আপনি কি জানেন, ডায়াবেটিস দৃষ্টিশক্তি হারানোর কারণ হতে পারে?

“আপনার যদি ডায়াবেটিস থেকে থাকে তাহলে আপনি ডায়াবেটিসের কারণে সৃষ্ট চোখের রোগ ‘ডায়াবেটিক রেটিনোপ্যাথি’তে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছেন।”

ডাঃ এভলিন মেনসাহ
ক্লিনিক্যাল প্রধান (লিড), অপথালমোলজি
লণ্ডন নর্থ ওয়েস্ট ইউনিভার্সিটি হেলথকেয়ার এনএইচএস ট্রাস্ট ।

ডায়াবেটিস থাকলে চোখের স্ক্রীনিং করানো খুবই গুরুত্বপূর্ণ

“আমি দৃষ্টিশক্তি হারিয়েছি বলে যখন ধরা পড়ল, তখন তা আমার মধ্যে প্রবল প্রতিক্রিয়া সৃষ্টি করে। কেউই তাঁর দৃষ্টিশক্তি হারাতে চায় না। আমি ছয় মাস কেঁদেছি।”

বার্নাডেট ওয়ারেন (৫৫)
সাবেক শিক্ষক, সারে ।

স্ক্রিনিং প্রাথমিক লক্ষণগুলি সনাক্ত করতে সাহায্য করে

“নিয়মিত পরীক্ষা-নীরিক্ষা এবং স্ক্রিনিংয়ে অংশ নিলে তা মানুষের শরীরে জটিলতা সৃষ্টির ঝুঁকি অথবা প্রাথমিক লক্ষণগুলি সনাক্ত করতে সাহায্য করবে। তখন এসব ব্যাপারে আমরা কিছু করতে সক্ষম হবো।

ডা. ভরন কুমার
জিপি, স্লাও, বার্কশায়ার

বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪

যুক্তরাজ্য

‘আত্মহত্যার খবর প্রচারে বিশেষ সতর্কতা অবলম্বনের আহবান’

১৭ আগস্ট ২০২৩ ৪:৩৬ অপরাহ্ণ | যুক্তরাজ্য

টাওয়ার হ্যামলেটস কাউন্সিল ও লণ্ডন বাংলা প্রেস ক্লাবের যৌথ আয়োজনে প্রশিক্ষণ কর্মশালা

পত্রিকা ডেস্ক ♦

লণ্ডন, ১৪ আগস্ট: মানুষের শরীর ও মন-দুটোই সমান গুরুত্বপূর্ণ। কিন্তু শরীরের অসুখ দেখা গেলেও মনের অসুখ দৃশ্যমান নয়। যে কারণে মানসিক অসুস্থতার বিষয়টি সমাজে এখনও গুরুত্বহীন। বিশেষ করে দক্ষিণ এশিয়ার দেশগুলোর জনগোষ্ঠীর মানুষ এখনও মানসিক স্বাস্থ্য বিষয়ে খুব একটা সচেতন নন। যে কারণে নিজ নিজ জনগোষ্ঠীর মানুষকে সচেতন করতে সংশ্লিষ্ট ভাষার গণমাধ্যমগুলোর বিশেষ ভূমিকা পালন জরুরি।

টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের পাবলিক হেলথ বিভাগের উদ্যোগে এবং লণ্ডন বাংলা প্রেস ক্লাব, চ্যারিটি সংস্থা সামারিটান্স ও এনএইচএস-এর টাওয়ার হ্যামলেটস টকিং থেরাপি-এর যৌথ আয়োজনে ‘মানসিক স্বাস্থ্য সুরক্ষা ও আত্মহত্যা প্রতিরোধে গণমাধ্যমকর্মীদের ভূমিকা’ শীর্ষক এক প্রশিক্ষণ কর্মশালায় উপরোক্ত কথাগুলো বলেন প্রশিক্ষকগণ। গত ৮ আগস্ট মঙ্গলবার বিকেলে টাওয়ার হ্যামলেটস কাউন্সিল চেম্বারে অনুষ্ঠিত এই কর্মশালায় ক্লাবের ব্যাপক সংখ্যক সদস্য অংশগ্রহণ করেন। প্রশিক্ষণ শেষে সকল অংশগ্রহণকারীকে সনদ প্রদান করা হয়। কর্মশালার মূল বার্তা ছিলো- আত্মহত্যার সংবাদ প্রকাশের ক্ষেত্রে গণমাধ্যমগুলোর বিশেষ সতর্কতা জরুরি। এটি অত্যন্ত সংবেদনশীল একটি বিষয়। কারণ, সংবাদে আত্মহত্যার পদ্ধতির উল্লেখ ও বিস্তারিত বর্ণনা অন্য মানুষকে আত্মহত্যার কৌশল নিয়ে ওয়াকিবহাল করে তুলতে পারে। আবার আত্মহত্যার ঘটনাকে রোমাঞ্চকরভাবে উপস্থাপন মানসিক স্বাস্থ্য নিয়ে ঝুঁকিতে থাকা ব্যক্তিদের আত্মহত্যায় প্ররোচিত করতে পারে। ফলে আত্মহত্যাকে মহিমান্বিত করে এমন শব্দ ও বাক্য অত্যন্ত সচেতনভাবে এড়িয়ে চলতে হবে। প্রশিক্ষণ কর্মশালায় তথ্য-উপাত্ত উপস্থাপন করে দেখানো হয় বিভিন্ন সেলিব্রেটির আত্মহত্যার খবর কীভাবে অন্যদেরকেও আত্মহত্যায় প্ররোচনা দিয়েছে। 

এতে সার্টিফিকেট বিতরণী পর্বে বক্তব্য রাখেন এবং সনদপত্র তুলে দেন টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের ডেপুটি মেয়র মাইয়ুম মিয়া তালুকদার ও জনস্বাস্থ্য বিষয়ক কেবিনেট মেম্বার কাউন্সিলার গোলাম কিবরিয়া চৌধুরী। পুরো আয়োজনটির সমন্বয় করেন টাওয়ার হ্যামলেটস মেয়রের স্ট্র্যাটেজিক এডভাইজার মোহাম্মদ জুবায়ের। কর্মশালার শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন লণ্ডন বাংলা প্রেস ক্লাবের সভাপতি মোহাম্মদ এমদাদুল হক চৌধুরী, সাধারণ সম্পাদক তাইসির মাহমুদ ও প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক এমরান আহমদ।   প্রশিক্ষণ কর্মশালায় মানসিক স্বাস্থ্য নিয়ে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নানা সেবা ও উদ্যোগের পাশাপাশি টাওয়ার হ্যামলেটসের জনগোষ্ঠীর মানসিক স্বাস্থ্য বিষয়ক নানা উপাত্ত তুলে ধরেন টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের জনস্বাস্থ্য (পাবলিক হেলথ) বিষয়ক কর্মকর্তা এঞ্জেলা বার্ণস। মানসিক কষ্টে ভোগা লোকদের জন্য এনএইচএস-এর টাওয়ার হ্যামলেটস টকিং থেরাপির বিভিন্ন সেবা ও কার্যক্রম নিয়ে বিস্তারিত তুলে ধরেন থেরাপিস্ট ম্যারিয়েলা ক্যানটোনি ও ফোটিনি ব্রিনিয়া। আর মানসিক স্বাস্থ্য ও আত্মহত্যা প্রতিরোধে গণমাধ্যমের ভূমিকা নিয়ে বিস্তারিত আলোচনা করেন ‘সামারিটান্স মিডিয়া এডভাইজরি সার্ভিস’-এর প্রধান মোনিকা হোলি। টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের জনস্বাস্থ্য বিষয়ক কর্মকর্তা এঞ্জেলা বার্ণস বলেন, টাওয়ার হ্যামলেটসের বাসিন্দাদের মধ্যে মানসিক স্বাস্থ্য সমস্যা একটি সাধারণ ঘটনা। তবে জাতীয় এবং লণ্ডনের গড়ের তুলনায় এখানকার বাসিন্দাদের আত্মহত্যার সংখ্যা তুলনামূলক কম। তিনি বলেন, টাওয়ার হ্যামলেটসে মানসিক কষ্টে থাকা মানুষদের বেশির ভাগই বিষন্নতা (ডিপ্রেশন) ও উদ্বেগে (এংজাইটি)-তে ভূগছেন। অনেকের বাইপোলার ও স্কিৎজফ্রেনিয়ার মত গুরুতর মানসিক অসুস্থতাও রয়েছে। এখানকার মোট জনগোষ্ঠীর শূণ্য দশমিক ২ শতাংশ গুরুতর মানসিক রোগে আক্রান্ত যাদের বেশির ভাগই বাংলাদেশি বংশোদ্ভূত।

কাউন্সিলের গণস্বাস্থ্য-বিষয়ক এই কর্মকর্তা জানান, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলে গত ১০ বছরে প্রায় ২০০টি আত্মহত্যার ঘটনা ঘটেছে। এর মধ্যে সর্বশেষ ২০২১ সালে ঘটে ২৫টি ঘটনা যা এর আগের বছর অর্থ্যাৎ ২০২০ সালে ছিলো ১৬টি। তিনি বলেন, বাসিন্দাদের মানসিক স্বাস্থ্যের বিষয়টিকে অগ্রাধিকার হিসেবে দেখে টাওয়ার হ্যামলেটস কাউন্সিল। এ নিয়ে এনএইচএস, জিপি, টকিং থেরাপি ও দাতব্য সংস্থাসহ বিভিন্ন অংশীজনদের নিয়ে কাজ করছে কাউন্সিল। মানসিক স্বাস্থ্য বিষয়ে সচেতনতা তৈরি, এ সংক্রান্ত সেবাগুলোর প্রচার এবং আত্মহত্যা প্রতিরোধে ভূমিকা রাখার জন্য কাউন্সিল বাংলা গণমাধ্যমগুলোকে অংশীদার হিসেবে চায়। টাওয়ার হ্যামলেটস টকিং থেরাপির বিভিন্ন সেবা ও কার্যক্রম নিয়ে বিস্তারিত তুলে ধরেন থেরাপিষ্ট ম্যারিয়েলা ক্যানটোনি ও ফোটিনি ব্রিনিয়া। তাঁরা বলেন, কেউ যদি মনে করেন কোনো কারণে মানসিক কষ্টে আছেন কিংবা হতাশাগ্রস্ত, তারা চাইলে নিজেরাই টাওয়ার হ্যামলেটস টকিং থেরাপির সাহায্য নিতে পারেন। অনলাইনে কিংবা টেলিফোনে নিজেরা যোগাযোগ করতে পারেন। অথবা জিপি কিংবা অন্য কোনো মাধ্যমেও টকিং থেরাপিতে রেফারেল (সুপারিশ) পাঠানো যাবে। টাওয়ার হ্যামলেটস টকিং থেরাপি কাউন্সিলিংয়ের মাধ্যমে মানসিক সমস্যা সমাধানে সহায়তা করে। পাশাপাশি যাদের মানসিক চিকিৎসা অথবা বাড়তি সহায়তার প্রয়োজন- তাদেরকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলোর কাছে রেফার করে টাওয়ার হ্যামলেটস টকিং থেরাপি।

‘সামারিটান্স মিডিয়া এডভাইজরি সার্ভিস’-এর প্রধান মোনিকা হোলি বিভিন্ন দেশে গণমাধ্যমের ভূমিকা এবং আত্মহত্যার সঙ্গে যোগসূত্রের উপাত্ত তুলে ধরেন। তিনি বলেন, বিভিন্ন আত্মহত্যার ঘটনায় দেখা গেছে-গণমাধ্যমের খবর প্রচারের ধরণের কারণে আত্মহত্যা উৎসাহিত হয়েছে। আত্মহত্যার কৌশল ও বিস্তারিত বর্ণনা তুলে ধরার কারণে অন্যরাও একই কৌশল বেছে নিয়েছে। তিনি বলেন, বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমে অপ্রাপ্ত বয়ষ্করাও নানাভাবে আত্মহত্যায় প্ররোচিত হয়। তাই আত্মহত্যাকে রোমাঞ্চকর হিসেবে উপস্থাপন করে এমন সব শব্দ ও বাক্য এড়িয়ে চলতে হবে। 

মোনিকা হোলি বলেন, আত্মহত্যার প্রতিবেদন তৈরীর বেলায় এসব বিস্তারিত বিবরণ প্রকাশে সচেতন থাকতে হবে। পাশাপাশি আত্মহত্যার স্থানের বিস্তারিত বর্ণনার ব্যাপারে সতর্ক থাকা জরুরী। কারণ দেখা গেছে, আত্মহত্যার খবরে স্থানের নাম প্রচারের পর একই জায়গায় পর পর আরও অনেকগুলো আত্মহননের ঘটনা ঘটেছে। কারণ এসব খবর হতাশাগ্রস্তদের আত্মহননের সঠিক জায়গা খুঁজে বের করতে সহায়তা করেছে। তিনি বলেন, যুক্তরাজ্যে আত্মহত্যা বিষয়ক খবর প্রচারের ক্ষেত্রে সার্বজনীন গ্রহণযোগ্য সম্পাদকীয় নীতি এবং নিয়ন্ত্রক সংস্থা অফকম-এর সুনির্দিষ্ট নির্দেশনা রয়েছে। এসব নীতি মেনে আত্মহত্যার খবর প্রচারে বিশেষ সতর্কতা অবলম্বনের গুরুত্ব তুলে ধরেন তিনি। ধন্যবাদ জ্ঞাপনমূলক বক্তব্যে ডেপুটি মেয়র মাইয়ুম মিয়া তালুকদার প্রশিক্ষণ কর্মশালার সকল অংশীজন ও অংশগ্রহণকারীদের ধন্যবাদ জানান। তিনি বলেন, টাওয়ার হ্যামলেটস কাউন্সিল অগ্রাধিকার ভিত্তিতে বাসিন্দাদের মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করছে। বাসিন্দাদের মানসিক স্বাস্থ্য বিষয়ে সচেতন করতে তিনি বাংলা গণমাধ্যমগুলোকে জোরালো ভূমিকা রাখার আহবান জানান। 

একই আহবান জানিয়ে জনস্বাস্থ্য বিষয়ক কেবিনেট মেম্বার কাউন্সিলার গোলাম কিবরিয়া চৌধুরী বলেন, বাসিন্দাদের মধ্যে মানসিক স্বাস্থ্য বিষয়ে সচেতনতা বৃদ্ধি এবং আত্মহত্যা প্রতিরোধে কাউন্সিল সুনির্দিষ্ট নীতি নিয়ে কাজ করছে। লণ্ডন বাংলা প্রেসক্লাবের সভাপতি মোহাম্মদ এমদাদুল হক চৌধুরী নিজের অভিজ্ঞতার বর্ণনা করে বলেন, আত্মহত্যা সংক্রান্ত একটি খবর প্রকাশের কারণে তাদের সংবাদপত্র কার্যালয়ে হামলার ঘটনা ঘটেছিলো। তিনি বলেন, আত্মহত্যার বিষয়টি অত্যন্ত সংবেদনশীল। কর্মশালার অংশীজন ও প্রশিক্ষকদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে তিনি বলেন, এই কর্মশালা লণ্ডন বাংলা প্রেস ক্লাবের সদস্যদের মানসিক স্বাস্থ্য ও আত্মহত্যার খবর প্রকাশের বিষয়ে অনেক নতুন কিছু শিখিয়েছে। সাধারণ সম্পাদক তাইসির মাহমুদ বলেন, লণ্ডন বাংলা প্রেসক্লাব প্রতি বছর সদস্যদের জন্য বিভিন্ন প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। তবে মানসিক স্বাস্থ্য ও আত্মহত্যার খবর প্রচার নিয়ে আয়োজিত এই প্রশিক্ষণটি বিশেষ গুরুত্বপূর্ণ। কারণ এই প্রশিক্ষণ থেকে ক্লাবের সদস্যরা দায়িত্বশীল সাংবাদিকতা শিক্ষার পাশাপাশি নিজেদের মানসিক স্বাস্থ্য বিষয়েও উপকৃত হবেন।

উল্লেখ্য, যুক্তরাজ্যে গড়ে ৬,০০০ মানুষ বছরে আত্মহত্যা করে। সাধারণত জীবনে নানাভাবে বঞ্চিত (বেকারত্ব, দারিদ্রতা, অবহেলা, পরিবারে অশান্তি) মানুষ হতাশ হয়ে আত্মহননের পথ বেছে নেয়। কিন্তু ব্রিটেনের অন্যতম দরিদ্র এলাকা টাওয়ার হ্যামলেটসে আত্মহত্যা পুরো দেশের মধ্যে এমনকি সমগ্র লণ্ডনের মধ্যে কম যা এই এলাকার একটি ইতিবাচক দিক। এর পেছনের সুনির্দিষ্ট কারণ এখনো অজানা। তাই এর অনুসন্ধানে স্থানীয় কর্তৃপক্ষ ও এনএইচএস একটি গবেষণা কার্যক্রম শুরু করতে পারে বলে প্রশিক্ষণে অংশ নেয়া সাংবাদিকরা পরামর্শ দেন। মোনিকা হোলিও বিষয়টি গবেষণার দাবি রাখে বলে একমত পোষণ করেন! 

সবচেয়ে বেশি পঠিত

রুশনারা আলী ও আজমাল মাশরুরের পাল্টাপাল্টি

রুশনারা আলী ও আজমাল মাশরুরের পাল্টাপাল্টি

লিফলেটে মেয়রের ছবি ব্যবহারের প্রশ্নে যা বললেন আজমাল মাশরুর পত্রিকা ডেস্ক ♦ লণ্ডন, ০১ জুলাই: পূর্ব লণ্ডনের বাংলাদেশি অধ্যুষিত বেথনাল গ্রিন এণ্ড স্টেপনি আসনে এবার ভিন্নরকম এক নির্বাচনী উত্তাপ বিরাজ করছে। শুরুতে গাজা ইস্যু নিয়ে সরগরম এ আসনটি এখন লেবার নেতার বাংলাদেশিদের...

ভোট দিতে যাওয়ার সময় আপনার ফটো আইডি সাথে নিতে ভুলবেন না

ভোট দিতে যাওয়ার সময় আপনার ফটো আইডি সাথে নিতে ভুলবেন না

লণ্ডন, ২ জুলাই: আগামী বৃহস্পতিবার ৪ জুলাই যুক্তরাজ্যে অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনে আপনার ভোটাধিকার প্রয়োগ করতে ভোট কেন্দ্রে যাওয়ার সময় আপনার সাথে একটি স্বীকৃত ফটো আইডি নিয়ে যেতে হবে। অনুমোদিত ফটো আইডি সাথে না থাকলে আপনি ভোট দিতে সক্ষম না-ও হতে পারেন। তাই আপনার ভোট...

মেয়র আনোয়ারুজ্জামানের দাবীর জবাবে সিলেট-ঢাকা ভাড়া বৈষম্য অবসানের আশ্বাস দিলেন বিমান চেয়ারম্যান

মেয়র আনোয়ারুজ্জামানের দাবীর জবাবে সিলেট-ঢাকা ভাড়া বৈষম্য অবসানের আশ্বাস দিলেন বিমান চেয়ারম্যান

পত্রিকা প্রতিবেদন ♦ সিলেট, ২০ জুন: যুক্তরাজ্য থেকে সিলেট-ঢাকা রূটে বিমানের ভাড়া-বৈষম্য অবসানের আশ্বাস দিয়েছেন বিমান চেয়ারম্যান। সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরীর দাবীর প্রেক্ষিতে সম্প্রতি এই আশ্বাস দিয়েছেন বাংলাদেশ বিমানের চেয়ারম্যান,...

যুক্তরাজ্যে ভোটার রেজিস্ট্রেশন ও স্মার্ট এনআইডি কার্ড বিতরণ কার্যক্রম শুরু

যুক্তরাজ্যে ভোটার রেজিস্ট্রেশন ও স্মার্ট এনআইডি কার্ড বিতরণ কার্যক্রম শুরু

লণ্ডন, ১০ জুন: যুক্তরাজ্যে বসবাসকারী বাংলাদেশি নাগরিকদের জন্য দীর্ঘ প্রতীক্ষিত ও প্রতিশ্রুত ভোটার রেজিস্ট্রেশন ও স্মার্ট এনআইডি কার্ড বিতরণ কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু করেছে লণ্ডনস্থ বাংলাদেশ হাই কমিশন। গত রোববার বিকেলে হাইকমিশনের বঙ্গবন্ধু লাউঞ্জে আয়োজিত এক বিশেষ...

প্রবাসীদের সহায়তা দিতে সিলেট এয়ারপোর্টে থাকবে সিটি করপোরেশনের বিশেষ ডেস্ক

প্রবাসীদের সহায়তা দিতে সিলেট এয়ারপোর্টে থাকবে সিটি করপোরেশনের বিশেষ ডেস্ক

পত্রিকাকে মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী পত্রিকা প্রতিবেদন ♦ হোল্ডিং ট্যাক্স বৃদ্ধি পুরোপুরি বাতিল করেছিজলাবদ্ধতার স্থায়ী সমাধানে টেকসই ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা নিয়ে আমরা কাজ করছি হোল্ডিং ট্যাক্স বাড়ানোর সিদ্ধান্ত বা পর্যালোচনা আমার সময়ে হয়নি। এটি নিয়ে যেহেতু...

আরও পড়ুন »

 

কিছু স্বপ্নবাজ মানুষের গড়া প্রতিষ্ঠান ‘কিডনি ফাউণ্ডেশন হাসপাতাল সিলেট’

নজরুল ইসলাম বাসন ♦ বৃহত্তর সিলেটের সরকারি ও বেসরকারি স্বাস্থ্যসেবা নিয়ে খুব একটা ভাল কথা শোনা...