আপনি কি জানেন, ডায়াবেটিস দৃষ্টিশক্তি হারানোর কারণ হতে পারে?

“আপনার যদি ডায়াবেটিস থেকে থাকে তাহলে আপনি ডায়াবেটিসের কারণে সৃষ্ট চোখের রোগ ‘ডায়াবেটিক রেটিনোপ্যাথি’তে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছেন।”

ডাঃ এভলিন মেনসাহ
ক্লিনিক্যাল প্রধান (লিড), অপথালমোলজি
লণ্ডন নর্থ ওয়েস্ট ইউনিভার্সিটি হেলথকেয়ার এনএইচএস ট্রাস্ট ।

ডায়াবেটিস থাকলে চোখের স্ক্রীনিং করানো খুবই গুরুত্বপূর্ণ

“আমি দৃষ্টিশক্তি হারিয়েছি বলে যখন ধরা পড়ল, তখন তা আমার মধ্যে প্রবল প্রতিক্রিয়া সৃষ্টি করে। কেউই তাঁর দৃষ্টিশক্তি হারাতে চায় না। আমি ছয় মাস কেঁদেছি।”

বার্নাডেট ওয়ারেন (৫৫)
সাবেক শিক্ষক, সারে ।

স্ক্রিনিং প্রাথমিক লক্ষণগুলি সনাক্ত করতে সাহায্য করে

“নিয়মিত পরীক্ষা-নীরিক্ষা এবং স্ক্রিনিংয়ে অংশ নিলে তা মানুষের শরীরে জটিলতা সৃষ্টির ঝুঁকি অথবা প্রাথমিক লক্ষণগুলি সনাক্ত করতে সাহায্য করবে। তখন এসব ব্যাপারে আমরা কিছু করতে সক্ষম হবো।

ডা. ভরন কুমার
জিপি, স্লাও, বার্কশায়ার

শুক্রবার, ১৭ মে ২০২৪

স্বাস্থ্য

হৃদরোগের ঝুঁকি কমাতে খাবার গ্রহণে সচেতন হোন

২০ সেপ্টেম্বর ২০২৩ ১১:৫৩ অপরাহ্ণ | স্বাস্থ্য

গবেষণা বলছে, যুক্তরাজ্যে দক্ষিণ এশীয় জাতিসত্ত্বার মানুষের উচ্চ রক্তচাপ এবং করোনারি হৃদরোগের ঝুঁকি শ্বেতাঙ্গ জাতিসত্ত্বার মানুষের তুলনায় বেশি। আর তাদের টাইপ-২ ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা ছয় গুণ পর্যন্ত বেশি। তবে এনএইচএস ইংল্যান্ডের কার্ডিওভাসকুলার ডিজিজ প্রিভেনশনের ন্যাশনাল ক্লিনিক্যাল ডিরেক্টর ডাঃ শাহেদ আহমেদ এবং ডায়াবেটিস বিষয়ক ন্যাশনাল প্রাইমারী কেয়ার উপদেষ্টা ডাঃ চিরাগ বাখাই বলছেন, এসব ঝুঁকি কমাতে আমরা বেশকিছু পদক্ষেপ নিতে পারি।

“আপনার পরিবারের কারো টাইপ–২ ডায়াবেটিস বা কার্ডিওভাসকুলার রোগ থাকার অর্থ এই নয় যে আপনারও অবশ্যই এই রোগ হবে।”

তিনি আরো বলেন, “আমরা অন্যান্য সাধারণ ঝুঁকির কারণসমূহ যেমন– ধূমপান, অতিরিক্ত ওজন, অস্বাস্থ্যকর খাবার খাওয়া এবং নিষ্ক্রিয় থাকা ইত্যাদির ব্যাপারে পদক্ষেপ নিয়ে উভয় রোগের ঝুঁকি কমাতে পারি।“

ডাঃ শাহেদ আহমেদ
ন্যাশনাল ক্লিনিক্যাল ডিরেক্টর
কার্ডিওভাসকুলার ডিজিজ প্রিভেনশন
এনএইচএস ইংল্যান্ড

করোনারি হৃদরোগ এবং ডায়াবেটিস কি?

‘করোনারি‘ হৃদরোগ হচ্ছে কার্ডিওভাসকুলার রোগ অর্থাৎ হৃদরোগেই একটি রূপ। সাধারণত রক্তনালীতে চর্বি জমার কারণে যখন হৃৎপিণ্ডের পেশীতে অক্সিজেনসমৃদ্ধ রক্তের প্রবাহ আটকে যায় বা হ্রাস পায় তখন এটি ঘটে থাকে। এর ফলে এনজাইনাহৃদরোগে (হার্টঅ্যাটাক) আক্রান্ত হওয়া কিংবা হৃদপিণ্ড বিকল (হার্ট ফেইলিওর) হয়ে যাওয়ার মতো ঘটনা ঘটে যেতে পারে।

ডায়াবেটিস হল- যখন কারো রক্তে শর্করার (ব্লাড সুগার) মাত্রা বেশি থাকে। ডায়াবেটিসের দুটি প্রধান ধরন হচ্ছে; টাইপ-১ ডায়াবেটিস এবং টাইপ-২ ডায়াবেটিস। টাইপ-১ ডায়াবেটিস হলো একটি স্বয়ংক্রিয় রোগ প্রতিরোধজনিত ব্যাধি (অটোইমিউন ডিসঅর্ডার)। এই রোগে আজীবন ভূগতে হয়। তবে এটি ব্যক্তির জীবনযাপন পদ্ধতির সাথে সম্পর্কিত নয় বলেই বিবেচনা করা হয়। কিন্তু টাইপ-২ ডায়াবেটিস অনেক বেশি মানুষের মধ্যে দেখা যায় যা ব্যক্তির জীবনাচরণ বিশেষ করে শরীরের অতিরিক্ত ওজনের অর্থাৎ স্থূলতার সাথে সম্পর্কিত।

ডাঃ বাখাই বলেন: “কারো ডায়াবেটিস থাকলে কার্ডিওভাসকুলার রোগ হওয়ার ঝুঁকির পাশাপাশি তা অন্যান্য গুরুতর শারীরিক সমস্যা যেমন কিডনি রোগ এবং দৃষ্টিশক্তি হারানোর ঝুঁকি বাড়ায়। রক্তে উচ্চমাত্রার শর্করা (ব্লাড সুগার) এবং উচ্চ মাত্রার রক্তচাপ থাকলে তার সাথে এই ঝুঁকিও বাড়ে।”

“কারো ডায়াবেটিস থাকলে কার্ডিওভাসকুলার রোগ হওয়ার ঝুঁকির পাশাপাশি তা অন্যান্য গুরুতর শারীরিক সমস্যা যেমন কিডনি রোগ এবং দৃষ্টিশক্তি হারানোর ঝুঁকি বাড়ায়। রক্তে উচ্চমাত্রার শর্করা (ব্লাড সুগার) এবং উচ্চ মাত্রার রক্তচাপ থাকলে তার সাথে এই ঝুঁকিও বাড়ে।”

ডাঃ চিরাগ বাখাই
ন্যাশনাল প্রাইমারী কেয়ার এডভাইজার ফর ডায়াবেটিস 

ঝুঁকির কারণগুলি মোকাবেলা করা

ডাঃ আহমদ বলেন, “আপনার পরিবারের কোনো একজন সদস্যের টাইপ-২ ডায়াবেটিস বা কার্ডিওভাসকুলার রোগ থাকার অর্থ এই নয় যে আপনারও অবশ্যই এই রোগ হবে।” তিনি আরো বলেন, “আমরা অন্যান্য সাধারণ ঝুঁকির কারণসমূহ যেমন- ধূমপান, অতিরিক্ত ওজন, অস্বাস্থ্যকর খাবার খাওয়া এবং নিষ্ক্রিয় থাকা ইত্যাদির ব্যাপারে পদক্ষেপ নিয়ে উভয় রোগের ঝুঁকি কমাতে পারি।”

একটি হিসাব মতে, শারীরিকভাবে সক্রিয় থাকার ফলে আপনার কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি ৩৫% এবং টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকি ৪০% কমে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন যে, ১৯ থেকে ৬৪ বছর বয়সী প্রাপ্তবয়স্কদের সপ্তাহে ১৫০ মিনিট মাঝারি মাত্রার শরীরচর্চা করার লক্ষ্য থাকা উচিত। তবে এটি এমন মাত্রার শরীরচর্চা হতে হবে যাতে আপনার শ্বাস-প্রশ্বাস বৃদ্ধি পায়। তা না হলে, সপ্তাহে ৭৫ মিনিট জোরালো মাত্রার শারীরিক কর্মকাণ্ড করা উচিত।

“টাইপ-২ ডায়াবেটিস নিয়ে জীবনযাপন করা মানুষের সংখ্যা গত ২০ বছরে দ্বিগুণেরও বেশি বেড়েছে বিশেষভাবে অপেক্ষাকৃত অল্পবয়সীদের বেলায় এই বৃদ্ধি উদ্বেগজনক। ডাঃ বাখাই বলছেন, ডায়াবেটিসের এই ক্রমবর্ধমান চিত্র বেশিরভাগ ক্ষেত্রে মানুষের জীবনাচরণের পরিবর্তন এবং দিন দিন আরও বেশি মানুষের অতিরিক্ত শারীরিক ওজন নিয়ে জীবনযাপনের প্রবণতার সাথে সম্পর্কিত।” তিনি বলেন, “পুষ্টিকর খাবার খাওয়া, শারীরিকভাবে সক্রিয় থাকা এবং শরীরের ওজন স্বাস্থ্যকর মাত্রায় রাখলে টাইপ-২ ডায়াবেটিস প্রতিরোধ করা যেতে পারে এবং একই সাথে তা কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কমাতে পারে।”

কম সম্পৃক্ত চর্বি (লো স্যাচুরেটেড ফ্যাট), চিনি এবং লবণযুক্ত স্বাস্থ্যকর খাবার গ্রহণে নিজেকে অভ্যস্ত করে তুলতে আপনাকে সাহায্য করবে দ্য ইট ওয়েল ওয়েবসাইটের এ সম্পর্কিত বিস্তারিত তথ্যাদি। আপনার ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্যের প্রয়োজন হলে আপনি আপনার জিপি প্র্যাক্টিসের সাথেও কথা বলতে পারেন। আপনার যদি টাইপ-২ ডায়াবেটিস হওয়ার উচ্চ ঝুঁকি থাকে, তাহলে জীবনাচরণে ইতিবাচক পরিবর্তন আনতে সাহায্যের জন্য আপনাকে বিনামূল্যে এনএইচএস-এর হেলদিয়ার ইউ এনএইচএস ডায়াবেটিস প্রতিরোধ কর্মসূচিতে যোগদানের পরামর্শ দেওয়া হতে পারে। আপনি স্থূলতা (শরীরে অতিরিক্ত ওজন) নিয়ে জীবনযাপন করে থাকলে এবং একই সাথে যদি আপনার ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ কিংবা এই দুটিই থাকে তবে আপনি বিনামূল্যে এনএইচএস ডিজিটাল ওয়েইট ম্যানেজমেন্ট প্রোগ্রাম (ডিজিটাল ওজন ব্যবস্থাপনা)-এর মাধ্যমে সহায়তা পেতে পারেন।

আমার স্বাস্থ্য সুরক্ষায় আমি আর কী করতে পারি?

আপনার বয়স ৪০-এর বেশি হলে এবংউচ্চ রক্তচাপ, চিকিৎসার প্রয়োজন এমন মাত্রার উচ্চ কোলেস্টেরল, কার্ডিওভাসকুলার রোগ বা ডায়াবেটিস আপনার আছে বলে যদি জানা না থাকে, তাহলে আপনি বিনামূল্যে এনএইচএস হেলথ চেক (স্বাস্থ্যপরীক্ষা)-এর জন্য উপযুক্ত হতে পারেন। আপনার শরীরে কোনো সমস্যা থাকলে আপনি খেয়াল করার আগেই তা চিহ্নিত করতে সক্ষম এই স্বাস্থ্য পরীক্ষা আপনাকে জীবনাচরণ বদলাতে এবং প্রয়োজন হলে চিকিৎসা পেতে সহায়তা করে। এর মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে: 

• রক্তচাপ পরীক্ষা– যুক্তরাজ্যের প্রায় এক তৃতীয়াংশ প্রাপ্তবয়স্ক ব্যক্তির উচ্চ রক্তচাপ রয়েছে এবং আনুমানিক ৪.২ মিলিয়ন ব্যক্তি জানেনই না যে তাদের এটি রয়েছে। কৃষ্ণাঙ্গ ও জাতিগত সংখ্যালঘু গোষ্ঠীর পাশাপাশি অন্যান্য উচ্চ-ঝুঁকিপূর্ণ গ্রুপের মানুষের স্বাস্থ্য উন্নয়নে এনএইচএস-এর সুপারিশ করা পাঁচটি পদক্ষেপের মধ্যে একটি হচ্ছে উচ্চ রক্তচাপে আক্রান্ত ব্যক্তিদের সনাক্ত করা যাতে তারা চিকিৎসা পেতে পারে এবং তাদের হৃদরোগ বা স্ট্রোকের ঝুঁকি কমাতে পারে। ৪০ বছরের বেশি বয়সী প্রত্যেকের অন্তত প্রতি ৫ বছরে তাদের রক্তচাপ পরীক্ষা করা উচিত। আর যাদের উচ্চ রক্তচাপ রয়েছে তাদের বছরে অন্তত একবার পরীক্ষা তা করা উচিত যদি তাদের রক্তচাপ স্থিতিশীল থাকে এবং এর মাত্রা ভালভাবে নিয়ন্ত্রণ করা হয়ে থাকে। 

• কোলেস্টেরল পরীক্ষা – আপনার যদি খুব বেশি মাত্রায় কোলেস্টেরল থাকে তবে এটি আপনার বিভিন্ন অঙ্গ চারপাশে এবং আপনার ধমনীতে জমা হয়ে আপনার হৃদরোগ অথবা স্ট্রোকে আক্রান্ত হবার ঝুঁকি বাড়ায়। ওষুধ সেবনের মাধ্যমে উচ্চ মাত্রার কোলেস্টেরলের চিকিৎসা কার্যকরভাবে করা যায়। 

আপনার অন্যান্য শারীরিক পরিস্থিতির কারণে যদি আপনাকে বার্ষিক স্বাস্থ্য পরীক্ষার অফার দেওয়া হয় তাহলে আপনি তা গ্রহণ করবেন। উদাহরণস্বরূপ, ১৪ বছর বা তার বেশি বয়সী কারো গুরুতর কোনো মানসিক অসুস্থতা, যেমন বাইপোলার রোগ (আবেগতাড়িত মানসিক রোগ) বা সাইকোসিস থাকলে, তাদেরকেও বার্ষিক শারীরিক স্বাস্থ্য পরীক্ষার জন্য আমন্ত্রণ জানানো উচিত। এছাড়া যাদের শেখার অসক্ষমতা (লার্নিং ডিসএবিলিটি) রয়েছে তারাও বার্ষিক স্বাস্থ্যপরীক্ষা করাতে পারেন।

কমিউনিটি ফার্মেসিগুলিও রক্তচাপ এবং কোলেস্টেরল পরীক্ষা করার পাশাপাশি ধূমপানের অভ্যাস ত্যাগ করতে বা অ্যালকোহল সেবনের মাত্রা কমাতে সাহায্য আপনাকে করতে পারে। আপনি আপনার স্থানীয় এলাকায় এক্ষেত্রে যেসব সেবা দেওয়া হয় তা দেখতে পারেন http://www.nhs.uk/find-a-pharmacy- এই ওয়েবসাইটে।

কোনো শারীরিক সমস্যার জন্য আপনি যদি চিকিৎসাধীন থাকেন তাহলে ডাক্তারের দেয়া প্রেসক্রিপশন অনুযায়ী ওষুধ সেবন করবেন। এমন অনেকেই আছেন যাদেরকে স্বাস্থ্যকর জীবনাচরণ পরিচালনার পাশাপাশি গুরুতর অসুস্থতার চিকিৎসা এবং তা প্রতিরোধের জন্য প্রেসক্রিপশন মতো নির্ধারিত ওষুধ সেবন করতে হবে। ডাক্তার আহমেদের পরামর্শ হচ্ছে, “নিয়মিত ওষুধ সেবন-ব্যবস্থাপনা কিংবা কখন সেগুলি নিতে হবে তা মনে রাখার জন্য যদি আপনার সাহায্যের দরকার হয় তাহলে আপনার ফার্মাসিস্টের কাছে সাহায্যের জন্য বলুন৷” তিনি আরো বলেন, “এক্ষেত্রে ব্যবহারিক পরামর্শ (টিপস) যেমন ওষুধ খেতে আপনাকে মনে করিয়ে দেওয়ার জন্য ঘড়িতে অ্যালার্ম দিয়ে রাখার পাশাপাশি ডসেট বক্সের মতো বিভিন্ন সরঞ্জাম আপনার জন্য সহায়ক হতে পারে।”

আপনার মৌসুমী টীকা (সিজনাল ভ্যাক্সিনেশন) নিন। যাদের হৃদরোগ, ডায়াবেটিস বা অন্যান্য স্বাস্থ্যগত অসুস্থতা রয়েছে তাদের বেলায় সংক্রমণ থেকে গুরুতরভাবে অসুস্থ হয়ে পড়ার ঝুঁকি বেশি। যদি আপনার উপরোক্ত এসব দীর্ঘমেয়াদী অসুস্থতার একটি থেকে থাকে, তাহলে আপনি সম্ভবত অধিক ঝুঁকিতে থাকা অন্যান্য ব্যক্তির পাশাপাশি এনএইচএস (NHS) থেকে বিনামূল্যে ফ্লু এবং কোভিড-১৯ ভ্যাকসিন পাওয়ার উপযুক্ত বলে গণ্য হবেন। শীতকালে যখন ভাইরাস সবচেয়ে বেশি ছড়ায় তখন আপনার সুরক্ষা নিশ্চিত করতে এবং আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা পূর্ণমাত্রায় রাখতে উভয় টিকা নেওয়া গুরুত্বপূর্ণ। কারণ, সময়ের সাথে সাথে সুরক্ষা নি:শেষ হয়ে যায় এবং ভাইরাসের ধরণ পরিবর্তিত হয়।

১১ সেপ্টেম্বর থেকে স্থানীয় এনএইচএস (NHS)-এর বিভিন্ন সার্ভিস কোভিড-১৯ এবং ফ্লু জ্যাব নেওয়ার জন্য উপযুক্তদের আমন্ত্রণ জানাবে। অনুগ্রহ করে আপনার আমন্ত্রণের জন্য অপেক্ষা করুন। আর ১৮ সেপ্টেম্বর থেকে, জাতীয় বুকিং সার্ভিস (ন্যাশনাল বুকিং সার্ভিস) চালু হবে। এ ব্যাপারে আরও তথ্যের জন্য www.nhs.uk/seasonalvaccinations- এই ওয়েবসাইট দেখুন।

আপনার ‘ডায়াবেটিক আই স্ক্রীনিং’ অ্যাপয়েন্টমেন্টে উপস্থিত হন

আপনার ডায়াবেটিস থাকলে ‘ডায়াবেটিক আই স্ক্রীনিং’ করা গুরুত্বপূর্ণ। কারণ এটি দৃষ্টিশক্তি হারানো রোধ করতে সহায়তা করে। ডায়াবেটিসের কারণে সৃষ্ট চোখের সমস্যাগুলি ‘ডায়াবেটিক রেটিনোপ্যাথি’ নামে পরিচিত। চোখের পিছনের রক্তনালীগুলি ফুটো হয়ে গেলে কিংবা বা বন্ধ (ব্লক) হয়ে গেলে এসব সমস্যা দেখা দিতে পারে। আপনার দৃষ্টিশক্তিতে কোনো পরিবর্তন আপনি নিজে লক্ষ্য করার আগেই এই ‘স্ক্রীনিং’ তা শনাক্ত করতে পারে এবং সুরক্ষামূলকপদক্ষেপ নেওয়া যায়। এনএইচএস ‘ডায়াবেটিক আই স্ক্রীনিং প্রোগ্রাম’ সম্পর্কে আরও তথ্য এখানে পাওয়া যাবে।

পারভীনের গল্প
আমি অনেক সুস্থ বোধ করছি

দুই সন্তানের ব্যস্ত জননী পারভীন আক্তার। সন্তান জন্মদানের পর এবং তাঁর পিতামাতার কেয়ারার (পরিচর্যাকারী) হবার পর থেকে তাঁর ওজন বেড়েছে।
তিনি বলেন, “আমার সি-সেকশন (সিজারিয়ান অপারেশন)-এর পর বুঝতে পারছিলাম আমার পেটের চারপাশে ওজন জড়ো হচ্ছে এবং এটি আমাকে বিরক্ত করছিল।”

ওয়েস্ট ব্রমউইচের বাসিন্দা ৪৪ বছর বয়সী এই নারীর উচ্চ রক্তচাপের পাশাপাশি তাঁর পরিবারে টাইপ-২ ডায়াবেটিসের ইতিহাস ছিল। কিন্তু খাদ্যাভ্যাস পরিবর্তনের মাধ্যমে নানা চেষ্টা করার পরও অবস্থার তেমন কোনো উন্নতি ঘটেনি। এ ব্যাপারে অনলাইনে গিয়ে দ্রুত অনুসন্ধান শুরু করে তিনি ডায়াবেটিস ইউকের নো ইয়র রিস্ক টুলে যান এবং সেখানে তাঁর স্কোর বলে দেয় যে, তিনি ‘ঝুঁকিতে’ আছেন।

পারভীন বলেন, “এটি সত্যিই দ্রুত পূরণ করা গেছে এবং তা সহজ ছিলো। আর আমাকে অবাক করে দিয়ে মাত্র কয়েকদিন পরেই ‘হেলদিয়ার ইউএনএইচএস ডায়াবেটিস’ প্রতিরোধ কর্মসূচি থেকে আমার কাছে ফোন আসে।”

তিনি আরো বলেন, “এটি ছিলো একটি উপযুক্ত সময় কারণ আমি তখন ওজন কমাতে সাহায্য পেতে চেয়েছিলাম একটি বিশ্বস্ত উৎস থেকে। আর সেই সাথে এই সাহায্যটি ছিলো বিনামূল্যে (ফ্রি)।” 

এরপর ২০২০ সালের আগস্টে তিনি স্বাস্থ্য প্রশিক্ষক জেমি গ্রেগ-এর অনলাইনে পরিচালিত গ্রুপ সেশনে অংশ নেয়া শুরু করেন।

তিনি বলেন, “প্রতি সপ্তাহে কোন বিষয়ে মনোযোগ দিতে হবে সে ব্যাপারে পরামর্শ পেতে এই সেশনগুলি সত্যিকার অর্থেই সহায়ক ছিলো। আপনি অনুশীলনের ধারা থেকে বিচ্যুত হলেও এসব সেশন আপনাকে সঠিক জায়গায় নিয়ে আসতে সাহায্য করে। এর শিক্ষকরা সত্যিই চমৎকার। আর আমাকে সম্ভাব্য সকল সাহায্য দিতে জেমি সবসময় সেশনের আগে বা পরে প্রশ্নের জবাব দিয়েছেন।”

“সেশনগুলি আমাকে নিয়ন্ত্রিত মাত্রার খাবার গ্রহণ অর্থাৎ খাবারের পরিমাণ সীমিত রাখার ব্যাপারটি সম্পর্কে শিখিয়েছে। তাই আমার প্লেটে কতটা খাবার নিচ্ছি সে ব্যাপারে আমি এখন খেয়াল রাখি। এছাড়া আমি কেনাকাটা করার সময় প্রচুর ফল এবং সবজি কেনার বিষয়টিও নিশ্চিত করি।”

পাশাপাশি পারভীন শরীরচর্চা সম্পর্কে পাওয়া তথ্যও সহায়ক বলে মনে করেন। প্রায়শ:ই বাড়ির নানা কাজ করার পরও পারভীন বুঝতে পারেন যে, তাঁর এমন কিছু করা দরকার যাতে তাঁর হৃদস্পন্দন দ্রুত হয়। তিনি তাঁর নিজস্ব গতিতে কার্যক্রমের মাত্রা বাগাতে সক্ষম হয়েছেন এবং এর ইতিবাচক প্রভাব খেয়াল করেছেন।

“আমি যখন অনুভব করি যে, আমি আসলে দৌড়াতে পারি এবং এরপর আমাকে হাঁপাতে হয় না তখন খুব ভালো লাগে। এখন বাচ্চাদের সাথে দৌড়ে সিঁড়ি বেয়ে ওঠানামা করা আমার কঠিন লাগে না।”

পরবর্তী সহায়তা

ধূমপান ত্যাগ করতে সাহায্য পেতে স্মোকফ্রি ন্যাশনাল হেল্পলাইনে 0300 123 1044 নম্বরে ফ্রি ফোন করুন।

প্রেসক্রিপশন খরচের ব্যাপারে সহায়তা পেতে ‘এনএইচএস (NHS) হেল্প উইথ হেলথ কস্টস হেল্পলাইন‘-এ 0300 330 134 নম্বরে ফোন করুন। 

ডায়াবেটিস ইউকেহার্ট ইউকে বা ব্রিটিশ হার্ট ফাউন্ডেশন থেকে সহায়তা নিন।

এ ধরণের বিষয়ে ডাঃ সেন্ট জন এর ডায়াবেটিস সংক্রান্ত আরো পডকাস্ট কিংবা খেলাধূলা এবং ব্যায়ামের ওষুধ বিশেষজ্ঞ ডাঃ স্যাম বোচের ব্যায়ামের গুরুত্ব নিয়ে আলোচনা শুনুন।

আরও পড়ুন

মুক্তিযুদ্ধের স্বপ্ন ও সম্ভাবনাকে পদদলিত করে উল্টো পথে চলছে বাংলাদেশ

মুক্তিযুদ্ধের স্বপ্ন ও সম্ভাবনাকে পদদলিত করে উল্টো পথে চলছে বাংলাদেশ

লণ্ডনে সিপিবি’র জনসভায় মুজাহিদুল ইসলাম সেলিম সারওয়ার-ই আলম ♦ লণ্ডন, ৪ এপ্রিল: বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)-এর প্রাক্তন সভাপতি ও বর্তমান সদস্য মুক্তিযোদ্ধা মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, মুক্তিযুদ্ধের স্বপ্ন ও সম্ভাবনাকে পদদলিত করে উল্টো পথে চলছে বাংলাদেশ।...

স্থানীয় বাংলাদেশী কমিউনিটির প্রতিবাদের মুখে গ্রেটার ম্যানচেস্টরের রচডেল কাউন্সিল কার্যালয়ে ঠাঁই হলো বাংলার

স্থানীয় বাংলাদেশী কমিউনিটির প্রতিবাদের মুখে গ্রেটার ম্যানচেস্টরের রচডেল কাউন্সিল কার্যালয়ে ঠাঁই হলো বাংলার

পত্রিকা প্রতিবেদন ♦ লণ্ডন, ২৫ মার্চ: স্থানীয় বাংলাদেশী কমিউনিটির প্রবল প্রতিবাদের মুখে রচডেল কাউন্সিল কার্যালয়ের স্বাগতবার্তায় অবশেষে বাংলা যুক্ত করা হয়েছে। অন্যান্য ভাষার সাথে বাংলায় ‘স্বাগতম’ লেখাটিও এখন সেখানে শোভা পাচ্ছে।  কাউন্সিল কার্যালয়ের...

এভারেস্ট জয়ী আকি রহমানের নতুন পর্বত-অভিযান

এভারেস্ট জয়ী আকি রহমানের নতুন পর্বত-অভিযান

বিশ্বের ১৪টি পর্বতশৃঙ্গ জয় করে বিপন্নদের জন্য সংগ্রহ করতে চান ১.৫ মিলিয়ন পাউণ্ড ইব্রাহিম খলিল ♦ লণ্ডন, ২৪ মার্চ: বিশ্বের বিপদসংকুল ১৪টি উচুঁ পর্বত আরোহণের নতুন অভিযানে নেমেছেন এভারেস্ট জয়ী আকি রহমান। এই পর্বত-অভিযানের মাধ্যমে তিনি তহবিল সংগ্রহ করতে চান ১ দশমিক ৫...

ওয়াশিংটনে ইসরায়েলি দূতাবাসের সামনে নিজের শরীরে আগুন দেয়া মার্কিন সেনা অ্যারণ মারা গেছেন

ওয়াশিংটনে ইসরায়েলি দূতাবাসের সামনে নিজের শরীরে আগুন দেয়া মার্কিন সেনা অ্যারণ মারা গেছেন

জীবন দিয়ে গাজায় গণহত্যার প্রতিবাদ পত্রিকা ডেস্ক ♦ লণ্ডন, ২৬ ফেব্রুয়ারি: ওয়াশিংটনে ইসরায়েলি দূতাবাসের সামনে নিজের শরীরে আগুন দিয়ে দুনিয়াব্যাপী আলোড়ন তোলা মার্কিন সেনা অ্যারণ বুশনেল অবশেষে মারা গেছেন।  এর আগে গত রোববার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে ইসরায়েলি...

গাজা নিয়ে নিজস্ব নীতির সমালোচনা ইউরোপ-আমেরিকার ৮০০ সরকারি কর্মকর্তার

গাজা নিয়ে নিজস্ব নীতির সমালোচনা ইউরোপ-আমেরিকার ৮০০ সরকারি কর্মকর্তার

পত্রিকা ডেস্ক ♦ লণ্ডন, ০৫ ফেব্রুয়ারি: ফিলিস্তিনের গাজায় আন্তর্জাতিক আইনের ‘গুরুতর লঙ্ঘন’ হচ্ছে। আর এ পরিস্থিতিতে পশ্চিমা দেশগুলোর সরকার কিছুই করতে পারছে না। গাজা নিয়ে নিজ নিজ সরকারের নীতির সমালোচনা করে এমন কথাই বলেছেন পশ্চিমা দেশগুলোর আট শতাধিক সরকারি কর্মকর্তা।...