আপনি কি জানেন, ডায়াবেটিস দৃষ্টিশক্তি হারানোর কারণ হতে পারে?

“আপনার যদি ডায়াবেটিস থেকে থাকে তাহলে আপনি ডায়াবেটিসের কারণে সৃষ্ট চোখের রোগ ‘ডায়াবেটিক রেটিনোপ্যাথি’তে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছেন।”

ডাঃ এভলিন মেনসাহ
ক্লিনিক্যাল প্রধান (লিড), অপথালমোলজি
লণ্ডন নর্থ ওয়েস্ট ইউনিভার্সিটি হেলথকেয়ার এনএইচএস ট্রাস্ট ।

ডায়াবেটিস থাকলে চোখের স্ক্রীনিং করানো খুবই গুরুত্বপূর্ণ

“আমি দৃষ্টিশক্তি হারিয়েছি বলে যখন ধরা পড়ল, তখন তা আমার মধ্যে প্রবল প্রতিক্রিয়া সৃষ্টি করে। কেউই তাঁর দৃষ্টিশক্তি হারাতে চায় না। আমি ছয় মাস কেঁদেছি।”

বার্নাডেট ওয়ারেন (৫৫)
সাবেক শিক্ষক, সারে ।

স্ক্রিনিং প্রাথমিক লক্ষণগুলি সনাক্ত করতে সাহায্য করে

“নিয়মিত পরীক্ষা-নীরিক্ষা এবং স্ক্রিনিংয়ে অংশ নিলে তা মানুষের শরীরে জটিলতা সৃষ্টির ঝুঁকি অথবা প্রাথমিক লক্ষণগুলি সনাক্ত করতে সাহায্য করবে। তখন এসব ব্যাপারে আমরা কিছু করতে সক্ষম হবো।

ডা. ভরন কুমার
জিপি, স্লাও, বার্কশায়ার

মঙ্গলবার, ৭ মে ২০২৪

স্বাস্থ্য

টিকা কীভাবে হিউম্যান প্যাপিলোমাভাইরাস (এইচপিভি)-এর সাথে সম্পর্কিত ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে

৬ মার্চ ২০২৪ ৪:১৭ অপরাহ্ণ | স্বাস্থ্য

হিউম্যান প্যাপিলোমাভাইরাস (এইচপিভি) টিকা সার্ভিকাল ক্যান্সারের ঝুঁকি কমায়। কিন্তু আপনি কি জানেন যে, এই টিকা মাথা, ঘাড়, পায়ু এবং যৌনাঙ্গের কিছু কিছু ক্যান্সারসহ এইচপিভি সম্পর্কিত অন্যান্য ক্যান্সারের ঝুঁকিও কমায় যা পুরুষদেরও প্রভাবিত করতে পারে? দুই পর্বের এই নিবন্ধ থেকে সার্ভিক্যাল স্ক্রিনিং এবং এইচপিভি টিকা কীভাবে সার্ভিক্যাল ক্যান্সার নির্মূল করতে পারে অথবা কীভাবে টিকা সব লিঙ্গের মানুষের ক্যান্সারের ঝুঁকি কমায় তা জানতে নিবন্ধের এই পর্বটি পড়ুন।

দুই সন্তানের মা অ্যান। তিনি তাঁর ৪১তম জন্মদিনের আগে হিস্টেরেক্টমি করার একটি কঠিন সিদ্ধান্ত নিয়েছিলেন। হিউম্যান প্যাপিলোমাভাইরাস সংক্রমণ যা চিকিৎসায় সারে না সে সম্পর্কে আলাপকালে অ্যান বলেন, “আমি সত্যিই এইচপিভি সম্পর্কে কিছুই জানতাম না।” এই সংক্রমণ ক্রমাগতভাবে তার জরায়ুর কোষগুলিতে উচ্চ-মাত্রার পরিবর্তন ঘটাচ্ছিল, যা তার জরায়ুর ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে তুলছিল।

“সার্ভিক্যাল স্ক্রীনিং এবং এর পরবর্তী পরীক্ষা-নিরীক্ষায় যখন আমার ক্যান্সার ধরা পড়লো তখনই আমি শুধুমাত্র জানলাম যে, কিছু কিছু এইচপিভি সংক্রমণের ফলে নির্দিষ্ট কিছু ক্যান্সার রোগ হতে পারে। দুৰ্ভাগ্যবশতঃ আমার জরায়ুমুখের কোষগুলিতে তখন উল্লেখযোগ্য পরিবর্তন ইতিমধ্যেই ঘটে গেছে। আমার বদলে যাওয়া এসব কোষ অপসারণ করা হলো। কিন্তু তখনো আমার শরীরে হিউম্যান প্যাপিলোমাভাইরাস থাকায় তা জরায়ুর কোষে অব্যাহত পরিবর্তন ঘটাতে থাকে, যা আমার ক্যান্সারের ঝুঁকি বাড়াতে থাকে ।”

হিউম্যান প্যাপিলোমাভাইরাস (এইচপিভি) কী?

হিউম্যান প্যাপিলোমাভাইরাস সংক্ষেপে এইচপিভি হল উপসর্গহীন সাধারণ কিছু ভাইরাস যা ত্বককে প্রভাবিত করে। এইচপিভি-এর কোন নিরাময় নেই কিন্তু এটি কোনো সমস্যা সৃষ্টি না করেই প্রায়শই এমনিতেই চলে যায়। যাইহোক, কোনো কোনো ধরণের এইচপিভি কোষের পরিবর্তন ঘটাতে পারে যার চিকিৎসা না করলে সেসব কোষ ক্যান্সারে পরিণত হয়ে সার্ভিক্যাল, মলদ্বার, পেনাইল, ভালভাল, যোনি এবং মুখ ও গলার কিছু কিছু ক্যান্সার রোগ সৃষ্টি করতে পারে। এছাড়া এটির কারণে যৌনাঙ্গে ব্যথাহীন আঁচিলও হতে পারে।

লন্ডনের জনস্বাস্থ্য (পাবলিক হেলথ) বিষয়ক কনসালটেন্ট এবং স্ক্রীনিং এণ্ড ইমিউনাইজেশন প্রধান ডাঃ জো রুয়েন্ডে

লন্ডনের জনস্বাস্থ্য (পাবলিক হেলথ) বিষয়ক কনসালটেন্ট এবং স্ক্রীনিং এণ্ড ইমিউনাইজেশন প্রধান ডাঃ জো রুয়েন্ডে বলেছেন, যে কারও এইচপিভি হতে পারে এবং এটি তাঁর জানা না-ও থাকতে পারে।

তিনি এইচপিভি সংক্রমণ সম্পর্কে ব্যাখ্যা দিয়ে বলেন, বেশিরভাগ মানুষই তাদের জীবনে কোনো না কোনো ধরনের এইচপিভি দ্বারা আক্রান্ত হয়ে থাকেন। এটির লক্ষণ থাকে না এবং ত্বকের ঘনিষ্ঠ সংস্পর্শে এলে একজনের কাছ থেকে আরেকজনের মাঝে সহজেই ছড়িয়ে পড়ে।

“অনেকেই তাদের এইচপিভি সংক্রমণ হয়েছে জেনে অবাক হতে পারেন, বিশেষ করে যদি তারা ঘনিষ্ঠ যৌন সম্পর্কে জড়িত না থাকেন কিংবা বহু বছর ধরে নতুন সঙ্গীর সাথে মেলামেশা করে আসছেন। কিন্তু সমস্যা সৃষ্টি না করেও এইচপিভি বহু বছর ধরে মানুষের শরীরে থাকতে পারে।”

এটি অ্যানের বেলায় ঘটেছিলো। অ্যান বলেন, “অনেক আগে থাকা একজনের সাথে সম্পর্কের সময়ে আমার এইচপিভি ছিলো। সেই সম্পর্ক এক দশক আগেই শেষ হয়ে গিয়েছে। আর আমার এইচপিভির কোনো দৃশ্যমান লক্ষণ ছিল না। তাই আমার যে এটি আছে তা জানার কোনো উপায় ছিল না।”

এইচপিভি-এর ঝুঁকি হ্রাস করা

মিডল্যান্ডসের একজন জিপি ডাঃ শেলা ইমতিয়াজ-উমের। তিনি এইচপিভি টিকা নেওয়ার সুবিধাগুলি বুঝতে মানুষকে সাহায্য করতে চান৷ তিনি বলেন: “এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে, উচ্চ-ঝুঁকির এইচপিভি কর্তৃক সৃষ্ট সমস্যা যেমন ক্যান্সার বা যৌনাঙ্গের আঁচিল (জেনিটাল ওয়ার্টস) ইত্যাদির চিকিৎসা থাকলেও আমরা এইচপিভি নিরাময় করতে পারি না।

“কিন্তু আমাদের তরুণদের জন্য অফার করা টিকা (ভ্যাকসিন) বিভিন্ন ধরনের এইচপিভি সংক্রমণ থেকে সুরক্ষা দেয়। এর ফলে তাদের এইচপিভির কারণে সৃষ্ট যৌনাঙ্গ বা মুখ ও গলার ক্যান্সার হওয়ার ঝুঁকি হ্রাস হয়।”

ডাঃ রুয়েন্ডে এ ব্যাপারে একমত পোষণ করে বলেন, “হিউম্যান প্যাপিলোমাভাইরাস (এইচপিভি) টিকা এইচপিভির বেশিরভাগ ধরণের বিরুদ্ধে সর্বোত্তম এবং সবচেয়ে কার্যকর সুরক্ষা দেয়। এইচপিভির দ্বারা সৃষ্ট ক্যান্সারের ঝুঁকি হ্রাস করে। যদিও এটি সব ধরনের এইচপিভি থেকে রক্ষা করে না, তারপরও এই টিকা প্রত্যেকের জন্য সম্ভাব্য জীবন রক্ষাকারী হিশেবেই বিবেচিত।

“যেহেতু সার্ভিক্যাল ক্যান্সারের জন্য দায়ী সকল ধরণের এইচপিভি সংক্রমণ থেকে এই টিকা সুরক্ষা দেয় না, তাই এটা গুরুত্বপূর্ণ যে এইচপিভি টিকা নেওয়া নারীরা যেনো তাদের সার্ভিক্যাল স্ক্রীনিংয়ের জন্য এগিয়ে আসেন। এই স্ক্রীনিং-এর মাধ্যমে সব ধরণের উচ্চ-ঝুঁকির এইচপিভি-এর পরীক্ষা করা হয়।”

আপনার এইচপিভি টিকা নিন

এইচপিভি টিকা ইয়ার-৮-এ পড়া ছেলে এবং মেয়েদের স্কুল বা কমিউনিটি ক্লিনিকে একটিমাত্র ডোজে দেওয়া হয়। এটি দুঃখজনক যে, প্রাপ্ত তথ্য অনুযায়ী মেয়েদের তুলনায় ছেলেদের এইচপিভি টিকা নেওয়ার সংখ্যা শতাংশের হিসেবে কম। ডাঃ রুয়েনডে, ডাঃ ইমতিয়াজ-উমের এবং অ্যান এই অবস্থার পরিবর্তন দেখতে আগ্রহী।

ডাঃ রুয়েনডে বলেন: “যেহেতু ৯৯% সার্ভিক্যাল ক্যান্সার এইচপিভি কারণে হয়ে থাকে, সেহেতু মানুষের মনে ভুল ধারণা থাকতে পারে যে, এইচপিভি নিয়ে চিন্তার বিষয়টি শুধু মেয়ে এবং নারীদের জন্যই। কিন্তু আসলে এটি আমাদের সকল তরুণ-তরুণীর জন্য। আর বিভিন্ন ধরনের ক্যান্সার প্রতিরোধে এটি নেওয়া গুরুত্বপূর্ণ।”

জিপি ডা. শেহলা ইমতিয়াজ-উমের

ডাঃ ইমতিয়াজ-উমর বলেছেন, এটি গুরুত্বপূর্ণ যে অভিভাবকরা এই টিকা সম্পর্কে প্রশ্ন জিজ্ঞাসা করবেন। তিনি বলেন,  “যখন আপনার সন্তানকে এইচপিভি টিকা দেওয়ার অনুমতি চেয়ে আপনাকে লেখা চিঠি পান তখন যাতে আপনি বুঝেশুনে সিদ্ধান্ত নিতে পারেন সেজন্য আপনাকে সাহায্য করতে আমরা প্রস্তুত রয়েছি। এ ব্যাপারে যদি আপনার কোন প্রশ্ন বা উদ্বেগ থাকে, তাহলে অনুগ্রহ করে আপনার বিশ্বস্ত একজন স্বাস্থ্য পেশাদারের সাথে কথা বলুন।”

অ্যান এই ভেবে স্বস্তি বোধ করেন যে, তার ছেলে এবং মেয়ে উভয়কেই এইচপিভি টিকা দেওয়া হয়েছে। অ্যান বলেন, “টিকাটি নিরাপদ এবং এর পাশাপাশি সার্ভিক্যাল ক্যান্সার স্ক্রীনিং করা হলে তা সার্ভিক্যাল ক্যান্সারকে অতীতের বিষয় করে তুলতে পারে।

তিনি আরো বলেন, “আসলে এই টিকা আমার ছেলে এবং মেয়েকে আরও অনেক ধরনের ক্যান্সারের আক্রমণ থেকে রক্ষা করতে পারে- এই তথ্যটি আমাদের সিদ্ধান্ত নেওয়া সহজ করে দিয়েছে। আমার ভোগান্তি পার হয়ে আসার পর এখন এই টিকা নেওয়ায় আমরা সবাই নিরাপদ বোধও করছি।”

আপনি কি বাদ পড়া এইচপিভি টিকা দিতে পারেন?

আপনার এইচপিভি টিকা নেওয়া না হয়ে থাকলে আপনি এখনও আপনার জিপি প্র্যাক্টিস থেকে তা বিনামূল্যে পেতে পারেন যদি আপনি:

♦ ২৫ বা তার কম বয়সের হন (১লা সেপ্টেম্বর ২০০৬-এর পরে জন্ম নেওয়া ছেলেমেয়ের জন্য প্রযোজ্য)

♦ অথবা ৪৫ বছরের কম বয়সের জন্মগতভাবে পুরুষ হন এবং পুরুষদের সাথে যৌন সম্পর্ক থাকে এবং এইচআইভি বা যৌনস্বাস্থ্য ক্লিনিকে অংশ নিয়ে থাকেন। কারণ, আপনার এইচপিভি আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি।

 ডাঃ রুয়েনডের পরামর্শ হলো- যাদের এইচপিভি টিকা নেওয়া কোনো কারণে বাদ পড়েছে তারা যেনো অবিলম্বে এই টিকা নেন। আর এক্ষেত্রে বিনা প্রয়োজনে তারা যেনো দেরি না করেন। “কেউ কেউ একটি সম্পর্কের মধ্যে না যাওয়া পর্যন্ত অপেক্ষা করা কিংবা রমজান, হোলি, ইস্টার বা পরিকল্পিত কোনো ছুটি পর্যন্ত টিকা নেওয়ার কাজটি স্থগিত করে দিতে প্রলুব্ধ হতে পারেন। কিন্তু এই অপেক্ষা দরকারী না-ও হতে পারে এবং এতে পরে টিকা নেওয়ার কাজটি ভুলে যাওয়ার ঝুঁকি বাড়ে।”

এ ব্যাপারে ডাঃ ইমতিয়াজ-উমের বলেন: “ইঞ্জেকশনটি মাংসপেশীতে দেওয়া হয়। তাই অনেক ইসলামী পণ্ডিত একমত যে, এতে রমজানের রোজা ভঙ্গ হয় না। তবে এ নিয়ে আপনি চিন্তিত হলে আপনার ইমামের সাথে কথা বলুন।

“আপনি গর্ভবতী হলে আপনার বাদ পড়া টিকা নেওয়ার জন্য সবচেয়ে ভালো সময় কখন তা জেনে নিতে আপনার ম্যাটারনিটি টীম বা জিপি প্র্যাক্টিসের সাথে কথা বলুন।”

আপনার বা আপনার সন্তানের এইচপিভি টিকা দেওয়া হয়েছে কিনা সে বিষয়ে নিশ্চিত না হলে আপনি এসএইচএস (NHS App) অ্যাপটির মাধ্যমে তা যাচাই করে দেখতে পারেন অথবা আপনার জিপি প্র্যাক্টিসে জিজ্ঞাসা করে জেনে নিতে পারেন। এইচপিভি টিকা সম্পর্কে আরও তথ্য জানতে HPV vaccine – NHS (www.nhs.uk) দেখুন।

এইচপিভি ক্যান্সারে আক্রান্ত মানুষের সংখ্যা কমাতে এইচপিভি টিকা নেওয়া মানুষের সংখ্যা বাড়াতে চায় এনএইচএস। এর পাশাপাশি সার্ভিক্যাল স্ক্রীনিংয়ে অংশ নিলে ২০৪০ সালের মধ্যে সার্ভিক্যাল ক্যান্সার নির্মূল করা সম্ভব হতে পারে।

আরও পড়ুন

মুক্তিযুদ্ধের স্বপ্ন ও সম্ভাবনাকে পদদলিত করে উল্টো পথে চলছে বাংলাদেশ

মুক্তিযুদ্ধের স্বপ্ন ও সম্ভাবনাকে পদদলিত করে উল্টো পথে চলছে বাংলাদেশ

লণ্ডনে সিপিবি’র জনসভায় মুজাহিদুল ইসলাম সেলিম সারওয়ার-ই আলম ♦ লণ্ডন, ৪ এপ্রিল: বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)-এর প্রাক্তন সভাপতি ও বর্তমান সদস্য মুক্তিযোদ্ধা মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, মুক্তিযুদ্ধের স্বপ্ন ও সম্ভাবনাকে পদদলিত করে উল্টো পথে চলছে বাংলাদেশ।...

স্থানীয় বাংলাদেশী কমিউনিটির প্রতিবাদের মুখে গ্রেটার ম্যানচেস্টরের রচডেল কাউন্সিল কার্যালয়ে ঠাঁই হলো বাংলার

স্থানীয় বাংলাদেশী কমিউনিটির প্রতিবাদের মুখে গ্রেটার ম্যানচেস্টরের রচডেল কাউন্সিল কার্যালয়ে ঠাঁই হলো বাংলার

পত্রিকা প্রতিবেদন ♦ লণ্ডন, ২৫ মার্চ: স্থানীয় বাংলাদেশী কমিউনিটির প্রবল প্রতিবাদের মুখে রচডেল কাউন্সিল কার্যালয়ের স্বাগতবার্তায় অবশেষে বাংলা যুক্ত করা হয়েছে। অন্যান্য ভাষার সাথে বাংলায় ‘স্বাগতম’ লেখাটিও এখন সেখানে শোভা পাচ্ছে।  কাউন্সিল কার্যালয়ের...

এভারেস্ট জয়ী আকি রহমানের নতুন পর্বত-অভিযান

এভারেস্ট জয়ী আকি রহমানের নতুন পর্বত-অভিযান

বিশ্বের ১৪টি পর্বতশৃঙ্গ জয় করে বিপন্নদের জন্য সংগ্রহ করতে চান ১.৫ মিলিয়ন পাউণ্ড ইব্রাহিম খলিল ♦ লণ্ডন, ২৪ মার্চ: বিশ্বের বিপদসংকুল ১৪টি উচুঁ পর্বত আরোহণের নতুন অভিযানে নেমেছেন এভারেস্ট জয়ী আকি রহমান। এই পর্বত-অভিযানের মাধ্যমে তিনি তহবিল সংগ্রহ করতে চান ১ দশমিক ৫...

ওয়াশিংটনে ইসরায়েলি দূতাবাসের সামনে নিজের শরীরে আগুন দেয়া মার্কিন সেনা অ্যারণ মারা গেছেন

ওয়াশিংটনে ইসরায়েলি দূতাবাসের সামনে নিজের শরীরে আগুন দেয়া মার্কিন সেনা অ্যারণ মারা গেছেন

জীবন দিয়ে গাজায় গণহত্যার প্রতিবাদ পত্রিকা ডেস্ক ♦ লণ্ডন, ২৬ ফেব্রুয়ারি: ওয়াশিংটনে ইসরায়েলি দূতাবাসের সামনে নিজের শরীরে আগুন দিয়ে দুনিয়াব্যাপী আলোড়ন তোলা মার্কিন সেনা অ্যারণ বুশনেল অবশেষে মারা গেছেন।  এর আগে গত রোববার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে ইসরায়েলি...

গাজা নিয়ে নিজস্ব নীতির সমালোচনা ইউরোপ-আমেরিকার ৮০০ সরকারি কর্মকর্তার

গাজা নিয়ে নিজস্ব নীতির সমালোচনা ইউরোপ-আমেরিকার ৮০০ সরকারি কর্মকর্তার

পত্রিকা ডেস্ক ♦ লণ্ডন, ০৫ ফেব্রুয়ারি: ফিলিস্তিনের গাজায় আন্তর্জাতিক আইনের ‘গুরুতর লঙ্ঘন’ হচ্ছে। আর এ পরিস্থিতিতে পশ্চিমা দেশগুলোর সরকার কিছুই করতে পারছে না। গাজা নিয়ে নিজ নিজ সরকারের নীতির সমালোচনা করে এমন কথাই বলেছেন পশ্চিমা দেশগুলোর আট শতাধিক সরকারি কর্মকর্তা।...