আপনি কি জানেন, ডায়াবেটিস দৃষ্টিশক্তি হারানোর কারণ হতে পারে?

“আপনার যদি ডায়াবেটিস থেকে থাকে তাহলে আপনি ডায়াবেটিসের কারণে সৃষ্ট চোখের রোগ ‘ডায়াবেটিক রেটিনোপ্যাথি’তে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছেন।”

ডাঃ এভলিন মেনসাহ
ক্লিনিক্যাল প্রধান (লিড), অপথালমোলজি
লণ্ডন নর্থ ওয়েস্ট ইউনিভার্সিটি হেলথকেয়ার এনএইচএস ট্রাস্ট ।

ডায়াবেটিস থাকলে চোখের স্ক্রীনিং করানো খুবই গুরুত্বপূর্ণ

“আমি দৃষ্টিশক্তি হারিয়েছি বলে যখন ধরা পড়ল, তখন তা আমার মধ্যে প্রবল প্রতিক্রিয়া সৃষ্টি করে। কেউই তাঁর দৃষ্টিশক্তি হারাতে চায় না। আমি ছয় মাস কেঁদেছি।”

বার্নাডেট ওয়ারেন (৫৫)
সাবেক শিক্ষক, সারে ।

স্ক্রিনিং প্রাথমিক লক্ষণগুলি সনাক্ত করতে সাহায্য করে

“নিয়মিত পরীক্ষা-নীরিক্ষা এবং স্ক্রিনিংয়ে অংশ নিলে তা মানুষের শরীরে জটিলতা সৃষ্টির ঝুঁকি অথবা প্রাথমিক লক্ষণগুলি সনাক্ত করতে সাহায্য করবে। তখন এসব ব্যাপারে আমরা কিছু করতে সক্ষম হবো।

ডা. ভরন কুমার
জিপি, স্লাও, বার্কশায়ার

বুধবার, ৮ মে ২০২৪

স্বাস্থ্য

সার্ভিক্যাল ক্যান্সার নির্মূলে যা জানা প্রয়োজন

২৪ ফেব্রুয়ারি ২০২৪ ৯:২৫ পূর্বাহ্ণ | স্বাস্থ্য

দুই পর্বের এই নিবন্ধে আমরা সার্ভিক্যাল স্ক্রিনিং-এর গুরুত্ব এবং হিউম্যান প্যাপিলোমাভাইরাসের (এইচপিভি) টিকা কিভাবে সার্ভিক্যাল ক্যান্সার নির্মূল করতে পারে এবং এইচপিভির সাথে সম্পর্কিত অন্যান্য কিছু ক্যান্সার রোগ থেকে সুরক্ষা দিতে পারে তা নিয়ে আলোচনা করব।

আশা করি আপনি সার্ভিক্যাল স্ক্রিনিং সম্পর্কে শুনেছেন। কিন্তু আপনি কি জানেন এটা কী করে ক্যান্সার থেকে সুরক্ষা দিতে সহায়তা করতে পারে? বাস্তবতা হচ্ছে, প্রতি বছর ক্যান্সার থেকে সুরক্ষা পাওয়ার লক্ষ্যে ২৫-৬৪ বছর বয়সী তিন মিলিয়ন নারী মানুষ সার্ভিক্যাল স্ক্রিনিং করে থাকেন।

এই স্ক্রিনিং প্রক্রিয়ার সময় সার্ভিক্স (জরায়ু মুখ) থেকে কোষের স্বল্প পরিমাণ নমুনা সংগ্রহ করা হয়। এ কাজে ছোট্ট একটি ব্রাশ ব্যবহার করা হয়। এরপর এইচপিভি নামে এক ধরনের ভাইরাস এতে আছে কিনা তা পরীক্ষা করা হয়। প্রাথমিক অবস্থায় এটি ধরা পড়লে অস্বাভাবিক সার্ভিক্যাল কোষ যা উচ্চঝুঁকির এইচপিভি সংক্রমণের কারণে হয়ে থাকে তা সরিয়ে ফেলার কার্যকর চিকিৎসা দিয়ে ক্যান্সার থেকে সুরক্ষা দেওয়ার ব্যবস্থা রয়েছে।

আমি কি সার্ভিক্যাল স্ক্রিনিংএর জন্য যাব?

জিপি ডা. শেহলা ইমতিয়াজ-উমের বলেন, ‘আপনার যদি সার্ভিক্স থাকে তাহলে সার্ভিক্যাল স্ক্রিনিং আপনার জন্য প্রযোজ্য। কোনো কারণেই এ থেকে বিরত থাকবেন না। এতে মাত্র কয়েক মিনিট সময় লাগে এবং এটা আপনার জীবন বাঁচাতে পারে ।’

ডা. ইমতিয়াজ-উমের বলেন, ‘বহু কারণেই আপনি সার্ভিক্যাল স্ক্রিনিং থেকে বাদ পড়তে পারেন। জিপি সার্জারিতে আপনি রেজিস্টার্ড না থাকলে অথবা আপনার ঠিকানা পরিবর্তন হলে স্ক্রিনিং-এর জন্য আপনি ডাক না-ও পেতে পারেন।’ তিনি আরো বলেন, ‘ক্যান্সারের কোন লক্ষ্মণ আপনার নজরে না এলে আপনি এটা বাদ দেয়ার সিদ্ধান্ত নিতে পারেন। আবার এমনও হতে পারে আপনি আপনার কাজ বাদ দিয়ে স্ক্রিনিং-এ যেতে চান না বা আপনি কারো দেখাশোনা করেন অথবা আপনি ভয় কিংবা লজ্জা পাচ্ছেন। তবে আপনার সুস্থতা আমাদের জন্য একটি বড় বিষয়। স্ক্রিনিং-এর জন্য ডাকা হলে দয়াকরে তা করিয়ে নিন। আপনার কাজের সময়ের সঙ্গে মিলিয়ে নেয়ার স্বার্থেই কিছু জিপি সার্জারিতে সন্ধ্যা বা উইকেন্ডেও ক্লিনিক খোলা থাকে। আপনার যদি আগে এ ব্যাপারে বাজে অভিজ্ঞতা থেকে থাকে তাহলে আপনি আস্থা রাখেন এমন স্বাস্থ্যসেবা কর্মীর সঙ্গে বিষয়টি নিয়ে কথা বলুন যাতে পরের বার আমরা তা আরো ভালোভাবে করতে পারি।’

জিপি ডা. শেহলা ইমতিয়াজ-উমের

আমরা আছি আপনার জন্য

২৫ বছর বয়সে জেনা তার প্রথম সার্ভিক্যাল স্ক্রিনিংটি করান। এতে তার এইচপিভি আছে বলে ধরা পড়ে যা এটি সাধারণ একটি সংক্রমণ। সাথে দেখা যায় তার সার্ভিক্যাল সেলেও কিছু পরিবর্তন শুরু হয়েছে। তিনি জানান, ‘এর অর্থ হচ্ছে- দুশ্চিন্তা করার মতো আমার শরীরে কিছু বেড়ে উঠছে না তা নিশ্চিত হওয়ার জন্য পরের ছয় মাসের মধ্যে আমার আরেকটি পরীক্ষার প্রয়োজন হতে পারে।’

হালের মিডওয়াইফারির প্রধান রোকেয়া মিয়া আগে সার্ভিক্যাল স্ক্রিনিং নিয়ে কাজ করেছেন। তিনি বলেন, ‘এনএইচএস আপনার সহায়তায় পাশে রয়েছে। এছাড়া আমাদের কাছে বহু টিপসও রয়েছে। যেমন, চাইলে আপনি নারী ক্লিনিশিয়ানের সাথে অ্যাপয়েন্টমেন্ট চাইতে পারেন। স্ক্রিনিং-এ অস্বস্তি বোধ করলে ভিন্ন আকারের স্প্যাকুলামের কথাও জানাতে পারেন। স্ক্রিনিং-এর সময় স্যাম্পল সংগ্রহ করতে স্প্যাকুলাম নামের সরঞ্জামটি ব্যবহার করা হয়।

রোকেয়া মিয়া, মিডওয়াইফারির প্রধান, হাল

জেনা তার পরবর্তী সার্ভিক্যাল অ্যাপয়েন্টমেন্ট সম্পর্কে বলেন, ‘আমি নার্সকে জানাই, এর আগের পরীক্ষায় বাজে অভিজ্ঞতার কারণে আমার মধ্যে কিছু উদ্বেগ তৈরি হয়েছে। আমি জানি না, এইচপিভি এখনো আছে কিনা। চমৎকার নার্সটি সময় নিয়ে আমার বক্তব্য শুনলেন। তিনি সত্যিকার অর্থেই তার যতটুকু করার তার থেকেও বেশী যত্ন নিয়ে কাজটি করেছেন। স্ক্রিনিং নিয়ে যদি আপনার অতীতে মানসিকভাবে আঘাতপ্রাপ্ত হবার মতো কোনো অভিজ্ঞতা থেকে থাকে যেমন যেমন হয়রানির শিকার হয়ে থাকেন থাকে, গর্ভধারণের সময় জটিলতা সৃষ্টি হয়ে থাকে অথবা আপনি যদি এমনিতেই ভীত হয়ে থাকেন তাহলে অ্যাপয়েন্টমেন্ট নেয়ার আগে দয়াকরে সাহায্য চান অথবা Jo’s Cervical Cancer Trust, Caribbean and African Health Network (CAHN) বা Safeena Muslim Cancer Support– এর মতো কোন দাতব্য সংস্থার সঙ্গে যোগাযোগ করুন।

আপনার সার্ভিক্যাল স্ক্রিনিংএর ফলাফলের চিঠি

বেশিরভাগ মানুষের কাছে স্ক্রিনিং-এর ফলাফলের যে চিঠি পাঠানো হয় তাতে লেখা থাকে, আর কোন ব্যবস্থা নেয়ার প্রয়োজন নেই। মিস মিয়া ব্যাখ্যা করে বলেন, ‘উচ্চ ঝুঁকিসম্পন্ন এইচপিভি’র কারণে ৯৯ শতাংশ সার্ভিক্যাল ক্যান্সার হয়ে থাকে। আপনার যদি উচ্চ ঝুঁকিসম্পন্ন এইচপিভি না থাকে তাহলে আপনার ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি খুবই কম এবং আপনার পরবর্তী আর কোন পরীক্ষার প্রয়োজন নেই। আবার তিন থেকে পাঁচ বছর পর আপনাকে স্ক্রিনিং-এর জন্য ডাকা হবে। তবে তা নির্ভর করবে আপনার বয়সের ওপর।’

তিনি আরো বলেন, “আপনার নমুনায় যদি উচ্চ ঝুঁকিসম্পন্ন এইচপিভি পাওয়া যায় তবে কোষে অস্বাভাবিক কোন পরিবর্তন না থাকে তাহলে হয়তো পরবর্তী এক বছরের মধ্যে আপনার আরেকটি সার্ভিক্যাল স্ক্রিনিং-এর জন্য এপয়েন্টমেন্টের প্রয়োজন হতে পারে।”

“আপনার নমুনায় যদি উচ্চ ঝুঁকিসম্পন্ন এইচপিভি পাওয়া যায় এবং কোষেও অস্বাভাবিক পরিবর্তন থাকে তাহলে আপনার কল্পসকোপি (colposcopy) করার প্রয়োজন হতে পারে। আপনার সার্ভিক্সকে আরো ভালোভাবে পরীক্ষা করার এটি একটি সাধারণ প্রক্রিয়া। এছাড়া আপনার কোষে কতটুকু পরিবর্তন হয়েছে তা পরীক্ষা করার জন্য কোষের বায়োপসিও (স্বল্পমাত্রার নমুনা) নেয়া হতে পারে।”

ক্যান্সার থেকে সুরক্ষায় চিকিৎসা

ডা. ইমতিয়াজ-উমের বলেন, ‘আপনার নমুনায় যদি উচ্চ ঝুঁকিসম্পন্ন এইচপিভি পাওয়া যায় এবং কোষে অস্বাভাবিক পরিবর্তনও থাকে তাহলেই ক্যান্সার হয়েছে বলে ধরে নেয়ার কিছু নেই। আপনাকে মেডিকেল টীম কল্পসকোপির জন্য সুপারিশ করে থাকলে যাতে আপনার সার্ভিক্সের কোষ আরো ভালোভাবে পরীক্ষা করা যায় সে ব্যাপারে আপনার সাথে তারা কথা বলবে। এর পাশাপাশি পরিবর্তিত কোষের চিকিৎসার জন্য বা অন্য ধরণের পরীক্ষার বিষয়টিও তারা বিবেচনা করবেন।

সার্ভিক্যাল স্ক্রিনিং-এর ফলাফল পাওয়ার পর জেনাকে কল্পসকোপির জন্য ডাকা হয়। এ অভিজ্ঞতা সম্পর্কে তিনি বলেন, ‘কল্পসকোপির জন্য যাওয়ার বিষয়টি এক ধরনের প্রচণ্ড মানসিক চাপ তৈরি করতে পারে। আমি খুব ভয় পেয়ে গিয়েছিলাম। তবে কাজটি যে টিম করেছে তারা খুবই দক্ষ এবং চমৎকার ছিল।’

তিনি আরো বলেন, ‘আমার সামনে দুটি পথ খোলা ছিল। আমার যে কোষগুলোতে পরিবর্তন এসেছে সেগুলো সরিয়ে ফেলা বা ছয়মাস অপেক্ষা করে দেখা, সেগুলো নিজ থেকেই স্বাভাবিক অবস্থায় ফিরে যায় কিনা। আমি চিকিৎসা করানোর সিদ্ধান্ত নেই। এই চিকিৎসার যে ঝুঁকিগুলো রয়েছে সে ব্যাপারে চিকিৎসক দল আমাকে আগেই সতর্ক করে দিয়েছিলেন। তবে বিষয়টি ক্যান্সারেই গড়ায় কি-না আমি সেই দুশ্চিন্তায় ভূগতে চাইনি। আমার ভাগ্য ভালো যে, পুরো প্রক্রিয়া আমার জন্য ব্যথাহীন ছিল। পরের দফা কল্পসকোপি করার সময় আমি দেখি সংক্রমণ একেবারে চলে গেছে। এখন আমার প্রতি তিন বছর অন্তর অন্তর নিয়মিত পরীক্ষা করাতে হবে।’

বিষয়টি নিয়ে আমাদের কথা বলা উচিত

জেনা বলেন, “শুরুতে আমি কারো সঙ্গে পরীক্ষার ফলাফল নিয়ে কথা বলতাম না। আমার কাছে মনে হত, এ ব্যাপারে ট্যাবু রয়েছে। এর একটা কারণ ক্যান্সারে আক্রান্ত হওয়ার ভয়, আর আরেকটা কারণ, স্কুলে এ ব্যাপারে খুব একটা কথাবার্তা বলা হত না। আমার প্রজন্মের কেউ এইচপিভি ভ্যাকসিন পায়নি। কেউ আমাদের সঙ্গে যৌনস্বাস্থ্য বা এসটিআই নিয়েও সত্যিকার অর্থে কথা বলেনি।” “আমি আরব বংশোদ্ভূত মিশ্র জাতিগোষ্ঠীর। আমাদের সংস্কৃতিতে যৌনতা লজ্জার। আলোচনায় এ প্রসঙ্গ আসে খুব কম। কমিউনিটিতে এ নিয়ে একে অন্যের সঙ্গে আলোচনা হয় না।”

“বিষয়টি নিয়ে আমার মতো কথা বলতে চায় এমন মানুষ খুঁজে পেলে তা খুব সহায়ক হয়। সে এমন একজন হবে যে বুঝতে

পারবে আপনি কিসের মধ্যে দিয়ে যাচ্ছেন এবং অনুধাবন করবে কী কারণে আপনার অস্বস্তি বোধ হতে পারে। এছাড়া জো’জ ট্রাস্টের ওয়েবসাইটটি আমার কাছে খুবই ভরসা করার উপযুক্ত বলে মনে হয়েছে।।’

মিডওয়াইফেরির প্রধান মিস মিয়া বলেন, “সকলের প্রতি আমার জোর অনুরোধ, আপনার পটভূমি যা-ই থাকুক না কেনো আপনি সার্ভিক্যাল স্ক্রিনিং করাবেন। আর যাদের কোনো ধরণের লক্ষণ দেখা দিয়েছে এবং যেটি নিয়ে তাদের উদ্বেগ রয়েছে তারা সাহায্যের জন্য বলুন।”

সার্ভিক্যাল ক্যান্সার নির্মূল

জো’র ট্রাস্টের প্রতিবেদন অনুসারে, যুক্তরাজ্যে প্রতিদিন সার্ভিক্যাল ক্যান্সারে দুইজন নারীর মৃত্যু হয়। ২০৪০ সালের মধ্যে সার্ভিক্যাল ক্যান্সার নির্মূলের (eliminate cervical cancer by 2040) ব্যাপারে এনএইচএস প্রতিশ্রুতিবদ্ধ।

ডা. ইমতিয়াজ-উমের বলেন, ‘সার্ভিক্যাল ক্যান্সার নির্মূলে এইচপিভি ভ্যাকসিন নেয়া এবং সার্ভিক্যাল স্ক্রিনিং করানো অপরিহার্য। সার্ভিক্যাল স্ক্রিনিং-এর ব্যাপারে দেয়া কোনো তথ্য যদি আপনি বুঝতে না পারেন তাহলে দয়াকরে আপনার জিপি সার্জারির সঙ্গে যোগাযোগ করুন। সার্জারির টীমের কারো সঙ্গে আপনার উদ্বেগ সম্পর্কে কথা বলুন। এছাড়া এটিও আপনাকে নিশ্চিত করতে হবে যে, জিপির কাছে আপনার সঠিক ঠিকানা আছে। আপনি যদি জিপির কাছে পুরুষ হিসেবে নিবন্ধন করিয়ে থাকেন এবং আপনার সার্ভিক্স থাকে তাহলে জিপি প্র্যাকটিসের সঙ্গে পরামর্শ করে এটি নিশ্চিত করুন যাতে সার্ভিক্যাল স্ক্রিনিং এবং ব্রেস্ট ক্যান্সারের পরীক্ষার জন্য আপনাকে ডাকা হয়। সবশেষে জিপি হিসেবে আমি জোর দিয়ে বলতে চাই, ইউকে-তে অবস্থানকারি সবাই জিপির সাথে রেজিস্ট্রেশন করার জন্য আমন্ত্রিত।

আরো তথ্যের জন্য যোগাযোগ করুন the HPV vaccine বা NHS screening programmes এগুলো পাওয়া যাবে https://www.nhs.uk/, বা অন্য ভাষার জন্য http://www.gov.uk/screening এবং NHS screening information for trans and non-binary people at www.gov.uk

আরও পড়ুন

মুক্তিযুদ্ধের স্বপ্ন ও সম্ভাবনাকে পদদলিত করে উল্টো পথে চলছে বাংলাদেশ

মুক্তিযুদ্ধের স্বপ্ন ও সম্ভাবনাকে পদদলিত করে উল্টো পথে চলছে বাংলাদেশ

লণ্ডনে সিপিবি’র জনসভায় মুজাহিদুল ইসলাম সেলিম সারওয়ার-ই আলম ♦ লণ্ডন, ৪ এপ্রিল: বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)-এর প্রাক্তন সভাপতি ও বর্তমান সদস্য মুক্তিযোদ্ধা মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, মুক্তিযুদ্ধের স্বপ্ন ও সম্ভাবনাকে পদদলিত করে উল্টো পথে চলছে বাংলাদেশ।...

স্থানীয় বাংলাদেশী কমিউনিটির প্রতিবাদের মুখে গ্রেটার ম্যানচেস্টরের রচডেল কাউন্সিল কার্যালয়ে ঠাঁই হলো বাংলার

স্থানীয় বাংলাদেশী কমিউনিটির প্রতিবাদের মুখে গ্রেটার ম্যানচেস্টরের রচডেল কাউন্সিল কার্যালয়ে ঠাঁই হলো বাংলার

পত্রিকা প্রতিবেদন ♦ লণ্ডন, ২৫ মার্চ: স্থানীয় বাংলাদেশী কমিউনিটির প্রবল প্রতিবাদের মুখে রচডেল কাউন্সিল কার্যালয়ের স্বাগতবার্তায় অবশেষে বাংলা যুক্ত করা হয়েছে। অন্যান্য ভাষার সাথে বাংলায় ‘স্বাগতম’ লেখাটিও এখন সেখানে শোভা পাচ্ছে।  কাউন্সিল কার্যালয়ের...

এভারেস্ট জয়ী আকি রহমানের নতুন পর্বত-অভিযান

এভারেস্ট জয়ী আকি রহমানের নতুন পর্বত-অভিযান

বিশ্বের ১৪টি পর্বতশৃঙ্গ জয় করে বিপন্নদের জন্য সংগ্রহ করতে চান ১.৫ মিলিয়ন পাউণ্ড ইব্রাহিম খলিল ♦ লণ্ডন, ২৪ মার্চ: বিশ্বের বিপদসংকুল ১৪টি উচুঁ পর্বত আরোহণের নতুন অভিযানে নেমেছেন এভারেস্ট জয়ী আকি রহমান। এই পর্বত-অভিযানের মাধ্যমে তিনি তহবিল সংগ্রহ করতে চান ১ দশমিক ৫...

ওয়াশিংটনে ইসরায়েলি দূতাবাসের সামনে নিজের শরীরে আগুন দেয়া মার্কিন সেনা অ্যারণ মারা গেছেন

ওয়াশিংটনে ইসরায়েলি দূতাবাসের সামনে নিজের শরীরে আগুন দেয়া মার্কিন সেনা অ্যারণ মারা গেছেন

জীবন দিয়ে গাজায় গণহত্যার প্রতিবাদ পত্রিকা ডেস্ক ♦ লণ্ডন, ২৬ ফেব্রুয়ারি: ওয়াশিংটনে ইসরায়েলি দূতাবাসের সামনে নিজের শরীরে আগুন দিয়ে দুনিয়াব্যাপী আলোড়ন তোলা মার্কিন সেনা অ্যারণ বুশনেল অবশেষে মারা গেছেন।  এর আগে গত রোববার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে ইসরায়েলি...

গাজা নিয়ে নিজস্ব নীতির সমালোচনা ইউরোপ-আমেরিকার ৮০০ সরকারি কর্মকর্তার

গাজা নিয়ে নিজস্ব নীতির সমালোচনা ইউরোপ-আমেরিকার ৮০০ সরকারি কর্মকর্তার

পত্রিকা ডেস্ক ♦ লণ্ডন, ০৫ ফেব্রুয়ারি: ফিলিস্তিনের গাজায় আন্তর্জাতিক আইনের ‘গুরুতর লঙ্ঘন’ হচ্ছে। আর এ পরিস্থিতিতে পশ্চিমা দেশগুলোর সরকার কিছুই করতে পারছে না। গাজা নিয়ে নিজ নিজ সরকারের নীতির সমালোচনা করে এমন কথাই বলেছেন পশ্চিমা দেশগুলোর আট শতাধিক সরকারি কর্মকর্তা।...