আপনি কি জানেন, ডায়াবেটিস দৃষ্টিশক্তি হারানোর কারণ হতে পারে?

“আপনার যদি ডায়াবেটিস থেকে থাকে তাহলে আপনি ডায়াবেটিসের কারণে সৃষ্ট চোখের রোগ ‘ডায়াবেটিক রেটিনোপ্যাথি’তে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছেন।”

ডাঃ এভলিন মেনসাহ
ক্লিনিক্যাল প্রধান (লিড), অপথালমোলজি
লণ্ডন নর্থ ওয়েস্ট ইউনিভার্সিটি হেলথকেয়ার এনএইচএস ট্রাস্ট ।

ডায়াবেটিস থাকলে চোখের স্ক্রীনিং করানো খুবই গুরুত্বপূর্ণ

“আমি দৃষ্টিশক্তি হারিয়েছি বলে যখন ধরা পড়ল, তখন তা আমার মধ্যে প্রবল প্রতিক্রিয়া সৃষ্টি করে। কেউই তাঁর দৃষ্টিশক্তি হারাতে চায় না। আমি ছয় মাস কেঁদেছি।”

বার্নাডেট ওয়ারেন (৫৫)
সাবেক শিক্ষক, সারে ।

স্ক্রিনিং প্রাথমিক লক্ষণগুলি সনাক্ত করতে সাহায্য করে

“নিয়মিত পরীক্ষা-নীরিক্ষা এবং স্ক্রিনিংয়ে অংশ নিলে তা মানুষের শরীরে জটিলতা সৃষ্টির ঝুঁকি অথবা প্রাথমিক লক্ষণগুলি সনাক্ত করতে সাহায্য করবে। তখন এসব ব্যাপারে আমরা কিছু করতে সক্ষম হবো।

ডা. ভরন কুমার
জিপি, স্লাও, বার্কশায়ার

বুধবার, ১৫ মে ২০২৪

স্বাস্থ্য

জিপি সার্জারিগুলো যেভাবে তাদের সেবাসমূহ উন্নত করছে

২৩ সেপ্টেম্বর ২০২৩ ৩:৩৬ অপরাহ্ণ | স্বাস্থ্য

সেরা মানের সেবা পেতে আপনার জিপি প্র্যাকটিসের সাথে বিভিন্ন উপায়ে যোগাযোগ করতে পারেন
অনলাইনে – ফোনে – সশরীরে উপস্থিত হয়ে

ইংল্যাণ্ড জুড়ে জিপি সার্জারিগুলোতে আমূল বদলে দেয়া এনএইচএস-এর নতুন পরিকল্পনাসমূহ একে একে চালু করা হচ্ছে। এসব পরিকল্পনার আওতায় এখন বিস্তৃত পরিসরের স্বাস্থ্য বিশেষজ্ঞরা কাজ করছেন যাতে আপনি বা পরিবারের কোনো সদস্য রোগী হিশেবে সবচেয়ে দক্ষ পরিচর্যা লাভের সুযোগ পেতে পারেন।

জিপি সার্জারিগুলোতে নতুন ২৯ হাজারেরও বেশী স্বাস্থ্যসেবা ও পরিচর্যা কর্মী নিয়োগ দেয়া হয়েছে। এর অর্থ হলো, এখন আরো বেশিসংখ্যক রোগী সঠিক স্বাস্থ্যকর্মীর কাছ থেকে শুরুতেই তাদের দরকারী সেবা পাবেন। পাশাপাশি জিপির সাথে যাদের দেখা করার প্রয়োজন তাদের সবার জন্যই অ্যাপয়েন্টমেন্ট পাওয়া নিশ্চিত করতেও এটি সহায়ক হবে।

আপনি যখন জিপি সার্জারিতে টেলিফোন করে অথবা সশরীরে হাজির হয়ে সাহায্য চাইবেন তখন আপনার কী ধরণের সাহায্য দরকার সে বিষয়ে প্রশিক্ষিত রিসেপশনিস্ট আপনাকে প্রাথমিক কিছু প্রশ্ন করবেন। এর ফলে তারা আপনাকে যথাযথ পেশাদার স্বাস্থ্যকর্মীর সঙ্গে সংযোগ করিয়ে দিতে সমর্থ হবেন। এসব স্বাস্থ্যকর্মীর মধ্যে থাকবেন ফিজিওথেরাপিস্ট থেকে শুরু করে মানসিক স্বাস্থ্যসেবা কর্মী, পরিচর্যা সমন্বয়ক (কেয়ার কো-অর্ডিনেটর) থেকে শুরু করে ‘ওয়েলবিং কোচ’ এবং ‘ফার্মাসিস্ট’ থেকে শুরু করে নার্স পর্যন্ত।

ধরুন, খেলার সময় পাওয়া আঘাত কিংবা কোমরে ব্যথার জন্য আপনার যদি ফিজিওথেরাপিস্টের প্রয়োজন হয় তাহলে জিপি নয় বরং সম্ভবত একজন ‘ফিজিওর’ সঙ্গে আপনার কথা বলতে হবে।

জিপি প্র্যাকটিসে এখন বিস্তৃত পরিসরের বিশেষজ্ঞদের টিম থাকার ফলে আপনি প্রায়শঃ শুরুতেই এবং আরো দ্রুত সঠিক পেশাদার স্বাস্থ্যকর্মীর সাথে দেখা করতে পারবেন। আর যেসব রোগীর জিপির সাথে দেখা করা বেশী প্রয়োজন তিনি তাদেরকে আরো বেশী সময় দিতে পারবেন।

এই আধুনিকায়নের পাশাপাশি জিপি সার্জারির সঙ্গে আপনি আরো কিছু নতুন উপায়ে যোগাযোগ করতে পারবেন। ফোন করা ও সশরীরে গিয়ে দেখা করার পাশাপাশি আপনার জিপি প্র্যাকটিসের ওয়েবসাইটে গিয়ে নির্ধারিত ফরম পূরণ করে এখন আপনি অ্যাপয়েন্টমেন্টের জন্য অনুরোধ করতে পারেন, পরামর্শ এবং অন্যান্য সাহায্যও চাইতে পারেন। এজন্য অনলাইন ফরমে কিছু প্রশ্নের জবাব দিয়ে আপনি ‘সেণ্ড’ বাটনে চাপ দিবেন। জিপি প্র্যাকটিসের টিম আপনার অনুরোধ পাওয়ার পর তা যাচাই করে যত দ্রত সম্ভব আপনার সঙ্গে যোগাযোগ করবে।

অনলাইন, টেলিফোন বা সশরীরে উপস্থিত হয়ে- যেভাবেই আপনি সেবার জন্য অনুরোধ করেন না কেন আপনার দরকারী সাহায্য পাওয়ার বিষয়টি ওই টিম নিশ্চিত করবে।

আপনার জিপি সার্জারিতে কাজ করেন এমন কিছু পেশাদার স্বাস্থ্যকর্মী

রিসেপশন টিম
আপনার এলাকায় এবং জিপি সার্জারিতে আপনার জন্য কী কী স্বাস্থ্যসেবা রয়েছে তা জানার জন্য আপনার জিপি প্র্যাকটিসের রিসেপশন কর্মীরা বিশেষভাবে প্রশিক্ষণপ্রাপ্ত। আপনার দেয়া তথ্যের ভিত্তিতে আপনার প্রয়োজন বুঝতে তারা সমর্থ হবেন এবং সে অনুযায়ী সঠিক পরিচর্যা পাওয়ার বিষয়টি নিশ্চিত করবেন। আপনি তাদের সঙ্গে কীভাবে যোগাযোগ করলেন সেটি বিবেচ্য হবে না। তাদের কাছে আপনার দেয়া তথ্যগুলো গোপনীয় থাকবে।
যেভাবে তারা সাহায্য করতে পারেন
– যত দ্রত সম্ভব সঠিক পেশাদার স্বাস্থ্যকর্মীর সঙ্গে অ্যাপয়েন্টমেন্ট করিয়ে দিয়ে।
– জিপির সুপারিশের মাধ্যমে কী কী সেবা আপনি পেতে পারেন তা চিহ্নিত করে।
– আপনি হয়তো জানেন না এমনসব নতুন পরিচর্যা বা সেবাসমূহের জন্য আপনার অ্যাপয়েন্টমেন্ট করিয়ে দিয়ে।

কেয়ার কো-অর্ডিনেটর
কেয়ার কো-অর্ডিনেটররা সেসব মানুষের জন্য কাজ করেন যাদের স্বাস্থ্য ও পরিচর্যা সেবা ব্যবস্থার সুবিধা পেতে বাড়তি সহায়তার প্রয়োজন হয়। সঠিক সময়ে যথাযথ সেবাসমূহ বা পেশাদারদের সাথে তাদের সংযোগ করিয়ে দিতে কেয়ার কো-অর্ডিনেটররা সাহায্য করে থাকেন। পরিচর্যাগ্রহীতারা যাতে তাদের প্রাপ্ত সেবার ব্যবস্থাপনা করতে পারেন সেজন্য প্রয়োজনীয় সহায়তা নিশ্চিত করতে কেয়ার কো-অর্ডিনেটররা যোগাযোগের কেন্দ্রবিন্দু হিশেবে ভূমিকা পালন করে থাকেন।
যেভাবে তারা সহায়তা করতে পারেন
– আপনার স্বাস্থ্য ও পরিচর্যা সম্পর্কে কথাবার্তার জন্য তারা আপনাকে প্রস্তুত করে।
– আপনার স্বাস্থ্য ও পরিচর্যা সেবার প্রয়োজনের ওপর নজর রেখে এবং এর কোনো পরিবর্তন হলে সে অনুযায়ী ব্যবস্থা নিয়ে।
– আপনার প্রাপ্ত সেবার বিষয়টি বুঝতে এবং তা ব্যবস্থাপনায় আপনাকে সহযোগিতা করে।

‘সোশ্যাল প্রেসক্রাইবিং লিংক ওয়ার্কার্স’
মানুষকে তাদের সামাজিক, আবেগজনিত এবং শারীরিক সুস্থতা ও কল্যাণের দিকে মনোযোগ দিতে সহায়তা করে থাকেন সোশ্যাল প্রেসক্রাইবিং লিংক ওয়ার্কার্স টীমের সদস্যরা। ‘সোশ্যাল প্রেসক্রাইবিং লিংক ওয়ার্কাররা’ মেডিক্যাল টিমের পাশাপাশি কাজ করেন। যেসব বিষয় মানুষের জন্য গুরুত্বপূর্ণ সেসব বিষয়ে মনোযোগ নিবদ্ধ করতে তাদেরকে সময় দিয়ে থাকেন তারা। আবেগজনিত এবং ব্যবহারিক বিভিন্ন ধরনের সহায়তা পেতে স্থানীয় বিভিন্ন গ্রপ এবং সেবাসমূহের সাথে সংযোগ ঘটিয়ে দেন তারা। এর মধ্যে শারীরিক কর্মকাণ্ড, বিভিন্ন সামাজিক গ্রুপের সাথে সংযাগ করিয়ে দেয়া, স্বেচ্ছাসেবা, বাগান করা এমনকি ঋণ বা আবাসন (হাউজিং) সম্পর্কেও পরামর্শের বিষয়গুলোও থাকতে পারে।
যেভাবে তারা সহায়তা দিতে পারেন
আপনার ভালো থাকা ও স্বাস্থ্য সুরক্ষার বিষয় ব্যবস্থাপনায় আপনাকে সহায়তা করে।
– আপনার জন্য গুরুত্বপূর্ণ বিষয়গুলোতে আপনার মনোযোগ নিবদ্ধ করতে আপনাকে সময় দিয়ে।
– বিভিন্ন ধরনের সহায়তা সেবা (সাপোর্ট সার্ভিস) পেতে ও শারীরিক কর্মকাণ্ডে সক্রিয় হতে আপনাকে সাহায্য করে।

ফিজিওথেরাপিস্ট
ফিজিওথেরাপিস্টরা সাধারণতঃ মাংশপেশী ও হাঁড়ের অবস্থা সম্পর্কে বিশেষজ্ঞ। তারা বিভিন্ন ধরনের মাংশপেশীজনিত জটিলতা ও শরীরের জোড়া বা জয়েন্টের অবস্থা যাচাই করে সমস্যা চিহ্নিত করে এর চিকিৎসা দিতে পারেন। এর ফলে এসব সমস্যা নিয়ে হাসপাতালে চিকিৎসা নেয়ার রেফারেলের দরকার কম পড়ে। এছাড়া তারা রোগীর জন্য পরবর্তী ধাপের চিকিৎসা ও অনুসন্ধান এবং প্রয়োজনে বিশেষজ্ঞের ব্যবস্থা করতে পারেন।
যেভাবে তারা সাহায্য করতে পারেন
– মাংশপেশীজনিত জটিলতা ও শরীরের জোড়া বা জয়েন্টের সমস্যা চিহ্নিত করে এর চিকিৎসা দিয়ে।
– আপনার অবস্থা কীভাবে নিয়ন্ত্রণ করবেন সে ব্যাপারে পরামর্শ দিয়ে।
– বিশেষজ্ঞ সেবার জন্য ‘রেফার’ করে।

ক্লিনিক্যাল ফার্মাসিস্ট
জিপি সার্জারির ক্লিনিক্যাল ফার্মাসিস্টরা মেডিসিন বিষয়ে বিশেষজ্ঞ। তারা মানুষকে যতটা সম্ভব সুস্থ থাকার ব্যাপারে সহায়তা করতে পারেন। হাঁপানী (অ্যাজমা), ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপের মতো দীর্ঘমেয়াদি সমস্যায় ভোগা মানুষদের সহায়তা দিয়ে থাকেন তারা। এছাড়া যারা একাধিক ওষুধ সেবন করেন তাদের ওষুধ কাজ করছে কিনা তা নিশ্চিতের কাজটিও করেন তারা। বহু ক্লিনিক্যাল ফামার্সিস্ট ওষুধের প্রেসক্রিপশনও দিতে পারে।
তারা যেভাবে সাহায্য করতে পারেন
– আপনার ওষুধ পর্যালোচনা করে
– আপনার প্রেসক্রিপশনে প্রয়োজনীয় পরিবর্তন এনে
– ওষুধ এবং তা সেবনের সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়ার ব্যাপারে পরামর্শ দিয়ে।

আমার জোর পরামর্শ হচ্ছে অনলাইন পেশেন্ট সার্ভিসেসের মাধ্যমে আপনার জিপির সঙ্গে যোগাযোগ করুন- হান্না আনসারি

হান্না আনসারির বয়স ৪৮ বছর। তিনি এনজাইনা, হাইপারটেনশন (উচ্চ রক্তচাপ), দীর্ঘমেয়াদী হাঁপানী (ক্রনিক অ্যাজমা) এবং হাইপোথাইরোয়েডিজমে ভুগছেন। শারীরিকভাবে সুস্থ থাকার জন্য তাকে নিয়মিত ওষুধ সেবন করতে হয়। আর সেজন্য রিপিট প্রেসক্রিপশনের বিষয়টি নিশ্চিত করা তাঁর জন্য খুবই গুরুত্বপূর্ণ।

দুই সপ্তাহের অবকাশ (হলিডে) যাপন শেষে বাড়ি ফেরার পথে দূর্ভাগ্যজনকভাবে তার ব্যাগটি হারিয়ে যায় যাতে তাঁর ওষুধপত্র ছিলো। হান্না বলেন, “এতে আমি খুবই উদ্বিগ্ন হয়ে পড়ি। কারণ, হলিডেতে যাওয়ার সময় আমি বাড়িতে মাত্র কয়েকদিন চলার মতো ওষুধ রেখে গেছি।”

“আমি তখন সিদ্ধান্ত নিলাম এই সমস্যা সমাধানে আমাকে সবচেয়ে ভালো আর সহজ উপায়টিই বেছে নিতে হবে। আর সেটি হচ্ছে- আমার জিপি প্র্যাকটিসের সঙ্গে তাদের অনলাইন ফরম পূরণের মাধ্যমে যোগাযোগ করা। ওই ফরম পূরণ করা আসলেই খুব সহজ। আমার যোগাযোগের ঘন্টা দুয়েকের মধ্যেই জিপি সার্জারি থেকে ‘ক্লিনিক্যাল ফার্মাসিস্ট’ আমাকে ফোন করেন। আমি তখন তাকে আমার সমস্যার কথা জানালে তিনি আমাকে আমার পরবর্তী রিপিট প্রেসক্রিপশনের সময় পর্যন্ত প্রয়োজনীয় সবগুলো ওষুধের প্রেসক্রিপশন লিখে দেন।”

“এই পুরো প্রক্রিয়াটি এতো দ্রত ও সহজভাবে সম্পন্ন হয়েছে যে, তাতে আমি বিস্ময়ে অভিভূত হয়েছি। তাই সবার প্রতি আমার জোর পরামর্শ হলো- ফোনে যোগাযোগ করে দীর্ঘক্ষণ লাইনে অপেক্ষা না করে অনলাইনে ফরম পূরণের মাধ্যমে আপনার জিপির সঙ্গে যোগাযোগ করুন।”

সঠিক পেশাদার স্বাস্থ্যকর্মীর কাছ থেকে সঠিক পরিচর্যা পেতে আপনি আপনার রিসেপশন টিমের উপর আস্থা রাখুন। আরো তথ্যের জন্য ভিজিট করুন nhs.uk/GPservices

(যুক্তরাজ্য সরকারের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে প্রকাশিত)

আরও পড়ুন

মুক্তিযুদ্ধের স্বপ্ন ও সম্ভাবনাকে পদদলিত করে উল্টো পথে চলছে বাংলাদেশ

মুক্তিযুদ্ধের স্বপ্ন ও সম্ভাবনাকে পদদলিত করে উল্টো পথে চলছে বাংলাদেশ

লণ্ডনে সিপিবি’র জনসভায় মুজাহিদুল ইসলাম সেলিম সারওয়ার-ই আলম ♦ লণ্ডন, ৪ এপ্রিল: বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)-এর প্রাক্তন সভাপতি ও বর্তমান সদস্য মুক্তিযোদ্ধা মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, মুক্তিযুদ্ধের স্বপ্ন ও সম্ভাবনাকে পদদলিত করে উল্টো পথে চলছে বাংলাদেশ।...

স্থানীয় বাংলাদেশী কমিউনিটির প্রতিবাদের মুখে গ্রেটার ম্যানচেস্টরের রচডেল কাউন্সিল কার্যালয়ে ঠাঁই হলো বাংলার

স্থানীয় বাংলাদেশী কমিউনিটির প্রতিবাদের মুখে গ্রেটার ম্যানচেস্টরের রচডেল কাউন্সিল কার্যালয়ে ঠাঁই হলো বাংলার

পত্রিকা প্রতিবেদন ♦ লণ্ডন, ২৫ মার্চ: স্থানীয় বাংলাদেশী কমিউনিটির প্রবল প্রতিবাদের মুখে রচডেল কাউন্সিল কার্যালয়ের স্বাগতবার্তায় অবশেষে বাংলা যুক্ত করা হয়েছে। অন্যান্য ভাষার সাথে বাংলায় ‘স্বাগতম’ লেখাটিও এখন সেখানে শোভা পাচ্ছে।  কাউন্সিল কার্যালয়ের...

এভারেস্ট জয়ী আকি রহমানের নতুন পর্বত-অভিযান

এভারেস্ট জয়ী আকি রহমানের নতুন পর্বত-অভিযান

বিশ্বের ১৪টি পর্বতশৃঙ্গ জয় করে বিপন্নদের জন্য সংগ্রহ করতে চান ১.৫ মিলিয়ন পাউণ্ড ইব্রাহিম খলিল ♦ লণ্ডন, ২৪ মার্চ: বিশ্বের বিপদসংকুল ১৪টি উচুঁ পর্বত আরোহণের নতুন অভিযানে নেমেছেন এভারেস্ট জয়ী আকি রহমান। এই পর্বত-অভিযানের মাধ্যমে তিনি তহবিল সংগ্রহ করতে চান ১ দশমিক ৫...

ওয়াশিংটনে ইসরায়েলি দূতাবাসের সামনে নিজের শরীরে আগুন দেয়া মার্কিন সেনা অ্যারণ মারা গেছেন

ওয়াশিংটনে ইসরায়েলি দূতাবাসের সামনে নিজের শরীরে আগুন দেয়া মার্কিন সেনা অ্যারণ মারা গেছেন

জীবন দিয়ে গাজায় গণহত্যার প্রতিবাদ পত্রিকা ডেস্ক ♦ লণ্ডন, ২৬ ফেব্রুয়ারি: ওয়াশিংটনে ইসরায়েলি দূতাবাসের সামনে নিজের শরীরে আগুন দিয়ে দুনিয়াব্যাপী আলোড়ন তোলা মার্কিন সেনা অ্যারণ বুশনেল অবশেষে মারা গেছেন।  এর আগে গত রোববার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে ইসরায়েলি...

গাজা নিয়ে নিজস্ব নীতির সমালোচনা ইউরোপ-আমেরিকার ৮০০ সরকারি কর্মকর্তার

গাজা নিয়ে নিজস্ব নীতির সমালোচনা ইউরোপ-আমেরিকার ৮০০ সরকারি কর্মকর্তার

পত্রিকা ডেস্ক ♦ লণ্ডন, ০৫ ফেব্রুয়ারি: ফিলিস্তিনের গাজায় আন্তর্জাতিক আইনের ‘গুরুতর লঙ্ঘন’ হচ্ছে। আর এ পরিস্থিতিতে পশ্চিমা দেশগুলোর সরকার কিছুই করতে পারছে না। গাজা নিয়ে নিজ নিজ সরকারের নীতির সমালোচনা করে এমন কথাই বলেছেন পশ্চিমা দেশগুলোর আট শতাধিক সরকারি কর্মকর্তা।...