আপনি কি জানেন, ডায়াবেটিস দৃষ্টিশক্তি হারানোর কারণ হতে পারে?

“আপনার যদি ডায়াবেটিস থেকে থাকে তাহলে আপনি ডায়াবেটিসের কারণে সৃষ্ট চোখের রোগ ‘ডায়াবেটিক রেটিনোপ্যাথি’তে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছেন।”

ডাঃ এভলিন মেনসাহ
ক্লিনিক্যাল প্রধান (লিড), অপথালমোলজি
লণ্ডন নর্থ ওয়েস্ট ইউনিভার্সিটি হেলথকেয়ার এনএইচএস ট্রাস্ট ।

ডায়াবেটিস থাকলে চোখের স্ক্রীনিং করানো খুবই গুরুত্বপূর্ণ

“আমি দৃষ্টিশক্তি হারিয়েছি বলে যখন ধরা পড়ল, তখন তা আমার মধ্যে প্রবল প্রতিক্রিয়া সৃষ্টি করে। কেউই তাঁর দৃষ্টিশক্তি হারাতে চায় না। আমি ছয় মাস কেঁদেছি।”

বার্নাডেট ওয়ারেন (৫৫)
সাবেক শিক্ষক, সারে ।

স্ক্রিনিং প্রাথমিক লক্ষণগুলি সনাক্ত করতে সাহায্য করে

“নিয়মিত পরীক্ষা-নীরিক্ষা এবং স্ক্রিনিংয়ে অংশ নিলে তা মানুষের শরীরে জটিলতা সৃষ্টির ঝুঁকি অথবা প্রাথমিক লক্ষণগুলি সনাক্ত করতে সাহায্য করবে। তখন এসব ব্যাপারে আমরা কিছু করতে সক্ষম হবো।

ডা. ভরন কুমার
জিপি, স্লাও, বার্কশায়ার

বৃহস্পতিবার, ৯ মে ২০২৪

স্বাস্থ্য

‘ভলান্টিয়ার’ খুঁজছে এনএইচএস: আজই আবেদন করুন

১৬ আগস্ট ২০২৩ ৫:৫৭ অপরাহ্ণ | স্বাস্থ্য

স্থানীয় কমিউনিটির নিজে নিজে চলাফেরা করতে অসমর্থ ও বিপন্ন মানুষজনকে সহায়তার জন্য স্বেচ্ছাসেবী (ভলান্টিয়ার) খুঁজছে এনএইচএস (জাতীয় স্বাস্থ্যসেবা বিভাগ) এবং ‘কেয়ার ভলান্টিয়ার্স রেসপন্ডার্স’।

এনএইচএস ‘ভলান্টিয়ার’ হিশেবে যোগ দিতে নীচের লিঙ্কে ক্লিক করুন:

https://nhscarevolunteerresponders.org/i-want-to-volunteer?utm_source=potrika&utm_medium=web_banner&utm_campaign=volunteer_recruitment

বিভিন্ন এলাকায় অসক্ষম-অসহায় মানুষজনকে জরুরি কিছু কাজে সহায়তা দেবেন এসব স্বেচ্ছাসেবী (ভলান্টিয়ার)। এমন কাজের মধ্যে রয়েছে বাজার-সদাই করা, প্রেসক্রিপশন, ওষুধপত্র ও চিকিৎসাসামগ্রী পেতে সহায়তা দেওয়া।

এই সেবা কর্মসূচির নাম ‘দ্য ভলান্টিয়ার্স রেসপন্ডার্স’। এনএইচএস এবং স্বাস্থ্য ও সমাজসেবা বিভাগের পক্ষে এই কর্মসূচি পরিচালনা করছে ‘রয়্যাল ভলান্টারি সার্ভিস’ ও ‘দ্য গুডস্যাম অ্যাপ’। ইংল্যান্ডজুড়ে কর্মসূচীর আওতা বাড়ানো হচ্ছে।

আমরা ১০০ জন নিবেদিতপ্রাণ স্বেচ্ছাসেবী (ভলান্টিয়ার) নিতে চাই যারা সদ্য চালু করা স্বেচ্ছাসেবা কার্যক্রমকে সহায়তা করবেন। এই কার্যক্রমের নাম ‘কমিউনিটি রেসপন্স অ্যান্ড পিক আপ অ্যান্ড ডেলিভার’।

এই ‘কমিউনিটি রেসপন্স’ উদ্যোগের মাধ্যমে স্বেচ্ছাসেবী বা ভলান্টিয়াররা খাদ্যপণ্য, প্রেসক্রিপশন ও ওষুধপত্র এবং অন্যান্য নিত্যপ্রয়োজনীয় সামগ্রী সংগ্রহ করে পৌঁছে দেবেন অসহায় মানুষজনের কাছে। এর মাধ্যমে তাঁদের স্বাস্থ্য ও ভালো থাকাটাকে উৎসাহিত করা হবে।

‘পিক আপ অ্যান্ড ডেলিভার’-এর মাধ্যমে স্বেচ্ছাসেবীরা (ভলান্টিয়ার) এনএইচএসের বিভিন্ন কেন্দ্র থেকে ওষুধ এবং ক্ষুদ্র চিকিৎসাসামগ্রী সংগ্রহ করে মানুষজনের বাড়িতে বা কমিউনিটি কেন্দ্রে পৌঁছে দেতে সহায়তা করবেন। এর মাধ্যমে তাঁরা হাসপাতাল থেকে রোগীর ছাড়া পাওয়ার ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন এবং একই সাথে হাসপাতালে ভর্তি হওয়া রোধ করতে সহায়তা করবেন।

আমাদের সাথে এই স্বেচ্ছাসেবার কাজটা হবে একেবারে শিথিল এবং এর ব্যবস্থাপনা করা যাবে ‘গুডস্যাম স্মার্টফোন অ্যাপের মাধ্যমে। এর ফলে স্বেচ্ছাসেবীরা (ভলান্টিয়ার) তাঁদের নিজ এলাকার মানুষজনের স্বাস্থ্য সুরক্ষা ও ভালো থাকার ব্যাপারে একটা ইতিবাচক ভূমিকা রাখতে পারবেন। এই কাজটা করা যাবে ভলান্টিয়ারদের নিজেদের সুবিধামতো সময়ে এবং এলাকায়।

‘কমিউনিটি রেসপন্স অ্যান্ড পিক আপ অ্যান্ড ডেলিভার’ কর্মসূচি প্রাথমিকভাবে চালু করা হয়েছিল করোনা মহামারীর সময়ে, ঘরে আটকে পড়া বিপন্ন, অসহায় মানুষজনকে সহায়তা দেয়ার জন্য। ওই সময়ে অতি অসহায় এসব মানুষকে সহায়তা করতে এগিয়ে এসেছিলেন অনেক বীর স্বেচ্ছাসেবী।

রয়্যাল ভলান্টারি সার্ভিসের ডেপুটি সিইওর দায়িত্বে থাকা স্যাম ওয়ার্ড চলমান এই স্বেচ্ছাসেবী (ভলান্টিয়ার) সংগ্রহ অভিযানের ওপর জোর দিচ্ছেন। তিনি বলেন, “আপনার সুবিধামতো মাত্র দুটো ঘণ্টা সময় দিন। এই দুটো ঘণ্টাই আপনার এলাকার লোকজনের স্বাস্থ্যসেবা ও ভালো থাকার ক্ষেত্রে একটা প্রকৃত ব্যবধান গড়ে দিতে পারে।”

যেসব মানুষ স্বাস্থ্যগত বিভিন্ন সমস্যায় আছেন, ঠিকমতো চলতে-ফিরতে পারেন না, হাসপাতালের সেবা পাওয়ার অপেক্ষায় আছেন, সম্প্রতি হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন বা অন্যের সাহায্য ছাড়া বাজার-সদাই করতে পারেন না, তাঁদের নিত্যপ্রয়োজনীয় খাদ্যপণ্য, অন্যান্য বিভিন্ন জরুরি জিনিষপত্র, প্রেসক্রিপশন ও চিকিৎসাসামগ্রী সহজে পাওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন স্বেচ্ছাসেবী বা ভলান্টিয়াররা।

এসব বাড়তি সহায়তা দেওয়ার মাধ্যমে স্বেচ্ছাসেবীরা (ভলান্টিয়ার) দেশের স্বাস্থ্য ও সমাজসেবা ব্যবস্থার ওপর থেকে চাপ কমাতে সহায়তা করছেন। তাঁরা বেতনভুক্ত স্বাস্থ্য ও সেবাকর্মীদের স্থলাভিষিক্ত হওয়া ছাড়াই বিদ্যমান জনশক্তির পরিপূরক হিসেবে কাজ করছেন।

‘কমিউনিটি রেসপন্স অ্যান্ড পিক আপ অ্যান্ড ডেলিভার’ কর্মসূচির জন্য স্বেচ্ছাসেবী (ভলান্টিয়ার) সংগ্রহের কাজ এখন চলছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে এই কার্যক্রম শুরু হবে।

আপনি সত্যিই যদি প্রকৃত ব্যবধান গড়তে প্রস্তুত থাকেন, আপনার কমিউনিটির কল্যাণে অবদান রাখতে চান, তাহলে বিস্তারিত তথ্য পেতে ও আপনার নাম নিবন্ধিত করতে https://nhscarevolunteerresponders.org/ এই ওয়েবসাইট ভিজিট করুন।

রয়্যাল ভলান্টারি সার্ভিস

‘রয়্যাল ভলান্টারি সার্ভিস’ হচ্ছে ব্রিটেনের সবচেয়ে বড় স্বেচ্ছাসেবী দাতব্য অর্থাৎ চ্যারিটি প্রতিষ্ঠান। এই সংস্থা এনএইচএস, প্রাপ্তবয়স্কদের সমাজসেবা এবং কমিউনিটিতে হাজারো অসহায় এবং বিপন্ন মানুষকে সহায়তা দিয়ে আসছে। সংস্থাটি স্থানীয় কমিউনিটিতে জনস্বাস্থ্যসেবা, সমাজসেবা ও জনকল্যাণমূলক কাজ ত্বরান্বিত করতে অপরিহার্য সেবা দিয়ে থাকে। শুরুটা হয়েছিল ১৯৩৮ সালে ‘ওমেন্স ভলান্টারি সার্ভিস’ নামে। এই দাতব্য সংস্থার রয়েছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় বেসামরিক মানুষজনকে সহায়তা করার দীর্ঘ ইতিহাস।

বর্তমানে এই সংস্থার এনএইচএস স্বেচ্ছাসেবীরা (ভলান্টিয়ার) রোগীদের নানা ধরনের সেবা দিয়ে যাচ্ছে। এসবের মধ্যে রয়েছে, সঙ্গ দেওয়া, চলাফেরার ক্ষেত্রে পরিবহনে সহায়তা, শরীরচর্চার সেশন এবং হাসপাতালে থেকে ছাড়া পাওয়া অসহায় রোগীদের সহায়তা। হাসপাতালে এসব কার্যক্রমের পাশাপাশি স্বেচ্ছাসেবীরা স্থানীয় কমিউনিটিতে শরীরচর্চার ক্লাস, ডাইনিং ক্লাব এবং সামাজিক বিভিন্ন গ্রুপ পরিচালনা করে থাকেন। এসবের মাধ্যমে অধিকতর উন্নত স্বাস্থ্য, সামাজিক যোগাযোগ বৃদ্ধি ও পারস্পরিক সংযোগ এগিয়ে নেওয়ার কাজ করে থাকেন তারা।

‘রয়্যাল ভলান্টারি সার্ভিস’ সম্পর্কে আরও তথ্য জানতে https://www.royalvoluntaryservice.org.uk/ ওয়েবসাইটটি ভিজিট করুন।

আরও পড়ুন

মুক্তিযুদ্ধের স্বপ্ন ও সম্ভাবনাকে পদদলিত করে উল্টো পথে চলছে বাংলাদেশ

মুক্তিযুদ্ধের স্বপ্ন ও সম্ভাবনাকে পদদলিত করে উল্টো পথে চলছে বাংলাদেশ

লণ্ডনে সিপিবি’র জনসভায় মুজাহিদুল ইসলাম সেলিম সারওয়ার-ই আলম ♦ লণ্ডন, ৪ এপ্রিল: বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)-এর প্রাক্তন সভাপতি ও বর্তমান সদস্য মুক্তিযোদ্ধা মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, মুক্তিযুদ্ধের স্বপ্ন ও সম্ভাবনাকে পদদলিত করে উল্টো পথে চলছে বাংলাদেশ।...

স্থানীয় বাংলাদেশী কমিউনিটির প্রতিবাদের মুখে গ্রেটার ম্যানচেস্টরের রচডেল কাউন্সিল কার্যালয়ে ঠাঁই হলো বাংলার

স্থানীয় বাংলাদেশী কমিউনিটির প্রতিবাদের মুখে গ্রেটার ম্যানচেস্টরের রচডেল কাউন্সিল কার্যালয়ে ঠাঁই হলো বাংলার

পত্রিকা প্রতিবেদন ♦ লণ্ডন, ২৫ মার্চ: স্থানীয় বাংলাদেশী কমিউনিটির প্রবল প্রতিবাদের মুখে রচডেল কাউন্সিল কার্যালয়ের স্বাগতবার্তায় অবশেষে বাংলা যুক্ত করা হয়েছে। অন্যান্য ভাষার সাথে বাংলায় ‘স্বাগতম’ লেখাটিও এখন সেখানে শোভা পাচ্ছে।  কাউন্সিল কার্যালয়ের...

এভারেস্ট জয়ী আকি রহমানের নতুন পর্বত-অভিযান

এভারেস্ট জয়ী আকি রহমানের নতুন পর্বত-অভিযান

বিশ্বের ১৪টি পর্বতশৃঙ্গ জয় করে বিপন্নদের জন্য সংগ্রহ করতে চান ১.৫ মিলিয়ন পাউণ্ড ইব্রাহিম খলিল ♦ লণ্ডন, ২৪ মার্চ: বিশ্বের বিপদসংকুল ১৪টি উচুঁ পর্বত আরোহণের নতুন অভিযানে নেমেছেন এভারেস্ট জয়ী আকি রহমান। এই পর্বত-অভিযানের মাধ্যমে তিনি তহবিল সংগ্রহ করতে চান ১ দশমিক ৫...

ওয়াশিংটনে ইসরায়েলি দূতাবাসের সামনে নিজের শরীরে আগুন দেয়া মার্কিন সেনা অ্যারণ মারা গেছেন

ওয়াশিংটনে ইসরায়েলি দূতাবাসের সামনে নিজের শরীরে আগুন দেয়া মার্কিন সেনা অ্যারণ মারা গেছেন

জীবন দিয়ে গাজায় গণহত্যার প্রতিবাদ পত্রিকা ডেস্ক ♦ লণ্ডন, ২৬ ফেব্রুয়ারি: ওয়াশিংটনে ইসরায়েলি দূতাবাসের সামনে নিজের শরীরে আগুন দিয়ে দুনিয়াব্যাপী আলোড়ন তোলা মার্কিন সেনা অ্যারণ বুশনেল অবশেষে মারা গেছেন।  এর আগে গত রোববার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে ইসরায়েলি...

গাজা নিয়ে নিজস্ব নীতির সমালোচনা ইউরোপ-আমেরিকার ৮০০ সরকারি কর্মকর্তার

গাজা নিয়ে নিজস্ব নীতির সমালোচনা ইউরোপ-আমেরিকার ৮০০ সরকারি কর্মকর্তার

পত্রিকা ডেস্ক ♦ লণ্ডন, ০৫ ফেব্রুয়ারি: ফিলিস্তিনের গাজায় আন্তর্জাতিক আইনের ‘গুরুতর লঙ্ঘন’ হচ্ছে। আর এ পরিস্থিতিতে পশ্চিমা দেশগুলোর সরকার কিছুই করতে পারছে না। গাজা নিয়ে নিজ নিজ সরকারের নীতির সমালোচনা করে এমন কথাই বলেছেন পশ্চিমা দেশগুলোর আট শতাধিক সরকারি কর্মকর্তা।...