আপনি কি জানেন, ডায়াবেটিস দৃষ্টিশক্তি হারানোর কারণ হতে পারে?

“আপনার যদি ডায়াবেটিস থেকে থাকে তাহলে আপনি ডায়াবেটিসের কারণে সৃষ্ট চোখের রোগ ‘ডায়াবেটিক রেটিনোপ্যাথি’তে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছেন।”

ডাঃ এভলিন মেনসাহ
ক্লিনিক্যাল প্রধান (লিড), অপথালমোলজি
লণ্ডন নর্থ ওয়েস্ট ইউনিভার্সিটি হেলথকেয়ার এনএইচএস ট্রাস্ট ।

ডায়াবেটিস থাকলে চোখের স্ক্রীনিং করানো খুবই গুরুত্বপূর্ণ

“আমি দৃষ্টিশক্তি হারিয়েছি বলে যখন ধরা পড়ল, তখন তা আমার মধ্যে প্রবল প্রতিক্রিয়া সৃষ্টি করে। কেউই তাঁর দৃষ্টিশক্তি হারাতে চায় না। আমি ছয় মাস কেঁদেছি।”

বার্নাডেট ওয়ারেন (৫৫)
সাবেক শিক্ষক, সারে ।

স্ক্রিনিং প্রাথমিক লক্ষণগুলি সনাক্ত করতে সাহায্য করে

“নিয়মিত পরীক্ষা-নীরিক্ষা এবং স্ক্রিনিংয়ে অংশ নিলে তা মানুষের শরীরে জটিলতা সৃষ্টির ঝুঁকি অথবা প্রাথমিক লক্ষণগুলি সনাক্ত করতে সাহায্য করবে। তখন এসব ব্যাপারে আমরা কিছু করতে সক্ষম হবো।

ডা. ভরন কুমার
জিপি, স্লাও, বার্কশায়ার

বুধবার, ২৪ জুলাই ২০২৪

যুক্তরাজ্য

সোয়াসে ‘রাজনৈতিক প্রতিরোধ: বাংলাদেশের ফিলিস্তিন নীতি’ শীর্ষক সেমিনার

২৬ মার্চ ২০২৪ ৭:২৪ পূর্বাহ্ণ | যুক্তরাজ্য

লণ্ডন, ২৪ মার্চ: ফিলিস্তিনের পক্ষে বঙ্গবন্ধু প্রদত্ত অঙ্গীকার রক্ষায় বাংলাদেশের অবস্থান অটল রয়েছে উল্লেখ করে ফিলিস্তিনি জনগণের প্রতি বাংলাদেশের অব্যাহত সমর্থন পুনর্ব্যক্ত করেছেন লণ্ডনে দায়িত্বরত বাংলাদেশ মিশনের উপরাষ্ট্রদূত মোহাম্মদ হযরত আলী খান।  ’রাজনৈতিক প্রতিরোধ: বাংলাদেশের ফিলিস্তিন নীতি’ শীর্ষক ষষ্ঠ বার্ষিক ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান লেকচার’ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। এ আলোচনায় মূল বক্তা ছিলেন বেসরকারি সংগঠন ‘রেস্টলেস বিইংস’-এর প্রতিষ্ঠাতা মানবাধিকার সংগঠক মাবরুর আহমেদ।

ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন উপলক্ষে সোয়াসের সাউথ এশিয়ান ইনস্টিটিউটের সাথে যৌথভাবে ৭ মার্চ ফাউণ্ডেশন কর্তৃক গত ৬ মার্চ, ইউনিভার্সিটি অব লণ্ডনে আয়োজিত এই অনুষ্ঠানে ফিলিস্তিনের প্রতি বাংলাদেশের দৃঢ় ও অব্যাহত সমর্থনের বিভিন্ন দিক তুলে ধরা হয়।

অনুষ্ঠানে মাবরুর আহমেদ এবং বাংলাদেশের উপরাষ্ট্রদূত মোহাম্মদ হজরত আলি খান দুজনেই বলেছেন, স্বাধীনতার পর থেকে বাংলাদেশের সব সরকারই ফিলিস্তিন প্রশ্নে একই নীতি অনুসরণ করে এসেছে, যার মূলে আছে ফিলিস্তিনিদের মুক্তিসংগ্রামকে সমর্থন করা, স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা এবং ইসরায়েলের অবৈধ দখলদারির অবসান এবং আন্তর্জাতিক আইন ও জাতিসংঘের প্রস্তাবসমূহ লঙ্ঘনের বিচার। বাংলাদেশ কখনোই এ অবস্থান থেকে বিচ্যুত হয়নি। তবে ইসরায়েলের নজরদারি প্রযুক্তি কেনা ও ইসরায়েলে বাংলাদেশি পণ্যের রপ্তানি কীভাবে সম্ভব হলো, এ প্রশ্নের কোনো গ্রহণযোগ্য ব্যাখ্যা আলোচনায় পাওয়া যায়নি। বাংলাদেশের পাসপোর্ট থেকে ইসরায়েলে ভ্রমণে নিষেধাজ্ঞার ঘোষণাটি তুলে নেওয়ার নীতিও আলোচনায় সমালোচিত হয়েছে। তবে আন্তর্জাতিক আদালতে ইসরায়েলের যুদ্ধাপরাধের বিষয়ে দক্ষিণ আফ্রিকার মামলায় সমর্থন দেওয়া এবং ইসরায়েলের দখলদারি আন্তর্জাতিক আইনের লঙ্ঘন কি না, সে বিষয়ে শুনানিতে পক্ষভূক্ত হয়ে বাংলাদেশের বক্তব্য দেওয়াকে আলোচনা সভায় প্রয়োজনীয় এবং প্রশংসনীয় ভূমিকা হিসেবে উল্লেখ করা হয়। 

৭ই মার্চ ফাউণ্ডেশনের নুরুদ্দিন আহমেদের সভাপতিত্বে বক্তব্য প্রদানকালে লণ্ডনে বাংলাদেশ হাইকমিশনের উপরাষ্ট্রদূত মোহাম্মদ হযরত আলী ফিলিস্তিনি জনগণের প্রতি বাংলাদেশের অব্যাহত সমর্থন পুনর্ব্যক্ত করেন। তিনি বলেন, ১৯৭১ সালে বাংলাদেশের সূচনালগ্নে এবং ১৯৭৪ সালে জাতিসংঘ এবং ওআইসি সম্মেলনে ফিলিস্তিনের পক্ষে বঙ্গবন্ধু প্রদত্ত  অঙ্গীকার ও প্রতিশ্রুতি রক্ষায় বাংলাদেশ তার অবস্থানে অটল রয়েছে।

অনুষ্ঠানের মূল বক্তা রেস্টলেস বিয়িংসের পরিচালক মাবরুর আহমেদ গাজার মাটিতে সর্বশেষ মানবিক প্রতিক্রিয়া নিয়ে বিস্তারিত আলোচনা করেন। তাঁর দীর্ঘ উপস্থাপনায় ফিলিস্তিনিদের প্রতি বাঙালী এবং বিশ্বব্যাপী বিভিন্ন জাতির রাজনৈতিক সমর্থনের একটি চিত্র তুলে ধরেন তিনি।

সবচেয়ে বেশি পঠিত

রুশনারা আলী ও আজমাল মাশরুরের পাল্টাপাল্টি

রুশনারা আলী ও আজমাল মাশরুরের পাল্টাপাল্টি

লিফলেটে মেয়রের ছবি ব্যবহারের প্রশ্নে যা বললেন আজমাল মাশরুর পত্রিকা ডেস্ক ♦ লণ্ডন, ০১ জুলাই: পূর্ব লণ্ডনের বাংলাদেশি অধ্যুষিত বেথনাল গ্রিন এণ্ড স্টেপনি আসনে এবার ভিন্নরকম এক নির্বাচনী উত্তাপ বিরাজ করছে। শুরুতে গাজা ইস্যু নিয়ে সরগরম এ আসনটি এখন লেবার নেতার বাংলাদেশিদের...

ভোট দিতে যাওয়ার সময় আপনার ফটো আইডি সাথে নিতে ভুলবেন না

ভোট দিতে যাওয়ার সময় আপনার ফটো আইডি সাথে নিতে ভুলবেন না

লণ্ডন, ২ জুলাই: আগামী বৃহস্পতিবার ৪ জুলাই যুক্তরাজ্যে অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনে আপনার ভোটাধিকার প্রয়োগ করতে ভোট কেন্দ্রে যাওয়ার সময় আপনার সাথে একটি স্বীকৃত ফটো আইডি নিয়ে যেতে হবে। অনুমোদিত ফটো আইডি সাথে না থাকলে আপনি ভোট দিতে সক্ষম না-ও হতে পারেন। তাই আপনার ভোট...

মেয়র আনোয়ারুজ্জামানের দাবীর জবাবে সিলেট-ঢাকা ভাড়া বৈষম্য অবসানের আশ্বাস দিলেন বিমান চেয়ারম্যান

মেয়র আনোয়ারুজ্জামানের দাবীর জবাবে সিলেট-ঢাকা ভাড়া বৈষম্য অবসানের আশ্বাস দিলেন বিমান চেয়ারম্যান

পত্রিকা প্রতিবেদন ♦ সিলেট, ২০ জুন: যুক্তরাজ্য থেকে সিলেট-ঢাকা রূটে বিমানের ভাড়া-বৈষম্য অবসানের আশ্বাস দিয়েছেন বিমান চেয়ারম্যান। সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরীর দাবীর প্রেক্ষিতে সম্প্রতি এই আশ্বাস দিয়েছেন বাংলাদেশ বিমানের চেয়ারম্যান,...

যুক্তরাজ্যে ভোটার রেজিস্ট্রেশন ও স্মার্ট এনআইডি কার্ড বিতরণ কার্যক্রম শুরু

যুক্তরাজ্যে ভোটার রেজিস্ট্রেশন ও স্মার্ট এনআইডি কার্ড বিতরণ কার্যক্রম শুরু

লণ্ডন, ১০ জুন: যুক্তরাজ্যে বসবাসকারী বাংলাদেশি নাগরিকদের জন্য দীর্ঘ প্রতীক্ষিত ও প্রতিশ্রুত ভোটার রেজিস্ট্রেশন ও স্মার্ট এনআইডি কার্ড বিতরণ কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু করেছে লণ্ডনস্থ বাংলাদেশ হাই কমিশন। গত রোববার বিকেলে হাইকমিশনের বঙ্গবন্ধু লাউঞ্জে আয়োজিত এক বিশেষ...

প্রবাসীদের সহায়তা দিতে সিলেট এয়ারপোর্টে থাকবে সিটি করপোরেশনের বিশেষ ডেস্ক

প্রবাসীদের সহায়তা দিতে সিলেট এয়ারপোর্টে থাকবে সিটি করপোরেশনের বিশেষ ডেস্ক

পত্রিকাকে মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী পত্রিকা প্রতিবেদন ♦ হোল্ডিং ট্যাক্স বৃদ্ধি পুরোপুরি বাতিল করেছিজলাবদ্ধতার স্থায়ী সমাধানে টেকসই ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা নিয়ে আমরা কাজ করছি হোল্ডিং ট্যাক্স বাড়ানোর সিদ্ধান্ত বা পর্যালোচনা আমার সময়ে হয়নি। এটি নিয়ে যেহেতু...

আরও পড়ুন »

 

কিছু স্বপ্নবাজ মানুষের গড়া প্রতিষ্ঠান ‘কিডনি ফাউণ্ডেশন হাসপাতাল সিলেট’

নজরুল ইসলাম বাসন ♦ বৃহত্তর সিলেটের সরকারি ও বেসরকারি স্বাস্থ্যসেবা নিয়ে খুব একটা ভাল কথা শোনা...