আপনি কি জানেন, ডায়াবেটিস দৃষ্টিশক্তি হারানোর কারণ হতে পারে?

“আপনার যদি ডায়াবেটিস থেকে থাকে তাহলে আপনি ডায়াবেটিসের কারণে সৃষ্ট চোখের রোগ ‘ডায়াবেটিক রেটিনোপ্যাথি’তে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছেন।”

ডাঃ এভলিন মেনসাহ
ক্লিনিক্যাল প্রধান (লিড), অপথালমোলজি
লণ্ডন নর্থ ওয়েস্ট ইউনিভার্সিটি হেলথকেয়ার এনএইচএস ট্রাস্ট ।

ডায়াবেটিস থাকলে চোখের স্ক্রীনিং করানো খুবই গুরুত্বপূর্ণ

“আমি দৃষ্টিশক্তি হারিয়েছি বলে যখন ধরা পড়ল, তখন তা আমার মধ্যে প্রবল প্রতিক্রিয়া সৃষ্টি করে। কেউই তাঁর দৃষ্টিশক্তি হারাতে চায় না। আমি ছয় মাস কেঁদেছি।”

বার্নাডেট ওয়ারেন (৫৫)
সাবেক শিক্ষক, সারে ।

স্ক্রিনিং প্রাথমিক লক্ষণগুলি সনাক্ত করতে সাহায্য করে

“নিয়মিত পরীক্ষা-নীরিক্ষা এবং স্ক্রিনিংয়ে অংশ নিলে তা মানুষের শরীরে জটিলতা সৃষ্টির ঝুঁকি অথবা প্রাথমিক লক্ষণগুলি সনাক্ত করতে সাহায্য করবে। তখন এসব ব্যাপারে আমরা কিছু করতে সক্ষম হবো।

ডা. ভরন কুমার
জিপি, স্লাও, বার্কশায়ার

শনিবার, ২০ এপ্রিল ২০২৪

প্রধান খবর

হোম অফিসের নতুন সিদ্ধান্ত: যুক্তরাজ্যে শিক্ষার্থীদের পরিবার আনার সুযোগ বাতিল

৩০ মে ২০২৩ ৪:২৬ অপরাহ্ণ | প্রধান খবর

     জানুয়ারি থেকে নতুন                        নিয়ম কার্যকর হবে

     ২০২২ সালে লাখের                       বেশি অভিবাসীর আগমন

পত্রিকা ডেস্ক:

লণ্ডন, ২৯ মে: যুক্তরাজ্যে পড়তে আসা বিদেশি শিক্ষার্থীদের পরিবার (ডিপেনডেন্ট বা স্বজন) নিয়ে?আসার ক্ষেত্রে নতুন কড়াকড়ি আরোপ করেছে হোম অফিস। গত সপ্তাহে হোম অফিসের ঘোষিত সিদ্ধান্ত অনুযায়ী বেশির ভাগ শিক্ষার্থী ডিপেনডেন্ট হিসেবে নিজেদের স্ত্রী/স্বামী/সন্তানকে আর যুক্তরাজ্যে আনতে পারবেন না। আগামী জানুয়ারি থেকে সিদ্ধান্ত কার্যকর হবে জানিয়েছে সরকার। দেশটিতে আগত অভিবাসীর সংখ্যা কমাতে পদক্ষেপ নিয়েছে সরকার।

সিদ্ধান্ত অনুয়ায়ী যারা ডিপ্লোমা, ফাউণ্ডেশন বা স্নাতক বা স্নাতকোত্তর পর্যায়ের কোর্স করতে যুক্তরাজ্যে আসবেন তারা আর ডিপেনডেন্ট আনতে পারবেন না। তবে স্নাতকোত্তর পর্যায়ের গবেষক হিসেবে যারা অধ্যায়ন করবেন তারা চাইলে তাদের স্বজন বা ডিপেনডেন্ট আনতে পারবেন। ২৫ মে যুক্তরাজ্যে অবস্থানরত বৈধ অভিবাসীর সংখ্যার আনুষ্ঠানিক পরিসংখ্যান প্রকাশের দুই দিন আগে নতুন এই ঘোষণা এল। প্রকাশিত সেই পরিসংখ্যানে দেখা যায়, যুক্তরাজ্য ২০২২ সালে সর্বোচ্চ লাখ হাজার অভিবাসী নিয়েছে। দেশটির সাম্প্রতিক ইতিহাসে এটি একটি রেকর্ড। নিয়ে চাপের মুখে রয়েছে যুক্তরাজ্য সরকার। কারণ, আগে থেকেই বিদেশি শ্রমিকদের ওপর নির্ভরশীলতা কমানোর প্রতিশ্রুতি দিয়ে আসছিল ক্ষমতাসীন কনজারভেটিভ দল।

সরকারি হিসাবে, যুক্তরাজ্য ২০২২ সালে দেশটিতে অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থীর পরিবারের সদস্যদের লাখ ৩৫ হাজার ৭৮৮টি ভিসা দিয়েছিল, যা ২০১৯ সালের চেয়ে প্রায় গুণ বেশি।

প্রধানমন্ত্রী ঋষি সুনাক মন্ত্রীদের বলেছেন, অভিবাসন নিয়ে নতুন এই নীতি অভিবাসী কমাতে সাহায্য করবে। ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের তথ্য অনুযায়ী আগামী বছরের জানুয়ারি থেকে কার্যকর হতে যাওয়া এই সিদ্ধান্ত সম্পর্কে প্রধানমন্ত্রী ঋষি সুনাক মন্ত্রিসভাকে অবহিত করেছেন। প্রধানমন্ত্রী বলেছেন, এই নিষেধাজ্ঞাঅভিবাসীর সংখ্যায় বড় ধরনের পার্থক্য তৈরি করবে গত সপ্তাহে ঋষি সুনাক বলেছিলেন, অভিবাসীর সংখ্যা কমিয়ে আনতে অনেকগুলো পদক্ষেপের বিষয় বিবেচনা করছেন মন্ত্রীরা। প্রধানমন্ত্রী কথা বলার পরে এমন নিষেধাজ্ঞার ঘোষণা এল।

ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি দেশটিতে অভিবাসীর সংখ্যা বছরে এক লাখে নামিয়ে আনার প্রতিশ্রæতি দিয়েছিল। কিন্তু এই লক্ষ্যমাত্রা পূরণে বারবার ব্যর্থ হওয়ার পর ২০১৯ সালের জাতীয় নির্বাচনের আগে অবস্থান থেকে সরে আসে দলটি।

সরকারি হিসাবে গত বছর যুক্তরাজ্যে অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থীর পরিবারের সদস্যদ্যের লাখ ৩৫ হাজার ৭৮৮টি ভিসা দেওয়া হয়। সম্পূর্ণ শিক্ষাবৃত্তির অধীনে ওই বছর যতগুলো ভিসা দেওয়া হয়েছিল, এই সংখ্যা তার ভাগের ভাগ। অথচ ২০১৯ সালে এই সংখ্যা ছিল শতাংশ।

হোম সেক্রেটারি সুয়েলা ব্রেভারম্যান এর আগে বলেছিলেন, শিক্ষার্থীর পরিবারের সদস্যদের ভিসা দেওয়া এভাবে বেড়ে যাওয়াটা নজিরবিহীন। একই সঙ্গে তিনি বলেন, অভিবাসীর সংখ্যা কমাতে তাঁদের (শিক্ষার্থীদের পরিবারের সদস্যরা) ভিসা দেওয়ায় লাগাম টানার এখনই সময়।

৬ লাখের বেশি অভিবাসী নিয়েছে যুক্তরাজ্য

যুক্তরাজ্য ২০২২ সালে সর্বোচ্চ লাখ হাজার অভিবাসী নিয়েছে। দেশটির সাম্প্রতিক ইতিহাসে এটি একটি রেকর্ড। ২৫ মে ২০২২ সালে অভিবাসীর সংখ্যা প্রকাশ করা হয়। যুক্তরাজ্যের জাতীয় পরিসংখ্যান অফিসের (ওএনএস) আন্তর্জাতিক অভিবাসন সেন্টারের পরিচালক জে লিনডপ বলেন, ২০২২ সালজুড়ে ধারাবাহিকভাবে ঘটে যাওয়া নজিরবিহীন সব ঘটনা করোনা মহামারির পর বিধিনিষেধ তুলে নেওয়ার ফলে যুক্তরাজ্যে রেকর্ড পরিমাণ আন্তর্জাতিক অভিবাসন হয়েছে।

এই অভিবাসীরা কোন কোন দেশ থেকে বেশি এসেছেন, তার একটি ধারণা দিয়েছেন জে লিনডপ। তাঁর ভাষ্যমতে, ২০২২ যুক্তরাজ্যে সবচেয়ে বেশি অভিবাসী গেছেন ইউরোপীয় ইউনিয়নভুক্ত নয়, এমন দেশ থেকে। তাঁরা মূলত চাকরি, পড়াশোনা মানবিক বিভিন্ন কারণে দেশটিতে বসবাস শুরু করেছেন।

যুক্তরাজ্যে  আসা অভিবাসীদের মধ্যে রয়েছেন রাশিয়ার হামলার মুখে ইউক্রেন থেকে পালিয়ে যাওয়া লোকজনও। ছাড়া হংকংয়ের অনেক বাসিন্দাও ২০২২ সালে যুক্তরাজ্যে এসেছেন। হংকংয়ে নাগরিক অধিকারের ওপর চীনের দমনপীড়ন শুরুর পর সেখানকার বাসিন্দাদের যুক্তরাজ্যে প্রবেশের ক্ষেত্রে শিথিলতার সুযোগ দেওয়া হয়েছে।

ছাড়া ২০১৮ সাল থেকে ছোট ছোট নৌকায় করে সাগর পাড়ি দিয়ে যুক্তরাজ্যে আশ্রয় নেওয়ার চেষ্টা করেছেন বহু শরণার্থী। ২০২২ সালে যুক্তরাজ্যে অভিবাসন নেওয়া ব্যক্তিদের মধ্যে এমন ৪৫ হাজারের বেশি শরণার্থী রয়েছেন বলে জানিয়েছে দেশটির সরকার।

যুক্তরাজ্যে বহুদিন ধরেই বড় রাজনৈতিক ইস্যু হিসেবে কাজ করছে অভিবাসন। ২০১৬ সালে ব্রেক্সিট গণভোটের সময় আলোচনার মূলে ছিল বিষয়টি। ব্রেক্সিটের মাধ্যমে ইউরোপীয় ইউনিয়ন ত্যাগ করে যুক্তরাজ্য। ইউরোপীয় ইউনিয়ন ত্যাগের মাধ্যমে যুক্তরাজ্য অভিবাসনে লাগাম টানতে পারবে বলে প্রতিশ্রুতি দিয়ে আসছিল দেশটির ক্ষমতাসী কনজারভেটিভ দল। সেই প্রতিশ্রæতির মধ্যেই গত বছর অভিবাসী গ্রহণে রেকর্ড হলো।  

আরও খবর

মুক্তিযুদ্ধের স্বপ্ন ও সম্ভাবনাকে পদদলিত করে উল্টো পথে চলছে বাংলাদেশ

মুক্তিযুদ্ধের স্বপ্ন ও সম্ভাবনাকে পদদলিত করে উল্টো পথে চলছে বাংলাদেশ

লণ্ডনে সিপিবি’র জনসভায় মুজাহিদুল ইসলাম সেলিম সারওয়ার-ই আলম ♦ লণ্ডন, ৪ এপ্রিল: বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)-এর প্রাক্তন সভাপতি ও বর্তমান সদস্য মুক্তিযোদ্ধা মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, মুক্তিযুদ্ধের স্বপ্ন ও সম্ভাবনাকে পদদলিত করে উল্টো পথে চলছে বাংলাদেশ।...

স্থানীয় বাংলাদেশী কমিউনিটির প্রতিবাদের মুখে গ্রেটার ম্যানচেস্টরের রচডেল কাউন্সিল কার্যালয়ে ঠাঁই হলো বাংলার

স্থানীয় বাংলাদেশী কমিউনিটির প্রতিবাদের মুখে গ্রেটার ম্যানচেস্টরের রচডেল কাউন্সিল কার্যালয়ে ঠাঁই হলো বাংলার

পত্রিকা প্রতিবেদন ♦ লণ্ডন, ২৫ মার্চ: স্থানীয় বাংলাদেশী কমিউনিটির প্রবল প্রতিবাদের মুখে রচডেল কাউন্সিল কার্যালয়ের স্বাগতবার্তায় অবশেষে বাংলা যুক্ত করা হয়েছে। অন্যান্য ভাষার সাথে বাংলায় ‘স্বাগতম’ লেখাটিও এখন সেখানে শোভা পাচ্ছে।  কাউন্সিল কার্যালয়ের...

এভারেস্ট জয়ী আকি রহমানের নতুন পর্বত-অভিযান

এভারেস্ট জয়ী আকি রহমানের নতুন পর্বত-অভিযান

বিশ্বের ১৪টি পর্বতশৃঙ্গ জয় করে বিপন্নদের জন্য সংগ্রহ করতে চান ১.৫ মিলিয়ন পাউণ্ড ইব্রাহিম খলিল ♦ লণ্ডন, ২৪ মার্চ: বিশ্বের বিপদসংকুল ১৪টি উচুঁ পর্বত আরোহণের নতুন অভিযানে নেমেছেন এভারেস্ট জয়ী আকি রহমান। এই পর্বত-অভিযানের মাধ্যমে তিনি তহবিল সংগ্রহ করতে চান ১ দশমিক ৫...

ওয়াশিংটনে ইসরায়েলি দূতাবাসের সামনে নিজের শরীরে আগুন দেয়া মার্কিন সেনা অ্যারণ মারা গেছেন

ওয়াশিংটনে ইসরায়েলি দূতাবাসের সামনে নিজের শরীরে আগুন দেয়া মার্কিন সেনা অ্যারণ মারা গেছেন

জীবন দিয়ে গাজায় গণহত্যার প্রতিবাদ পত্রিকা ডেস্ক ♦ লণ্ডন, ২৬ ফেব্রুয়ারি: ওয়াশিংটনে ইসরায়েলি দূতাবাসের সামনে নিজের শরীরে আগুন দিয়ে দুনিয়াব্যাপী আলোড়ন তোলা মার্কিন সেনা অ্যারণ বুশনেল অবশেষে মারা গেছেন।  এর আগে গত রোববার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে ইসরায়েলি...

গাজা নিয়ে নিজস্ব নীতির সমালোচনা ইউরোপ-আমেরিকার ৮০০ সরকারি কর্মকর্তার

গাজা নিয়ে নিজস্ব নীতির সমালোচনা ইউরোপ-আমেরিকার ৮০০ সরকারি কর্মকর্তার

পত্রিকা ডেস্ক ♦ লণ্ডন, ০৫ ফেব্রুয়ারি: ফিলিস্তিনের গাজায় আন্তর্জাতিক আইনের ‘গুরুতর লঙ্ঘন’ হচ্ছে। আর এ পরিস্থিতিতে পশ্চিমা দেশগুলোর সরকার কিছুই করতে পারছে না। গাজা নিয়ে নিজ নিজ সরকারের নীতির সমালোচনা করে এমন কথাই বলেছেন পশ্চিমা দেশগুলোর আট শতাধিক সরকারি কর্মকর্তা।...

আরও পড়ুন »

 

শ্রদ্ধা-ভালোবাসায় সৈয়দ আফসার উদ্দিনকে স্মরণ

শ্রদ্ধা-ভালোবাসায় সৈয়দ আফসার উদ্দিনকে স্মরণ

লণ্ডন, ১৭ এপ্রিল: লণ্ডন বাংলা প্রেস ক্লাব আয়োজিত বিশিষ্ট সাংবাদিক সৈয়দ আফসার উদ্দিনের স্মরণসভায় বক্তারা বলেছেন, তিনি ছিলেন একজন আপাদমস্তক ভদ্রলোক। ছিলেন সদালাপী, বিনয়ী ও কৃতজ্ঞতাবোধসম্পন্ন মানুষ। একজন সাংবাদিক ও শিক্ষক হিসেবে তিনি ছিলেন বর্ণাঢ্য জীবনের অধিকারী। তিনি...

ডায়াবেটিস আছে? আপনার স্বাস্থ্যের দিকে যেভাবে নজর রাখবেন

ডায়াবেটিস আছে? আপনার স্বাস্থ্যের দিকে যেভাবে নজর রাখবেন

আপনি কি জানেন, ডায়াবেটিস দৃষ্টিশক্তি হারানোর কারণ হতে পারে? এ ব্যাপারে লণ্ডন নর্থ ওয়েস্ট ইউনিভার্সিটি হেলথকেয়ার এনএইচএস ট্রাস্টের চক্ষুবিদ্যা (অপথালমোলজির)-এর ক্লিনিক্যাল প্রধান (লিড) ডাঃ এভলিন মেনসাহ ব্যাখ্যা করে বলেন, "যদি আপনার ডায়াবেটিস থেকে থাকে তাহলে আপনি...

গার্ডেন্স অব পিসে চিরনিদ্রায় শায়িত সৈয়দ আফসার উদ্দিন

গার্ডেন্স অব পিসে চিরনিদ্রায় শায়িত সৈয়দ আফসার উদ্দিন

সহকর্মীদের আবেগঘন স্মৃতিচারণ সারওয়ার-ই আলম ♦ লণ্ডন, ১২ এপ্রিল: সহকর্মীদের ভালবাসায় ও কমিউনিটির বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের শেষ শ্রদ্ধায় সিক্ত হয়ে ১৩ই এপ্রিল শনিবার ইস্ট লণ্ডনের গার্ডেন্স অব পিসে চিরনিদ্রায় শায়িত হলেন বিশিষ্ট সাংবাদিক ও শিক্ষক, ব্রিটিশ-বাংলাদেশী...

বিশিষ্ট সাংবাদিক ও শিক্ষক সৈয়দ আফসার উদ্দিনের ইন্তেকালে কমিউনিটিতে শোকের ছায়া

বিশিষ্ট সাংবাদিক ও শিক্ষক সৈয়দ আফসার উদ্দিনের ইন্তেকালে কমিউনিটিতে শোকের ছায়া

মঙ্গলবার ১৩ই এপ্রিল জানাজা ইস্ট লণ্ডন মসজিদে সারওয়ার-ই আলম ♦ লণ্ডন, ১২ এপ্রিল: বিশিষ্ট সাংবাদিক ও শিক্ষক, বাংলাদেশী-ব্রিটিশ কমিউনিটির প্রিয়মুখ সৈয়দ আফসার উদ্দিন এমবিই ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। দীর্ঘ নয় বছর বোন ম্যারো ক্যান্সারের সঙ্গে...