আপনি কি জানেন, ডায়াবেটিস দৃষ্টিশক্তি হারানোর কারণ হতে পারে?

“আপনার যদি ডায়াবেটিস থেকে থাকে তাহলে আপনি ডায়াবেটিসের কারণে সৃষ্ট চোখের রোগ ‘ডায়াবেটিক রেটিনোপ্যাথি’তে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছেন।”

ডাঃ এভলিন মেনসাহ
ক্লিনিক্যাল প্রধান (লিড), অপথালমোলজি
লণ্ডন নর্থ ওয়েস্ট ইউনিভার্সিটি হেলথকেয়ার এনএইচএস ট্রাস্ট ।

ডায়াবেটিস থাকলে চোখের স্ক্রীনিং করানো খুবই গুরুত্বপূর্ণ

“আমি দৃষ্টিশক্তি হারিয়েছি বলে যখন ধরা পড়ল, তখন তা আমার মধ্যে প্রবল প্রতিক্রিয়া সৃষ্টি করে। কেউই তাঁর দৃষ্টিশক্তি হারাতে চায় না। আমি ছয় মাস কেঁদেছি।”

বার্নাডেট ওয়ারেন (৫৫)
সাবেক শিক্ষক, সারে ।

স্ক্রিনিং প্রাথমিক লক্ষণগুলি সনাক্ত করতে সাহায্য করে

“নিয়মিত পরীক্ষা-নীরিক্ষা এবং স্ক্রিনিংয়ে অংশ নিলে তা মানুষের শরীরে জটিলতা সৃষ্টির ঝুঁকি অথবা প্রাথমিক লক্ষণগুলি সনাক্ত করতে সাহায্য করবে। তখন এসব ব্যাপারে আমরা কিছু করতে সক্ষম হবো।

ডা. ভরন কুমার
জিপি, স্লাও, বার্কশায়ার

সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪

অন্যমত

বাংলাদেশে রাজনীতির নৈতিক সংস্কার প্রয়োজন

১৯ আগস্ট ২০২৪ ৫:০৪ পূর্বাহ্ণ | অন্যমত

গাজীউল হাসান খান

এটি বলার অপেক্ষা রাখে না যে আমাদের রাজনীতির প্রাণকেন্দ্র কিংবা প্রধান চালিকাশক্তি হচ্ছে গণতন্ত্র। আমাদের একাত্তর-পূর্ববর্তী রাজনীতির কথা ছেড়ে দিলেও স্বাধীনতা-উত্তর বাংলাদেশে গণতন্ত্রহীন রাজনীতির পরিণতি কী হয়েছে, তা আমরা বিভিন্ন গণ-অভ্যুত্থানের মধ্য দিয়েই চাক্ষুষ উপলব্ধি করেছি। বিভিন্ন গণ-আন্দোলন কিংবা বিশেষ করে গণ-অভ্যুত্থানের ফলে শেষ পর্যন্ত সরকার পরিবর্তন হলেও গণতন্ত্রের প্রাণ প্রতিষ্ঠিত হয় না। দেশে রাজনৈতিক স্থিতিশীলতা কিংবা প্রাতিষ্ঠানিকভাবে গণতান্ত্রিক বিধি-ব্যবস্থা কার্যকর হতে পারে না। দেখা গেছে, প্রতিষ্ঠিত রাজনৈতিক দলগুলোও দ্রুত ক্ষমতা লাভের জন্য যতটা তৎপর হয়ে ওঠে, গণতান্ত্রিক বিধি-ব্যবস্থা কিংবা কার্যক্রমকে এগিয়ে নেওয়ার ব্যাপারে প্রতিশ্রুত পথে ততটা নিষ্ঠাবান হয় না। এতে গণতন্ত্রহীন ক্ষমতার রাজনীতিতে নির্যাতন, নিষ্পেষণ, অধিকার হরণ ও একদলীয় শাসনের মতো নৈরাজ্য স্বৈরতান্ত্রিক রূপ লাভ করে। সে কারণে স্বাধীনতা-উত্তর গত পাঁচ দশকে আমরা পদ্ধতিগতভাবে কোনো অর্থবহ ও টেকসই গণতান্ত্রিক ধারাবাহিকতা খুঁজে পাই না, যা মূল্যবোধগত কিংবা প্রাতিষ্ঠানিকভাবে আমাদের অধিকারকে সুনিশ্চিত করতে পেরেছে। একবার গণ-আন্দোলন কিংবা সফল গণ-অভ্যুত্থানের পর কোনো দল ক্ষমতায় যেতে পারলে তারা পর্যায়ক্রমে মানুষের মৌলিক অধিকারের বিষয়গুলোর প্রতি অবহেলা দেখাতে শুরু করে। তাদের কাছে তখন রাজনৈতিক ক্ষমতা ধরে রাখা কিংবা তাকে দীর্ঘস্থায়ী করার বিষয়টিই মুখ্য হয়ে ওঠে, দলীয় কিংবা গণতান্ত্রিক আদর্শ ও নীতি-নৈতিকতা নয়।

উপরোল্লিখিত কারণে বর্তমান পরিবর্তিত পরিস্থিতিতে দেশের চিন্তাশীল কিংবা সুধীসমাজের একটি উল্লেখযোগ্য অংশ মনে করে, এবার রাজনীতির একটা নৈতিক সংস্কার হওয়া প্রয়োজন। তা না হলে গণতান্ত্রিক আদর্শ বাংলাদেশে কোনো দিনই প্রাতিষ্ঠানিক রূপ লাভ করবে না। গণতন্ত্রের নামে বারবার জেঁকে বসবে স্বৈরতন্ত্র। অপশাসন ও অর্থনৈতিক শোষণ-শাসনের বারবারই পুনরাবৃত্তি ঘটবে। রাজপথে সংগ্রামী ছাত্র-জনতার রক্ত ঝরবে, অগণিত প্রাণ যাবে, কিন্তু সত্যিকার অর্থে সুশাসন প্রতিষ্ঠিত হবে না। শ্রমজীবী মানুষের কিংবা ছাত্র-জনতার রাজনৈতিক ও অর্থনৈতিক মুক্তির দীর্ঘদিনের দাবিটি শুধু নেহাত স্লোগানের মধ্যেই সীমাবদ্ধ থাকবে, তা কখনোই কার্যকর হবে না। পঁচাত্তরের রাজনৈতিক পটপরিবর্তনের পর কয়েকবারই ক্ষমতারও হাতবদল হয়েছে। এরই মধ্যে বেশ কয়েকবারই ক্ষমতার শান্তিপূর্ণ পালাবদল কিংবা হস্তান্তরের জন্য গঠিত হয়েছে নিরপেক্ষ ও নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার। কথিত তত্ত্বাবধায়ক সরকারগুলো নির্দিষ্ট সময়ের মধ্যে একটি জাতীয় নির্বাচন ডেকে তাদের দায়দায়িত্ব বুঝিয়ে দিতে তৎপর হয়ে ওঠে। পাশাপাশি তারা তাদের মেয়াদকালে গণতন্ত্রকে অর্থবহ এবং রাজনীতিকে স্থিতিশীল করার লক্ষ্যে বেশ কিছু সংস্কারের কাজেও হাত দিয়ে থাকে। কিন্তু তাদের গৃহীত সংস্কার প্রস্তাব, ব্যবস্থাদি এবং সুপারিশমালা নির্বাচিত সরকারগুলো শেষ পর্যন্ত জাতীয় সংসদে খুব কমই বৈধতা দিয়ে থাকে বা গ্রহণ করে থাকে। নির্বাচিত সংখ্যাগরিষ্ঠ দল সংসদে তাদের পছন্দমাফিক কিছু সংস্কার প্রস্তাব গ্রহণ করে আর বাকিগুলো দীর্ঘ অপেক্ষায় হারিয়ে যায় স্মৃতির অতলে। এ ক্ষেত্রে তত্ত্বাবধায়ক সরকারের গৃহীত সংস্কার প্রস্তাবগুলো বাস্তবায়নের ক্ষেত্রে যেহেতু কোনো আইনি বাধ্যবাধকতা নেই, সেহেতু তারা খুব কমই আলোর মুখ দেখে। এ ক্ষেত্রে তত্ত্বাবধায়ক সরকার মোটাদাগে শুধু একটি নির্বাচন দিয়ে শেষ পর্যন্ত ক্ষমতা হস্তান্তর করেই তাদের সাফল্য দেখাতে চেষ্টা করে। কিন্তু প্রয়োজনীয় সংস্কার সাধনের অভাবে গণতান্ত্রিক ব্যবস্থাকে শক্তিশালী করা কিংবা রাজনীতিকে কলুষমুক্ত করার ক্ষেত্রে কোনো দীর্ঘস্থায়ী অবদান রেখে যেতে পারে না।

সেসব কারণে বর্তমান সংগ্রামী ছাত্র-জনতা তাদের সদ্যঃসমাপ্ত গণ-অভ্যুত্থানকে রাজনীতিতে কিংবা সত্যিকার অর্থে গণতন্ত্রকে অর্থবহ কিংবা ফলপ্রসূ করার জন্য কিছু ভিন্ন পদক্ষেপ নিতে ব্রতী হয়েছে। তারই পথ ধরে বর্তমান তত্ত্বাবধায়ক সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বে নিয়োজিত উপদেষ্ট ব্রিগেডিয়ার জেনারেল সাখাওয়াত হোসেন (অব.) আভাস দিয়েছেন যে তাঁরা (তত্ত্বাবধায়ক সরকার) অবিলম্বে জাতির সামনে একটি ‘পলিটিক্যাল পার্টি অ্যাক্ট’ উপস্থাপন করবেন। দেশের বর্তমান বৈধ (নিবন্ধিত) রাজনৈতিক দলগুলোকে সেভাবে চলতে হবে। দেশে এমন অনেক রাজনৈতিক দল রয়েছে, গঠনতন্ত্র অনুযায়ী যাদের কখনোই নির্ধারিত সময়ের মধ্যে কাউন্সিল অনুষ্ঠিত হয় না। দলে কোনো অভ্যন্তরীণ গণতন্ত্রের চর্চাই চোখে পড়ে না। সে কারণেই এখন প্রায় সর্বত্রই প্রশ্ন উঠেছে, যেখানে দলের মধ্যেই গণতন্ত্রের চর্চা নেই, সেখানে জাতীয় পর্যায়ে গণতন্ত্রের দাবি কতটুকু কার্যকর হতে পারে। ফলে দলের অভ্যন্তরে নেতাদের কোনো জবাবদিহি থাকে না, স্বেচ্ছাচারিতা ক্রমে ক্রমে স্বৈরতন্ত্রের রূপ লাভ করে। গণতান্ত্রিক রাজনীতিতে এগুলো কোনোমতেই অবহেলার বিষয় নয়। যেনতেনভাবে ক্ষমতা দখলই যদি মুখ্য বিবেচ্য বিষয় হয়ে থাকে, তাহলে গণতন্ত্র, মানবাধিকার এবং আইনের শাসনের কথা বলে লাভ কী? ব্যক্তি বা গোষ্ঠীগত অপশাসন, কর্তৃত্ব বা আধিপত্যবাদ সেখানে পর্যায়ক্রমে তার নিজস্ব স্থান করে নেবে। দলের সর্বস্তরের নেতাকর্মীদের কোনো গণতান্ত্রিক ভূমিকাই থাকবে না। এই বিষয়টি দেশের বর্তমান সংগ্রামী ছাত্র-জনতা এবং এমনকি তত্ত্বাবধায়ক সরকারকে বিশেষভাবে ভাবিয়ে তুলেছে। এর পাশাপাশি রয়েছে দ্রুত সময়ের মধ্যে দেশে আইন-শৃঙ্খলা পুনঃপ্রতিষ্ঠা করা। শিক্ষা, স্বাস্থ্য, অর্থনীতি, বাণিজ্য প্রশাসনকে সুচারুভাবে পরিচালনা করা। দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ ও অর্থনৈতিক সম্ভাব্য মন্দাবস্থাকে ঠেকানো।

এ কথা অনস্বীকার্য যে বর্তমান তত্ত্বাবধায়ক সরকার একটি বিরাট চ্যালেঞ্জ হাতে নিয়ে সবেমাত্র মাঠে নেমেছে। তাদের অত্যন্ত ঠাণ্ডা মাথায় সুপরিকল্পিতভাবে সামনে এগোতে হবে। এ ক্ষেত্রে সমস্যা যত কঠিন কিংবা জটিল, সমাধানের উপায়ও ততটাই সময় নিতে পারে। না হলে কিভাবে আমাদের যাবতীয় চ্যালেঞ্জ মোকাবেলা করা যাবে, তা আলোচনা করার আগেই যদি আমরা তত্ত্বাবধায়ক সরকারের সম্ভাব্য কার্যকাল নিয়ে বিভিন্ন বিতর্কে জড়িয়ে পড়ি, তাহলে বর্তমান এই তত্ত্বাবধায়ক সরকার গঠনের আবশ্যকতা থাকে কোথায়। সদ্যোগঠিত তত্ত্বাবধায়ক সরকারকে মুক্তভাবে কাজ করতে দিতে হবে। তা ছাড়া তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টাদের অতীত ও তাঁদের কারো কারো ব্যক্তিগত চরিত্র নিয়ে টেলিভিশনের টক শোতে যে পরিমাণ সময় ব্যয় করা হচ্ছে, তা কোনো গঠনমূলক কিংবা অর্থবহ আলোচনা নয়। প্রধান উপদেষ্টা থেকে শুরু করে তত্ত্বাবধায়ক সরকারের সদস্যরা কেউ জনগণের নির্বাচিত প্রতিনিধি নন। তাঁরা দেশের বিভিন্ন চিন্তাশীল বিশিষ্ট ব্যক্তি। নিজ নিজ বিদ্যা-বুদ্ধি ও প্রতিভা এবং অভিজ্ঞতার আলোকে তাঁদের অবাধে কাজ করতে দিতে হবে। তাঁদের কাজের কোনো গঠনমূলক সমালোচনা হবে না, এমন নয়। এটিই গণতন্ত্রের প্রথম অনুশীলন বা পাঠ। সুতরাং সবাইকে এ ক্ষেত্রে কিছুটা ধৈর্যের পরিচয় দিতে হবে, সহনশীল হতে হবে। এই দেশটি সর্বস্তরের জনগণের। এ ক্ষেত্রে ছাত্র, শিক্ষক, বুদ্ধিজীবী কিংবা পেশাজীবী এবং এমনকি শ্রমজীবী মানুষের অবদান থাকতে হবে। শুধু রাজনীতিকরাই দেশের সব কিছু নন। দেশের বর্তমান রাজনৈতিক অস্থিরতা মূলত রাজনৈতিক অঙ্গন থেকেই শুরু হয়ে থাকে। সুতরাং এটিকে রাজনৈতিক দৃষ্টিকোণ থেকেই সমাধান করতে হবে। একমাত্র সে পথেই আমরা একটি প্রকৃত গণতান্ত্রিক সমাজ বিনির্মাণ করতে পারব। এই মুহূর্তে সবচেয়ে বেশি প্রয়োজন দেশের সর্বস্তরের মানুষের ইস্পাতকঠিন ঐক্য। আইন-শৃঙ্খলা পুনঃপ্রতিষ্ঠা এবং আমাদের স্বাধীনতা-সার্বভৌমত্বকে টিকিয়ে রাখা।

দেশ নির্বাচিত রাজনীতিকদের দ্বারাই পরিচালিত হবে। কিন্তু সে ক্ষেত্রে দুর্বৃত্তায়ন, অপশাসন ও অনিয়মের কারণে গণতান্ত্রিক পরিমণ্ডলে যে জঞ্জাল জমে উঠেছে, তাকে সবাই মিলে অপসারণ করতে হবে। এটি যদি রাজনীতিকদের একার কাজ হতো, তাহলে আজ এই অচলায়তন সৃষ্টি হতো না। সে কারণেই দেশব্যাপী ছাত্র-জনতার মধ্য থেকে আমাদের রাজনীতি সংস্কারের বৃহত্তর দাবি উঠেছে। দাবি উঠেছে রাষ্ট্রীয় পর্যায়ে সব কিছু মেরামতের। জেগে উঠেছে ‘নতুন বাংলাদেশ’ গড়ার প্রত্যয়। এ অবস্থায়ও দেশে ছড়িয়ে দেওয়া হচ্ছে প্রতিবিপ্লবের গুজব। অভিযোগ আনা হচ্ছে বিভিন্ন গণবিরোধী ষড়যন্ত্র নিয়ে। এসব ক্ষেত্রে জনগণকে সজাগ থাকতে হবে। জাতীয় স্বার্থে এবং বিশেষ করে গণতন্ত্র, সুশাসন কিংবা আইনের শাসন প্রতিষ্ঠার লক্ষ্যে এখন আমাদের আবার যুদ্ধকালের মতো একযোগে কাজ করতে হবে। না হলে দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব হারানোর আশঙ্কা আরো জোরদার হবে। বিতর্ক ও অনৈক্য আরো বেড়ে যাবে। দেশের প্রয়োজনীয় আইনি, অর্থনৈতিক কিংবা রাজনৈতিক সংস্কারের জন্য যতটুকু সময় যুক্তিগ্রাহ্যভাবে দরকার, সেটি বর্তমান তত্ত্বাবধায়ক সরকারকে অবশ্যই দিতে হবে। সেটি টক শো থেকে নির্ধারিত হতে পারে না। দেশের জনগণ যেটিকে আবশ্যক হিসেবে গ্রহণ করবে, সেটিই হবে চূড়ান্ত। তা না হলে এক নতুন ধরনের স্বেচ্ছাচারিতা মাথাচাড়া দিয়ে উঠতে পারে।

লন্ডন, ১৫ আগস্ট, ২০২৪
লেখক: বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) সাবেক প্রধান সম্পাদক ও ব্যবস্থাপনা পরিচালক

আরও পড়ুন

কিছু স্বপ্নবাজ মানুষের গড়া প্রতিষ্ঠান ‘কিডনি ফাউণ্ডেশন হাসপাতাল সিলেট’

কিছু স্বপ্নবাজ মানুষের গড়া প্রতিষ্ঠান ‘কিডনি ফাউণ্ডেশন হাসপাতাল সিলেট’

নজরুল ইসলাম বাসন ♦ বৃহত্তর সিলেটের সরকারি ও বেসরকারি স্বাস্থ্যসেবা নিয়ে খুব একটা ভাল কথা শোনা যায় না। তার কারণ হল সরকারি হাসপাতালগুলোতে রয়েছে অনিয়ম ও কর্তব্যে অবহেলা, জবাবদিহিতার অভাব। বেসরকারি হাসপাতালগুলো ব্যবসায়িক দৃষ্টিভঙ্গী নিয়ে সিলেট শহরে গড়ে উঠেছে। তাদের...

উজানের অতি বৃষ্টিই কি সিলেটে বন্যার একমাত্র কারণ?

উজানের অতি বৃষ্টিই কি সিলেটে বন্যার একমাত্র কারণ?

মুহাম্মাদ মামুনুর রশীদ ♦ সিলেটের সাম্প্রতিক ঘন ঘন বন্যার কারণ হিসাবে উজানে ভারতে একদিনে অস্বাভাবিক মাত্রায় অতি ভারী বৃষ্টিপাতকে দায়ী করা হয়। সঙ্গত কারণেই প্রশ্ন ওঠে, উজানের এই পানি সুরমা নদী দিয়ে বাঁধাহীন ভাবে প্রবাহিত হতে পারছে কি না। উজানের এই পানি প্রবাহিত হওয়ার...

কিয়ার স্টারমারের ন্যাক্কারজনক মন্তব্য: একেবারেই অবিশ্বাস্য!

কিয়ার স্টারমারের ন্যাক্কারজনক মন্তব্য: একেবারেই অবিশ্বাস্য!

সারওয়ার-ই আলম ♦ ব্রিটেনের অভিবাসন ইস্যুতে বাংলাদেশীদেরকে নিয়ে লেবার নেতা স্যার কিয়ার স্টারমারের ভিডিও ক্লিপটি দেখে শুরুতে বিন্দুমাত্রও বিশ্বাস করিনি। মনে হয়েছে ‘ফেব্রিকেটেড’। বিরোধীদের কেউ হয়তো নির্বাচনের আগে তাঁর ভাবমূর্তি নষ্ট করার জন্য এরকম নিকৃষ্ট কাজটি করেছেন।...

৪ জুলাইর নির্বাচনে ভোট কাকে দেবেন, কেন দেবেন?

৪ জুলাইর নির্বাচনে ভোট কাকে দেবেন, কেন দেবেন?

ভোট ভাগাভাগির পরিণাম কি হতে পারে? রাজনউদ্দিন জালাল ♦ আজকাল টেলিভিশনের পর্দায় তাকালেই দেখি- ২০১৯ সালের সাধারণ নির্বাচনের লেবার পার্টির শোচনীয় পরাজয়ের জন্য দলটির প্রাক্তন নেতা জেরেমি করবিনকে দোষারোপ করা হয়। বর্তমান সময়ের ‘রেড টরি’ খ্যাত ডানপন্থী লেবার নেতারা...

নবম শ্রেণীর ডিজিটাল বইটি নিয়ে একটি ভাবনা

নবম শ্রেণীর ডিজিটাল বইটি নিয়ে একটি ভাবনা

লণ্ডনের চিঠি সাগর রহমান ♦ একটি মজার ঘটনা ঘটেছে। বেশ কয়েক মাস ধরে ভাবছিলাম, বাংলাদেশের স্কুল এবং কলেজে তথ্য ও প্রযুক্তি বিষয়ে যে পাঠ্য বইটি পড়ানো হয়, সেটি নিয়ে লিখব। বিশেষত স্কুলগুলোতে ধীরে ধীরে প্রোগ্রামিং শেখানোর বিষয়ে গুরুত্ব তুলে ধরার কথাটি ভেবেছিলাম। গত...

আরও পড়ুন »

 

লণ্ডনে বাংলাদেশ হাইকমিশনের জাতীয় শোক দিবসের কর্মসূচি বাতিল এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতি অপসারণে ৭ই মার্চ ফাউণ্ডেশনের নিন্দা

লণ্ডন, ১২ আগস্ট: লণ্ডনে বাংলাদেশ হাইকমিশনের ৪৯তম জাতীয় শোক দিবসের কর্মসূচি বাতিল এবং এর কার্যালয় থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতি অপসারণের সাম্প্রতিক সিদ্ধান্তে গভীর হতাশা প্রকাশ করে এর নিন্দা জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংগঠন ৭ই মার্চ ফাউণ্ডেশন। পাশাপাশি পৃথক একটি...

বর্ণবাদী ইডিএলকে রুখতে হবে

ব্রিটেনজুড়ে বর্ণবাদী ইডিএল-এর চলমান তাণ্ডব রুখতে লণ্ডনের শান্তিপ্রিয় মানুষকে ঐক্যবদ্ধ হতে হবে। গত সপ্তাহে সাউথপোর্টে তিন শিশু মেয়েকে নির্মমভাবে হত্যার ঘটনাকে কেন্দ্র করে মুসলমানদের ব্যবসা প্রতিষ্ঠানে অগ্নিসংযোগ, জাতিগত সংখ্যালঘুদের ওপর হামলা এবং রাস্তায় পথচারীদের...

১৫ই আগস্ট ঘিরে উত্তাপ

সরকারের সামনে চ্যালেঞ্জ মতিউর রহমান চৌধুরী ♦ লণ্ডন, ১২ আগস্ট: ছাত্র-জনতার গণ-অভ্যুত্থানে আকস্মিক সরকার পতন। এর জেরে অস্থিরতা তৈরি হয়েছিল নানা ক্ষেত্রে। নোবেলজয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে নতুন অন্তর্বর্তীকালীন সরকার গঠনের পর সেই অস্থিরতা কেটে যাচ্ছে ধীরে...

পার্লামেন্টের তদন্তে রেহাই পেলেও বিতর্ক পিছু ছাড়ছে না এমপি টিউলিপের

পার্লামেন্টের তদন্তে রেহাই পেলেও বিতর্ক পিছু ছাড়ছে না এমপি টিউলিপের

লণ্ডন, ১২ আগস্ট: যুক্তরাজ্যের কেন্দ্রীয় সরকারের অর্থনৈতিক সেক্রেটারি টিউলিপ সিদ্দিকের বিরুদ্ধে সম্পত্তিজনিত আয় নিয়ে আনীত তদন্ত সমাপ্ত ঘোষণা করে পার্লামেন্টারি কমিশনারের কাছ থেকে রেহাই পেলেও বিতর্ক পিছু ছাড়ছে না তাঁর।  ব্রিটিশ ট্যাবলয়েড মেইল এবার তিনি যে বাড়িতে...