আপনি কি জানেন, ডায়াবেটিস দৃষ্টিশক্তি হারানোর কারণ হতে পারে?

“আপনার যদি ডায়াবেটিস থেকে থাকে তাহলে আপনি ডায়াবেটিসের কারণে সৃষ্ট চোখের রোগ ‘ডায়াবেটিক রেটিনোপ্যাথি’তে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছেন।”

ডাঃ এভলিন মেনসাহ
ক্লিনিক্যাল প্রধান (লিড), অপথালমোলজি
লণ্ডন নর্থ ওয়েস্ট ইউনিভার্সিটি হেলথকেয়ার এনএইচএস ট্রাস্ট ।

ডায়াবেটিস থাকলে চোখের স্ক্রীনিং করানো খুবই গুরুত্বপূর্ণ

“আমি দৃষ্টিশক্তি হারিয়েছি বলে যখন ধরা পড়ল, তখন তা আমার মধ্যে প্রবল প্রতিক্রিয়া সৃষ্টি করে। কেউই তাঁর দৃষ্টিশক্তি হারাতে চায় না। আমি ছয় মাস কেঁদেছি।”

বার্নাডেট ওয়ারেন (৫৫)
সাবেক শিক্ষক, সারে ।

স্ক্রিনিং প্রাথমিক লক্ষণগুলি সনাক্ত করতে সাহায্য করে

“নিয়মিত পরীক্ষা-নীরিক্ষা এবং স্ক্রিনিংয়ে অংশ নিলে তা মানুষের শরীরে জটিলতা সৃষ্টির ঝুঁকি অথবা প্রাথমিক লক্ষণগুলি সনাক্ত করতে সাহায্য করবে। তখন এসব ব্যাপারে আমরা কিছু করতে সক্ষম হবো।

ডা. ভরন কুমার
জিপি, স্লাও, বার্কশায়ার

শনিবার, ২৫ মে ২০২৪

আন্তর্জাতিক

ভূমধ্যসাগরে জাহাজডুবি : নিখোঁজ ৫ শতাধিক অভিবাসনপ্রত্যাশী

২১ জুন ২০২৩ ১১:২৭ পূর্বাহ্ণ | আন্তর্জাতিক

পত্রিকা ডেস্ক

লণ্ডন, ১৯ জুন: গ্রিসের উপকূলের কাছে ভূমধ্যসাগরে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী নৌকাডুবির ঘটনায় এখনো ৫০০ জনের বেশি নিখোঁজ রয়েছেন। জাতিসংঘের মানবাধিকার কার্যালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।
সংস্থাটির মুখপাত্র জেরেমি লরেন্স জানান, নিখোঁজ ব্যক্তিদের মধ্যে উল্লেখযোগ্যসংখ্যক নারী ও শিশু রয়েছে। তিনি বলেন, এটা ভয়ংকর ঘটনা। এই প্রাণহানি মানব পাচারকারীদের বিচারের আওতায় আনার প্রয়োজনীয়তার ওপর জোর দেয়।
জেরেমি লরেন্সের মতে, সাগরে অনুসন্ধান ও উদ্ধার অভিযান চালানোর ‘আইনি ও মানবিক বাধ্যবাধকতা’ রয়েছে।
আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) সঙ্গে দেওয়া যৌথ বিবৃতিতে জাতিসংঘের মানবাধিকার কার্যালয় আরও বলেছে, প্রাণহানি ঠেকানোর জন্য অনুসন্ধান ও উদ্ধার অভিযান চালিয়ে যেতে হবে।
১৩ জুন গভীর রাতে দক্ষিণ গ্রিসের উপকূলীয় শহর পাইলোস থেকে প্রায় ৫০ নটিক্যাল মাইল দক্ষিণ-
পশ্চিমে আন্তর্জাতিক জলসীমায় নৌকাটি ডুবে যায়। খবর পেয়ে গ্রিসের কোস্টগার্ড উদ্ধার অভিযান শুরু করে। এ ঘটনায় ৭৯ জনের মরদেহ উদ্ধারের কথা জানায় গ্রিসের কোস্টগার্ড।
ইউরোপে অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে নৌকাটি লিবিয়া থেকে ইতালিতে যাচ্ছিল। ধারণা করা হচ্ছে, যাত্রীদের বেশির ভাগের বয়সই ২০-এর কোঠায়। বেঁচে যাওয়া ব্যক্তিরা জানিয়েছেন, নৌকাটিতে ৫০০ থেকে ৭০০ জন যাত্রী ছিলেন।
গ্রিসের তত্ত¡াবধায়ক প্রধানমন্ত্রী আইওনিস সারমাস বলেছেন, অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী নৌকাটি কী কারণে ডুবে গেছে, তা নির্ধারণ করতে বাস্তব তথ্য ও প্রযুক্তির ভিত্তিতে তদন্ত করে দেখা হবে।
বর্তমানে মধ্যপ্রাচ্য, এশিয়া ও আফ্রিকা থেকে শরণার্থী অভিবাসীদের জন্য ইউরোপীয় ইউনিয়নে প্রবেশের অন্যতম প্রধান পথ গ্রিস। জাতিসংঘের তথ্য অনুসারে, প্রায় ৭২ হাজার শরণার্থী ও অভিবাসনপ্রত্যাশী এ বছর ইতালি, স্পেন, গ্রিস, মাল্টা ও সাইপ্রাসে গিয়েছেন।
এদিকে আইওএমের এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০২২ সালে মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা অঞ্চলের সমুদ্র ও স্থল রুটে ৩ হাজার ৭৮৯ জন অভিবাসনপ্রত্যাশীর মারা যাওয়ার তথ্য তারা নথিভুক্ত করেছে। এই রুটের মধ্যে সাহারা মরুভূমি ও ভূমধ্যসাগর অতিক্রমের বিষয়টিও অন্তর্ভুক্ত রয়েছে।

কী ঘটেছিল

নৌযানডুবির ঘটনাটি নিয়ে এমন কিছু তথ্য-প্রমাণ পেয়েছে বিবিসি, যার সঙ্গে গ্রিসের কোস্টগার্ডের ভাষ্য মেলে না।
ভূমধ্যসাগরের যে এলাকাটিতে নৌযানটি ডুবে, সেখানকার অন্যান্য জাহাজের গতিবিধি বিশ্লেষণ করেছে বিবিসি। বিশ্লেষণে দেখা যায়, মাত্রাতিরিক্ত অভিবাসনপ্রত্যাশীবোঝাই মাছ ধরার নৌযানটি ডুবে যাওয়ার আগে অন্তত সাত ঘণ্টা সাগরে ভাসছিল। নৌযানটি চলছিল না।
তবে গ্রিসের কোস্টগার্ড এখনো দাবি করছে, এই সময়কালে নৌযানটি চলছিল। নৌযানটি ইতালির পথে যাচ্ছিল। নৌযানটিকে উদ্ধারের কোনো প্রয়োজন সে সময় ছিল না।
নৌযানডুবি নিয়ে বিবিসির অনুসন্ধানের বিষয়ে গ্রিসের কর্তৃপক্ষ এখন পর্যন্ত কোনো প্রতিক্রিয়া জানায়নি।
নৌযানটি ডুবে যাওয়ার আগেই পূর্ণমাত্রায় উদ্ধার প্রচেষ্টা শুরু করা দরকার ছিল বলে বিভিন্ন পক্ষ থেকে এখন বলা হচ্ছে। এমন প্রেক্ষাপটে এ দুর্ঘটনা মোকাবিলায় গ্রিসের ভূমিকা তদন্তের আহŸান জানিয়েছে জাতিসংঘ।
গ্রিসের কর্মকর্তাদের ভাষ্য, নৌযানটিতে থাকা ব্যক্তিরা (অভিবাসনপ্রত্যাশী) বলেছিলেন, তাঁরা সাহায্য চান না। এমনকি নৌযানটি ডুবে যাওয়ার আগপর্যন্ত তাঁরা বিপদের মধ্যে ছিলেন না।
মেরিটাইম অ্যানালিটিক্স প্ল্যাটফর্ম মেরিন ট্রাফিকের কাছ থেকে ট্র্যাকিং ডেটার একটি কম্পিউটার অ্যানিমেশন হাতে পেয়েছে বিবিসি।
মেরিন ট্রাফিকের এই ডেটায় দেখা যায়, ভূমধ্যসাগরের একটি ছোট, নির্দিষ্ট এলাকায় নৌযানটি ঘণ্টার পর ঘণ্টা ভাসছিল। একই এলাকায় পরে নৌযানটি ডুবে যায়। এই তথ্য গ্রিসের কর্তৃপক্ষের ভাষ্যের ব্যাপারে সন্দেহ তৈরি করে।

আরও আন্তর্জাতিক সংবাদ

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি দাবী

টাওয়ার হ্যামলেটস কাউন্সিলে আবেদন লণ্ডন, ১৬ ফেব্রুয়ারি: ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে লন্ডন বারা অফ টাওয়ার হ্যামলেটসের কাছে আনুষ্ঠানিক আবেদন জানিয়েছে প্যালেস্টাইন ইনফরমেশন সেন্টার অফ টাওয়ার হ্যামলেটস।এ ব্যাপারে টাওয়ার হ্যামলেটসের বাসিন্দাদের গণস্বাক্ষর...

ভুমিকম্পে লণ্ডভণ্ড মরক্কো, ২০০০ নিহত

পত্রিকা ডেস্ক ♦ লণ্ডন, ১১ সেপ্টেম্বর: মরক্কোতে শুধু লাশ আর লাশ। ভূমিকম্পের ধ্বংসস্তূপ থেকে বেরিয়ে আসছে একের পর এক লাশ। ক্ষতবিক্ষত লাশ। অঙ্গহানি হওয়া লাশ। কোনোটার হাত নেই। কোনোটার পা নেই। কারো মাথা থেঁতলে বিকৃত হয়ে গেছে। চেনার উপায় নেই। প্রতিক্ষণই এমন সব লাশ...

 আপিল খারিজ প্রত্যার্পণের ‘খুব কাছাকাছি’ অ্যাসাঞ্জ

পত্রিকা ডেস্ক: লণ্ডন, ১২ জুন: উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে গুপ্তচরবৃত্তির অভিযোগে যুক্তরাষ্ট্রের কাছে প্রত্যার্পণের ‘খুব কাছাকাছি’ ঠেলে দেওয়া হয়েছে। কারণ, তাঁর করা সর্বশেষ আপিল আবেদনটি আদালত খারিজ করে দিয়েছেন। ফলে তাঁর বাকি জীবন কারাগারে কাটাতে হতে...

পারমাণবিক অস্ত্র মোতায়েন: যুক্তরাষ্ট্রকে ‘লেকচার’ না দিতে বললো রাশিয়া

পত্রিকা ডেস্ক লণ্ডন, ২৯ মে: বেলারুশে কৌশলগত পারমাণবিক অস্ত্র মোতায়েনে সম্প্রতি দেশটির সঙ্গে চুক্তি করে রাশিয়া। রাশিয়ার এ পদক্ষেপের সমালোচনা করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তাঁর সমালোচনার জবাব দিয়েছে মস্কো। ওয়াশিংটনকে ভর্ৎসনা করে শনিবার মস্কো বলেছে,...

তৃতীয় মেয়াদে নির্বাচিত: তুরস্ককে কতটা ঐক্যবদ্ধ করতে পারবেন এরদোয়ান

পত্রিকা ডেস্ক: লণ্ডন, ২৯ মে: তুরস্কের রাজনীতিতে দুই দশক ধরে আধিপত্য ধরে রেখেছেন রিসেপ তাইয়েপ এরদোয়ান। প্রথমে ছিলেন দেশটির প্রধানমন্ত্রী, পরে প্রেসিডেন্ট। ২৮ মে রোববার তৃতীয় মেয়াদে দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন তিনি। আগামী পাঁচ বছর আন্তর্জাতিক অঙ্গনে...

আরও পড়ুন »

 

ভোটে “ভেটো”

ভোটে “ভেটো”

লণ্ডনের চিঠি সাগর রহমান ♦ গত ২মে রাত সাড়ে দশটার সময় আমার মনে পড়লো, আমি লণ্ডনের মেয়র নির্বাচনে ভোট দিতে ভুলে গেছি। নিজের এই অনাগরিকসুলভ কাজে আমি নিজের উপর অত্যন্ত বিরক্ত হয়েছি। বিরক্ত হয়ে উদোর পিণ্ডি বুদোর ঘাড়ে চাপানোর চেষ্টা করতে লাগলাম মনে মনে। আজ সারাদিন খুব...

ইরানের অগ্রযাত্রা একইভাবে অব্যাহত থাকবে

ইরানের অগ্রযাত্রা একইভাবে অব্যাহত থাকবে

গাজীউল হাসান খান ♦ ইরান ও আজারবাইজান সীমান্তে নির্মিত একটি বাঁধ উদ্বোধন করে ফিরে আসার পথেই ঘটে ইতিহাসের সেই বিপর্যয়কর ঘটনা। এক দুর্গম পার্বত্য এলাকায় ইরানের প্রেসিডেন্ট ও তাঁর সফরসঙ্গীদের বহনকারী হেলিকপ্টারটি দুর্ঘটনাকবলিত হয়। মৃত্যু হয় ইরানের প্রেসিডেন্ট সাইয়েদ...

শ্রদ্ধা-ভালোবাসায় সৈয়দ আফসার উদ্দিনকে স্মরণ

শ্রদ্ধা-ভালোবাসায় সৈয়দ আফসার উদ্দিনকে স্মরণ

লণ্ডন, ১৭ এপ্রিল: লণ্ডন বাংলা প্রেস ক্লাব আয়োজিত বিশিষ্ট সাংবাদিক সৈয়দ আফসার উদ্দিনের স্মরণসভায় বক্তারা বলেছেন, তিনি ছিলেন একজন আপাদমস্তক ভদ্রলোক। ছিলেন সদালাপী, বিনয়ী ও কৃতজ্ঞতাবোধসম্পন্ন মানুষ। একজন সাংবাদিক ও শিক্ষক হিসেবে তিনি ছিলেন বর্ণাঢ্য জীবনের অধিকারী। তিনি...

ডায়াবেটিস আছে? আপনার স্বাস্থ্যের দিকে যেভাবে নজর রাখবেন

ডায়াবেটিস আছে? আপনার স্বাস্থ্যের দিকে যেভাবে নজর রাখবেন

আপনি কি জানেন, ডায়াবেটিস দৃষ্টিশক্তি হারানোর কারণ হতে পারে? এ ব্যাপারে লণ্ডন নর্থ ওয়েস্ট ইউনিভার্সিটি হেলথকেয়ার এনএইচএস ট্রাস্টের চক্ষুবিদ্যা (অপথালমোলজির)-এর ক্লিনিক্যাল প্রধান (লিড) ডাঃ এভলিন মেনসাহ ব্যাখ্যা করে বলেন, "যদি আপনার ডায়াবেটিস থেকে থাকে তাহলে আপনি...