আপনি কি জানেন, ডায়াবেটিস দৃষ্টিশক্তি হারানোর কারণ হতে পারে?

“আপনার যদি ডায়াবেটিস থেকে থাকে তাহলে আপনি ডায়াবেটিসের কারণে সৃষ্ট চোখের রোগ ‘ডায়াবেটিক রেটিনোপ্যাথি’তে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছেন।”

ডাঃ এভলিন মেনসাহ
ক্লিনিক্যাল প্রধান (লিড), অপথালমোলজি
লণ্ডন নর্থ ওয়েস্ট ইউনিভার্সিটি হেলথকেয়ার এনএইচএস ট্রাস্ট ।

ডায়াবেটিস থাকলে চোখের স্ক্রীনিং করানো খুবই গুরুত্বপূর্ণ

“আমি দৃষ্টিশক্তি হারিয়েছি বলে যখন ধরা পড়ল, তখন তা আমার মধ্যে প্রবল প্রতিক্রিয়া সৃষ্টি করে। কেউই তাঁর দৃষ্টিশক্তি হারাতে চায় না। আমি ছয় মাস কেঁদেছি।”

বার্নাডেট ওয়ারেন (৫৫)
সাবেক শিক্ষক, সারে ।

স্ক্রিনিং প্রাথমিক লক্ষণগুলি সনাক্ত করতে সাহায্য করে

“নিয়মিত পরীক্ষা-নীরিক্ষা এবং স্ক্রিনিংয়ে অংশ নিলে তা মানুষের শরীরে জটিলতা সৃষ্টির ঝুঁকি অথবা প্রাথমিক লক্ষণগুলি সনাক্ত করতে সাহায্য করবে। তখন এসব ব্যাপারে আমরা কিছু করতে সক্ষম হবো।

ডা. ভরন কুমার
জিপি, স্লাও, বার্কশায়ার

মঙ্গলবার, ৭ মে ২০২৪

স্বাস্থ্য

এভরি মাইন্ড ম্যাটার্স: আপনার মানসিক সুস্থতার ‘টুল’

১৬ জানুয়ারি ২০২৪ ৫:৩৬ পূর্বাহ্ণ | স্বাস্থ্য

মানসিক স্বাস্থ্য এবং ভালো থাকা

ছোট ছোট কিছু বিষয়ের পরিবর্তন আপনার মানসিক সুস্থতায় বিরাট ভূমিকা রাখতে পারে

আমাদের দৈনন্দিন রুটিনে ছোট ছোট ইতিবাচক কাজগুলিকে অন্তর্ভূক্ত করে, প্রতিদিন আমরা আমাদের মানসিক স্বাস্থ্যের বিরাট উন্নতি করতে পারি। আজ আমরা এভরি মাইন্ড ম্যাটারর্স-এর আভ্যন্তরীন মূল্যবান বিষয়গুলি খুঁজে দেখবো। এটি এনএইচএস-এর একটি উদ্যোগ, যা পরিচালনাযোগ্য পদক্ষেপগুলোর জন্য ব্যবহারিক টিপস প্রদান করে, যা আপনার মানসিক সুস্থতাকে ইতিবাচকভাবে প্রভাবিত করতে পারে। আসুন এই পরামর্শগুলির মধ্যে অনুসন্ধান করি এবং আবিষ্কার করি যে কীভাবে সেগুলি আপনাকে আপনার সামগ্রিক মানসিক স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করতে পারে।

মিসেস মিসবা আহমেদ

পূর্ব লণ্ডনে অবস্থিত নারীর ক্ষমতায়নের জন্য নিবেদিত একটি ব্রিটিশ বাংলাদেশি সামাজিক নেটওয়ার্ক ‘মহিলা অঙ্গনে’র একজন সক্রিয় সদস্য মিসেস মিসবা আহমেদ। “এটি শুধুমাত্র নারীদের বিনোদনের জন্য একটি সংগঠন – আমরা নিয়মিত ফ্যাশন শো, মিউজিক্যাল শো, কফি মর্নিং, ফ্রুট কার্ভিং এবং ওয়াকিং ক্লাবের কার্যকলাপগুলি পরিচালনা করে থাকি যা আমার দৈনন্দিন কাজে প্রাণ সঞ্চার করেছে এবং এই কার্যকলাপগুলি আমার দৈনন্দিন কাজে প্রতিদিনের অংশ হয়ে উঠেছে।” “এই ইভেন্ট এবং ক্রিয়াকলাপগুলি আমাদের আত্মবিশ্বাস বাড়াতে এবং আমার মতো মহিলাদের স্থানীয় কমিউনিটিতে আরও সক্রিয় করার জন্য জড়িত হতে উৎসাহিত করে, যা আমাকে মানসিক স্বাস্থ্য এবং সামগ্রিকভাবে সুস্থ থাকতে সাহায্য করে।”

এভরি মাইন্ড ম্যাটার্সের মাধ্যমে ছোট ছোট পদক্ষেপগুলোর গুরুত্ব জেনে নিন

♦ আপনার মানসিক স্বাস্থ্যের যত্ন নেওয়াটা খুব অসাধ্য কিছু নয়। তবে সঠিক পদ্ধতির সন্ধান করাটা চ্যালেঞ্জিং হতে পারে, এভরি মাইন্ড ম্যাটার্স সে ধারণা রাখে, বিশেষত যখন অনেক বিষয় একীভূত হয়ে সামনে আসে। যাইহোক, নিয়মিতভাবে চর্চা করলে কোন ছোট পদক্ষেপ হলেও আপনার অনুভূতির উপর একটি উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে।

♦ আপনার জন্যে উপযোগী এমন সহজ কৌশলগুলি খুঁজে নিতে আপনাকে নির্দেশনা প্রদান এবং সেগুলিকে আপনার রুটিনে একীভূত করতে আপনাকে সহায়তা করতে কাজ করে এভরি মাইন্ড ম্যাটার্স। এই পদক্ষেপগুলি অনুসরণের মাধ্যমে আপনার মানসিক স্বাস্থ্যের একটি বড় উন্নতি অনুভব করতে পারবেন।

♦ এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে মানসিক স্বাস্থ্য রক্ষণাবেক্ষণ এমন কিছু নয়, যা আমাদের কেবল তখনই অগ্রাধিকার দেওয়া উচিত যখন এটি দুর্বল। আমাদের শারীরিক স্বাস্থ্যের মতোই এর প্রতি সক্রিয় মনোযোগ রাখা প্রয়োজন। আমাদের মানসিক সুস্থতা শীর্ষে থাকার মাধ্যমে আমরা জীবনের স্বাভাবিক চাপগুলিকে আরও ভালভাবে মোকাবেলা করতে পারি এবং ভবিষ্যতের চ্যালেঞ্জগুলিকে আরও কার্যকরভাবে পরিচালনা করতে পারি।

♦ এভরি মাইন্ড ম্যাটার্স হল একটি এনএইচএস-অনুমোদিত ওয়েবসাইট যা আপনার মানসিক স্বাস্থ্যের উন্নয়নে সহায়তা করার জন্য প্রচুর বিনামূল্যের রিসোর্স সরবরাহ করে। আপনি যদি আপনার নিজের মানসিক সুস্থতা বাড়াতে চান বা অন্যদের সহযোগিতা করতে চান, তাহলে এই প্লাটফর্মটি আপনার জন্য একটি মূল্যবান উপাত্ত। আসুন আপনার মানসিক স্বাস্থ্যকে অগ্রাধিকার দিতে এবং পরিচর্যা করতে সহায়ক হয় এমন রিসোর্সগুলি জেনে নেই।

এভরি মাইন্ড ম্যাটার্স-এ যা রয়েছে

♦ পার্সোনেলাইজড ফ্রি মাইন্ড প্লান – একটি মানসিক স্বাস্থ্য কর্মপরিকল্পনা যা আপনাকে উদ্বেগ এবং চাপ মোকাবেলা করতে, আপনার মেজাজ ভাল করতে এবং আরও ভাল ঘুম হতে সাহায্য করার জন্য ব্যবহারিক টিপস প্রদান করে। অ্যামাজন অ্যালেক্সা ব্যবহারকারীরা আজই সাহায্যের জন্য বলতে পারেন, ‘অ্যালেক্সা, স্টার্ট মাই মাইন্ড প্লান’।

♦ ইমেইল প্রোগ্রামগুলো:

– ইতিবাচক পদক্ষেপগুলিকে আপনার রুটিনের অংশ করে তোলার বিষয়ে বিভিন্ন পরামর্শ প্রদান করা
– উদ্বেগ কমানোর জন্য বা
– ভাল ঘুমের টিপসের জন্য। এই টপ টিপস দিয়ে আপনার ছোটবড় উপাত্তগুলো খুঁজুন

শারীরিকভাবে সক্রিয় হোন

শারীরিক ক্রিয়াকলাপে সক্রিয় হওয়া কেবল আপনার শারীরিক স্বাস্থ্যেরই উপকার করে না বরং আপনার মানসিক সুস্থতার উপরও ইতিবাচক প্রভাব ফেলে। এটি কার্যকরভাবে স্নায়ুবিক শক্তিকে পরিচালনা করতে পারে এবং এটি সম্পূর্ণরূপে কষ্ট দূর করতে না পারলেও এর তীব্রতা কমাতে পারে। যা আপনাকে আনন্দ দেয়, নিয়মিত অংশগ্রহণকে উৎসাহিত করে, আপনার শারীরিক সক্ষমতার সাথে সামঞ্জস্যপূর্ণ এমন কার্যকলাপগুলি বেছে নেওয়া গুরুত্বপূর্ণ। অনলাইনে হালকা যোগব্যায়ামের ক্লাস, বাড়ির চারপাশে একটু দৌড়ঝাপ বা সতেজ বাতাসে হালকা হাঁটার বিষয়টি বিবেচনা করা যেতে পারে। প্রতিদিনের হাঁটা বাড়াতে ট্র্যাকিং সহায়তার জন্য এনএইচএস এক্টিভ ১০ অ্যাপ ডাউনলোড করতে পারেন। বিকল্প হিসেবে এনএইচএস কাউচ টু-৫কে অ্যাপটি আপনাকে ৯ সপ্তাহের মধ্যে ৫ কিমি দৌড়ে নির্দেশনা দিতে পারে। দুটি অ্যাপই অ্যাপ স্টোর বা গুগল প্লে থেকে বিনামূল্যে ডাউনলোড করা যায়।

আপনার অনুভূতিগুলো নিয়ন্ত্রণ করুন

আমাদের চিন্তাভাবনা, অনুভূতি এবং ক্রিয়াগুলি পরস্পর সংযুক্ত এবং আমাদের মানসিক সুস্থতাকে প্রভাবিত করতে পারে। অনিয়ন্ত্রিত চিন্তার ধরণগুলি নেতিবাচক আচরণের দিকে নিয়ে যেতে পারে, তবে সেগুলিকে চিত করতে এবং সংশোধন করে আমরা আমাদের মানসিক স্বাস্থ্যের উন্নতি করতে পারি। কগনিটিভ বিহেভিয়ারেল থেরাপি বা সিবিটি’র লক্ষ্য হচ্ছে এই প্রক্রিয়ায় সহায়তা করা এবং আমাদের মানসিক অবস্থাকে উন্নত করা। সিবিটি’র সহযোগিতায় এভরি মাইন্ড ম্যাটার্স ফ্রি প্র্যাকটিকেল স্ব-সহায়ক টিপস এবং কৌশলগুলো দিয়ে থাকে। এই রিসোর্সগুলি উদ্বেগ চিহ্ণিত করে, অনিয়ন্ত্রিত চিন্তাভাবনা রোধ এবং সমস্যা সমাধানের জন্য নতুন উপায় বের করতে সহায়তা করতে পারে।

আপনি বিশ্বস্ত কারো সাথে কথা বলুন

বিশ্বস্ত ব্যক্তিদের সাথে আমাদের অনুভূতিগুলি ভাগ করে নেওয়া মানসিক স্বাস্থ্যের উন্নতি করতে পারে, একাকীত্বের বিরুদ্ধে লড়াই করতে পারে এবং বোধগম্যতার উন্নয়ন সাধন করতে পারে। বিচার-বিবেচনা সম্পর্কে সম্ভাব্য উদ্বেগ থাকা সত্বেও, বন্ধু বা পরিবারের সাথে খোলামেলা কথা বলতে পারলে, তারাও আমাদের বিষয়গুলো বুঝতে পারে এবং সমাধান খোঁজার জন্য সহযোগিতা করতে পারে। আপনার জন্য সুবিধাজনক হয় এমন একটি যোগাযোগের মাধ্যম বেছে নিন, তা অনলাইনে, ফোনে বা ব্যক্তিগতভাবে হোক। নোট লিখে রাখলে নিজের বিষয়গুলো কার্যকরভাবে প্রকাশ করতে সহায়ক হতে পারে। মনে রাখবেন, কথা বলার অভ্যাস তৈরি করা উপকারী, কারণ একবারের কথোপকথনে আপনি যা আলোচনা করতে চান তার সমস্ত কিছু কভার নাও হতে পারে।

সর্বাধিক ফলাফলের জন্য ভালো ঘুম দরকার

ভালো ঘুম আমাদের মানসিক এবং শারীরিক সুস্থতাকে ব্যাপকভাবে প্রভাবিত করে। ঘুম যখন চ্যালেঞ্জিং হয়ে ওঠে, তখন ভবিষ্যতের দিনগুলো সম্পর্কে চিন্তাভাবনা এবং উদ্বেগ শিথিলকরণ বাধাগ্রস্ত হতে পারে। এ ধরনের পরিস্থিতিতে, ক্লান্তি ফিরে না আসা পর্যন্ত হালকা গান শোনা বা একটি বই পড়ার মতো সাধারণ ক্রিয়াকলাপে নিযুক্ত থাকলে উপকার হতে পারে। এভরি মাইন্ড ম্যাটার্স ঘুম বাড়নোর জন্য অতিরিক্ত টিপস এবং স্বাস্থ্যকর ঘুমের অভ্যাস গড়ে তোলার জন্য একটি ইমেইল প্রোগ্রাম দিয়ে সহায়তা করে।

প্রকৃতির কাছাকাছি যান

পার্ক বা উদ্যানের মতো প্রকৃতিতে সময় কাটালে মুড ভাল থাকে এবং রিলাক্সেশন বৃদ্ধি পায়। জানালার সিলে বা বারান্দায় প্লান্ট রাখলে প্রকৃতিকে আরও কাছে নিয়ে আসা যায় এবং আপনি ঘরে চাষ করা ভেষজ, ফল বা শাকসবজি দিয়ে আপনার খাদ্য তালিকার মানও বৃদ্ধি করতে পারেন।

এমন কিছু পরিকল্পনা করুন যার জন্য আপনি আগ্রহ নিয়ে অপেক্ষা করবেন

প্রত্যাশা করার মতো কিছু থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ, বিশেষত চ্যালেঞ্জিং সময়ে। এটি একঘেয়েমি দূর করে, মেজাজ (মুড) ভাল রাখে এবং শক্তিকে পুনরুজ্জীবিত করে। এটা অনেক বেশি বা ব্যয়বহুল হতে হবে না; চ্যাটের জন্য বন্ধু বা প্রতিবেশীর সাথে সাক্ষাতের সময় নির্ধারণ করা বা ধারেকাছে একটি ফ্রি আকর্ষণীয় স্থান পরিদর্শন করাই যথেষ্ট।

এনএইচএস টকিং থেরাপি

আপনি যদি উদ্বেগ এবং/অথবা বিষন্নতার শিকার হয়ে থাকেন, তাহলে এনএইচএস টকিং থেরাপিগুলি সহায়তা প্রদানের জন্য রয়েছে। বিনামূল্যে এবং কার্যকর এই পরিষেবাগুলি ব্যবহারিক মনস্তাত্ত্বিক থেরাপি দিয়ে থাকে যা বিভিন্ন সাধারণ মানসিক ব্যাধি যেমন বিষন্নতা, ফোবিয়াস, প্যানিক অ্যাটাক, অবসেসিভ-কমপালসিভ ডিসওর্ডার, সাধারণ উদ্বেগ, স্বাস্থ্য উদ্বেগ, সামাজিক উদ্বেগ, শরীরের ডিসমরফিয়া এবং পোস্ট-ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডারে সহায়তা করতে পারে। এগুলো ডায়াবেটিস বা ক্যান্সারের মতো দীর্ঘমেয়াদী স্বাস্থ্য পরিস্থিতিতে কারো উদ্বেগ বা বিষন্নতা দূর করতে সহায়তা করতে পারে। টকিং থেরাপিগুলি প্রশিক্ষিত এনএইচএস মানসিক স্বাস্থ্য পেশাদারদের দ্বারা ব্যক্তিগতভাবে বা ফোনে ওয়ান-টু-ওয়ান সেশনে দেয়া হয়। এর মধ্যে কিছু মনস্তাত্ত্বিক থেরাপিও ইন্টারেক্টিভ ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে সুবিধাজনক সময়ে ব্যবহার করা যেতে পারে।

এই পরিষেবাগুলি পাওয়ার জন্যে আপনি nhs.uk/talk-এ গিয়ে আপনার স্থানীয় এনএইচএস টকিং থেরাপি পরিষেবাগুলি সনাক্ত করতে এবং একটি অনলাইন ফর্ম পূরণ করতে বা ইমেইল বা ফোনের মাধ্যমে তাদের সাথে যোগাযোগ করতে পারেন। এটি পাওয়ার জন্য শুধুমাত্র একজন জিপির সাথে নিবন্ধন থাকা প্রয়োজন।

আরও তথ্যের জন্য ভিজিট করুন Every Mind Matters

এনএইচএস অ্যাপ

এনএইচএস অ্যাপ হলো মানসিক স্বাস্থ্য পরিষেবা সহ এনএইচএস পরিষেবাগুলি সহজে এবং নিরাপদ উপায়ে পাওয়ার একটি মাধ্যম। এটি ১৩ বছর বা তার বেশি বয়সী সকল রোগীদের জন্য যারা ইংল্যান্ড এবং আইল অব ম্যান-এ এনএইচএস জিপির সাথে নিবন্ধিত। বিনামূল্যে এনএইচএস অ্যাপ দিয়ে
– রিপিট প্রেসক্রিপশন অর্ডার করুন
– আপনার জিপি হেলথ রেকর্ড নিরাপদে দেখুন
– স্বাস্থ্য পরামর্শ নিন
– আপনার নিকটস্থ এনএইচএস পরিষেবা খুঁজে নিন

আরও তথ্যের জন্য দেখুন: nhs.uk/nhs-app অ্যাপ স্টোর বা গুগল প্লে থেকে ডাউনলোড করুন।

সংকটে সাহায্য করুন

যদি আপনার আত্মহত্যার চিন্তা থাকে, নিজের ক্ষতি করে থাকেন বা নিজের ক্ষতির কথা ভেবে থাকেন তাহলে কাউকে বলা গুরুত্বপূর্ণ।

এই চিন্তাভাবনা এবং অনুভূতিগুলি জটিল, ভীতিকর এবং বিভ্রান্তিকর হতে পারে তবে আপনাকে একা সংগ্রাম করতে হবে না।

আপনি যদি একজন ডাক্তারের সাথে দেখা করার জন্য অপেক্ষা করতে না পারেন এবং নিজেকে সামলাতে বা নিজেকে সুরক্ষিত রাখতে অক্ষম বোধ করেন বা আপনার কারো সাথে কথা বলার প্রয়োজন হয়, তাহলে এখনই সহায়তা পেতে নীচের সংস্থাগুলির মধ্যে একটির সাথে যোগাযোগ করুন: nhs.uk/urgentmentalhealth -এ আপনার স্থানীয় ২৪/৭ NHS ক্রাইসিস লাইন খুঁজুন অথবা ভিজিট করুন 111.nhs.uk – যদি আপনার বয়স ৩৫ বছরের কম হয় এবং আত্মহত্যার চিন্তাভাবনা অনুভব করেন, অথবা আপনি যদি উদ্বিগ্ন হন যে একজন যুবক আত্মহত্যার কথা ভাবতে পারে, তাহলে papyrus-uk.org ভিজিট করুন, ০৮০০ ০৬৮ ৪১৪১ নম্বরে কল করুন (সকাল ৯টা থেকে মধ্যরাত পর্যন্ত বছরে ৩৬৫ দিন), ০৭৮৬০ ০৩৯ ৯৬৭ নম্বরে টেক্সট করুন বা ইমেইল করুন pat@papyrus-uk.org

আপনার জীবন বা অন্য কারো জীবন ঝুঁকির মধ্যে থাকলে ৯৯৯ নম্বরে কল করুন। আজই ভিজিট করুন Every Mind Matters

আরও পড়ুন

মুক্তিযুদ্ধের স্বপ্ন ও সম্ভাবনাকে পদদলিত করে উল্টো পথে চলছে বাংলাদেশ

মুক্তিযুদ্ধের স্বপ্ন ও সম্ভাবনাকে পদদলিত করে উল্টো পথে চলছে বাংলাদেশ

লণ্ডনে সিপিবি’র জনসভায় মুজাহিদুল ইসলাম সেলিম সারওয়ার-ই আলম ♦ লণ্ডন, ৪ এপ্রিল: বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)-এর প্রাক্তন সভাপতি ও বর্তমান সদস্য মুক্তিযোদ্ধা মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, মুক্তিযুদ্ধের স্বপ্ন ও সম্ভাবনাকে পদদলিত করে উল্টো পথে চলছে বাংলাদেশ।...

স্থানীয় বাংলাদেশী কমিউনিটির প্রতিবাদের মুখে গ্রেটার ম্যানচেস্টরের রচডেল কাউন্সিল কার্যালয়ে ঠাঁই হলো বাংলার

স্থানীয় বাংলাদেশী কমিউনিটির প্রতিবাদের মুখে গ্রেটার ম্যানচেস্টরের রচডেল কাউন্সিল কার্যালয়ে ঠাঁই হলো বাংলার

পত্রিকা প্রতিবেদন ♦ লণ্ডন, ২৫ মার্চ: স্থানীয় বাংলাদেশী কমিউনিটির প্রবল প্রতিবাদের মুখে রচডেল কাউন্সিল কার্যালয়ের স্বাগতবার্তায় অবশেষে বাংলা যুক্ত করা হয়েছে। অন্যান্য ভাষার সাথে বাংলায় ‘স্বাগতম’ লেখাটিও এখন সেখানে শোভা পাচ্ছে।  কাউন্সিল কার্যালয়ের...

এভারেস্ট জয়ী আকি রহমানের নতুন পর্বত-অভিযান

এভারেস্ট জয়ী আকি রহমানের নতুন পর্বত-অভিযান

বিশ্বের ১৪টি পর্বতশৃঙ্গ জয় করে বিপন্নদের জন্য সংগ্রহ করতে চান ১.৫ মিলিয়ন পাউণ্ড ইব্রাহিম খলিল ♦ লণ্ডন, ২৪ মার্চ: বিশ্বের বিপদসংকুল ১৪টি উচুঁ পর্বত আরোহণের নতুন অভিযানে নেমেছেন এভারেস্ট জয়ী আকি রহমান। এই পর্বত-অভিযানের মাধ্যমে তিনি তহবিল সংগ্রহ করতে চান ১ দশমিক ৫...

ওয়াশিংটনে ইসরায়েলি দূতাবাসের সামনে নিজের শরীরে আগুন দেয়া মার্কিন সেনা অ্যারণ মারা গেছেন

ওয়াশিংটনে ইসরায়েলি দূতাবাসের সামনে নিজের শরীরে আগুন দেয়া মার্কিন সেনা অ্যারণ মারা গেছেন

জীবন দিয়ে গাজায় গণহত্যার প্রতিবাদ পত্রিকা ডেস্ক ♦ লণ্ডন, ২৬ ফেব্রুয়ারি: ওয়াশিংটনে ইসরায়েলি দূতাবাসের সামনে নিজের শরীরে আগুন দিয়ে দুনিয়াব্যাপী আলোড়ন তোলা মার্কিন সেনা অ্যারণ বুশনেল অবশেষে মারা গেছেন।  এর আগে গত রোববার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে ইসরায়েলি...

গাজা নিয়ে নিজস্ব নীতির সমালোচনা ইউরোপ-আমেরিকার ৮০০ সরকারি কর্মকর্তার

গাজা নিয়ে নিজস্ব নীতির সমালোচনা ইউরোপ-আমেরিকার ৮০০ সরকারি কর্মকর্তার

পত্রিকা ডেস্ক ♦ লণ্ডন, ০৫ ফেব্রুয়ারি: ফিলিস্তিনের গাজায় আন্তর্জাতিক আইনের ‘গুরুতর লঙ্ঘন’ হচ্ছে। আর এ পরিস্থিতিতে পশ্চিমা দেশগুলোর সরকার কিছুই করতে পারছে না। গাজা নিয়ে নিজ নিজ সরকারের নীতির সমালোচনা করে এমন কথাই বলেছেন পশ্চিমা দেশগুলোর আট শতাধিক সরকারি কর্মকর্তা।...