আপনি কি জানেন, ডায়াবেটিস দৃষ্টিশক্তি হারানোর কারণ হতে পারে?

“আপনার যদি ডায়াবেটিস থেকে থাকে তাহলে আপনি ডায়াবেটিসের কারণে সৃষ্ট চোখের রোগ ‘ডায়াবেটিক রেটিনোপ্যাথি’তে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছেন।”

ডাঃ এভলিন মেনসাহ
ক্লিনিক্যাল প্রধান (লিড), অপথালমোলজি
লণ্ডন নর্থ ওয়েস্ট ইউনিভার্সিটি হেলথকেয়ার এনএইচএস ট্রাস্ট ।

ডায়াবেটিস থাকলে চোখের স্ক্রীনিং করানো খুবই গুরুত্বপূর্ণ

“আমি দৃষ্টিশক্তি হারিয়েছি বলে যখন ধরা পড়ল, তখন তা আমার মধ্যে প্রবল প্রতিক্রিয়া সৃষ্টি করে। কেউই তাঁর দৃষ্টিশক্তি হারাতে চায় না। আমি ছয় মাস কেঁদেছি।”

বার্নাডেট ওয়ারেন (৫৫)
সাবেক শিক্ষক, সারে ।

স্ক্রিনিং প্রাথমিক লক্ষণগুলি সনাক্ত করতে সাহায্য করে

“নিয়মিত পরীক্ষা-নীরিক্ষা এবং স্ক্রিনিংয়ে অংশ নিলে তা মানুষের শরীরে জটিলতা সৃষ্টির ঝুঁকি অথবা প্রাথমিক লক্ষণগুলি সনাক্ত করতে সাহায্য করবে। তখন এসব ব্যাপারে আমরা কিছু করতে সক্ষম হবো।

ডা. ভরন কুমার
জিপি, স্লাও, বার্কশায়ার

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

যুক্তরাজ্য

সোয়াসে ‘রাজনৈতিক প্রতিরোধ: বাংলাদেশের ফিলিস্তিন নীতি’ শীর্ষক সেমিনার

২৬ মার্চ ২০২৪ ৭:২৪ পূর্বাহ্ণ | যুক্তরাজ্য

লণ্ডন, ২৪ মার্চ: ফিলিস্তিনের পক্ষে বঙ্গবন্ধু প্রদত্ত অঙ্গীকার রক্ষায় বাংলাদেশের অবস্থান অটল রয়েছে উল্লেখ করে ফিলিস্তিনি জনগণের প্রতি বাংলাদেশের অব্যাহত সমর্থন পুনর্ব্যক্ত করেছেন লণ্ডনে দায়িত্বরত বাংলাদেশ মিশনের উপরাষ্ট্রদূত মোহাম্মদ হযরত আলী খান।  ’রাজনৈতিক প্রতিরোধ: বাংলাদেশের ফিলিস্তিন নীতি’ শীর্ষক ষষ্ঠ বার্ষিক ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান লেকচার’ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। এ আলোচনায় মূল বক্তা ছিলেন বেসরকারি সংগঠন ‘রেস্টলেস বিইংস’-এর প্রতিষ্ঠাতা মানবাধিকার সংগঠক মাবরুর আহমেদ।

ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন উপলক্ষে সোয়াসের সাউথ এশিয়ান ইনস্টিটিউটের সাথে যৌথভাবে ৭ মার্চ ফাউণ্ডেশন কর্তৃক গত ৬ মার্চ, ইউনিভার্সিটি অব লণ্ডনে আয়োজিত এই অনুষ্ঠানে ফিলিস্তিনের প্রতি বাংলাদেশের দৃঢ় ও অব্যাহত সমর্থনের বিভিন্ন দিক তুলে ধরা হয়।

অনুষ্ঠানে মাবরুর আহমেদ এবং বাংলাদেশের উপরাষ্ট্রদূত মোহাম্মদ হজরত আলি খান দুজনেই বলেছেন, স্বাধীনতার পর থেকে বাংলাদেশের সব সরকারই ফিলিস্তিন প্রশ্নে একই নীতি অনুসরণ করে এসেছে, যার মূলে আছে ফিলিস্তিনিদের মুক্তিসংগ্রামকে সমর্থন করা, স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা এবং ইসরায়েলের অবৈধ দখলদারির অবসান এবং আন্তর্জাতিক আইন ও জাতিসংঘের প্রস্তাবসমূহ লঙ্ঘনের বিচার। বাংলাদেশ কখনোই এ অবস্থান থেকে বিচ্যুত হয়নি। তবে ইসরায়েলের নজরদারি প্রযুক্তি কেনা ও ইসরায়েলে বাংলাদেশি পণ্যের রপ্তানি কীভাবে সম্ভব হলো, এ প্রশ্নের কোনো গ্রহণযোগ্য ব্যাখ্যা আলোচনায় পাওয়া যায়নি। বাংলাদেশের পাসপোর্ট থেকে ইসরায়েলে ভ্রমণে নিষেধাজ্ঞার ঘোষণাটি তুলে নেওয়ার নীতিও আলোচনায় সমালোচিত হয়েছে। তবে আন্তর্জাতিক আদালতে ইসরায়েলের যুদ্ধাপরাধের বিষয়ে দক্ষিণ আফ্রিকার মামলায় সমর্থন দেওয়া এবং ইসরায়েলের দখলদারি আন্তর্জাতিক আইনের লঙ্ঘন কি না, সে বিষয়ে শুনানিতে পক্ষভূক্ত হয়ে বাংলাদেশের বক্তব্য দেওয়াকে আলোচনা সভায় প্রয়োজনীয় এবং প্রশংসনীয় ভূমিকা হিসেবে উল্লেখ করা হয়। 

৭ই মার্চ ফাউণ্ডেশনের নুরুদ্দিন আহমেদের সভাপতিত্বে বক্তব্য প্রদানকালে লণ্ডনে বাংলাদেশ হাইকমিশনের উপরাষ্ট্রদূত মোহাম্মদ হযরত আলী ফিলিস্তিনি জনগণের প্রতি বাংলাদেশের অব্যাহত সমর্থন পুনর্ব্যক্ত করেন। তিনি বলেন, ১৯৭১ সালে বাংলাদেশের সূচনালগ্নে এবং ১৯৭৪ সালে জাতিসংঘ এবং ওআইসি সম্মেলনে ফিলিস্তিনের পক্ষে বঙ্গবন্ধু প্রদত্ত  অঙ্গীকার ও প্রতিশ্রুতি রক্ষায় বাংলাদেশ তার অবস্থানে অটল রয়েছে।

অনুষ্ঠানের মূল বক্তা রেস্টলেস বিয়িংসের পরিচালক মাবরুর আহমেদ গাজার মাটিতে সর্বশেষ মানবিক প্রতিক্রিয়া নিয়ে বিস্তারিত আলোচনা করেন। তাঁর দীর্ঘ উপস্থাপনায় ফিলিস্তিনিদের প্রতি বাঙালী এবং বিশ্বব্যাপী বিভিন্ন জাতির রাজনৈতিক সমর্থনের একটি চিত্র তুলে ধরেন তিনি।

সবচেয়ে বেশি পঠিত

শ্রদ্ধা-ভালোবাসায় সৈয়দ আফসার উদ্দিনকে স্মরণ

শ্রদ্ধা-ভালোবাসায় সৈয়দ আফসার উদ্দিনকে স্মরণ

লণ্ডন, ১৭ এপ্রিল: লণ্ডন বাংলা প্রেস ক্লাব আয়োজিত বিশিষ্ট সাংবাদিক সৈয়দ আফসার উদ্দিনের স্মরণসভায় বক্তারা বলেছেন, তিনি ছিলেন একজন আপাদমস্তক ভদ্রলোক। ছিলেন সদালাপী, বিনয়ী ও কৃতজ্ঞতাবোধসম্পন্ন মানুষ। একজন সাংবাদিক ও শিক্ষক হিসেবে তিনি ছিলেন বর্ণাঢ্য জীবনের অধিকারী। তিনি...

গার্ডেন্স অব পিসে চিরনিদ্রায় শায়িত সৈয়দ আফসার উদ্দিন

গার্ডেন্স অব পিসে চিরনিদ্রায় শায়িত সৈয়দ আফসার উদ্দিন

সহকর্মীদের আবেগঘন স্মৃতিচারণ সারওয়ার-ই আলম ♦ লণ্ডন, ১২ এপ্রিল: সহকর্মীদের ভালবাসায় ও কমিউনিটির বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের শেষ শ্রদ্ধায় সিক্ত হয়ে ১৩ই এপ্রিল শনিবার ইস্ট লণ্ডনের গার্ডেন্স অব পিসে চিরনিদ্রায় শায়িত হলেন বিশিষ্ট সাংবাদিক ও শিক্ষক, ব্রিটিশ-বাংলাদেশী...

বিশিষ্ট সাংবাদিক ও শিক্ষক সৈয়দ আফসার উদ্দিনের ইন্তেকালে কমিউনিটিতে শোকের ছায়া

বিশিষ্ট সাংবাদিক ও শিক্ষক সৈয়দ আফসার উদ্দিনের ইন্তেকালে কমিউনিটিতে শোকের ছায়া

মঙ্গলবার ১৩ই এপ্রিল জানাজা ইস্ট লণ্ডন মসজিদে সারওয়ার-ই আলম ♦ লণ্ডন, ১২ এপ্রিল: বিশিষ্ট সাংবাদিক ও শিক্ষক, বাংলাদেশী-ব্রিটিশ কমিউনিটির প্রিয়মুখ সৈয়দ আফসার উদ্দিন এমবিই ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। দীর্ঘ নয় বছর বোন ম্যারো ক্যান্সারের সঙ্গে...

বিশেষ ইফতার মাহফিল আয়োজনের মধ্যদিয়ে ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে লণ্ডন মুসলিম সেন্টার

বিশেষ ইফতার মাহফিল আয়োজনের মধ্যদিয়ে ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে লণ্ডন মুসলিম সেন্টার

লণ্ডন, ৪ এপ্রিল: রাজনৈতিক নেতৃবৃন্দ, কুটনীতিক, পুলিশ ও ধর্মীয় নেতাসহ বিভিন্ন কমিউনিটির নেতৃস্থানীয় ব্যক্তিবর্গের সম্মানে বিশেষ ইফতার মাহফিল আয়োজনের মধ্যদিয়ে ২০তম প্রতিষ্ঠাবার্ষিকীও উদযাপন করেছে লণ্ডন মুসলিম সেন্টার। গত ২৭ মার্চ বুধবার বিকেলে লণ্ডন মুসলিম সেন্টারের...

বিলেতে বাংলাদেশের মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক আলহাজ্ব নাসির আহমেদের ইন্তেকাল

বিলেতে বাংলাদেশের মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক আলহাজ্ব নাসির আহমেদের ইন্তেকাল

লণ্ডন, ০৪ মার্চ: বিলেতে বাংলাদেশের মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক আলহাজ্ব নাসির আহমেদ ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। যুক্তরাজ্যে বাঙালি কমিউনিটির এই বিশিষ্ট ব্যক্তিত্ব বাংলাদেশ সময় মঙ্গলবার ভোর রাত চারটায় ঢাকার ইউনাইটেড হাসপাতালে শেষ নিঃশ্বাস...

আরও পড়ুন »

 

সমকালীন প্রসঙ্গ: নিরাপত্তা-ঝুঁকির আভাস পাওয়ার পর বাংলাদেশের করণীয়

সৈয়দ তোশারফ আলী ♦ নতুন বছরের সূচনায় বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় ধনকুরের বিল গেটস্ সমকালীন কিছু...

মুহম্মদ নুরুল হক ছিলেন ‘কমিউনিটি এডুকেশনে’র এক নিবেদিতপ্রাণ ব্যক্তিত্ব

নজরুল ইসলাম বাসন ♦ আশির দশকের মাঝামাঝি আমি যখন লণ্ডনের সাপ্তাহিক সুরমা’ পত্রিকায় যোগ দেই তখন ইস্ট...