণ্ডন, ৭ আগস্ট: পূর্ব লণ্ডনে বসবাসকারী বাংলাদেশি জনগোষ্ঠীর মানুষের হাউজিং (আবসান) অভিজ্ঞতা নিয়ে একটি গবেষণা পরিচালনা করছে যুক্তরাজ্যের দ্য ওপেন ইউনিভার্সিটি। ‘আমার বাড়ি আমার জীবন’ (মাই হোম, মাই লাইফ) শীর্ষক এই গবেষণায় সহযোগিতার জন্য বাংলাদেশি কমিউনিটির লোকদের প্রতি উদাত্ত আহবান জানানো হয়েছে। সোমবার ৭ আগস্ট লণ্ডন বাংলা প্রেসক্লাব কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ আহবান জানানো হয়।

টাওয়ার হ্যামলেটস, হ্যাকনি, নিউহাম ও রেডব্রিজে বসবাসকারী ৮০ জনের সাক্ষাৎকার নেয়া হবে। 

গবেষণায় অংগ্রহণকারী জনপ্রতি পাবেন ২০ পাউণ্ডের শপিং ভাউচার।

এতে বক্তব্য রাখেন ট্রুস জানসেন, মুরাদ কোরেশী ও সাইফ ওসমানী। অনুষ্ঠান সঞ্চালনা করেন সাবেক কাউন্সিলার পুরু মিয়া। এই গবেষণার মূল লক্ষ্য নিজেদের বাসস্থান বা ঘর নিয়ে বাংলাদেশি জনগোষ্ঠীর অভিজ্ঞতা ও প্রত্যাশার কথাগুলো আনুষ্ঠানিকভাবে লিপিবদ্ধ করে প্রতিবেদন প্রকাশ করা যাতে বাংলাদেশি অধ্যুষিত এলাকাগুলোতে আবাসন কেমন হওয়া উচিত তা নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলো সুস্পষ্ট ধারণা লাভ করতে পারে। দ্য ওপেন ইউনিভার্সিটি, বাংলা হাউজিং এসোসিয়েশন (বিএইচএ), এর সুবিধা-অসুবিধা, আশ-পাশের পরিবেশ বিষয়ে মতামত ইত্যাদি বিষয়ে তথ্য সংগ্রহ করা হবে। পাশাপাশি বসবাসের জন্য ঘরবাড়ি ও পরিবেশ কেমন হওয়া উচিত সে বিষয়ে তাঁদের প্রত্যাশার কথা জানতে চাওয়া হবে। গবেষণার প্রথম ধাপের কাজ শুরু হয়েছে ৭ আগস্ট থেকে। এই ধাপে ৮০ জন বাংলাদেশির সাক্ষাৎকার নেয়া হবে। কেবল ৫০ বছরের বেশি বয়সী বাংলাদেশিরা এতে অংশ নিতে পারবেন। এতে নারী ও পুরুষ থাকবেন সমান সংখ্যক। টাওয়ার হ্যামলেটস, হ্যাকনি, নিউহাম ও রেডব্রিজ কাউন্সিলের ২০ জন করে বাসিন্দাকে গবেষণার জন্য বাছাই করা হবে। গবেষণায় অংশগ্রহণকারী প্রতিজন পাবেন ২০ পাউণ্ডের শপিং ভাউচার।

গবেষণায় অংশগ্রহণকারীরা বাংলা, সিলেটি কিংবা ইংরেজি ভাষায় সাক্ষাৎকার দিতে পারবেন। একজন কো-রিসার্চার এই সাক্ষাৎকার গ্রহণ করবেন। অংশগ্রহণকারীরা তাদের ইচ্ছানুযায়ী নিজ ঘরে অথবা বাইরে কোনো সুবিধাজনক স্থানে বসে সাক্ষাৎকার দিতে পারবেন। টেলিফোন কিংবা অনলাইনে ভিডিও কলেও সাক্ষাৎকার দেয়া যাবে।

‘আমার বাড়ি আমার জীবন’ প্রকল্পের নেতৃত্বদানকারী গবেষক ড. মনিক গোপীনাথ বলেন, “দ্য ওপেন ইউনিভার্সিটির জন্য এটা অত্যন্ত আনন্দের যে, বাসস্থান নিয়ে পূর্ব লণ্ডনে বসবাসকারী বাংলাদেশি প্রবীণ সম্প্রদায়ের বক্তব্য ও দৃষ্টিভঙ্গি সম্পর্কে জানতে এবং তাদের অভিজ্ঞতা ও প্রত্যাশার দিকে নজর দিতে সময়োপযোগী এই গবেষণায় ‘বাংলা হাউজিং এসোসিয়েশন’ এবং ‘হাউজিং এলআইএন’ অংশীদার হিসেবে কাজ করছে।”

বাংলা হাউজিং এসোসিয়েশনের প্রধান নির্বাহী বশির উদ্দিন বলেন, “দ্য ওপেন ইউনিভার্সিটি এবং ‘হাউজিং লার্নিং অ্যাণ্ড ইম্প্রুুভমেন্ট নেটওয়ার্ক’ (এলআইএন) এর সঙ্গে গুরুত্বপূর্ণ এই গবেষণা প্রকল্পের কাজ নিয়ে আমরা খুবই উজ্জীবিত। এই গবেষণা পূর্ব লণ্ডনে আমাদের প্রবীণদের বর্তমান বাসস্থানের অবস্থা, তাদের স্বাস্থ্য ও সুস্থ্যতা এবং আকাঙক্ষার প্রকৃত চিত্র ও সত্য তুলে ধরবে।”

এই গবেষণায় অংশ নিতে আগ্রহীদের ড. মাহেরা রুবির সঙ্গে mahera.ruby@open.ac.uk অথবা বশির উদ্দিনের সঙ্গে bashir.uddin@open.ac.uk এই ইমেইলে যোগাযোগের পরামর্শ দেয়া হয়েছে। অথবা ফোনে 07962132441 নম্বরে যোগাযোগ করা যাবে।  

সবচেয়ে বেশি পঠিত

রেইনবো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সফল সমাপনী

রেইনবো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সফল সমাপনী

শ্রেষ্ঠ চলচ্চিত্র ‘ফাতিমা’,  শ্রেষ্ঠ অভিনেত্রী তাসনিয়া ফারিণ,  শ্রেষ্ঠ পরিচালক অতনু ঘোষ,  শ্রেষ্ঠ গল্প ‘মুনতাসির’  নিলুফা ইয়াসমীন হাসান ♦ লণ্ডন, ১০ জুলাই: সার্বিকভাবে সফল এবং দর্শকদের প্রশংসায় ভাসছে এবারকার রেইনবোর ২৫তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। উৎসবের সমাপনী...

শিক্ষার্থীদের মতপ্রকাশের স্বাধীনতার প্রতি সম্মান প্রদর্শনের আহ্বান জানালো ইন্টারন্যাশনাল স্টুডেন্টস ইউনিয়ন

শিক্ষার্থীদের মতপ্রকাশের স্বাধীনতার প্রতি সম্মান প্রদর্শনের আহ্বান জানালো ইন্টারন্যাশনাল স্টুডেন্টস ইউনিয়ন

লণ্ডন, ১০ জুন: অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে শান্তিপূর্ণ আন্দোলনকারী শিক্ষার্থীদের পুলিশের ধরপাকড়, কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে শান্তিপূর্ণ বিক্ষোভকারী শিক্ষার্থীদের বরখাস্ত ও কিরগিজস্তানে বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনাকে কেন্দ্র করে ক্যাম্পাসে শিক্ষার্থীদের...

বর্ণিল আয়োজনে সম্পন্ন হলো ‘লণ্ডন বেঙ্গলী ওয়েডিং ফেয়ার’

বর্ণিল আয়োজনে সম্পন্ন হলো ‘লণ্ডন বেঙ্গলী ওয়েডিং ফেয়ার’

লণ্ডন, ১০ জুন: দেশীয় সংস্কৃতির উপস্থাপনের বর্ণিল আয়োজনে নজর কাড়া ফ্যাশন শো আর হাজারো দর্শনার্থীদের উপস্থিতিতে সম্পন্ন হয়েছে সপ্তম লণ্ডন বেঙ্গলী ওয়েডিং ফেয়ার। ঘড়ির কাঁটায় তখন বিকেল ৪টা ছুই ছুই, উপর থেকে কেক নামলো। আমন্ত্রিত অতিথিবৃন্দ কেক কেটে মেলার উদ্বোধন...

১৭ই জুলাই লণ্ডনে পাইলটিয়ান ক্রিকেট টুর্নামেন্ট

১৭ই জুলাই লণ্ডনে পাইলটিয়ান ক্রিকেট টুর্নামেন্ট

ছয় দলের খেলোয়াড় নিলাম সম্পন্ন লণ্ডন, ০৬ জুন: আগামী ১৭ই জুলাই বুধবার লণ্ডনে অনুষ্ঠিতব্য পাইলটিয়ান ক্রিকেট টুর্নামেন্টকে সামনে রেখে খেলোয়াড় নিলাম সম্পন্ন হয়েছে। গত ৪ জুন মঙ্গলবার লণ্ডন বাংলা প্রেসক্লাব কার্যালয়ে আয়েজিত এ নিলাম অনুষ্ঠান পাইলট স্কুলের সাবেক ছাত্রদের সরব...

৯ জুন রয়েল রিজেন্সিতে সপ্তম বেঙ্গলী ‘ওয়েডিং ফেয়ার’

৯ জুন রয়েল রিজেন্সিতে সপ্তম বেঙ্গলী ‘ওয়েডিং ফেয়ার’

লণ্ডন, ০৫ জুন: আগামী ৯ই জুন পূর্ব লণ্ডনের রয়েল রিজেন্সিতে বসছে 'বেঙ্গলী ওয়েডিং ফেয়ারের' সপ্তম আসর। পার্ল এ্যাডভার্টাইজিংয়ের উদ্যোগে এবং লাক্স ফার্নিশিংয়ের সৌজন্যে আগামী এদিন (রোববার) দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলবে লণ্ডন বেঙ্গলী ওয়েডিং ফেয়ার। এ উপলক্ষে...

আরও পড়ুন »

 

ভোটে “ভেটো”

লণ্ডনের চিঠি সাগর রহমান ♦ গত ২মে রাত সাড়ে দশটার সময় আমার মনে পড়লো, আমি লণ্ডনের মেয়র নির্বাচনে...