আপনি কি জানেন, ডায়াবেটিস দৃষ্টিশক্তি হারানোর কারণ হতে পারে?

“আপনার যদি ডায়াবেটিস থেকে থাকে তাহলে আপনি ডায়াবেটিসের কারণে সৃষ্ট চোখের রোগ ‘ডায়াবেটিক রেটিনোপ্যাথি’তে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছেন।”

ডাঃ এভলিন মেনসাহ
ক্লিনিক্যাল প্রধান (লিড), অপথালমোলজি
লণ্ডন নর্থ ওয়েস্ট ইউনিভার্সিটি হেলথকেয়ার এনএইচএস ট্রাস্ট ।

ডায়াবেটিস থাকলে চোখের স্ক্রীনিং করানো খুবই গুরুত্বপূর্ণ

“আমি দৃষ্টিশক্তি হারিয়েছি বলে যখন ধরা পড়ল, তখন তা আমার মধ্যে প্রবল প্রতিক্রিয়া সৃষ্টি করে। কেউই তাঁর দৃষ্টিশক্তি হারাতে চায় না। আমি ছয় মাস কেঁদেছি।”

বার্নাডেট ওয়ারেন (৫৫)
সাবেক শিক্ষক, সারে ।

স্ক্রিনিং প্রাথমিক লক্ষণগুলি সনাক্ত করতে সাহায্য করে

“নিয়মিত পরীক্ষা-নীরিক্ষা এবং স্ক্রিনিংয়ে অংশ নিলে তা মানুষের শরীরে জটিলতা সৃষ্টির ঝুঁকি অথবা প্রাথমিক লক্ষণগুলি সনাক্ত করতে সাহায্য করবে। তখন এসব ব্যাপারে আমরা কিছু করতে সক্ষম হবো।

ডা. ভরন কুমার
জিপি, স্লাও, বার্কশায়ার

বৃহস্পতিবার, ৯ মে ২০২৪

স্বাস্থ্য

হার্ট অ্যাটাকের লক্ষণগুলো জেনে রাখুন

৫ ডিসেম্বর ২০২৩ ৬:১৭ অপরাহ্ণ | স্বাস্থ্য

এনএইচএস আপনার পাশে আছে

ইংল্যাণ্ডে প্রতি বছর ৮০ হাজারেরও বেশি মানুষ হার্ট অ্যাটাক অর্থাৎ হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়ে থাকেন। হৃদরোগে আক্রান্ত ১০ জনের মধ্যে অন্তত ৭ জন বেঁচে থাকেন, তবে এই সংখ্যা ১০ জনের মধ্যে ৯ জনের বেশি (৯৪%) হতে পারে যদি তারা সময়মতো হাসপাতালে পৌঁছায় এবং সঠিক চিকিৎসা পায়। যদিও বুকে ব্যথা সবচেয়ে সাধারণ লক্ষণগুলির মধ্যে একটি, তবে হার্ট অ্যাটাক বিভিন্ন উপায়ে প্রকাশ পেয়ে থাকে এবং আক্রান্ত ব্যক্তি অন্য উপসর্গগুলি বুঝতে পারে না, যেমন শ্বাসকষ্ট, মাথা হালকা অনুভব করা বা মাথা ঘোরা, অস্বস্তির অনুভূতি বা অতিরিক্ত উদ্বেগজনিত অনুভূতি।

কার্ডিওলজিস্ট এবং এনএইচএস ইংল্যাণ্ডের ন্যাশনাল ক্লিনিক্যাল ডিরেক্টর ফর হার্ট ডিজিজ প্রফেসর নিক লিঙ্কার বলেছেন, “যারা হার্ট অ্যাটাকে (হৃদরোগে) আক্রান্ত হন তারা প্রায়শই এটিকে বুকে চেপে ধরা বা শক্ত হয়ে যাওয়া এবং অন্যান্য উপসর্গ যেমন ঘাম, বমি বমি ভাব বা অস্বস্তির অনুভূতি হিসাবে বর্ণনা করেন।”  

“হার্ট অ্যাটাকের প্রাথমিক লক্ষণগুলিকে সারিয়ে তোলা সহজ হতে পারে। কারণ সেগুলি সবসময় গুরুতর বলে মনে হয় না, তবে ৯৯৯-এ ডায়াল করা এবং আপনার লক্ষণগুলি বর্ণনা করাকে কখনই খুব তাড়াহুড়া হচ্ছে মনে করা ঠিক নয়; আপনি যত দ্রুত পদক্ষেপ নেবেন, সম্পূর্ণরূপে সুস্থ হয়ে ওঠার সম্ভাবনা ততই বেশি।” 

বদরুজ জামান
বয়স ৭৩, নর্থ লণ্ডন

ব্রিটিশ বাঙালি কমিউনিটির একজন সুপরিচিত নেতৃস্থানীয় ব্যক্তিত্ব নর্থ লণ্ডনের বাসিন্দা ৭৩ বছর বয়সী জনাব বদরুজ জামান এ ব্যাপারে তাঁর অভিজ্ঞতা বর্ণনা করে বলেন “আমার হঠাৎ বুকে ব্যথা হয়েছিল। আমার লক্ষণগুলি আরও খারাপ হয়ে যাচ্ছিল এবং আমার শ্বাসকষ্ট হচ্ছিল। তখন আমি ৯৯৯ নম্বরে কল করি। সৌভাগ্যবশতঃ আমার সাহায্য পেতে দেরি হয়নি এবং হার্ট অ্যাটাক থেকে সুস্থ্য হয়ে উঠতে সক্ষম হয়েছিলাম। তবে আমি যদি অ্যাম্বুলেন্স কল করার জন্য অপেক্ষা করতাম তবে আমার অবস্থা আরও খারাপ হতে পারত।”

“আমি বুঝতে পেরেছি যে, যত তাড়াতাড়ি সাহায্যের জন্য কল করবেন এবং চিকিৎসা সেবা পাবেন, আপনার আরোগ্য লাভ করা এবং বেঁচে থাকার সম্ভাবনা ততই বেশি।” “কারো যদি বুকে সামান্য ব্যথা বা হার্ট অ্যাটাকের কোনো লক্ষণ দেখা দেয় তাহলে অবিলম্বে ৯৯৯ নম্বরে কল করার জন্য আমি অনুরোধ করছি।”  

হার্ট অ্যাটাকের সাধারণ লক্ষণসমূহ

♦ হার্ট অ্যাটাকের প্রাথমিক লক্ষণ বিভিন্ন রকম হতে পারে; বেশিরভাগ ক্ষেত্রে যা হয় তা হলো বুক জুড়ে চাপ অনুভব করা বা বুক ভারি হয়ে আসা, অস্বস্তির অনুভূতি এবং কিছু একটা সঠিক অনুভূত না হওয়া।  

♦ হার্ট অ্যাটাকের প্রাথমিক লক্ষণগুলি সবসময় গুরুতর মনে হয় না।  

♦ হার্ট অ্যাটাকের প্রাথমিক লক্ষণগুলিকে গুরুতর মনে না করে সহজেই তা উপেক্ষিত হতে পারে। তবে ৯৯৯ নম্বরে কল করে আপনার লক্ষণগুলি বর্ণনা করা কখনই খুব তাড়াহুড়া করা হচ্ছে মনে না করা।             

হার্ট অ্যাটাকের লক্ষণগুলির মধ্যে রয়েছে:

♦ বুকে ব্যথা – আপনার বুক জুড়ে চাপ অনুভব করা বা বুক ভারি হয়ে আসা, অথবা বুকে অস্বস্তি  অনুভূত হওয়া। 

♦ শরীরের অন্যান্য অংশে ব্যথা – এটি অনুভব হতে পারে যে, ব্যথা আপনার বুক থেকে বাহুতে (সাধারণত বাম হাত, তবে এটি উভয় বাহুতে অনুভূত হতে পারে), চোয়াল, ঘাড়, পিঠ এবং পেটে ছড়িয়ে পড়ছে। 

♦ মাথা হালকা অনুভূত হওয়া বা মাথা ঘোরা বোধ করা। 

♦ ঘাম 

♦ নিঃশ্বাসে কষ্ট হওয়া 

♦ অসুস্থ বোধ করা (বমি বমি ভাব) বা অসুস্থ হয়ে পড়া (বমি) 

♦ অতিরিক্ত উদ্বেগজনিত অনুভূতি (প্যানিক অ্যাটাকের মতো) 

♦ কাশি বা শ্বাসকষ্ট  যদিও বুকে ব্যথা প্রায়শই তীব্র অনুভূত হয়, কিছু লোক শুধুমাত্র বদহজমের মতো সামান্য ব্যথা অনুভব করে থাকতে পারে। যদিও হার্ট অ্যাটাকের সবচেয়ে সাধারণ উপসর্গ হলো বুকে ব্যথা, তবে উপসর্গ একেকজনের একেকরকম হতে পারে।  আরও তথ্যের জন্য ভিজিট করুন nhs.uk/heartattack

আরও পড়ুন

মুক্তিযুদ্ধের স্বপ্ন ও সম্ভাবনাকে পদদলিত করে উল্টো পথে চলছে বাংলাদেশ

মুক্তিযুদ্ধের স্বপ্ন ও সম্ভাবনাকে পদদলিত করে উল্টো পথে চলছে বাংলাদেশ

লণ্ডনে সিপিবি’র জনসভায় মুজাহিদুল ইসলাম সেলিম সারওয়ার-ই আলম ♦ লণ্ডন, ৪ এপ্রিল: বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)-এর প্রাক্তন সভাপতি ও বর্তমান সদস্য মুক্তিযোদ্ধা মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, মুক্তিযুদ্ধের স্বপ্ন ও সম্ভাবনাকে পদদলিত করে উল্টো পথে চলছে বাংলাদেশ।...

স্থানীয় বাংলাদেশী কমিউনিটির প্রতিবাদের মুখে গ্রেটার ম্যানচেস্টরের রচডেল কাউন্সিল কার্যালয়ে ঠাঁই হলো বাংলার

স্থানীয় বাংলাদেশী কমিউনিটির প্রতিবাদের মুখে গ্রেটার ম্যানচেস্টরের রচডেল কাউন্সিল কার্যালয়ে ঠাঁই হলো বাংলার

পত্রিকা প্রতিবেদন ♦ লণ্ডন, ২৫ মার্চ: স্থানীয় বাংলাদেশী কমিউনিটির প্রবল প্রতিবাদের মুখে রচডেল কাউন্সিল কার্যালয়ের স্বাগতবার্তায় অবশেষে বাংলা যুক্ত করা হয়েছে। অন্যান্য ভাষার সাথে বাংলায় ‘স্বাগতম’ লেখাটিও এখন সেখানে শোভা পাচ্ছে।  কাউন্সিল কার্যালয়ের...

এভারেস্ট জয়ী আকি রহমানের নতুন পর্বত-অভিযান

এভারেস্ট জয়ী আকি রহমানের নতুন পর্বত-অভিযান

বিশ্বের ১৪টি পর্বতশৃঙ্গ জয় করে বিপন্নদের জন্য সংগ্রহ করতে চান ১.৫ মিলিয়ন পাউণ্ড ইব্রাহিম খলিল ♦ লণ্ডন, ২৪ মার্চ: বিশ্বের বিপদসংকুল ১৪টি উচুঁ পর্বত আরোহণের নতুন অভিযানে নেমেছেন এভারেস্ট জয়ী আকি রহমান। এই পর্বত-অভিযানের মাধ্যমে তিনি তহবিল সংগ্রহ করতে চান ১ দশমিক ৫...

ওয়াশিংটনে ইসরায়েলি দূতাবাসের সামনে নিজের শরীরে আগুন দেয়া মার্কিন সেনা অ্যারণ মারা গেছেন

ওয়াশিংটনে ইসরায়েলি দূতাবাসের সামনে নিজের শরীরে আগুন দেয়া মার্কিন সেনা অ্যারণ মারা গেছেন

জীবন দিয়ে গাজায় গণহত্যার প্রতিবাদ পত্রিকা ডেস্ক ♦ লণ্ডন, ২৬ ফেব্রুয়ারি: ওয়াশিংটনে ইসরায়েলি দূতাবাসের সামনে নিজের শরীরে আগুন দিয়ে দুনিয়াব্যাপী আলোড়ন তোলা মার্কিন সেনা অ্যারণ বুশনেল অবশেষে মারা গেছেন।  এর আগে গত রোববার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে ইসরায়েলি...

গাজা নিয়ে নিজস্ব নীতির সমালোচনা ইউরোপ-আমেরিকার ৮০০ সরকারি কর্মকর্তার

গাজা নিয়ে নিজস্ব নীতির সমালোচনা ইউরোপ-আমেরিকার ৮০০ সরকারি কর্মকর্তার

পত্রিকা ডেস্ক ♦ লণ্ডন, ০৫ ফেব্রুয়ারি: ফিলিস্তিনের গাজায় আন্তর্জাতিক আইনের ‘গুরুতর লঙ্ঘন’ হচ্ছে। আর এ পরিস্থিতিতে পশ্চিমা দেশগুলোর সরকার কিছুই করতে পারছে না। গাজা নিয়ে নিজ নিজ সরকারের নীতির সমালোচনা করে এমন কথাই বলেছেন পশ্চিমা দেশগুলোর আট শতাধিক সরকারি কর্মকর্তা।...