আপনি কি জানেন, ডায়াবেটিস দৃষ্টিশক্তি হারানোর কারণ হতে পারে?

“আপনার যদি ডায়াবেটিস থেকে থাকে তাহলে আপনি ডায়াবেটিসের কারণে সৃষ্ট চোখের রোগ ‘ডায়াবেটিক রেটিনোপ্যাথি’তে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছেন।”

ডাঃ এভলিন মেনসাহ
ক্লিনিক্যাল প্রধান (লিড), অপথালমোলজি
লণ্ডন নর্থ ওয়েস্ট ইউনিভার্সিটি হেলথকেয়ার এনএইচএস ট্রাস্ট ।

ডায়াবেটিস থাকলে চোখের স্ক্রীনিং করানো খুবই গুরুত্বপূর্ণ

“আমি দৃষ্টিশক্তি হারিয়েছি বলে যখন ধরা পড়ল, তখন তা আমার মধ্যে প্রবল প্রতিক্রিয়া সৃষ্টি করে। কেউই তাঁর দৃষ্টিশক্তি হারাতে চায় না। আমি ছয় মাস কেঁদেছি।”

বার্নাডেট ওয়ারেন (৫৫)
সাবেক শিক্ষক, সারে ।

স্ক্রিনিং প্রাথমিক লক্ষণগুলি সনাক্ত করতে সাহায্য করে

“নিয়মিত পরীক্ষা-নীরিক্ষা এবং স্ক্রিনিংয়ে অংশ নিলে তা মানুষের শরীরে জটিলতা সৃষ্টির ঝুঁকি অথবা প্রাথমিক লক্ষণগুলি সনাক্ত করতে সাহায্য করবে। তখন এসব ব্যাপারে আমরা কিছু করতে সক্ষম হবো।

ডা. ভরন কুমার
জিপি, স্লাও, বার্কশায়ার

বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪

যুক্তরাজ্য

৯ জুন রয়েল রিজেন্সিতে সপ্তম বেঙ্গলী ‘ওয়েডিং ফেয়ার’

৬ জুন ২০২৪ ৩:৫৭ পূর্বাহ্ণ | যুক্তরাজ্য

লণ্ডন, ০৫ জুন: আগামী ৯ই জুন পূর্ব লণ্ডনের রয়েল রিজেন্সিতে বসছে ‘বেঙ্গলী ওয়েডিং ফেয়ারের’ সপ্তম আসর। পার্ল এ্যাডভার্টাইজিংয়ের উদ্যোগে এবং লাক্স ফার্নিশিংয়ের সৌজন্যে আগামী এদিন (রোববার) দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলবে লণ্ডন বেঙ্গলী ওয়েডিং ফেয়ার।

এ উপলক্ষে গত ৩ জুন, সোমবার রয়েল রিজেন্সিতে সংবাদ সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন লণ্ডন বেঙ্গলী ওয়েডিং ফেয়ারের পরিচালক আহাদ আহমেদ। আয়োজকদের পক্ষ থেকে ইংরেজি এবং বাংলা লিখিত বক্তব্য পাঠ করেন বিবিসির উপস্থাপক ব্যারিস্টার নাদিয়া আলী এবং লণ্ডন বাংলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক তাইসির মাহমুদ।

সংবাদ সম্মেলনে লন্ডন বাংলা প্রেস ক্লাবের প্রেসিডেন্ট মোহাম্মদ জুবায়ের, চ্যানেল এসের হেড অব নিউজ কামাল মেহেদী, বাংলা মিরর সম্পাদক আব্দুল করিম গনি, রয়েল রিজেন্সির পরিচালক আব্দুল বারী, লাক্স ফার্নিশিংয়ের পরিচালক আরমান রহমান,
সহযোগি স্পন্সরশিপ প্রতিষ্ঠানের প্রতিনিধি এবং খ্যাতনামা আর্টিস্ট ও ব্লগাররা উপস্থিত থেকে বক্তব্য রাখেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবারের লণ্ডন বেঙ্গলী ওয়েডিং ফেয়ারে স্থানীয় ওয়েডিং সার্ভিস, ওয়েডিং প্লানার্স, ক্যাটারার্স, ম্যাকআপ আর্টিস্ট, ফ্লোরিস্ট, ফটোগ্রাফার্, কারস, বিয়ের পোষাক, জুয়েলার্স, ডায়মণ্ড জুয়েলস, ডিজাইনার কোম্পানি, পালকি, রিক্সা, হেনা আর্টিস্টসহ বিয়ে-শাদী সংক্রান্ত ৫০ ধরনের প্রদর্শনী থাকবে। থাকছে ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানী এবং ওয়েডিং ম্যারেজ সার্ভিসও। বিবিসির জনপ্রিয় প্রেজেন্টার নাদিয়া আলী এবং স্মেস বেঙ্গলীর উপস্থাপনায় দুপুর ১২টা থেকে বিকেল ৭টা পর্যন্ত চলবে বেঙ্গলী ওয়েডিং ফেয়ার। ঐদিন দুপুর ৩টা থেকে শুরু হবে ফ্যাশন শো। ফ্যাশন শোতে বিয়ের পোষাকসহ সর্বশেষ ডিজাইনের পোষাকগুলো প্রদর্শন করবেন ইউকের খ্যাতনামা মডেলরা। এছাড়া ভেন্যু, ক্যাটারিং, ফার্নিচার, লাক্সারী কারস, মালাবা গোল্ড এন্ড ডায়মণ্ড, আউটফিটস, স্টেইজ ডেকোরেশন, ম্যাকআপ আর্টিস্ট, হেনা আর্টিস্ট, ফটোগ্রাফি, থিমস এবং স্টাইল, বিয়ের পছন্দনীয় পোশাক অর্ডার এবং ডেলিভারি দেয়ার ক্ষেত্রে সহযোগিতার জন্যে ওয়েডিং ফেয়ারে ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানীসহ অন্যান্য পেশাদাররা উপস্থিত থাকবেন।

সংবাদ সম্মেলনে ফেয়ারের আয়োজক পার্ল এ্যাডভার্টাইজিংয়ের পরিচালক সুহানা আহমেদ জানান, পরিবারের যে কারো বিয়ের অনুষ্ঠান পরিকল্পনায় সহযোগিতা করতে এবং সঠিক সিদ্ধান্ত নিতে বেঙ্গলী ওয়েডিং ফেয়ার বিশেষভাবে ভূমিকা রাখবে। সপ্তম বেঙ্গলী ওয়েডিং ফেয়ারে এবারের বিশেষ আকর্ষণ হিশেবে থাকছে ব্রিটিশ বাংলাদেশী মডেলদের উপস্থাপনা। এতে অংশ নেবেন ব্রিটিশ বাংলাদেশী জনপ্রিয় ব্লগার রুমিনা ওয়ান ও ওয়ান। মূলধারার জনপ্রিয় বাঙালি মডেল সাদিয়া হোসাইন, আইরিন, এ্যমিলীয়া, ফারহানা, জেসমিন, সৃষ্টি রায় ও জনপ্রিয় বাংলাদেশী-ব্রিটিশ টিকটকার সায়েমা। সংগীত পরিবেশন করবেন ব্রিটিশ বাঙালি সংগীত শিল্পী ইউটিউবার রেডজ ও অ্যাশ বয় এবং নিশ। এবারের ওয়েডিং ফেয়ারে কোরিওগ্রাফার হিসেবে কাজ করবেন চায়না চৌধুরী। থাকছে এক্সক্লুসিভ ব্রাইডাল এন্ড আউটফিটস, আয়নাঘর, হ্যারিটেজ বাংলা, কালিজি লণ্ডন, ফ্যান্টি ফ্যাশন ডিজাইনার সংস্থা । এছাড়াও থাকবে হিজাব, দেশী ওয়েডিংসহ নানা আয়োজন।

আয়োজকরা জানান, ব্রিটেনে শুধু বাঙালী কমিউনিটিতেই প্রতি বছর বিয়ে সংক্রান্ত ব্যয় হয়ে থাকে ৭৫ মিলিয়ন পাউন্ডের বেশি। সুন্দরভাবে একটি বিয়ের অনুষ্ঠান সম্পন্ন করতে হলে একসঙ্গে অনেকগুলো কাজের সমন্বয় ঘটাতে হয়। কম সময় এবং কম অর্থ ব্যয় করে পরিকল্পনা অনুযায়ী বিয়ের অনুষ্ঠান সম্পন্ন করতে হিমশিম খেতে হয় একেকটি পরিবারকে। তারা বলেন, বিয়ের কেনাকাটা করার ক্ষেত্রে লণ্ডন বেঙ্গলী ওয়েডিং ফেয়ার নতুন দ্বার উন্মোচন করেছে ব্রিটেনের বাঙালী কমিউনিটির জন্যে।

এবারের বেঙ্গলী ওয়েডিং ফেয়ার স্পন্সর করার জন্যে আয়োজকদের পক্ষ থেকে কৃতজ্ঞতা জানানো হয়েছে লাক্স ফার্নিশিং, দ্যা রয়েল রিজেন্সি, মালাবার গোল্ডেন ডায়মণ্ড, অল সিজন ফুড, এ্যরিয়াল আর্ক, ইউকে রয়েল ক্যারেজেস, সুন্না মাস্ক, এশিয়ান বডি কোচ, পার্পল আই, স্যারানিটি ডেকো, ফিস্ট এণ্ড মিস্টি, কেসি সলিসিটরস্, প্রাইম স্টেট এজেন্ট, এপিজি, বিবিসিএ, ইমরান ট্রাভেলস, ডাব্লিও পিসি, কালিজি লণ্ডন, ট্রি হাউজ ফোর্টিন, ণীলি আর্টিস্টি, প্রিন্ট আর্ট ফর ইউ, এস ই সি ট্রাস্ক, চ্যানেল এস টেলিভিশন এবং চ্যরেটি পার্টনার ইকরা ইন্টারন্যাশনাল। এবারের লন্ডন বেঙ্গলী ওয়েডিং ফেয়ারের সহযোগিতায় থাকছে জেনারেল আটো, কিংডম সিলিসিটর, কিংডম সলিসিটর, ভিনটেজ, লণ্ডন টাইগার্স, রাধুনী, ব্লুস্টোন গ্রুপ, তাজ এ্যাকাউন্টেন্ট এবং বৃটিশ বাংলাদেশী হুজ‘হু। এছাড়া সহযোগী মিডিয়া হিসেবে থাকছে এটিএন বাংলা, টিভিওয়ান, আই অন টিভি, এলবি ২৪, জনমত, বাংলা পোস্ট, সাপ্তাহিক দেশ, সুরমা, সাপ্তাহিক পত্রিকা, বাংলা মিরর, রানার মিডিয়া, জিবি নিউজ, লন্ডন বাংলা ভয়েস, টুএ নিউজ, কিউ নিউজ, বিঅন টিভি, ৫২ বাংলা, এফএম নিউজ, আইকে নিউজ, হাওয়া টিভি, টপ নিউজ, এন এল ২৪ এবং এডিটর ২৪। এই সহযোগিতার জন্য সবার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন লণ্ডন বেঙ্গলী ওয়েডিং ফেয়ার কর্তৃপক্ষ।

উল্লেখ্য, পার্ল এ্যাডভার্টাইজিং ২০১৬ সালে লন্ডনে বেঙ্গলী ওয়েডিং ফেয়ারের সূচনা করে। প্রথমবারের মত লণ্ডন বেঙ্গলী ওয়েডিং ফেয়ার ইউকের বাঙালী কমিউনিটিতে ব্যাপক সাড়া পড়ে এবং অত্যন্ত সাফল্য অর্জন করে। সেই সফলতার ধারাবাহিকতায় ইউকে’র অন্যান্য শহরে বসবাসরত বাঙালী কমিউনিটির মানুষের উৎসাহের পরিপ্রেক্ষিতে একই বছর ডিসেম্বর মাসে কাতার এয়ারওয়েজের পার্টনারশীপে বার্মিংহ্যামের আস্টন ভিলা ফুটবল স্টেডিয়ামেও আয়োজন করা হয়েছিল ওয়েডিং ফেয়ারের। এরপর সফলভাবে দ্বিতীয় বেঙ্গলী ওয়েডিং ফেয়ারের আয়োজন করে পার্ল এডভার্টাইজিং এবং তৃতীয় বেঙ্গলী ওয়েডিং ফেয়ার ৭ মে ২০১৭ সালে ক্যানারি ওয়ার্ফ রেডিসন হোটেলে অনুষ্ঠিত হয়। ২০১৮, ২০১৯ এবং ২০২২ সালে লণ্ডনের রয়েল রিজেন্সিতে সাফল্যের সঙ্গে আয়োজন করা হয় ‘লণ্ডন বেঙ্গলী ওয়েডিং ফেয়ার’ । ফেয়ারটি সবার দৃষ্টি এবং সহযোগিতা অর্জনে সক্ষম হয়। সেই সাফল্য এবং সবার আগ্রহ ও উৎসাহকে সঙ্গী করে অনুষ্ঠিত হতে যাচ্ছে এবারের ফেয়ার।

সবচেয়ে বেশি পঠিত

রেইনবো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সফল সমাপনী

রেইনবো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সফল সমাপনী

শ্রেষ্ঠ চলচ্চিত্র ‘ফাতিমা’,  শ্রেষ্ঠ অভিনেত্রী তাসনিয়া ফারিণ,  শ্রেষ্ঠ পরিচালক অতনু ঘোষ,  শ্রেষ্ঠ গল্প ‘মুনতাসির’  নিলুফা ইয়াসমীন হাসান ♦ লণ্ডন, ১০ জুলাই: সার্বিকভাবে সফল এবং দর্শকদের প্রশংসায় ভাসছে এবারকার রেইনবোর ২৫তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। উৎসবের সমাপনী...

শিক্ষার্থীদের মতপ্রকাশের স্বাধীনতার প্রতি সম্মান প্রদর্শনের আহ্বান জানালো ইন্টারন্যাশনাল স্টুডেন্টস ইউনিয়ন

শিক্ষার্থীদের মতপ্রকাশের স্বাধীনতার প্রতি সম্মান প্রদর্শনের আহ্বান জানালো ইন্টারন্যাশনাল স্টুডেন্টস ইউনিয়ন

লণ্ডন, ১০ জুন: অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে শান্তিপূর্ণ আন্দোলনকারী শিক্ষার্থীদের পুলিশের ধরপাকড়, কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে শান্তিপূর্ণ বিক্ষোভকারী শিক্ষার্থীদের বরখাস্ত ও কিরগিজস্তানে বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনাকে কেন্দ্র করে ক্যাম্পাসে শিক্ষার্থীদের...

বর্ণিল আয়োজনে সম্পন্ন হলো ‘লণ্ডন বেঙ্গলী ওয়েডিং ফেয়ার’

বর্ণিল আয়োজনে সম্পন্ন হলো ‘লণ্ডন বেঙ্গলী ওয়েডিং ফেয়ার’

লণ্ডন, ১০ জুন: দেশীয় সংস্কৃতির উপস্থাপনের বর্ণিল আয়োজনে নজর কাড়া ফ্যাশন শো আর হাজারো দর্শনার্থীদের উপস্থিতিতে সম্পন্ন হয়েছে সপ্তম লণ্ডন বেঙ্গলী ওয়েডিং ফেয়ার। ঘড়ির কাঁটায় তখন বিকেল ৪টা ছুই ছুই, উপর থেকে কেক নামলো। আমন্ত্রিত অতিথিবৃন্দ কেক কেটে মেলার উদ্বোধন...

১৭ই জুলাই লণ্ডনে পাইলটিয়ান ক্রিকেট টুর্নামেন্ট

১৭ই জুলাই লণ্ডনে পাইলটিয়ান ক্রিকেট টুর্নামেন্ট

ছয় দলের খেলোয়াড় নিলাম সম্পন্ন লণ্ডন, ০৬ জুন: আগামী ১৭ই জুলাই বুধবার লণ্ডনে অনুষ্ঠিতব্য পাইলটিয়ান ক্রিকেট টুর্নামেন্টকে সামনে রেখে খেলোয়াড় নিলাম সম্পন্ন হয়েছে। গত ৪ জুন মঙ্গলবার লণ্ডন বাংলা প্রেসক্লাব কার্যালয়ে আয়েজিত এ নিলাম অনুষ্ঠান পাইলট স্কুলের সাবেক ছাত্রদের সরব...

‘ফ্রিডম অফ দ্য সিটি অফ লণ্ডন’ সম্মাননা পেলেন মিজানুর রহমান মিজান

‘ফ্রিডম অফ দ্য সিটি অফ লণ্ডন’ সম্মাননা পেলেন মিজানুর রহমান মিজান

লণ্ডন, ০৩ জুন: ব্রিটিশ বাংলাদেশ চেম্বার অফ কমার্স এণ্ড ইণ্ডাস্ট্রির (বিবিসিসিআই) পরিচালক ও নর্থ ওয়েস্ট রিজিয়নের প্রেসিডেন্ট, আন্তর্জাতিক চ্যারিটি সংস্থা জাস্ট হেল্প ফাউণ্ডেশন ইউকে’র চেয়ারম্যান ও আই হসপিটালের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, চ্যানেল এস-এর ম্যানচেস্টার...

আরও পড়ুন »

 

ভোটে “ভেটো”

লণ্ডনের চিঠি সাগর রহমান ♦ গত ২মে রাত সাড়ে দশটার সময় আমার মনে পড়লো, আমি লণ্ডনের মেয়র নির্বাচনে...